আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ – আর্মড পুলিশ ব্যাটালিয়ন বেতন

এখন আমরা আলোচনা করতে যাচ্ছি আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ সম্পর্কে। বাংলাদেশের অন্যতম একটা পুলিশ সংস্থা হল আর্মড পুলিশ ব্যাটালিয়ন। অনেকেই প্রশ্ন করে থাকে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ কি ? সুতরাং আমরা আজ আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাতে যাচ্ছি । আপনারা সবাই জানেন যে বাংলাদেশের বিভিন্ন ধরনের সংস্থা রয়েছে। এবং সে সংস্থা গুলো বিভিন্ন ধরনের কাজ করে থাকে। প্রতিটা রাষ্ট্রে বিভিন্ন ধরনের পুলিশ ব্যবস্থা রয়েছে আর বাংলাদেশ ও তার ব্যতিক্রম নয়। বাংলাদেশ রয়েছে বিভিন্ন ধরনের জনসেবামূলক সংস্থা। তার মধ্যে অন্যতম একটা সংস্থা হল আর্মড পুলিশ ব্যাটালিয়ন । 

আর্মড পুলিশ ব্যাটালিয়ন হচ্ছে মূলত পুলিশে একটা শাখা। পুলিশের কাজ এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ একই রকম। তবে এদের মধ্যে কিছুটা পার্থক্য আছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ পুলিশের কাজের চাইতে একটু ভিন্ন ধরনের হয়ে থাকে। যাকে সংক্ষেপে এ পি বি এন নামে ডাকা হয়। 

বাংলাদেশে যতগুলো বাহিনী রয়েছে তাদের মধ্যে আর্মড পুলিশ ব্যাটালিয়ন অন্যতম একটি বাহিনী। এই বাহিনী ও জনগণের স্বার্থে বিভিন্ন ধরনের কাজ করে থাকে। তাই এখন আমরা আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ সম্পর্কে জানব। তাহলে চলো দেখে নেয়া যায় আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ কি ?

আরো পড়ুনঃ পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে

আর্মড পুলিশ ব্যাটালিয়ন প্রধান

এখন আমরা আপনাদের জানাবো আর্মড পুলিশ ব্যাটালিয়ন প্রধান এর নাম। আমরা ইতোমধ্যে জেনেছি যে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর সদর দপ্তর রাজধানী ঢাকায় অবস্থিত। এবং এটা ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠার সময়ে একটা রিজার্ভ বাহিনী প্রতিষ্ঠা করা হয় তখন তার নাম দেয়া হয় আর্মড পুলিশ ব্যাটালিয়ন । তখন থেকে এই বাহিনীর বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ মিশন পরিচালনা করে যাচ্ছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন নির্দিষ্ট কোন প্রদান নেই। তবে বর্তমানে এই বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন একজন অতি: আইজিপি। যিনি পুলিশ প্রধান আইজিপিকে সাহায্য করে থাকেন।

Read More  ৪১০০+ হিন্দু মেয়েদের নামের তালিকা অর্থসহ

আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও পুলিশ বাহিনী

আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ কি ? সে সম্পর্কে জানার আগে আর্মড পুলিশ ব্যাটালিয়ন কি সে সম্পর্কে একটু জেনে আসি। আপনারা এ ব্যাপারে অনেকে অবগত আছেন যে, বাংলাদেশের বিভিন্ন ধরনের বাহিনী রয়েছে যেমন, র‌্যাব, সেনাবাহিনী, বিমান বাহিনী,নেীবাহিনী,পুলিশ বাহিনী, আনসার বাহিনী, আনসার,আনসার ভি ডি বি বাহিনী,এলিট ফোর্স, ফায়ার সার্ভিস বাহিনী, এরকম আরো বিভিন্ন ধরনের বাহিনী রয়েছে। তাদের মধ্যে অন্যতম আর একটা বাহিনী হল আর্মড পুলিশ ব্যাটালিয়ন। 

এটা সবাই জানেন যে বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনী বিশ্বের বিভিন্ন দেশে গৌরবের সাথে সুনাম অর্জন করে যাচ্ছে। সেই সাথে সাথে পুলিশ বাহিনী বিশ্বের বিভিন্ন দেশে শান্তি প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ বা পুলিশ বাহিনীর প্রধান কাজ হল দেশের মধ্যে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা। অন্যায়কে দমন করার ন্যায়কে প্রতিষ্ঠা করা। জনগণের সেবা করা, জনগণের সুখে-দুখে জনগণের পাশে দাঁড়ানো। দেশের বিভিন্ন সমস্যা দূর করার। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ নিরাপত্তার ভূমিকা পালন করে থাকে। দেশের ভেতরে অপরাধ দমনে এবং অপরাধ নির্মূলে প্রধান ভূমিকা পালন করে থাকে।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ এগুলো ছাড়াও আরো কিছু বিশেষ ধরনের কাজ করে থাকে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন বা পুলিশ বাহিনী দেশের সকল স্থানে তাদের কর্মদক্ষতার মাধ্যমে বিশৃঙ্খলা এবং নৈরাজ্যবাদীদের দমন করে দেশকে বিশৃঙ্খলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেশের করোনা মহামারীর সময় পুলিশ বাহিনীর ভূমিকার কথা সকলেই জানে। 

আর্মড পুলিশ ব্যাটালিয়ন বা পুলিশ বাহিনী করলার সময় জনগণের সেবা করার পাশাপাশি হাত থেকে রক্ষা করার জন্য নানান ধরনের ভূমিকা পালন গ্রহণ করেছে। জনগণের সেবা নিশ্চিত করার জন্য এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে অনেক পুলিশ মারা গেছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ বা পুলিশ বাহিনীর বিভিন্ন কাজের প্রশংসার পাশাপাশি তাদের কিছু কিছু কাজ তাদের প্রতি জনগণের নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণ। তবে তাদের কিছু কিছু কর্মকান্ড প্রশ্নবিদ্ধ হলেও বাকি সকল কর্মকান্ড প্রশংসার দাবিদার।

Read More  ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা ২০২৪

 আর্মড পুলিশ ব্যাটালিয়ন ব্যাটালিয়ন হল মূলত পুলিশের একটি বিশেষায়িত দল। এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর সদর দপ্তর ঢাকা অবস্থিত। ১৯৭৬ সালের পুলিশের একটি রিজার্ভবাহিনী গঠন করা হয় এবং এই বাহিনীর নাম দেয়া হয় আর্মড পুলিশ ব্যাটালিয়ন। এই বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন একজন অতিরিক্ত আইজিপি। যিনি প্রধান আইজিপিকে তাদের কর্মকারের সহযোগিতা করে থাকেন।

আরো পড়ুনঃ একজন পুলিশ অফিসার হতে কি কি যোগ্যতা থাকতে হয়?

আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ

এখন আমরা আলোচনা করব আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ গুলোর বিস্তারিত। আগেই বলা হয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন মূলত পুলিশের একটি বিশেষায়িত সংস্থা। বর্তমানে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর মোট দৃষ্টি ইউনিট রয়েছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন মূলত বিশেষ বিশেষ অপারেশন পরিচালনা করে থাকে। এছাড়াও আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ গুলোর মধ্যে অন্যতম কাজ হল নদীপথ ও দূর্গম পার্বত্য অঞ্চল সহ বিভিন্ন জায়গায় এই আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ কাজ করে থাকে। 

আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর মধ্যেও দুটো ভাগ রয়েছে, বিশেষায়িত নিরাপত্তা ও সুরক্ষা ব্যাটালিয়ন। আর্মড পুলিশ ব্যাটালিয়ন ২০১০ সালের জুন মাস থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের সার্বিক নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করে। সেখানকার বিভিন্ন ধরনের সমস্যা আর্মড পুলিশ ব্যাটালিয়ন সমাধান করে থাকে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর অপরাধ নিয়ন্ত্রণে এবং যাত্রীদের হয়রানি থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। 

এছাড়া দিন দিন আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ গুলোর পরিধি বৃদ্ধি পাচ্ছে। ফলে এর ধারাবাহিকতায় ২০১১ সালে ২১ শে জুন আর্মড পুলিশ ব্যাটালিয়ন তাদের নারী ইউনিট চালু করে। 

সাধারণ পুলিশের যে সকল কাজ থাকে তারা এই ধরনের কাজ করেন না।  এজন্য এনাদেরকে বলা হয় আর্মড পুলিশ ব্যাটালিয়ন। সাধারণ পুলিশের চাইতে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ আলাদা। এছাড়া ২০১৬ সালে গুলশানের জঙ্গি হামলার পরে বাহিনীটির কর্মকাণ্ড আরও বৃদ্ধি পায়। আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ এরমধ্যে অন্যতম আর একটা কাজ হচ্ছে বিশেষ অভিযান পরিচালনা করা। এছাড়াও আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ হল থানা পুলিশকে তাদের আইন বাস্তবায়নের সহযোগিতা করা।

Read More  Essay on Pollution in Bengali (পরিবেশ দূষণ – বাংলা রচনা)

আর্মড পুলিশ ব্যাটালিয়ন বেতন

এখন আমি আপনাদের মাঝে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ এর পাশাপাশি আর্মড পুলিশ ব্যাটালিয়ন বেতন কত ? সে সম্পর্কে জানাবো। 

আর্মড পুলিশ ব্যাটালিয়ন হলো বাংলাদেশ সরকার ঘোষিত গ্রেড অনুযায়ী ১৭ তম গ্রেডের চাকরি। এবং সেই গ্রেড অনুযায়ী বেতন আসে ৯,০০০ থেকে ২১৮০০ টাকা পর্যন্ত। এছাড়াও আর্মড পুলিশ ব্যাটালিয়ন বাড়ি ভাড়া ভাতা, যাতায়াত ভাতার, চিকিৎসা ভাতা ছাড়াও সরকার ঘোষিত আরো অন্যান্য ভাতা পেয়ে থাকে। অতএব এই ভাতা এবং মূল বেতন সহকারে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ভালো বেতন পেয়ে থাকে। 

পরিশেষে

সুতরাং বাংলাদেশের বিভিন্ন বাহিনীর মধ্যে আর্মড পুলিশ ব্যাটালিয়ন অন্যতম একটা গুরুত্বপূর্ণ বাহিনী। যে বাহিনী পুলিশের বিশেষায়িত বাহিনী হিসেবে পরিচিত। বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড পরিচালনা করে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ এর পরিধি ব্যাপক। আর্মড পুলিশ ব্যাটালিয়ন তাদের বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে পুলিশের পাশাপাশি দেশের ভিতরে বিশৃঙ্খলা কারীদের দমন করে দেশের ভিতরে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

 আর্মড পুলিশ ব্যাটালিয়ন সশস্ত্র বিভাগ থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। বর্তমানে মোট ১১ টি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ইউনিট সারাদেশে কর্মরত রয়েছে। মহিলা ব্যাটেলিয়ান সহ মোট চারটি ব্যাটেলিয়ন ইউনিট ঢাকায় অবস্থান করছে। আর বাকি ইউনিটগুলো খাগড়াছড়ি, বগুড়া , ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট , চট্টগ্রামে অবস্থান করছে।এবং তাদের দক্ষতার পরিচয় দিচ্ছে। 

Leave a Comment