প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায় | জেনে নিন ৮টি উপায়

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

বিশেষ কোনো মূহর্তে যখন আপনার ব্যক্তিত্ত্ব প্রকাশ করতে যাবেন, তখন মুখের দুর্গন্ধের কারণে লজ্জায় পতিত হলে কেমন অনুভূতি হবে? মুখের দুগন্ধ দূর করার উপায় জানলে কী সেরকম অনুভূতি হবে? সৌন্দর্য এবং ব্যক্তিত্ত্ব অনেকটাই মূলত বাহ্যিক অবস্থা তথা মুখগহ্বরের উপর। এক সাথে অনেকে কথা বলার সময় দুর্গন্ধময় মুখের বিশ্রী গন্ধের মতো বিরক্তকর আর কিছুই হয় না।

এমন অবস্থায় এসব মানুষ নানা রকম বিভ্রান্তে পড়তে হয়। পরিস্থিতি ভেদে মাঝে মাঝে চরম লজ্জায়ও পড়তে হয়। কিন্তু যদি আপনি মুখের বিশ্রীময় দুর্গন্ধ দূর করার উপায় জানা থাকে এবং সঠিকভাবে তা প্রয়োগও করেন, তাহলে আপনি বিভ্রান্তকর পরিস্থিতিতে কখনো পড়তে হবে না।

মুখের দুর্গন্ধ দূর করার জন্য সাধারণত আমরা অ্যালকোহলযুক্ত বিভিন্ন রকম পেস্ট ব্যবহার করে থাকি। কিন্তু সম্পূর্ণ রূপে অ্যালকোহল দ্ধারা মুখের দুর্গন্ধ এবং স্বচ্ছতা আনা কখনো সম্ভব নয় তবে অ্যালকোহলমুক্ত প্রাকৃতিক উপায়ে তা সম্ভব।

যেহেতু অনেকে অনেক রকম বাজাররত অ্যালকোহলযুক্ত টুটপেস্ট ব্যবহার করেন, সেহেতু মুখের দুর্গন্ধ দূর করার উপায় হিসেবে এখন কিছু ঘরোয়া প্রাকৃতিক উপায় ফলো করতে পারেন।

প্রথমে জানতে হবে, কী কী কারণে মুখে দুর্গন্ধ হয়?

অনেকগুলো কারণ রয়েছে, তবে কিছু কারণ আছে স্পেসিপিক। খালি পেটে বেশিক্ষণ থাকলে,
 মাড়িতে কোনো রকম সমস্যা থাকলে, খাবার যদি ভালোভাবে না চিবানো হয়, ডায়াবেটিস, হার্ণিয়া ইত্যাদি কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

মুখ দুর্গন্ধ হওয়ার কিছু স্পেসিপিক কারণ-

  • দাঁতের ক্যাভিটি সমস্যা
  • দাঁতের ফাঁকে খাবার আটকে থাকার সমস্যা
  • অপরিষ্কার দাঁত
  • অপরিষ্কার জিহ্বা থাকা ইত্যাদি

চলুন এবার জানা যাক মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া বা প্রাকৃতিক উপায়

মুখের দুর্গন্ধ

নিম ব্যবহার: নিমের পাতা, ডালকে বলা হয় প্রাকৃতিক প্রতিষেধক। বহুকাল থেকেই মানুষ শারীরিক নানা কারণে নিম ব্যবহার করে আসছে। দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে এবং মুখের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে নিমের দাঁতন ব্যবহার করা যায়। মুখের সুরক্ষায় নিমের দাঁতন চমৎকার একট ঘরোয়া বা প্রাকৃতিক উপায়।

Read More  ছারপোকা তাড়ানোর উপায় | দমন করুন মাত্র ২টি উপায়ে

লবঙ্গ ও ছোট এলাচ: আমাদের মুখে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া থাকে, আর এগুলোই মুখে দর্গন্ধ তৈরির জন্য মূলত দায়ী। এই ক্ষেত্রে আমরা প্রতিদিন ১ থেকে ২ টা লবঙ্গ বা ৪-৬ টা ছোট এলাচ মুখে ‍দিয়ে রাখুন। এগুলোতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান যা মুখের দুর্গন্ধ তৈরিকারক ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে যার ফলে ক্রমে মুখের দুর্গন্ধ দূর হবে।

লেবুর রস ব্যবহার: সাইট্রিক এসিড মূলত জীবানু ধ্বংস করে ফেলে। আর লেবুতে আছে সাইট্রিক এসিড। তাই নিয়মিত লেবুর রস ও সাথে কিছু লবণ মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন। এতে করে সাইট্রিক এসিড মুখের মধ্যে থাকা ক্ষতিকারক এবং দুর্গন্ধ সৃষ্টিকারী জীবানুকে মেরে ফেলে এবং এভাবে মুখের  দুর্গন্ধ দূর হয়।

নারকেল তেল ব্যবহার: নারিকেল তেলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরির উপাদান। অ্যান্টি ইনফ্লেমেটরি সাধারণত মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে। যার ফলে মুখের দুর্গন্ধ দূর হয়। যাদের মুখে গন্ধ রয়েছে, তারা প্রতিদিন সকালে হাতের আঙ্গুল দিয়ে মুখের ভিতরের চারপাশে লাগিয়ে দিন এবং কিছুক্ষণ পর কুলি রে ফেলুন। এভাবে কয়েকদিন চালিয়ে যান, দেখবেন কয়েকদিন পর থেকে দুর্গন্ধ দূর হওয়া শুরু করে দিয়েছে।

অ্যাপল সিডার ভিনেগার: এককাপ লবণ পানির সাথে দুই চা কাপ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে কয়েকদিনে রেখে দিন। এভাবে কয়েকদিন রেখে দেওয়ার পর প্রতিদিন সকাল বিকাল মুখগহ্বর পরিষ্কার করুন মিশ্রণটি দিয়ে।

লবণ পানি ব্যবহার: আমরা অনেকে আছি, উপরের পদ্ধতি বা উপায়গুলোকে বেশি সময়সাপেক্ষ বা কষ্টকর মনে করে থাকি। তাদের জন্য হলো এ উপায়। তাদের জন্য হচ্ছে, প্রতিদিন এক কাপ পানির সাথে এক চা চামচ লবণ মিশিয়ে নিয়মিত কুলি করুণ, এতে করে মুখের দুর্গন্ধ দূর হবে।

গোটা মেথি: প্রথমে এক গ্লাস সমান পানি নিন এবার এতে এক চামচ মেথি নিন। এখন মেথিযুক্ত পানিটা ফুটিয়ে নিন। মেথি যুক্ত পানিটা ছেঁকে চা-য়ের মতো করে খেয়ে নিন। মুখের গন্ধ দূর করার জন্য এভাবে কয়েকদিন খেয়ে যান।

Read More  Fire Service Job Circular 2023- fscd.teletalk.com.bd Apply online

পুদিনা পাতা খান: যাদের মুখে বেশি পরিমাণ দুর্গন্ধ, তারা নিয়মিত সকালে ২-৪ টা পুদিনা পাতা খেতে পারেন। এতে করে মুখের দুর্গন্ধ সমস্যা পালাবে।

উপরের উল্লেখিত বিষয়গুলোর পার্শ্বপ্রতিক্রিয়া আছে কী না?

এক কথায় না। বরং উপরের অধিকাংশ উল্লেখিত জিনিসগুলোই শরীরের জন্য ভালো।
এসব ব্যবহারের পরেও যদি মুখের দুর্গন্ধ দূর না হয়, সেক্ষেত্রে অবশ্যই একজন ভালো দাঁতের ডাক্তারের পরামর্শ নিতে হবে। স্থানীয় কোনো রকম ঔষধ সেবন করা যাবে না। বেশিরভাগ মানুষই এ ভুলটা করে থাকে। তাই ভুল এড়িয়ে ডাক্তারের কাছে যেতে হবে।

আজকের বিকাশ অফার দেখুন

আজকের নগদ অফার দেখুন

মুখের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে আরো জানতে দেখুন

Leave a Comment