বিকাশ একাউন্ট দেখার নিয়ম

বর্তমানে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় আর্থিকভাবে এবং ব্যবহারকরীর দিক দিয়ে বিকাশ হলো অন্যতম। আর একজন বিকাশ গ্রাহকের কাছে তার বিকাশ একাউন্ট দেখা অনেক গুরুত্বপূর্ণ। এরই প্রেক্ষিতে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো কীভাবে একজন গ্রাহক তার বিকাশ একাউন্ট বা ব্যলেন্স সম্পর্ণভাবে দেখতে পারে অথবা এক কথায় বিকাশ একাউন্ট দেখার নিয়ম জেনে নিবো।

বিকাশ একাউন্ট দেখার সহজ নিয়ম

বিকাশ কর্তৃপক্ষ কর্তৃক বিকাশ একাউন্ট দেখার জন্য বেশ কয়েকটি নিয়ম করেছে। যদি আপনি আপনার বিকাশ একাউন্টটি অনেক দিন ব্যবহার না করার কারণে অথবা অনেকদিন বিকাশে কোনো রকম অ্যাক্টিবিটিস না থাকার কারণে কোনো ভাবে আপনার বিকাশ একাউন্ট-এ থাকা অর্থের পরিমাণ ভুলে যান, তাহলে অবশ্যই আজকের দেখানো ২টি নিয়ম আপনার বেশ উপকারে আসবে। এখানে বিকাশ একাউন্ট দেখার সেরা সেরা দুটি সহজ নিয়ম সম্পর্কে ভালো আইডিয়া দেওয়া হয়েছে। যে প্লেন গুলোর মাধ্যমে আপনি আপনার বিকাশ একাউন্টটি খুব সহজেই দেখতে পারেন।

বিকাশ একাউন্ট দেখার সহজ নিয়ম

সাধারণত একজন গ্রাহক কয়েকভাবেই তার বিকাশ একাউন্ট দেখতে পারে। আজকের এই আর্টিকেলে ২ টি ভাবে দেখানো হয়েছে। অর্থাৎ এই দুইভাবে একজন গ্রাহক তার একাউন্ট দেখতে পারবে। এগুলা হলো,

  • বিকাশ আ্যাপস এর মাধ্যমে একাউন্ট দেখা
  • মোবাইল কোড ডায়াল করে একাউন্ট দেখা

আলোচনার সুবিধার্থে প্রথমে দেখানো হলো বিকাশ অ্যাপস এর মাধ্যমে কীভাবে বিকাশ একাউন্ট দেখা যায় এবং এর পরেই দেখানো হয়েছে মোবাইল কোড ডায়ালের মাধ্যমে একাউন্ট দেখা।

অ্যাপস এবং কোড ডায়াল

বিকাশ অ্যাপস এর মাধ্যমে একাউন্ট দেখার নিয়

বিকাশ একাউন্টটি দেখতে চাইলে আপনি তথা আপনারা সবাই এ নিয়মটি ফলো করতে পারেন। কেননা সবচেয়ে সহজ মাধ্যম হলো বিকাশ অ্যাপস এর মাধ্যমে একাউন্ট টি দেখা। এখানে কোনো রকম কঠিন স্টেজ নেই + দেখার জন্য সময় অল্প লাগে। তাই বিকাশ একাউন্টটি দেখতে এই পদ্ধতিটি অবলম্বণ করতে পারেন।

Read More  বিকাশ রিওয়ার্ডস কী? কীভাবে কাজ করে এবং এর সুবিধা
বিকাশ অ্যাপস এর মাধ্যমে একাউন্ট দেখার নিয়ম
  • প্রথমে বিকাশ গ্রাহককে তার মোবাইল ফোনে বিকাশ অ্যাপসটি ডাউনলোড করতে হবে
  • এরপর ডাউনলোড করা অ্যাপস এ লগ-ইন করতে হবে
  • লগ ইন করার পর দেখুন বিকাশ অ্যাপস এ অনেকগুলো অপশান আছে এবং এর মধ্যে একটি অপশান হলো ব্যালেন্স জানতে ট্যাপ করুন। এটি সবচেয়ে উপরে। এবং এটিতে ক্লিক করুন
  • এবার দেখুন আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স

শর্ত: অবশ্যই একটি বিকাশ একাউন্ট থাকতে হবে এবং বিকাশ অ্যাপসটি মোবাইলে থাকতে হবে।

মোবাইল কোড ডায়াল করে বিকাশ একাউন্ট দেখার নিয়ম

মোবাইল কোড ডায়ালের মাধ্যমেও আপনি আপনার বিকাশ একাউন্টটি দেখতে পারেন। এটিও একটি নিয়ম। এখানে শুধু মাত্র আপনাকে বিকাশ একাউন্টটি দেখার জন্য নিম্নলিখিত কোডগুলো ডায়াল করতে হবে এবং একাউন্টের দেখানো স্টেপগুলোর মাধ্যমে আপনার নরমাল মোবাইল ফোন দিয়েই বিকাশ একাউন্ট দেখতে পারবেন।

মোবাইল কোড ডায়াল করে বিকাশ একাউন্ট দেখার নিয়ম
  • এর জন্য গ্রাহক/আপনাকে প্রথমে *247# ডায়াল করতে হবে আপনার মোবাইল থেকে
  • এরপর দেখুন অনেকগুলো অপশান এসেছে। এর মধ্যে থেকে নিচের দিকে ”My bkash” একটি অপশান আছে। এই অপশানটি সিলেক্ট করতে হবে এবং ওকে করুন
  • এবার দেখুন আবার অনেকগুলো অপশান এসেছে, এখান থেকে ”Check Balance” অপশানটিতে ক্লিক করুন এবং ওকে করুন
  • এবার দেখুন আপনার বিকাশ গোপন পিন নাম্বারটি চাচ্ছে। এখন এ অপশানে আপনার গোপন পিন নাম্বারটি দিন
  • এবার দেখুন আপনার বিকাশ একাউন্ট এর ব্যালেন্স।

উপরের দুইভাবেই দেখানো হয়েছে বিকাশ একাউন্ট দেখার নিয়ম। এর যেকোনো একটি নিয়ম অনুসরণ করে আপনি দেখতে পারে।

বিকাশ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে আরো জানতে

Leave a Comment