এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি ( Way towithdraw money from Adsense ) সম্পর্কে মূলত কারা জানতে চায়? যাদের ইতিমধ্যে অ্যাডসেন্সে অপ্রোভাল রয়েছে, তাদেরই। আমাদের মাঝে অনেকে আছে, যারা অনলাইন ইনকাম নির্ভর। এর মধ্যে আমি বা আপনি একজন। এখন প্রশ্ন আসতে পারে এডসেন্স কিন্তু শুধুমাত্র ওয়েব সাইটেই ব্যবহার হয় না। অনেকগুলো ফিল্ডে এডসেন্স adsense কাজ করে থাকে। কোন কোন ফিল্ডে অ্যাডসেন্স দ্ধারা ইনকাম সম্ভব তা-ও জানা আমাদের জন্য জরুরি। যেমন ইউটিউবিং, ব্লগার ওয়েবসাইট, অ্যাডমব, অ্যাপস বা সফটওয়্যার সহ ইত্যাদি ক্ষেত্রে গুগল অ্যাডসেন্স ব্যবহৃত হয়। মূলত এসব ফিল্ডে ব্যবহারের মাধ্যমেই গুগল এডসেন্স থেকে টাকা আয় করা সম্ভব।

এখন চলুন মেইন আলোচনা যাওয়ার আগে আলোচনার সুবিধার্থে আনুসাঙ্গিক কিছু তথ্য জানা যাক। যে তথ্যগুলো এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে ইন-ডিটেইলস জানতে সহায়তা করবে। তাই মনোযোগ সহকারে পড়ুন।

গুগল মলত চায় অর্জিনাল মালিক তাঁর এডসেন্স দ্ধারা বেনিফিটেড হোক। এখানে যদি কেউ সারাদিন রাত খেঁটে ইউটিউবিং বা ওয়েবসাইটের জন্য ব্লগিং করলো কিন্তু দিন শেষে তাঁর কষ্টে অর্জিত এডসেন্স দ্ধারা ইনকামকৃত অর্থ ফ্রড কেউ পেয়ে যায়, তাহলে আসল মালিকের কেমন ফিল হবে? তা কি কখনো ভেবে দেখেছেন। তাই গুগল ‍নিজেও চায় ভালো ও অর্জিনাল একটি মালিক তাঁর এডসেন্স দ্ধারা উপকৃত হোক।

আমরা অনেকে আছি যারা ইউটিউবে গুগল এডসেন্স Google Adsense দ্ধারা আমাদের চ্যানেলকে মনিটাইজ করি। কিন্তু যথেষ্ট পরিমাণ টাকা ইনকাম করা বা গুগল এডসেন্স একাউন্টে জমা হওয়ার পরও তা উঠাতে বা তুলতে পারি না। এর অন্যতম কারণ হলো বাস্তবিক অর্থে আমরা জানি না যে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে। আবার অনেকে আছে যারা ওয়েব সাইটের মাধ্যমে লেখা-লেখি করে ব্লগিং করছে। তাদের ক্ষেত্রেও একই ঘটনা ঘটছে। অর্থাৎ গুগল এডসেন্স নিয়ে পড়ে আছে নানা রকম সমস্যায়। তার মধ্যে মোস্ট পাওয়ারফুল সমস্যা হলো এডসেন্স থেকে টাকা তোলতে হয় কিভাবে, সে সম্পর্কে অজ্ঞতা। তাই সার্বিকদিক বিবেচনা করে আজকের আর্টিকেলেটিকে সাজিয়েছি। আজকের আর্টিকেলে আমরা কি কি শিখবো? চলুন তা এক নজরে দেখে নিই-

  • গুগল এডসেন্স কি বা কাকে বলে?
  • এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি বা প্রক্রিয়া
  • গুগল এডসেন্সের বিকল্প এড পার্টনার
Read More  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব এবং ব্যবহার

মূলত এই ৩টি জিনিস আজকের আর্টিকেলে জানার চেষ্টা করবো। এখানে প্রথমে জানতে চেষ্টা করবো মূলত এডসেন্স কি বা কাকে বলে। তারপর ধারাবাহিকতায় অন্যসকল এডসেন্স রিলেটেড তথ্যগুলো জানার চেষ্টা করবো। তাহলে চলুন, বিলম্ব না করে এডসেন্স থেকে টাকা তোলার উপায় সহ অন্য সকল আনুসাঙ্গিক তথ্যগুলো সম্পর্কে জানা যাক।

গুগল এডসেন্স কি বা কাকে বলে? – What is Google Adsense?

গুগল এডসেন্স কি

গুগল এডসেন্স হলো মূলত গুগলের একটি এড রান হওয়ার নেটওয়ার্ক। যেটার মাধ্যমে বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্টান তাদের প্রোডাক্ট বা ব্র্যানিডং ভেল্যুকে বৃদ্ধি করে থাকে। আর যাদের দ্ধারা গুগল তাদের ব্র্যান্ডিং ভেল্যুকে ইনক্রেজ করে থাকে, অর্থাৎ যেসব ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল সহ ইত্যাদি মাধ্যমে গুগল তার কাছে সংরক্ষিত অ্যাডগুলো শো করে, তখন সেই ইউটিউবের মালিক বা ওয়েব সাইটের মালিককে নির্দিষ্ট পরিমাণ একটি অর্থ দিয়ে দেয়। একইভাবে ইউটিউবারদেরও টাকা দিয়ে থাকে। মূলত গুগল এডসেন্স সিপিসি মাধ্যমে টাকা বা ডলার দিয়ে থাকে। এখন অনেকে প্রশ্ন করে অনলাইন জগতে এতো এতো এড নেটওয়ার্ক থাকা স্বর্থেও কেন আমরা শুধুমাত্র গুগল এডসেন্সকেই ব্যবহার করবো? কেনন গুগল এডসেন্স হলো একমাত্র নিরাপদ একটি এড নেটওয়ার্ক। যে সাইট বা চ্যানেলের ডাটা খুব নিরাপদে সংরক্ষিত রাখে। মূলত এই জন্যই সবাই গুগল অ্যাডসেন্সের দিকে দিন  দিন ঝঁকছে!

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি বা প্রক্রিয়া – How to withdraw money from Adsense

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি বা প্রক্রিয়া

আমরা যারা ব্লগার বা ইউটিউবার আছি, তাদের অধিকাংশই টাকা ইনকামের জন্য গুগল অ্যাডসেন্সকেই চয়েজ করি এবং ব্যবহার করি। তাই আজকে আমরা জানবো গুগল এডসেন্স থেক কিভাবে টাকা তোলতে পারি। সাধারণত আমরা দুটি পদ্ধতিতে এডসেন্স থেকে টাকা তোলতে পারি।সেগুলো হলো-

  • ব্যাংক এর মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলা
  • চেকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলা

এই দুইটি পদ্ধতিতেই আমরা গুগল এডসেন্স থেকে টাকা তুলতে পারি। এই দুই পদ্ধতি ছাড়া আর কোনো তৃতীয় উপায় নেই যে উপারে আমরা এডসেন্স থেকে টাকা আয় করতে পারি। সুতরাং চলুন তাহলে জানা যাক, এডসেন্স থেকে টাকা তোলার দুই পদ্ধতি সমূহ।

Read More  প্রতিদিন ব্যবহৃত গুরুত্বপূর্ণ ১২ টি মোবাইল অ্যাপস | দরকারী মোবাইল অ্যাপ

ব্যাংক এর মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলা – Withdraw money from Adsense through the bank

এই পদ্ধতিটি হলো সবচেয়ে জনপ্রিয় এবং নিরাপদ একট পদ্ধতি। এখানে আপনি সরাসরি ব্যাংকে আপনার একাউন্ট থেকে টাকা তোলতে পারেন। এই ক্ষেত্রে গুগল আপনার ব্যাংক একাউন্টে নির্দিষ্ট একটি তারিখে ডলার পাঠিয়ে দিবে। এখন সেটা কত ডলার? এই ক্ষেত্রে গুগল ১০০ ডলার পূর্ণ হলো একজনকে তাঁর একাউন্টে ডলার সেন্ড করে। যা ৬০ ইউরোর সমান। প্রথমে আপনাকে এডসেন্সের পেমেন্ট অপশানে গিয়ে আপনার পরিচয় সহ ব্যাংকিং হিসাব নং সহ ইত্যাদি তথ্য দিয়ে সাবমিট করতে হবে। এরপর যখন আপনার এডসেন্স একাউন্টে ১০০ ডলার বা তার উপর অর্থ দ্ধারা পূর্ণ হবে, তখন গুগল আপনার ব্যাংক একাউন্টে ২০-২৮ তারিখের মধ্যে পাঠিয়ে দিবে। তখন আবার ব্যাংকে প্রায় ১-২ দিন সময় লাগে ডলার থেকে টাকায় কনভার্ট করতে। এখানে বলে রাখা ভালো যে, যেদিন ডলার কনভার্ট হবে টাকায়, সেদিন ডলার রেট যা থাকে, সে অনুপাতে আপনি পাবেন। মূলত তখন আপনি; চেক কেটে ব্যাংক থেকে টাকা উঠাতে পারেন। এটাই হলো ব্যাংক এর মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি।

চেকের মাধ্যমে এডসেন্স থেকে টাকা তোলা – Withdraw money from AdSense by check

এই পদ্ধতিতে খুব কম মানুষই আসে। এটা হলো আপনি যে অ্যাডরেস দিয়েছেন, সেই ঠিকানায় অর্থাৎ পোস্ট অফিসে আপনার এডসেন্সে থাকা টাকার একটি চেক পোস্ট অফিসে পাঠানো হবে। তখন আপনি সেই চেকটি নিয়ে যেকোনো ব্যাংক থেকে টাকা উঠাতে পারবেন। মূলত দেখলে বা শুনলেই  এই জিনিসটিকে অনেকে এবয়েড করে। তাই আমার মনে হয় সবচেয়ে যুক্তিক পদ্ধতি হলো ব্যাংক এর মাধ্যমে টাকা তোলা।

উপরোক্ত আলোচনা থেকে বোঝা গেল যে, এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে।তাই আপনিক যৌথ পদ্ধতি দুটির মধ্যে তুলনা করে এখান থেকে যেকোনো একটি পদ্ধতি বেঁচে নিন, যার মাধ্যমে আপনি স্মুথলি টাকা তোলতে পারেন।

Read More  প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

গুগল এডসেন্সের বিকল্প এড পার্টনার – Alternative Ads Partner of Google AdSense

বর্তমানে মার্কেটে গুগল এডসেন্স এর বিকল্প গুগল এডসেন্সের বিকল্প এড পার্টনার – Alternative Ads Partner of Google AdSense হিসেবে অনেকগুলো এড নেটওয়ার্ক রান হয়েছে। সবগুলোর পারপোমেন্সই ভালো। সামগ্রিকভাবে বললে মোটামোটি সবগুলো এড নেটওয়ার্কই ভালো। আর সবগুলো এড নেটওয়ার্ক থেকে টাকা তোলার পদ্ধতি ও বেশ সহজ। তাই আপনাদের জ্ঞাতে এখানেক কয়েকটি এড নেটওয়ার্ক এর নাম উল্লেখ করা হলো-

  • Google Adsense
  • Media.net
  • Propeller Ads
  • Popads
  • Chitika
  • Inforlinks
  • Revenuehits
  • Bidvertiser
  • Adbuff
  • Hilltop ads
  • Ezoic ads

এখানে মূলত কয়েকটি মাত্র এড নেটওয়ার্ক সম্পর্কে ধারণা দিলাম। আরো অনেকগুলো নেটওয়ার্ক রয়েছে যেগুলোর মাধ্যমে আপনিও আপনার সাইট অথবা চ্যানেল থেকে টাকা আয় করতে পারেন এবং টাকা তোলতে পারেন।

সুতরাং আজকের আর্টিকেলটি ছিল বিস্তর একটি আলোচনা নিয়ে। এখানে আমরা শিখলাম গুগল এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি এবং তাঁর আনুসাঙ্গিক অন্য সকল তথ্যগুলো। তাই আশা করি, যদি আপনি সত্যিকার অর্থে এডসেন্স থেকে টাকা উঠানো নিয়ে কোনো রকম সমস্যা ফিল হয়ে থাকে, তাহলে আজকের আর্টিকেলের পর থেকে টাকা তোলার পদ্ধতি নিয়ে কোনো রকম চিন্তা করার দরকার নেই।

এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি সম্পর্কে আরো জানতে

Leave a Comment