ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা ২০২৪

আজ আমরা আলোচনা করব। ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা ২০২৩ এবং ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা সহ বিভিন্ন বিষয় সম্পর্কে। আপনি যদি ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা ২০২৩ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

আমাদের দেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করে তোলার পিছনে চরম অবদান রেখে আসছে আমাদের দেশের বিভিন্ন নামি দামি কলেজ গুলো । এখন আমরা আলোচনা করব ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা নিয়ে। বাংলাদেশে বর্তমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৮৮১ টি কলেজ পরিচালনা হচ্ছে। এসব কলেজের পারফরম্যান্সের ভিত্তিতে ২০১৫ সাল থেকে প্রকাশ করে আসছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এই র‌্যাংকিং এর ভিত্তিতে এখন আমরা ঢাকা সরকারি অনার্স কলেজে তালিকাগুলো তুলে ধরব।

আপনাদের অনেকের স্বপ্ন থাকে ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর মধ্য থেকে কোন একটি কলেজে লেখাপড়া করার। আপনিও যদি ঢাকার সরকারের অনার্স কলেজের তালিকা, অনার্স কলেজে লেখাপড়া করতে চান তাহলে আপনাকে অবশ্যই, ঢাকার সরকারের অনার্স কলেজের তালিকা জানতে হবে।অনেকেই ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা সম্পর্কে জানতে চাই। তাই তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। তাহলে চলুন জেনে নেই বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এবং সেই সকল কলেজ সম্পর্কে বিস্তারিত। 

আরও পড়ুনঃ সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৩

ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা

এখন আমরা আলোচনা করব। ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা এবং তার বিভিন্ন বিষয় সম্পর্কে। আপনি যদি ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এখন আমরা আলোচনা করব ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা এবং এ সম্পর্কে বিস্তারিত। ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

এখন আপনাদের সামনে ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয় তালিকা গুলো তুলে ধরব।

১. সেন্ট্রাল উইমেন্স কলেজ- টিকাটুলি, ঢাকা

২. পদ্মা কলেজ- ঢাকা

৩. খিলগাঁও মডেল কলেজ- ঢাকা

৪. আর কে চৌধুরি কলেজ- সায়দাবাদ, ঢাকা

৫. রোকেয়া আহসান কলেজ- ঢাকা

৬. ঢাকা মহানগর মহিলা কলেজ- লক্ষ্মীবাজার, ঢাকা

৭. টি এন্ড টি কলেজ- মতিঝিল, ঢাকা

৮. হাবিবুল্লাহ বাহার কলেজ- শান্তিনগর, ঢাকা

৯. মির্জা আব্বাস মহিলা কলেজ- শাহজাহানপুর, ঢাকা

১০. হাজী সেলিম ডিগ্রি কলেজ- ঢাকা

Read More  Bangla paragraph – সব ধরনের বাংলা রচনাগুলো পড়ে নিন

১১. ঢাকা সিটি কলেজ- ধানমন্ডি, ঢাকা

১২. ঢাকা ইম্পেরিয়াল কলেজ- ঢাকা

১৩. সিদ্ধেশ্বরী গার্লস কলেজ- ঢাকা

১৪. আইডিয়াল কলেজ- ঢাকা

১৫. নিউ মডেল ডিগ্রি কলেজ- শুক্রাবাদ, ঢাকা

১৬. তেজগাঁও কলেজ- ফার্মগেট, ঢাকা

১৭. লালমাটিয়া মহিলা কলেজ- ঢাকা

১৮. মোহাম্মদপুর মহিলা কলেজ- ঢাকা

১৯. ঢাকা স্ট্রেট কলেজ- ঢাকা

২০. আলহাজ মকবুল হোসেন কলেজ- মোহাম্মদপুর, ঢাকা

২১. সরকারি সংগীত কলেজ- ঢাকা

২৩. টি এন্ড টি মহিলা কলেজ- মহাখালী, ঢাকা

২৪. তেজগাঁও মহিলা কলেজ- তেজতুরি বাজার, ঢাকা

২৫. সিদ্ধেশ্বরী কলেজ- সার্কুলার রোড, ঢাকা

২৬. এ কে এম রহমতুল্লাহ কলেজ (বাড়া, ঢাকা)

২৭. উত্তরা টাউন কলেজ- উত্তরা, ঢাকা

২৮. মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ- ঢাকা

২৯. নয়াবাজার ডিগ্রি কলেজ- ঢাকা

৩০. ঢাকা উইমেন্স কলেজ- উত্তরা, ঢাকা

৩১. শের-ই-বাংলা নগর আদর্শ মহিলা কলেজ- ঢাকা

৩২. বিক্রমপুর আদর্শ কলেজ- মুন্সিগঞ্জ

৩৩. ফজলুল হক মহিলা কলেজ- গেন্ডারিয়া, ঢাকা

৩৪. শেখ বোরহান উদ্দিন কলেজ- নাজিম উদ্দিন রোড, ঢাকা

৩৫. সলিমুল্লাহ কলেজ- ঢাকা

৩৬. ইস্পাহানি কলেজ- ঢাকা

৩৭. সরকারি বঙ্গবন্ধু কলেজ- ঢাকা

৩৮. মিরপুর কলেজ- মিরপুর-২, ঢাকা

৩৯. ডেমরা কলেজ- ঢাকা

৪০. ঢাকা কমার্স কলেজ- মিরপুর, ঢাকা 

আশা করি ঢাকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা এ সম্পর্কে একটি বিস্তারিত তালিকা আপনাদের কাছে তুলে ধরতে পেরেছি।

আরও পড়ুনঃ সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৩

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকাএবং সে সম্পর্কে বিস্তারিত

এখন আমরা ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনাদের ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা সম্পর্কে একটা পূর্ণাঙ্গ ধারণা দেয়াড় চেষ্টা করব। আপনাদের সুবিধার্থে নিচে ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা নিয়ে আলোচনা করা হলো।

  • ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা
  • সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা
  • সরকারি ইস্পাহানী কলেজ
  • সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ,
  • সাভার সরকারি কলেজ
  • ধামরাই সরকারি কলেজ, 
  • টংগী সরকারি কলেজ
  • পদ্মা সরকারি কলেজ, 
  • সরকারি সংগীত কলেজ ,ঢাকা

উপরে বর্ণিত প্রত্যেকটা কলেজে, ঢাকা সরকারি অনার্স কলেজে তালিকা এর মধ্যে। নিচে এই কলেজগুলোর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা

১.  সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর প্রথম তালিকায় রয়েছে সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা(Bangabandhu Govt College, Dhaka)। এই কলেজটির একটি সরকারি কলেজ এবং এখানে পড়ালেখার মান খুবই ভালো। এ কলেজটি ঢাকার মিরপুর-১২ তে অবস্থিত। এই কলেজটি বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্ধভক্ত একটি কলেজ। সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা এই কলেজটিতে অনার্স বর্ষের কোর্স চালু রয়েছে। 

Read More  Health tips bangla book | ৫টি উপায়ে ওজন/ভুড়ি কমান

2. সরকারি ইস্পাহানী কলেজ

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর দ্বিতীয় তালিকায় রয়েছে সরকারি ইস্পাহানি কলেজ। এটি একটি সরকারি কলেজ এবং এই কলেজের পড়ালেখার মান অত্যন্ত ভালো। এই কলেজটি বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি কলেজ। সরকারি ইস্পাহানি কলেজে অনার্স শাখা চালু রয়েছেন। এ কলেজটি ঢাকার কেরানীগঞ্জ জেলার রামের কান্দাই অবস্থিত একটি কলেজ। 

৩. সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর তৃতীয় নাম্বার তালিকায় রয়েছে সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ। সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ একটি সরকারি প্রতিষ্ঠান। এই কলেজটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৬৫ সালে। সরকারি দোহার নবাবগঞ্জ কলেজটি বর্তমানে বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ।

সরকারি দোহার নবাবগঞ্জ কলেজটিতে বর্তমানে অনার্স শাখা চালু রয়েছে। এ কলেজটি ঢাকার নবাবগঞ্জ উপজেলার সদরে ইছামতি নদীর দক্ষিণ পাড়ে অবস্থিত। এই কলেজটির জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ কোড হল- ৬৪০০৫। আপনার প্রয়োজনে সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ এর ওয়েবসাইট লিংক দেখে নিতে পারেন। ওয়েবসাইট লিংকটি হলো http://dnc1965.edu.bd

৪. সাভার সরকারি কলেজ

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর চতুর্থ নাম্বার তালিকায় রয়েছে ঢাকার সাভার সরকারি কলেজ। এটি একটি সরকারি কলেজ এবং এই কলেজটির ঢাকার সাভারে অবস্থিত। বর্তমানে এই কলেজে অনার্স এবং মাস্টার্স দুইটি কোর্স চালু রয়েছে। আপনাদের প্রয়োজনে সবার সরকারি কলেজ এর ওয়েবসাইট লিংক দেখে নিতে পারেন। ওয়েব সাইট লিংকটি হলো http://www.savargc.gov.bd 

৫. ধামরাই সরকারি কলেজ

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর পঞ্চম নাম্বার তালিকায় রয়েছে ধামরাই সরকারি কলেজ। এটি একটি সরকারি কলেজ এবং এই কলেজটির ঢাকায় অবস্থিত। বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মধ্যে ধামরাই সরকারি কলেজ হল অন্যতম। এই কলেজটি ঢাকা জেলার ধামরাই উপজেলায় অবস্থিত। 

আমরাই সরকারি কলেজটি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ায় এই কলেজটিতে অনার্স এর বেশ কিছু শাখা চালু রয়েছে। আপনাদের প্রয়োজনে ধামরাই সরকারি কলেজ এর ওয়েবসাইট লিংক দেখে নিতে পারেন। ওয়েবসাইট লিংকটি হলো www.dhamraigovytcollege.gov.bd

Read More  জ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

৬. টংগী সরকারি কলেজ

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর ষষ্ঠ নাম্বার তালিকায় রয়েছে টংগী সরকারি কলেজ। এটি একটি সরকারি কলেজ এবং এই কলেজটির ঢাকার মধ্যে অবস্থিত। বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিবৃক্ষ কলেজ গুলোর মধ্যেও অন্যতম একটি কলেজ হল টংগী সরকারি কলেজ। এই কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে । টংগী সরকারি কলেজগাজীপুর সদর উপজেলার আউশ পাড়ায় অবস্থিত।

আপনার প্রয়োজনে টংগী সরকারি কলেজের ওয়েবসাইট লিংকটি দেখে নিতে পারেন। টংগী সরকারি কলেজের ওয়েবসাইট লিংক হল http://tgco.edu.bd

৭. পদ্মা সরকারি কলেজ

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর সপ্তম নাম্বার তালিকায় রয়েছে পদ্মা সরকারি কলেজ। এটি একটি সরকারি কলেজ এবং এই কলেজটির ঢাকার মধ্যে অবস্থিত। পদ্মা সরকারি কলেজটিতে বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ হিসেবে অনার্স স্নাতক কোর্স চালু রয়েছে। এই কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৯২ সালে। এ কলেজটির অবস্থান দোহারের মুকসুদপুর। 

৮.সরকারি সংগীত কলেজ, ঢাকা

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর অষ্টম নাম্বার তালিকায় রয়েছে সরকারি সংগীত কলেজ, ঢাকা। এটি একটি সরকারি কলেজ এবং এটি ঢাকার মধ্যে অবস্থিত। ঢাকার আগারগাঁও এলাকায় অবস্থিত। বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে সরকারি সংগীত কলেজটি পাঁচটি বিষয়ে স্নাতক ও স্নাতক সম্মান শ্রেণীর শিক্ষার কার্যক্রম পরিচালিত করে থাকে।

ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এর সব থেকে অন্যতম একটি কলেজ, ঢাকা। এই কলেজটি ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয় এবং কলেজটির প্রতিষ্ঠাতা হলেন বিশিষ্ট সংগীতজ্ঞ বারীন মজুমদার।

আশা করি ঢাকা সরকারি অনার্স কলেজের তালিকা এ সম্পর্কে একটি বিস্তারিত তথ্য আপনাদের কাছে তুলে ধরতে পেরেছি।

পরিশেষে

আপনাদের জন্য কিছু কথা। আশা করি ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এ সম্পর্কে উপরে আলোচিত বিষয় হতে আপনারা পূর্ণাঙ্গ একটি ধারণা পেয়েছেন। আশা করি এই ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা থেকে আপনি আপনার পছন্দের কলেজ বেছে নিতে পারবেন।

অবশেষে আমার কিছু কথা। আজকে আমি আপনাদের সাথে ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি থেকে ঢাকার সরকারি অনার্স কলেজের তালিকা এই প্রশ্নের উত্তর পেয়েছেন। আর্টিকেলটি পড়ে যদি ভালো লাগে অথবা উপকৃত হন তাহলে অন্যদের সাথে শেয়ার করুন।

Leave a Comment