বেতন মওকুফের জন্য আবেদন

বেতন মওকুফের জন্য আবেদন

বেতন মওকুফের জন্য আবেদন প্রায় সময়ে একজন শিক্ষার্থীকে তাঁর বিদ্যালয়ের পরীক্ষা কিংবা ক্লাসে শিক্ষকদের নির্দেশে লিখতে হয়। যখন শিক্ষকগণ বেতন মওকুফের জন্য শিক্ষার্থীদেরকে আবেদন লেখার জন্য নির্দেশ করে, তখন অধিকাংশ তা লিখতে সক্ষম হয়ে উঠে না। এর অন্যতম কয়েকটি কারণের মধ্যে রয়েছে আবেদনপত্র লিখা সম্পর্কে সম্মুখ জ্ঞান কম থাকা এবং কিভাবে লিখে আবেদনপত্রটি ফুটাবে তা সম্পর্কে অবগত না থাকা সহ ইত্যাদি কারণ। তবে উল্লেখযোগ্য কয়েকটি কারণের মধ্যে উল্লেখিত এই দুইটি হলো প্রধান কারণ। ( Bangla Paragraph এবং Eassy on Polluation in Bengali সম্পর্কে বিস্তারিত জানুন )

বর্তমানে চলমান করোনা সংকোট আমাদের গার্ডিয়ান তথা বাবা-মা’র ইনকামে বিরূপ প্রভাব তৈরি করেছে। ফলে তাদের ইনকাম সোর্স প্রায় বন্ধের পথে। এমতোবস্থায় আমাদের অধিকাংশের জন্য বিদ্যালয়ের বেতন দেওয়া প্রায় অসম্ভব হয়ে উঠছে। যেহেতু করোনা ভাইরাস ডে বাই ডে আমাদের অভিভাবকদের কর্মহীন করে তোলেছে। যদি আপনারও উক্ত সমস্যা তৈরি হয়, তাহলে নিচে দেওয়া বেতন মওকুফের জন্য আবেদন পত্রটি দেখে আপনি একটি হুবহু লিখে প্রধান শিক্ষকের নিকট প্রেরণ করতে পারেন। আপনাদের ইচ্ছা অনুযায়ী বেতন মওকুফের আবেদনপত্রটি কপি করে ডাউনলোড করতে পারেন এছাড়াও বাংলাটিপ সাইট থেকে বেতন মওকুফের PDF ফাইল হিসেবেও ডাউনলোড করতে পারেন। ডাইনলোড করে কম্পিউটারের প্রিন্টারের দ্ধারা তার ফটোকপি বের করতে পারবে। আচ্ছা যাইহোক, চলুন যানা যাক কিভাবে বেতন মওকুফের জন্য আবেদন লিখতে হয়, সে ব্যাপারে জানা যাক।

বেতন মওকুফের জন্য আবেদনপত্রের নমুনা

বেতন মওকুফের জন্য আবেদনপত্রের নমুনা

তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট করোনাকালীন সময়ে বেতন মওকুফের জন্য আবেদনপত্র লিখ: বেতন মওকুফের জন্য আবেদনপত্রটি হলো-

বরাবর,

প্রধান শিক্ষক / অধ্যক্ষ

ঝলম হাইস্কুল এন্ড কলেজ

কুমিল্লা, বরুড়া, ঝলম

বিষয়: করোনাকালীন সময়ে বেতন মওকুফের জন্য আবেদন

জনাব,

যথাযথ শ্রদ্ধা ও সম্মানপূর্বক নিবেদন এই যে, আমি আপনার অত্র বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। স্যার, আপনার প্রতিষ্ঠানে আমি দীর্ঘ ৩ বছর চলমান পড়ছি। এর মধ্যে আমার কোনো রকম পাওনা পরিশোধ বিহীন নেই। সকল পাওয়া ধারাবাহিকভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করে আসছি। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে, দীর্ঘ প্রায় দুই বছর করোনা মহামারীর কারণে সারাদেশের অন্য সকল হত-দরিদ্র মানুষের ন্যায় আমার বাবাও আর্থিক সংকটে পড়েছে। বর্তমানে তিনি আর্থিকভাবে প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্থ অবস্থায় রয়েছে। করোনা মোকাবেলার জন্য সরকার সকল ধরনের প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ায় সবার ন্যায় আমার বাবারও কর্মস্থল বন্ধ হয়ে যায়। তিনি হয়ে পড়েন কর্মহীন। আমাদের পরিবারে মোট সদস্য সংখ্যা হচ্ছে ৫ জন। এমতোবস্থায় একই সাথে পরিবারের ৫ জন সদস্যকে একত্রে চালিয়ে আমার স্কুলের বেতন পরিশোধ করা তাঁর নিকট প্রায় অসম্ভবের ন্যায়।

Read More  এক দিনে ফর্সা হওয়ার উপায়

অতএব, পরিশেষে জনাবের নিকট আকুল আবেদন এই যে, করোনাকালীন সময়ে উপরোক্ত বিবরণের বিষয়টিকে বিবেচনা করে আমাকে বিদ্যালয়ের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকিব।

বিনীত নিবেদক,

আপনার বিদ্যালয়ের একান্ত বাধ্যগত ছাত্র

মহিন উদ্দিন

শ্রেণি: অষ্টম, রোলনং: ০২

উপরোক্ত ফরম্যাটটি হলো বেতন মওকুফের জন্য একজন শিক্ষার্থীর আবেদনপত্রের নমুনা। যদি কোনো শিক্ষার্থী প্রধান শিক্ষকের নিকট আবেদন করার নমুনা না পেরে থাকে, তাহলে সে উপরোক্ত নমুনাটি লক্ষ্য করতে পারে এবং নিজের মধ্যে আয়ত্ত করে নিতে পারে। আশা করি, আবেদনপত্রের উপরোক্ত ফরমেট এবং নির্দিষ্টভাবে করা আবেদনটি অর্থাৎ বেতন মওকুফের জন্য শিক্ষার্থীর আবেদনপত্র দ্ধারা বেশ ভালোভাবে উপকৃত হবে।

বেতন মওকুফের জন্য আবেদন নিয়ে শেষ কথা

সর্বশেষ আশা করা যায়, আজকের আর্টিকেলটি যারা যারা পড়ছেন, তাদের অধিকাংশই হলো শিক্ষার্থী। আমাদের শিক্ষার্থীদের মাঝে এমন অধিকাংশ রয়েছে, যারা স্বাভাবিকভাবে একটি আবেদন পত্র কিভাবে লিখতে হয়, তা সম্পর্কে সম্পূর্ণভাবে অজ্ঞ। অনেকে জানেই না যে, আবেদনপত্র কি। তবে তা খুবই রেয়ার। যাইহোক, আজকের আর্টিকেলের মূল বিষয় ছিল বেতন মওকুফের জন্য আবেদনপত্রের মাধ্যমে শিক্ষার্থীদেরকে আবেদন পত্র কিভাবে লিখতে হয়, তা সম্পর্কে অবগত করা। আর সেই প্রেক্ষিতেই পুরো আর্টিকেল জুড়ে নির্দিষ্ট একটি আবেদন পত্র দিয়ে তা বোঝানো হয়েছে। সর্বশেষ বলা চলে যে, যেসব শিক্ষার্থীরা বেতন মওকুফের জন্য একটি নির্দিষ্টভাবে আবেদনপত্র খুঁজছে, তারা উক্ত আর্টিকেলের আবেদনপত্রটি দ্ধারা বেশ ভালোভাবে উপকৃত হবে।

বেতন মওকুফের জন্য আবেদন সম্পর্কে আরো জানতে

Leave a Comment