বাংলা এবং ইংরেজিতে Application For Leave Of Absence লেখার নিয়ম

স্কুল হোক কিংবা কলেজ অথবা বসের ঝাড়ি থেকে নিজেকে বাঁচাতে প্রয়োজন দরখাস্ত। দরখাস্ত কিন্তু অনেক ধরণের হয়ে থাকে। তবে এসব দরখাস্তের মাঝে আজ আমরা আলোচনা করবো Application For Leave Of Absence লেখার নিয়ম। যা হতে পারে বাংলা এবং ইংরেজিতে, চাকরিক্ষেত্রে কিংবা শিক্ষাক্ষেত্রে। বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

বাংলাতে Application For Leave Of Absence লেখার নিয়ম

যেহেতু আমরা বাংলাদেশে বাস করি সেহেতু আমাদের বাংলাতেই সবচেয়ে বেশি দরখাস্ত লেখার প্রয়োজন পড়ে। এই প্রয়োজনীয়তার খাতিরেই চলুন বাংলাতে application for leave of absence লেখার নিয়ম নিয়ে আলোচনা করা যাক।

দরখাস্তে তৈরির সময় অবশ্যই আবেদনের সঠিক তারিখ, প্রাপক বিশেষ করে যার কাছে আবেদন করছেন তার নাম, পদবী ও ঠিকানা, আবেদনের বিষয়, সম্ভাষণ হিসাবে জনাব/স্যার/ম্যাডাম ইত্যাদি, আবেদনের বিষয়ে গঠনমূলক বর্ণনা, আবেদনকারীর সঠিক নাম ও ঠিকানা এবং সবশেষে আবেদনের সঠিক তারিখ সঠিক তথ্য হিসাবে ব্যবহার করতে হয়।

চলুন এবারে বাংলাতে application for leave of absence লেখার একটি স্যাম্পল দেখে নেওয়া যাক। যা পরবর্তী আপনি নিজের মতো করে সাজিয়ে নেবেন।

তারিখঃ-
বরাবর
প্রয়োজনীয় সম্ভাষণ
প্রতিষ্ঠানের নাম
প্রাপকের সঠিক ঠিকানা

বিষয়ঃ অনুপস্থিত থাকার কারণে দরখাস্ত

জনাব বা জনাবা,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি (অমুক) আপনার প্রতিষ্ঠানের একজন নিয়মিত কর্মচারী বা ছাত্রী। গত অমুক তারিখ এবং অমিক বার থেকে অমুক তারিখ রোজ অমুক বার পর্যন্ত আমার প্রচণ্ড জ্বর থাকার কারণে / পরিবারের সদস্য অসুস্থ থাকার কারণে / অন্য কোনো বিপদ ঘটার কারণে প্রতিষ্ঠানে উপস্থিত থাকতে পারি নাই।
অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে গত দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত
আপনার শিক্ষার্থী বা কর্মচারী
প্রেরকের নাম
প্রেরকের পদবী
প্রেরকের রোল নাম্বার (যদি থাকে)

ইংরেজিতে Application For Leave Of Absence লেখার নিয়ম

স্কুল, কলেজ কিংবা চাকরির ক্ষেত্রে ইংরেজি দরখাস্তেরও একটা চাহিদা থাকে। সুতরাং ইংরেজিতে application for leave of absence লেখার নিয়ম জানা থাকলে সময়মতো সে অনুযায়ী রেডি করে ফেলা যায়।

Read More  Best UN jobs in Bangladesh For You

স্কুল কিংবা কলেজ অথবা প্রিয় পদটুকুকে বাঁচাতে অনুপস্থিত থাকার জন্য এভাবে দরখাস্ত রেডি করতে পারেন। আশা করি স্যার বা বস আপনার এই দরখাস্ত সাদরে গ্রহণ করবেন।

25 May, 2022
The Sir/Boss
Name of Institutions or company
Address Of Institutions or company

Subject: Application for leave of absence

Dear Sir or Boss,
Most respectfully I beg to state that I have been sick from a headache from (exact date) to (exact date) for which I could not attend class/meeting/office for those days. If you have any confusion, I have attached my physician’s medical certificate.

I, therefore, hope that you would kindly accept me leave of absence for the mentioned days and oblige me thereby.

I remain
Sir or boss
Your most obedient student or employee
Your Name
Your class or rank

উপরোক্ত দরখাস্তের মতো করে আপনি চাইলে নিজে নিজেই application for leave of absence লিখে নিতে পারেন। আর হ্যাঁ, যেকোনো দরখাস্ত লেখার সময় অবশ্যই বানানের দিকটা ঠিক রাখবেন।

স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের Application For Leave Of Absence লেখার নিয়ম

প্রতিটি শিক্ষার্থীকেই জীবনে কোন একদিন স্কুল কামাই করতে হয়েছে। এক্ষেত্রে নিয়ম হলো পরের দিন অনুপস্থিত থাকার কারণ উল্লেখ করে প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত প্রদান করা। এই দরখাস্ত লিখতে গিয়ে আবার শিক্ষার্থীদের পড়তে হয় চরম বিপাকে।

তাছাড়া স্কুলের বাংলা ২য় সাবজেক্টে কিন্তু দরখাস্ত লেখার উপর আলাদা নাম্বার থাকে। সুতরাং সবমিলিয়ে প্রতিটি স্কুল শিক্ষার্থীর উচিত স্কুলের application for leave of absence লেখার নিয়ম সম্পর্কে ধারণা রাখা।

চলুন তবে স্কুলের জন্যে কিভাবে অনুপস্থিত থাকার দরখাস্ত লিখবেন তার একটি নমুনায় চোখ বুলানো যাক।

তারিখঃ-
বরাবর
প্রয়োজনীয় সম্ভাষণ
প্রতিষ্ঠানের নাম
প্রাপকের সঠিক ঠিকানা

Read More  কালোজিরা খাওয়ার নিয়ম | কীভাবে খাবেন কালোজিরা

বিষয়ঃ অনুপস্থিত থাকার কারণে দরখাস্ত

জনাব বা জনাবা

সবিনয় নিবেদন এই যে আমি আপনার প্রতিষ্ঠানের (অমুক) শ্রেনীর নিয়মিত ছাত্র/ছাত্রী। উল্লেখ্য গত ২ দিন যাবত আমি প্রচন্ড জ্বরে ভুগেছি। অনিচ্ছা স্বত্বেও শারীরিক অবনতির কারণে স্কুলে উপস্থিত থাকতে পারিনি। যার কারণে আমি দুঃখিত।

অতএব প্রধান শিক্ষক যদি আমাকে উক্ত ২ দিনের জরিমানা মওকুফ করেন এবং অনুপস্থিত থাকার অপরাধ ক্ষমার চোখে দেখেন তবে আমি চিরকৃতজ্ঞ থাকবো।

বিনীত
আপনার নাম
আপনার ক্লাস
আপনার রোল

অফিসের Application For Leave Of Absence লেখার নিয়ম

দু’দিন কিংবা তিন দিন অফিসে অনুপস্থিত থাকার কারণে যারা বসকে মানানোর কোনো উপায় খুঁজে পান না কিংবা অফিস কামাই করার অপরাধ গুছাতে যারা ঠিকমতো অফিসের application for leave of absence লেখার নিয়ম জানেন না, তারা নিম্মোক্ত লেখাটি বা স্যাম্পলটি চেক করে নিতে পারেন।

আবেদনের তারিখ
বরাবর
প্রতিষ্ঠান কতৃপক্ষের নাম
প্রতিষ্ঠানের সঠিক ঠিকানা

বিষয়: অনুপস্থিত থাকার কারণ জানিয়ে আবেদন

জনাব বা জনাবা,

বিনীত নিবেদন এই যে আমি আপনার প্রতিষ্ঠানের (অমুক) পদে কর্মরত একজন দায়িত্ববান কর্মচারী। গত (নির্দিষ্ট তারিখ) গুলিতে আমি সংগত কারণে উপস্থিত থাকতে পারিনি। মূলত আমার বৃদ্ধ বাবাকে ডাক্তারের পরামর্শ নিয়ে দেওয়ার মতো কেউ না থাকায় এবং বাবা হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় উক্ত দিনগুলিতে অফিসে আসতে পারিনি।

অতএব কতৃপক্ষের নিকট আমার আকুল আবেদন, আমাকে যেনো উক্ত দিনগুলিতে অনুপস্থিত থাকার অপরাধ থেকে রেহাই দেওয়া হয়৷

নিবেদক
আপনার নাম
আপনার পদবী

সেরা মানের Application For Leave Of Absence লেখার টিপস

আপনি যদি অন্যদের চাইতে নিজের দরখাস্তটিকে আরো সুন্দর করতে চান এবং একটি প্রফেশনাল মানের দরখাস্ত তৈরি করতে চান সেক্ষেত্রে বেশকিছু টিপস ফলো করতে পারেন। যেমন:

  • কাজের ধরণ অনুযায়ী যে দরখাস্ত লেখার নিয়ম আলাদা হয় তা মনে রাখবেন
  • দরখাস্তে থাকা হাতের লেখা সবসময় সুন্দর হয়েছে কিনা তা নিশ্চিত করবেন
  • কোনোভাবেই দরখাস্তে ব্যবহৃত কোনো শব্দের বানান ভুল করা যাবে
  • এটি লেখার ক্ষেত্রে অহেতুক কাটাকাটি করা থেকে বিরত থাকুন
  • যার কাছে দরখাস্তটি পৌঁছাবেন তার সম্ভোধনটুকু ঠিক কিনা নিশ্চিত করুন
  • দরখাস্ত লেখা হয়ে গেলে পুরো একবার পড়ে নিন
Read More  তুলসি চা খাওয়ার উপকারিতা এবং কিভাবে তুলসি চা বানাবেন ?

ইতি কথা

আমরা আমাদের আজকের এই লেখাটিতে Application For Leave Of Absence লেখার নিয়ম হিসাবে বেশকিছু নিয়ম শেয়ার করেছি। চেষ্টা করেছি অনুপস্থিত থাকার কারণে কাজের ধরন অনুসারে ভিন্ন ভিন্ন দরখাস্ত লেখার নিয়ম। মনে রাখবেন ঠিকমতো দরখাস্ত লিখতে পারাটাও কিন্তু একধরণের দক্ষতা। যার উপর শিক্ষাজীবন এবং ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ দিকগুলি নির্ভর করে। আশা করবো এই আর্টিকেলটি আপনাকে অনুপস্থিত থাকার কারণে প্রয়োজনীয় দরখাস্ত লিখতে গাইডলাইনের মতোই সাহায্য করবে।

Leave a Comment