ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা ২০২৩

আমরা আলোচনা করব। ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এবং তার বিভিন্ন বিষয় সম্পর্কে। আপনি যদি ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। এখন আমরা আলোচনা করব ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এবং এ সম্পর্কে বিস্তারিত। ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

এই ঢাকা শহরে ব্রিটিশ সরকার আমল থেকে বাংলাদেশে কয়েকটি কলেজ প্রতিষ্ঠিত হয়েছিল। এর মধ্যে উল্লেখযোগ্য প্রাচীনতম কলেজ হল ঢাকা কলেজ । ঢাকা কলেজ বাংলাদেশের সেরা কলেজগুলোর মধ্যে একটা। তাই আপনারা যারা ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা অনুসন্ধান করছেন তারা আমার এই আর্টিকেল থেকে, ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা গুলো দেখে নিতে পারেন।

এসএসসি শেষ করার পর শিক্ষার্থীদের টার্গেট থাকে এইচএসসি অর্থাৎ উচ্চ মাধ্যমিক পড়াশোনা শুরু করার। উচ্চ মাধ্যমিক পড়াশোনা করার জন্য সব থেকে ভাল মানের প্রতিষ্ঠান হল সরকারি কলেজ গুলো। উচ্চ মাধ্যমিক পড়ার জন্য যেকোনো বেসরকারি কলেজ থেকে সরকারি কলেজগুলোর পড়ালেখার মান ভালো। আপনারা যারা ঢাকা শহরে অবস্থিত ঢাকার মধ্যে সরকারের ডিগ্রি কলেজের তালিকা অনুসন্ধান করছেন? তাদের সুবিধার্থে নিচে ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা তুলে ধরা হলো।

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা সম্পর্কে বিস্তারিত

এখন আমরা ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনাদের ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা সম্পর্কে একটা পূর্ণাঙ্গ ধারণা দেয়াড় চেষ্টা করব। আপনাদের সুবিধার্থে নিচে ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা নিয়ে আলোচনা করা হলো।

ঢাকার মধ্যে কি কি সরকারি কলেজ আছে

আমরা আলোচনা করব ঢাকার মধ্যে কি কি সরকারি কলেজ আছে এই সম্পর্কে । যারা ঢাকার মধ্যে কি কি সরকারি কলেজ আছে এ সম্পর্কে জানতে চান তাদের জন্য নিচে ঢাকার মধ্যেও কি কি সরকারি কলেজ আছে এর তালিকা তুলে ধরা হলো। 

  • ঢাকা সরকারি কলেজের তালিকা হলো;
  • ঢাকা কলেজ
  • সরকারি বাংলা কলেজ
  •  ইডেন মহিলা কলেজ
  •  সরকারি তিতুমীর কলেজ
  •   কবি নজরুল সরকারি কলেজ
  •  সরকারি বিজ্ঞান কলেজ
  •  সরকারি সংগীত কলেজ
  •  সরকারি টিচার্স ট্রেনিং কলেজ,
  •  টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ
  •  মোহাম্মদপুর সরকারি কলেজ
  •  সরকারি মাদ্রাসা ই- আলিয়া
  • গার্হস্থ্য অর্থনীতি কলেজ
  • বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ
  •  সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজ 

আশা করি উপরোক্ত তালিকা থেকে ঢাকার মধ্যে কি কি সরকারি কলেজ আছে? সে সম্পর্কে জানতে পেরেছেন। 

আরো পড়ুন: পড়ালেখায় মনোযোগী হওয়ার উপায় কি?

ঢাকার কোন কোন কলেজে ডিগ্রি আছে

এখন আমরা আলোচনা করব ঢাকার কোন কোন কলেজে ডিগ্রি আছে এই সম্পর্কে। আপনারা যারা ঢাকার কোন কোন কলেজে ডিগ্রি আছে এই সম্পর্কে জানতে চান তারা এই লেখাটি পড়তে থাকুন। নিচে ঢাকার কোন কোন কলেজে ডিগ্রি আছে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

Read More  Book fair paragraph in Bengali – বইমেলা রচনা

ঢাকার কোন কোন কলেজে ডিগ্রি আছে এর তালিকা হলো:

  • ঢাকা কলেজ
  • তিতুমীর সরকারি কলেজ
  • সরকারি বাংলা কলেজ
  • কবি নজরুল সরকারি কলেজ
  • মোহাম্মদপুর সরকারি কলেজ
  • ইডেন মহিলা কলেজ
  • গুরুদয়াল সরকারি কলেজ,
  • সরকারি তোলারাম কলেজ
  • দেবেন্দ্র কলেজ
  • বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ,
  • বঙ্গবন্ধু সরকারি কলেজ
  • রাজবাড়ি সরকারি কলেজ,
  • সরকারি বিজ্ঞান কলেজ 
  • মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ
  • টংগী সরকারি কলেজ,
  • ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ;

আশা করি কলেজ; তালিকা থেকে ঢাকার কোন কোন কলেজে ডিগ্রি আছে সে সম্পর্কে জানতে পেরেছেন। 

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজর তালিকা

১. ঢাকা কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর প্রথমে রয়েছে ঢাকা কলেজ। ঢাকা কলেজটি বাংলাদেশের ঐতিহ্যবাহী এবং প্রাচীনতম কলেজ ডিগ্রি মধ্যে একটা। ঢাকা কলেজ টি ১৮৪১ খ্রিস্টাব্দের ২০ শে নভেম্বর প্রতিষ্ঠিত হয়। ঢাকা শহরের মধ্যে ঢাকা কলেজ একটি নামকরা শীর্ষ স্থানীয় কলেজ। এই কলেজে শুধু ছেলেরা ভর্তি হতে পারবে। ঢাকা কলেজের ঠিকানা: মিরপুর রড, নিউমার্কেট, ধানমন্ডি, ঢাকা ১২০৫।

২. কবি নজরুল সরকারি কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর দ্বিতীয়তে রয়েছে কবি নজরুল সরকারি কলেজ। কবি নজরুল সরকারি কলেজটি ২৮৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই কলেজটি বাংলাদেশের প্রাচীনতম শীর্ষস্থানীয় এবং ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। এই কলেজটির প্রতিষ্ঠাতা হাজী মুহাম্মাদ মহসিন। কবি নজরুল সরকারি কলেজটির ঠিকানা হলো 1No, Municipality street, Dhaka 1100

৩. মিরপুর সরকারি বাংলা কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর তৃতীয় স্থানে রয়েছে মিরপুর সরকারি বাংলা কলেজ। মিরপুর সরকারি বাংলা কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৬২ সালের পহেলা অক্টোবর। এই কলেজের প্রতিষ্ঠাতা হল প্রিন্সিপাল আবুল কাসেম । মিরপুর সরকারি বাংলা কলেজটি ঢাকা মেগাসিটির উত্তর-পশ্চিম কোনে মিরপুর দারুস-সালাম রোডের পশ্চিমপাশে নিরিবিলি ও কোলাহলমুক্ত প্রাকৃতিক পরিবেশে অবস্থিত।

৪. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর চতুর্থ স্থানে রয়েছে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজটি সরকারি কলেজ হিসেবে যাত্রা শুরু করে ১৯৪৮ সালে। এই কলেজটি ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হয়। এই কলেজটির ঠিকানা: 7 Bakshi Bazar, Dhaka-1211, Bangladesh

৫. টংগী সরকারি কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর পঞ্চম স্থানে রয়েছে টংগী সরকারি কলেজ।টংগী সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে এবং জাতীয়করণ করা হয় ১৯৮৮ সালের ৪ জানুয়ারি ।টংগী সরকারি কলেজ গাজীপুর সদর উপজেলা এর টঙ্গীতে অবস্থিত এবং এটি একটি সরকারি প্রতিষ্ঠান।

৬. শহিদ সোহরাওয়াদি সরকারি কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর ষষ্ঠ স্থানে রয়েছে শহিদ সোহরাওয়াদি সরকারি কলেজ। শহিদ সোহরাওয়াদি সরকারি কলেজটি পুরান ঢাকার ঐতিহাসিক বিখ্যাত বাহাদুর শাহ পার্কের পূর্ব পাশে অবস্থিত। এই শহিদ সোহরাওয়াদি সরকারি কলেজ ১৯৪৯ সালের ১১ নভেম্বর প্রতিষ্ঠিত হয়। সেই সময় এই কলেজের নাম ছিল কায়েদ ই আজম ই-আজম কলেজ ।পরবর্তীতে ১৯৭২ সালে কলেজটির নাম পরিবর্তন করে শহিদ সোহরাওয়াদি সরকারি কলেজ নামকরণ করা হয়।

Read More  গ্রামীণফোন জরুরি ব্যালেন্স: Grameenphone Emergency Balance

৭. ধামরাই সরকারি কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর সপ্তম স্থানে রয়েছে ধামরাই সরকারি কলেজ। ধামরাই সরকারি কলেজটি ঢাকা জেলার ধামরাই উপজেলায় অবস্থিত একটি সরকারি কলেজ। এই কলেজটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়।

৮. সরকারি বিজ্ঞান কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর অষ্টম স্থানে রয়েছে সরকারি বিজ্ঞান কলেজ। সরকারি বিজ্ঞান কলেজটি ঢাকা শহরের ফার্মগেট এলাকায় অবস্থিত। এই কলেজটি আগে ইন্টারমেডিয়েট টেকনিকাল কলেজ নামে পরিচিত ছিল। ১৯৫৪ সালে এই প্রতিষ্ঠানটি টেকনিক্যাল হাই স্কুল নামে যাত্রা শুরু করে। এবং পরবর্তীতে ১৯৮৫ খ্রিস্টাব্দে সরকারি বিজ্ঞান কলেজ হিসেবে কার্যক্রম শুরু করে।

৯. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়, ঢাকা

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর নবম স্থানে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়, ঢাকা।এই কলেজটি ঢাকার বিমানবন্দর সড়কের কাছে, অবস্থিত। এই প্রতিষ্ঠানটি ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়।

১০. সরকারি তিতুমীর কলেজ

ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এর শেষ এবং দশম স্থানে রয়েছে সরকারি তিতুমীর কলেজ।কলেজটি বাংলাদেশের ঢাকা শহরে অবস্থিত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এই কলেজটি ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয়। সে সময় এই কলেজটির নাম ছিল জিন্নাহ কলেজ। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর কলেজটির নাম পরিবর্তন করা হয় এবং তিতুমীর কলেজ নামকরণ করা হয়। এই কলেজটি ঢাকা শহরের বনানি থানার অন্তর্ভুক্ত মহাখালী এলাকায় অবস্থিত।। সরকারি তিতুমীর কলেজ এর মোট আয়তন ১১ একর।

আরো পড়ুন: ভর্তির জন্য আবেদন পত্র

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা

এখন আমরা আলোচনা করব ঢাকা সেরা সরকারি কলেজের তালিকা নিয়ে।আপনারা যারা ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা সম্পর্কে জানতে চান তারা এই আর্টিকেলটি পড়তে থাকুন। নিচে ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা তুলে ধরা হলো ।

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা এর প্রথমে রয়েছে সরকারি বিজ্ঞান কলেজ,এবং পর্যায়ক্রমে শহিদ সোহরাওয়ার্দি কলেজ,কবি নজরুল সরকারি কলেজ, বদরুন্নেসা সরকারি কলেজ, ফজিলাতুন্নেছা সরকারি কলেজ, বাংলা কলেজ, ঢাকা কলেজ, উদয়ন সরকারি কলেজ, এবং ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা এর শেষে রয়েছে খিলগাঁও সরকারি কলেজ। আশা করি আপনারা ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা গুলো জানতে পেরেছেন।

ঢাকার সেরা কলেজ কোনটি?

আমরা আলোচনা করব ঢাকার সেরা কলেজ কোনটি এই সম্পর্কে ।আপনারা যারা ঢাকার সেরা কলেজ কোনটি এই সম্পর্কে জানতে চান তাদের জন্য নিচে ঢাকার সেরা কলেজ কোনটি তা নিয়ে আলোচনা করা হলো।

Read More  গর্ভবতী মায়ের খাদ্য তালিকা | গর্ভবস্থায় মায়েরা যেসব খাবার খাবেন

যদি প্রশ্ন হয় ঢাকার সেরা কলেজ কোনটি তাহলে সর্বপ্রথম যে উত্তরটি আসবে সেটা হল নটরডেম কলেজ। কারণ ঢাকার সেরা কলেজের মধ্য প্রথম স্থানে অবস্থান করছে নটরডেম কলেজ ।নটরডেম কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। বাংলাদেশের শ্রেষ্ঠ কলেজগুলোর মধ্য একটি অন্যতম কলেজ।

তাই ঢাকার সেরা কলেজ কোনটি এই প্রশ্নের উত্তরে বলতে পারি ঢাকার সেরা কলেজ হল নটরডোম কলেজ। 

বাংলাদেশে মোট কলেজের সংখ্যা কত?

এখন আমরা আলোচনা করব বাংলাদেশের মোট কলেজের সংখ্যা কত? এই সম্পর্কে। আপনারা যারা বাংলাদেশের মোট কলেজের সংখ্যা কত এই সম্পর্কে জানতে ইচ্ছুক  তাদের জন্য বাংলাদেশে মোট কলেজের সংখ্যা কত এ বিষয় নিয়ে নিচে আলোচনা করা হলো। 

জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড দ্বারা কলেজ গুলোকে সাধারণত দুইটি সংস্করণ রয়েছে, একটি বাংলা সংস্করণ এবং অন্যটি ইংরেজি সংস্করণ। ইংরেজি ভার্সনে বেশিরভাগ ক্ষেত্রেই এডক্সেল এবং ক্যামব্রিজ সিলেবাস ব্যবহার করা হয়। নিচে বাংলাদেশের মোট কলেজের সংখ্যা কত তা তুলে ধরা হলো। 

বাংলাদেশে মোট কলেজের সংখ্যা কত?

২৭১ টি বেসরকারি কলেজকে সরকারি করার পর দেশে কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৫৯৮ টি ।তাহলে আমরা জানতে পারলাম বাংলাদেশের মোট কলেজের সংখ্যা কত। বাংলাদেশের মোট কলেজের সংখ্যা ৫৯৮ টি। 

সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩?

এখন আমরা আলোচনা করব সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩? এই সম্পর্কে।আপনাদের সুবিধার্থে নিচে  সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩? তা বিস্তারিত আলোচনা করা হলো।

সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩? এর নির্দেশনা বলা হয়। একাদশে ভর্তি ফি বাবদ সর্বসাকুল্যে উপজেলা এলাকার কলেজ গুলো ১০০০ টাকার বেশি, জেলা সদরে অবস্থিত কলেজগুলো ২ হাজার এবং ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় অবস্থিত কলেজগুলো ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। তাছাড়া শিক্ষার্থীদের জন্য ১৫০ টাকা বিলম্ব  ভর্তি ফি এবং ১০০ টাকা পাঠ বিরতি ফি নির্ধারণ করা হয়েছে। 

আশা করি আপনারা সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩? এ সম্পর্কে জানতে পেরেছেন।

পরিশেষে

আপনাদের জন্য কিছু কথা। আশা করি ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা  এ সম্পর্কে উপরে আলোচিত বিষয় হতে আপনারা পূর্ণাঙ্গ একটি ধারণা পেয়েছেন। আশা করি এই ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা থেকে আপনি আপনার পছন্দের কলেজ বেছে নিতে পারবেন।

অবশেষে আমার কিছু কথা। আজকে আমি আপনাদের সাথে ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি পড়ে ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা এই প্রশ্নের উত্তর পেয়েছেন। আর্টিকেলটি পড়ে যদি ভালো লাগে অথবা উপকৃত হন তাহলে অন্যদের সাথে শেয়ার করুন।

Leave a Comment