ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা

ভালো একটি কর্মক্ষেত্র তৈরি করার স্বপ্ন সবারই থাকে। ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা থাকা খুব জরুরি। নিজের সপ্নের চাকরীর জন্য সবাই সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনাও করে থাকে। কিন্তু সপ্নকে ধরতে বাঁধা হয়ে দাঁড়ায় তাদের কিছু ব্যাক্তিগত ও ভাবনাগত অভাব। 

মানুষের অভাব গুলো এতটাই তীব্র যা, সম্পূর্ণভাবে মানুষকে বিকল করে দেয় ভেতরে পুষে রাখা লালিত চাকরির স্বপ্নকে। অনাকাঙ্ক্ষিত এ ধরনের -অভাবগুলোকে জয় করেই আমাদের স্বপ্নের লক্ষ্যে পৌঁছাতে হবে।  ভালো ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা প্রয়োজন। আপনার সুন্দর ক্যারিয়ার গঠনে সহযোগী হিসেবে আমরা এ সময়ের সেরা ১০ ক্যারিয়ার গঠনটির নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। চলুন দেখে আসি, ক্যারিয়ার গড়ার 10 টি গুরুত্বপূর্ণ টিপস?

ক্যারিয়ার অর্থ কি

মূলত ক্যারিয়ার (Career) শব্দের অর্থ হচ্ছে- জীবনধারা, জীবনায়ন, বিকাশক্রম, জীবনের পথে অগ্রগতি, জীবিকা অর্জনের উপায় বা বৃত্তি। আর ভালো ক্যারিয়ার মানেই হলো , বর্তমান সময়ের সেরা জব

নিম্নে কারিয়ার সম্পর্কে ধারাবাহিক ভাবে আলোচনা করা হল

সব পরিস্থিতিতেই শিখতেই হবে

পৃথিবী প্রতিনিয়ত পরিবর্তন হয়ে চলেছে। ব্যবসায়ীরা ব্যবসায় সফলতা পেতে নতুন নতুন পদ্ধতি বের করছে। আপনি যদি মনে করে থাকেন, আপনার দক্ষতা অনেক বেশি এবং আপনার বর্তমান চাকরি খুবই ভালো এরপরেও বর্তমান অবস্থানে থেকে সবকিছু ভালোভাবে  শিখে নিতে হবে। কারণ আপনি যদি ভবিষ্যতে এর চেয়েও ভালো কিছু করার ইচ্ছা পোষণ করেন সেক্ষেত্রে আপনার পূর্ব দক্ষতা এবং জ্ঞান অবশ্যই কাজে দেবে। যেটা ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা হিসেবে কাজ করবে। 

শুনুন, জিজ্ঞাসা করুন এবং শিখতে থাকুন

কথায় রয়েছে, একজন ভালো শ্রোতা অনেক কিছু শিখতে পারে।  এজন্য আপনার সহকর্মী, বস কিংবা গুরুজন যা উপদেশ দেন  তা শুনুন। তাদের অভিজ্ঞতা এবং উপদেশ থেকে অনেক কিছু জানার ও শেখার আছে।  ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা হিসেবে এটি অনেক উপকারে আসবে।  আপনার কাজ সম্পর্কিত যেই যেই সমস্যার সম্মুখীন আপনি হবেন,  সে সম্পর্কে তাদেরকে জিজ্ঞাসা করে সমাধান জেনে নিন। আপনার কাজটি কিভাবে আরো বেশি সুন্দর করা যায় সে সম্পর্কে তাদের থেকে পরামর্শ নিন। 

সম্পর্ক গড়ে তুলতে হবে

সম্পর্ক গড়ে তুলতে হবে

ক্যারিয়ার গঠন করার পরবর্তী ধাপ অনেকটাই আপনার যোগাযোগের সম্পর্ক এবং সামর্থের উপর নির্ভর করে গড়ে। আপনি জানেন কি? ৫০% এর ও বেশি চাকরি হয়ে থাকে মামা-চাচা বা জানাশোনা সম্পর্কের কারণে। পুলিশ এর চাকরির দিকে লক্ষ করলে দেখা যায় তারা জনগণের সাথে সু-সম্পর্ক তৈরী করছে। এটা পুলিশ এর অন্যতম গুণাবলী । একইভাবে আপনার  সম্পর্কের জাল যদি বিস্তৃত করতে পারেন,  তাহলে সেখান থেকে আপনিও নতুন নতুন ব্যবসায়ী ধারণা এবং বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবেন যা আপনার ক্যারিয়ারের নতুন তার উন্মোচন করতে সহযোগিতা  করবে।

Read More  পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ সার্কুলার

এটিকেও আমরা বলতে পারি ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা গুলোর একটি। তাই আপনাকে নতুন সম্পর্ক গড়ে তুলতে হবে। তাদের সাথে নিয়মিতভাবে যোগাযোগ রাখতে হবে।  তারা কেমন আছে, কি করে,  তাদের ক্যারিয়ার ভবিষ্যৎ পরিকল্পনা বা সেই পরিকল্পনা বাস্তবায়নের পদ্ধতি কি হতে পারে?  ইত্যাদি বিষয়গুলো তাদের থেকে জিজ্ঞাসা করা। 

যেকোনো কাজকে মূল্যায়ন করুন

বর্তমানে আপনি যে কাজটি করছেন হতে পারে সেটি আপনার ক্যারিয়ার শুরুর সবচেয়ে ভালো একটি মাধ্যম। সত্যি বলতে,  খুব কম মানুষই আছেন যারা এটাকে মেনে নেন। তবে সময়ের সাথে সাথে সেরা জব টি আপনকে বেছে নিতে হবে

যেকোনো কাজ স্বাদরে গ্রহন করুন নিজের ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা তৈরি হাতিয়ার হিসেবে। বিনা পরিশ্রমে কোন কিছুই আসে না। যারা এই কথাটিকে বিশ্বাস করেন তারাই  সফলতা সফলতা লাভ করে।  বর্তমানে আপনি নিজের প্রতিষ্ঠানে আছেন এবং যেই কর্মের সাথে নিয়োজিত আছেন চেষ্টা করুন আপনার দায় দায়িত্ব আপনার সাথে পালন করার।  তাহলে হতে পারে এটাই আপনার নতুন ক্যারিয়ার বা ভবিষ্যৎ ক্যারিয়ার তৈরি করার সিঁড়ি। 

 যখন আপনাকে যে কাজ করতে দেওয়া হবে তা নির্দ্বিধায় করুন। ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা ২ টাই প্রয়োজন। এজন্য কাজের মাধ্যমে আপনার দক্ষতা তৈরি করুন। কাজের মাধ্যমেই আপনি আপনার বসের তথা প্রতিষ্ঠানের আস্থা অর্জন করতে পারবেন।  হতে পারে,  ভবিষ্যতে আপনার প্রতিষ্ঠানের কোন গুরুত্বপূর্ণ পদ তৈরি হলে, সেই পদের জন্য যোগ্যতার  আপনাকে অগ্রাধিকার দেওয়া হবে। 

যেকোনো কাজকে গ্রহণ করুন

আপনি বর্তমানে যে কাজটি করছেন সেই কাজটি সাদরে গ্রহণ করতে শিখুন। যেগুলো কাজ করার পূর্বে আগে নিশ্চিত হন,  আপনি আপনার কাজকে গ্রহণ করেছেন নাকি বাধ্য হয়ে করছেন।  যদি আপনার উত্তর শেষেরটি হয় তাহলে আপনার সময় এবং মেধা দুটোই অপচয় হবে। যেকোনো কাজ স্বাদরে গ্রহন করুন নিজের ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা তৈরি হাতিয়ার হিসেবে।

Read More  পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২৪ সার্কুলার - family planning job circular 2024

আপনি যখন একটি নতুন চাকরি শুরু করবেন, আপনার কাজ, কাজের মূল্যায়ন এবং এই কাজের ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে আপনার সহকর্মী কিংবা ঊর্ধ্বতন কারো সঙ্গে আলোচনা করে নিবেন। সেক্ষেত্রে আপনার ভেতরের চিন্তা চেতনা পরিবর্তন হতে পারে। 

বড় চিন্তা করুন সবসময়

মানুষ উচ্চবিলাসী ও স্বপ্ন প্রিয় হয়ে থাকে। সবসময় আপনার চিন্তাকে বড় করে দেখুন। নিজের চিন্তাকে প্রাধান্য দেওয়াও এক প্রকার ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা। আমাদের স্বপ্নগুলো যেমন বড় হয় ঠিক তেমনি হয় ঠুনকো। ছোট একটি নেতিবাচকতার ছোঁয়া পড়লেই ভেঙে চুরমার হয়ে যায় স্বপ্নগুলো।  রবার্ট লুস একটু মাকড়সা কে দেখে অনুপ্রাণিত হয় এবং অষ্টম বারের চেষ্টায় সফলভাবে রাজ্য জয় করে।  যেমনি তার চিন্তা ছিল বড় ঠিক তেমনি মজবুতও ছিল। 

নিজের পছন্দের কাজ খুঁজে বের করুন

আপনার কর্মক্ষেত্র যেটাই হোক না কেন, যদি কাজটি আপনার পছন্দের হয়ে থাকে! আপনি যদি কাজটিকে উপভোগ করেন এবং অন্যান্য কর্মীদের থেকে বেশি মনোযোগী হন তাহলে এই কাজই হতে পারে আপনার সফলতার চাবিকাঠি! ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন কাজটি আপনার পছন্দের হওয়া। 

আপনার কর্মটি যদি আপনার পছন্দের হয়! তাহলে আপনি কাজে অলসতার পরিবর্তে স্বস্তি পাবেন,  যেটা আপনার ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা গড়তে সাহায্য করবে! সব সময় নিজের ভালো লাগাকে প্রাধান্য দিবেন এবং পছন্দসই কাজে সর্বোচ্চ ভালো করার চেষ্টা করবেন!  একটু সময় দেখবেন আপনাকে সফলতার পেছনে দৌড়াতে হবে না বরং সফলতা নিজেই আপনার কাছে ধরা দেবে। 

আত্মবিশ্বাসী হওয়া শিখুন

সর্বক্ষেত্রে নিজের উপরে বিশ্বাস রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ ! ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতার পাশাপাশি আত্মবিশ্বাসী অনেক ভূমিকা রাখে! বেশিরভাগ সময় সবাই অন্যের সফলতা দেখে নিজেরা হতাশাগ্রস্ত হয়  এবং  নিজেদের প্রতি বিশ্বাস হারাতে থাকে! আপনার জীবনের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আপনি নিজেই। 

Read More  বেতন মওকুফের জন্য আবেদন

জন্ম থেকে শুরু করে এখন পর্যন্ত আপনি যে সমস্ত কাজে সফলতা অর্জন করেছেন তার পিছনে রয়েছে আপনার আত্মবিশ্বাস! আপনার পাশে কেউ থাকুক বা না থাকুক আপনি সফলতা অর্জন করতে পারবেন যদি আপনি আত্মবিশ্বাসী হতে পারেন!  নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে তৈরি করুন তাহলে দেখবেন যে কোন কঠিন কাজও আপনার কাছে সহজ মনে হবে! এ সময়ের সেরা ১০ ক্যারিয়ার অন্যতম একটি শব্দ আত্মবিশ্বাসী হওয়া! আত্মবিশ্বাস ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতার অন্যতম। 

ব্যর্থতাকে মানতে শিখুন

রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন! “ ভুল করার সকল দরজা যদি বন্ধ করে দাও! তাহলে ঠিক করার দরজাটাও বন্ধ হয়ে যাবে।” জীবনে বহু কাজে ভুল হবেই, ব্যর্থতা আসবেই তাই বলে কি জীবন থেমে থাকবে? না।  জীবন জীবনের গতিতেই চলতে থাকবে। আপনি যদি ব্যর্থটাকে মেনে নিতে পারেন তাহলে সেটাই আপনার ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা।

এজন্য প্রতিটি ভুল থেকে শিক্ষা নিয়ে আমাদেরকে পরবর্তী প্রতিটি কাজ পূর্ববর্তী কাজের তুলনায় আরো বেশি ভালো করার চেষ্টায় থাকতে হবে! আপনি যদি এই সময়ের সেরা চাকরি পেতে চান তবে হাল ছাড়বেন না। মনে রাখবেন ব্যর্থতার পরে সুখ আছে।

আমাদের পরিচিত এক আবিষ্কারক এডিশন বলেছেন! “ আমি ব্যর্থ ছিলাম না, আমি এই লাইট বাল্ব আবিষ্কার করার শত উপায় শিখেছি”! অর্থাৎ তিনি তার প্রতিটি  ব্যর্থ থাকে একটি শিক্ষায় হিসেবে নিয়েছেন! আমাদেরকেও ব্যর্থতা মেনে নেওয়া শিখতে হবে। 

পরিকল্পনা অনুযায়ী চলতে গিয়ে হতাশ হবেন না

আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে আমরা অনেক ধরনের পরিকল্পনা করি। সবসময় আমরা পরিকল্পনা মাফিক কাজ থেকে সম্পন্ন করতে পারি! তেমন কিন্তু নয়। পরিকল্পনা অনুযায়ী চলতে গিয়ে অনেক সময় আমাদের বিভিন্ন ধরনের বাধা বা প্রতিবন্ধকতা আসতে পারে! এটাই ক্যারিয়ার গঠনে গুণ ও দক্ষতা গুলোর মধ্যে সবথেকে কষ্টের! এমন পরিস্থিতিতে আমাদেরকে কখনোই হতাশ হওয়া যাবে না! দৃঢ়তার সাথে পরিকল্পনা অনুযায়ী পরবর্তী কাজগুলোর জন্য প্রস্তুতি নিতে হবে একটি কথা মনে রাখবেন! একবার যদি আপনি হতাশ হয়ে যান! তাহলে পুনরায় সে কাজগুলো শুরু করা আপনার জন্য খুবই কষ্টকর হয়ে যাবে।

Leave a Comment