রাইসা নামের অর্থ কি ? Raisa নামের বাংলা, আরবি, ইংরেজী অর্থ কি

রাইসা নামের অর্থ কি

রাইসা নামের অর্থ কি ? রাইসা কি ইসলামিক নাম ? রাইসা নাম নিয়ে এরকম ভিন্ন ভিন্ন প্রশ্ন ইন্টারনেটের প্রায় সব ফোরামগুলোতে হয়! আর সে প্রেক্ষিতে আজকের এই আর্টিকেলের সম্পূর্ণ অংশ জুড়ে রয়েছে রাইসা নামের বর্ণনার A-Z সমস্ত ডিটেইলস।

রাইসা নামের অর্থ হলো রাণী, মালিক, নেতা, প্রধান, বস, মেডাম । Bangla meaning of Raisa name is Queen, Owner, Head, Boss, and Madam. মূলত এগুলোই হলো রাইসা নামের অর্থ। এখানে উল্লেখিত যেসব অর্থগুলো রয়েছে সেগুলো হলো রাইসা নামের বাংলা অর্থ। এছাড়াও রাইসা নামের রয়েছে ইংলিশ অর্থ, আরবিক অর্থ সহ পৃথিবীর নানান ভাষায় ইউনিক ইউনিক অর্থ। এই আর্টিকেলে পৃথিবীর সমস্ত ভাষায় রাইসা নামের অর্থ কভার করা সম্ভব নয়। তাই নির্দিষ্ট কয়েকটি ভাষায় রাইসা নামের অর্থগুলো কভার করার চেষ্টা করা হয়েছে। আমাদের মধ্যে অনেক মা-বাবা আছে যারা তাদের মেয়ের জন্য কম অক্ষরে অর্থাৎ ২-৩ অক্ষরের মধ্যে একটি সুন্দর নাম চায়। তাদের জন্য রাইসা নামটি বেশ ভালো অর্থবহ ও সুন্দর একটি নাম। আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে রাইসা নামের সামগ্রিক দিক জানতে পারবো।

রাইসা নামের অর্থ কি তা জানার পাশাপাশি ছেলে ও মেয়েদের আধুনিক ইসলামিক নাম জানতে পড়ুন। ল দিয়ে ছেলেদের ইসলামিক নাম সহ ম দিয়ে মেয়েদের ইসলামিক নাম, জ দিয়ে মেয়েদের ইসলামিক নাম, ই দিয়ে মেয়েদের ইসলামিক নাম , ব দিয়ে মেয়েদের ইসলামিক নাম সহ বাংলায় সকল ধরনের বর্ণ দিয়ে তৈরিকৃত ছেলে-মেয়েদের নামগুলো পড়ুন। আরো পড়তে পারেন  বাংলা নামআনকমন নাম সহ ছেলে-মেয়েদের ডিজিটাল সুন্দর নাম

আজকের আর্টিকেলটি যারা পড়ছেন, তাদের প্রায় অধিকাংশের নাম হলো রাইসা বা তার পরিচিত কারো নাম রাইসা অথবা কেউ হয়তো বা চিন্তা করছেন মেয়ের জন্য রাইসা নামটি রাখবেন। কিন্তু এটা স্বাভাবিক যে কয়েকটা প্রশ্ন আপনার মাথায় ঘুরপাক খাবে। রাইসা নামের অর্থ কি, রাইসা নামটি কোন লিঙ্গের, অথবা এর ধর্মীয় পরিচয় কি? এরকম টাইপের প্রশ্নের উত্তর নিয়েই রাইসা নামের আজকের পোস্টটি। চলুন তাহলে জানা যাক রাইসা নাম ভিত্তিক সকল ধরনের তথ্যগুলো।

রাইসা নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী

রাইসা নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী
  • নাম – রাইসা ( Raisa ).
  • রাইসা নামের বাংলা অর্থ – রাণী, মালিক, নেত্রী, প্রধান, বস, মেডাম ।
  • রাইসা নামের ইংরেজী অর্থ – Queen, Owner, Leader, Head, Boss, and Madam
  • রাইসা নামের আরবি অর্থ – রাইসা নামের আরবি অর্থ হলো প্রধান, মাথা, মালিক সহ ইত্যাদি।
  • রাইসা নামের ‍উৎস হলো – আরবি থেকে।
  • রাইসা নামের লিঙ্গ – মেয়ে/মহিলা।
  • এই নামের রাশি হলো – তুলা রাশি
  • স্বাতী নক্ষত্র বিশিষ্ট এই নাম।
  • এই নামের বৈশিষ্ট্য হলো – শুক্র গ্রহের ন্যায়।
  • রাইসা নামের শুভ রত্ন –  পান্না।
  • এর শুভ সংখ্যা হলো – ৬
  • এর শুভ রং হলো – হালকা সাদা ও নীল রং বিশিষ্ট।
  • এই নামের জন্য শুভ দিন হলো – শুক্রবার।
  • রাইসা নামের কাছাকাছি বা মিত্র রাফি হলো – মিথুন বা কুম্ভ।
  • রাইসা নামের সাফল্যের ক্ষেত্র হলো – সেনা, রাজনীতি, ব্যবসা, লেখাপড়া,  ডাক্তার, উকিতল সহ অভিনয় ইত্যাদি।

Raisa – রাইসা নামের অর্থ জানার জ্ঞাতে পাবলিক কিছু সার্চ টার্ম

বাংলাদেশসহ প্রায় পৃথিবীর সবকুটু দেশেই রাইসা নামটির প্রচলন রয়েছে। যেহেতু নামটি বেশ জনপ্রিয় একটি নাম তাই একে ঘিরে রয়েছে নানা রকম পাবলিকলী প্রশ্ন। ইন্টারনেট বিশেষ করে গুগলে প্রচুর পরিমাণে রাইসা নাম নিয়ে সার্চ হয়। এটা হতে পারে বিভিন্ন কারণে। অনেক দিন ধরে অর্থাৎ ছোট থেকেই অনেকের নাম রাইসা কিন্তু এখনো সে তার নামের অর্থ এবং আনুসাঙ্গিক অনেক কিছুই এখনো জানে নি। আবার হয়তো অনেকে তার পরিবারের নতুন সদস্যের জন্য রাইসা নামটি রাখতে চায় কিন্তু Raisa নামের অর্থ কি অথবা এ নামের সম্পর্কে তেমন কিছুই জানে না। এরকম অনেক রকম ইন্টেন্ট নিয়ে  প্রতিনিয়ত গুগলে সার্চ হচ্ছে। এখানে একটা জিনিস লক্ষণীয় যে, যারা যারা রাইসা নাম নিয়ে Google search করে, তারা কিন্তু সবাই একইভাবে অর্থাৎ একই কি-ওয়ার্ড/টার্ম দিয়ে সার্চ করে না। প্রত্যেককে ভিন্ন ভিন্ন কিওয়ার্ড দিয়ে গুগলে সার্চ দেয়। চলুন তাহলে জানা যাক সে টার্মগুলোকে. যেগুলোকে  কেন্দ্র করে মানুষ গুগলে সার্চ দেয়। রাইসা নামে সার্চ দেওয়া কিওয়ার্ডগুলো হলো-

  • রাইসা নামের অর্থ কি
  • আল রাইসা নামের অর্থ কি
  • আব্দুর রাইসা নামের অর্থ কি
  • রাইসা নামের আরবি অর্থ কি
  • রাইসা নামের ইসলামকি অর্থ কি
  • রাইসা নামের অর্থ কি বাংলা
  • Raisa নামের অর্থ
  • রাইসা নামের ইংলিশ অর্থ কি
  • রাইসা নামের বাংলা অর্থ কি
  • Raisa নামের অর্থ কি
  • Raisa namer ortho ki
  • Raisa name meaning in Bengali
Read More  Islamic bangla dua - ইসলামিক ৫টি ছোট ছোট কার্যকারী দোয়া

এখানে যে যে টার্ম/কিওয়ার্ডগুলো উল্লেখ করা হয়েছে, এর সবগুলো দিয়েই মানুষগণ ইন্টারনেট তথা গুগলে সার্চ দিয়ে থাকে। আজকের আর্টিকেলে আমরা এখানে উল্লেখিত কিওয়ার্ডগুলো থেকে বহুল সার্চকৃত ও পরিচিত টার্মগুলো নিয়ে আলোচনা করবো। চলুন তাহলে জানা যাক রাইসা নামের সম্পূর্ণ ডিটেইলস।

রাইসা নামের অর্থ

রাইসা নামের অর্থ

রাইসা এমন একটি মেয়েদের নাম যেটি শুধু বাংলাদেশ কিংবা পাকিস্তান সহ ইন্ডিয়ায় জনপ্রিয় নয়, বরং এটি মধ্য ও দক্ষিণ এশিয়াসহ প্রায় পৃথিবীর সকল দেশেই জনপ্রিয় একটি মেয়েদের নাম। তাই আক্ষরিক অর্থে যদি আমরা রাইসা নামের অর্থকে ভিন্ন ভিন্ন ভাষায় কনভার্ট বা পরিবর্তন করতে চাই, তাহলে আজকের আর্টিকেলটি অনেক লম্বা ও বড় হয়ে যাবে। তবে যেহেতু আমরা দক্ষিণ এশিয় মহাদেশে বসবাস করি, তাই আমাদের নিকটস্থ দেশের কমন ভাষায় কনভার্ট করে সে দেশের ভাষায় রাইসা নামের অর্থ কি হয় তা জানার চেষ্টা করবো। সবার সুবিধার্থে এখানে মাত্র ৩টি ভাষায় রাইসা নামের অর্থকে বর্ণনা করা হয়েছে। সে ৩টি ভাষা হলো-

  • রাইসা নামের বাংলা অর্থ
  • রাইসা নামের আরবি অর্থ
  • রাইসা নামের ইংরেজী অর্থ

মূলত এই তিন ভাষায় খুব জনপ্রিয় রাইসা নামের অর্থ জানার চেষ্টা করবো। এখানে বলে রাখা ভালো যে, এই আর্টিকেলে আমরা রাইসা নামের বানান আরো কয়েকটি ভাষায় নিম্নে দেখিয়েছি। তবে অর্থের দিক দিয়ে এই ৩টি ভাষাকেই ফলো করবো। চলুন একে একে তিন ভাষায় জানা যাক রাইসা নামের অর্থগুলো।

রাইসা নামের বাংলা অর্থ

পৃথিবীর প্রায় প্রত্যেকটি ভাষায় সব নামের অর্থ রয়েছে। তেমনি রাইসা নামও এর ব্যতিক্রম নয়। অর্থাৎ রাইসা নামেরও বাংলা অর্থ রয়েছে। তাহলে এখন প্রশ্ন আসতে পারে যে, রাইসা নামের বাংলা অর্থ কি? রাইসা নামের বাংলা অর্থ হলো মালিক, নেত্রী, প্রধান, বস, মেডাম সহ ইত্যাদি।

অর্থাৎ রাইসা নাম দিয়ে কোনো একটা কিছুর মালিককে বোঝায়। অথবা কোনো কিছুর প্রধানকে বোঝায়। যদি সামগ্রিকভাবে চিন্তা করি, তাহলে রাইসা নামের বাংলা অর্থগুলো দ্ধারা বোঝায় মালিকানাধীন কোনো কিছুর মালিক-কে।

রাইসা নামের আরবি বা ইসলামিক অর্থ

যেহেতু আমরা পূর্বেই জেনেছি যে, রাইসা নামের মূল উৎপত্তি স্থল হলো আরবে। সেহেতু এই নামের একটি আরবি বা ইসলামিক অর্থ থাকবে এটাই স্বাভাবিক। সুতরাং বোঝা গেল রাইসা নামেরও একটি আরবি অর্থ রয়েছে। আর রাইসা নামের আরবি অর্থ হলো প্রধান, মাথা, মালিক সহ ইত্যাদি।

Read More  সফলতার দোয়া - Dua for success সম্পর্কে জানুন

মূলত রাইসা নামের আরবি অর্থই হচ্ছে কোনো কিছুর প্রধান জাতীয় এমন কিছু। আবার এমন কিছু, যার মালিক। নির্দিষ্ট নামের ইসলামিক বা আরবি অর্থগুলো বেশ আকর্ষণীয় হয়। এর আগে যেমন রাফি নামের অর্থ কি তা নিয়ে জানলাম, সেটিও বহন করেছিল বেশ আকর্ষণীয় অর্থ।

Raisa রাইসা নামের ইংরেজী অর্থ

Raisa নামের ইংরেজী অর্থ হলো Leader, Boss, Rose, Madam, Owner সহ আরো অনেক কিছু। Raisa নামের ইংরেজী অর্থের দিকটি বেশ আকর্ষণীয়। প্রায় সবারই ভালো লাগে।  রাইসা নামের ইংরেজী অর্থকে বাংলায় কনভার্ট করলে সামগ্রিকভাবে মা জাতীয় এমন কিছুকে বোঝায়। কোনো কিছুর লিডার, বস, মেডামকেই মূলত রাইসা নামের ইংরেজী অর্থ দ্ধারা বোঝায়।

ভিন্ন ভাষায় রাইসা নামের বানান

পূর্বেই উল্লেখ করেছি যে, রাইসা নামটি শুধুমাত্র বাংলাদেশে যে বেশি ব্যবহৃত শুধু তাই নয়। পাশাপাশি দক্ষিণ এশিয়ার প্রায় সব দেশগুলোতেই রাইসা নামের ব্যবহার রয়েছে। এছাড়াও অন্য মহাদেশগুলোতে রাইসা নামের ব্যাপক ব্যবহার দেখা যায়। তারই ধারাবাহিকতায় রাইসা নামের বানান দেশ ভিত্তিতে ভিন্ন ভিন্ন হয়। পৃথিবীর ৭টি মহাদেশের মধ্যে অবস্থিত মোট ২৩৩টি দেশের মধ্যেই রাইসা নামের ব্যবহার রয়েছে। অর্থাৎ যেহেতু দেশ ভেদে ভাষাও ভিন্ন হয়, তাই সে প্রেক্ষিতে রাইসা নামের বানানও মোট ২৩৩টি ভাষায় রয়েছে। কিন্তু এখানে আমরা ৪টি ভাষায় রাইসা নামের বানান দেওয়া হলো-

  • Urdu – رئیسہ,
  • Hindi – रायसा,
  • আরাবি – ريسة
  • বালা – রাইসা

এখানে শুধু আমাদের বাংলাদেশের পার্শ্ববর্তী দেশসমূহের ভাষায় রাইসা নামকে কনভার্ট করা হয়েছে। উর্দু, হিন্দু, আরবি এবং বাংলা ভাষায়। মোটামোটি এই ৪টি ভাষাই যথেষ্ট।

রাইসা নামের অর্থ রিলেটেড কিছু নাম

রাইসা নামের অর্থ রিলেটেড কিছু নাম

এমনিতে রাইসা নামটিই হলো মেয়েদের জন্য। আর বিশেষ করে মেয়েরাই রাইসা নামটি খুব বেশি তাদের নামের ক্ষেত্রে ব্যবহার করে। তবে একটি মেয়ের নাম শুধুই রাইসা! তা খুব কম দেখা মিলে। খুব কম মানুষের নাম থাকে শুধু মাত্র রাইসা দিয়ে। তার আগে ও পিছনে রাইসা নামের সাথে অন্য অতিরিক্ত কিছু না কিছু শব্দ বা নাম থাকেই। সে হিসেব করলে অনেকগুলো রাইসা রিলেডেট নাম তৈরি করা যায়। যেমন ধরুন,  ”রাইসা” নামের শেষ অংশে অতিরিক্ত শব্দ বা নাম যোগ করে একটি নাম হলো ” রাইসা পারভীন ”। ঠিক একই ভাবে নামে প্রথমে এবং শেষের অংশে কিছু শব্দ যোগ করে এরকম হাজারো নামে তৈরি করা যায়। কিন্তু এলোমেলো নাম তৈরি করলেই সব কিছু শেষ হয় না। তার একটি অর্থবহ নাম হতে হয়। তাই এখানে বেশ কিছু রাইসা রিলেটেড অর্থ্যৎ খুবই সিমিলার নামের তালিকা এখানে উল্লেখ করা হলো-

রাইসা সুলতানা = Raisa Sultana

রাইসা খাতুন = Raisa Khatun

রাইসা হাসান = Raisa Hasan

রাইসা পারভীন = Raisa Parbin

রাইসা মুহাম্মদ = Raisa Muhammad

রাইসা সাবেরা = Raisa Sabera

রাইসা আলম = Raisa Alom

রাইসা আক্তার = Raisa Aktar

রাইসা খাতুন  = Raisa Khatun

রাইসা বেগম  = Raisa Begum

রাইসা হোসেন = Raisa Hossen

রাইসা খান = Raisa Khan

রাইসা চৌধুরী = Raisa Chowdory

রাইসা রহমান = Raisa Rahman

রাইসা সরকার = Raisa Sarkar

রাইসা খান =  Raisa Khan

রাইসা আহমেদ = Raisa Ahmmad

Read More  ছেলেদের আধুনিক নাম এর তালিকা অর্থসহ

রাইসা আলী = Raisa Ali

রাইসা শেখ  = Raisa Sekh

রাইসা হক = Raisa Haq

আফিয়া রাইসা = Afia Raisa

রাইসা মাহতাব = Raisa Mahtab

ছামিয়া খান রাইসা = Samiya Khan Raisa

রাইসা নাওয়ার = Raisa Nawour

উম্মে আক্তার রাইসা = Umme Aktar Raisa

রাইসা নামের বিখ্যাত ব্যক্তি এবং বিষয়

যদিও ইন্টারনেটে প্রচুর পরিমাণ রাইসা বিষয়ক প্রশ্ন হয়, তবে এটাও ঠিক যে রাইসা নামের বিখ্যাত ব্যক্তি এবং বিষয় নিয়ে পর্যাপ্ত কোনো তথ্য এখনো অবধি নেই। এই পর্যন্ত ইন্টারনেট থেকে কোনো নাম দেখা যায় নি, যেটি রাইসা নামে কোনো বিখ্যাত মেয়ে অথবা মহিলা ব্যক্তি রয়েছে। রাইসা নামের বিখ্যাত ব্যক্তি হিসেবে ইতিহাস কিংবা ঐতিহাসিকভাবেও কোনো তথ্য পাওয়া নি। তবে আপনার সদ্য জন্ম নেওয়া সন্তানের অথবা পরিবার-আত্মীয়ের রাইসা নামের কেউ হয়তো রাইসা নামে বিখ্যাত হয়ে যাবে। আর সে কামণা করাই সবার কাম্য।

তবে রাইসা নামের একটি বিষয় উল্লেখযোগ্য হলো এশিয়া মহাদেশের কয়েকটি দেশে বেশ জনপ্রিয় একটি মুসলিম মেয়ের নাম হলো রাইসা। এটি বাংলাদেশ সহ, পাকিস্থান, ইন্দোনেশিয়া, ভারত ইত্যাদি এশিয়া মহাদেশগুলো বেশ ফেমাস একটি নাম। তাই ভবিষ্যৎ এ যদি কোনো রকম ঘটনা ঘটে, যা রাইসা নামে বিশাল ঘটনা অথবা ইতিহাস তৈরি হয়, তাহলে তাৎক্ষণিক আমাদের সাইটে তা অ্যাড করে দিবো।

রাইসা নাম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

রাইসা নাম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ইন্টারনেট জগতে কেমন জনপ্রিয় রাইসা নামটি তা আপনি বিভিন্ন বাংলা ফোরামগুলোতে বিচরণ করলেই বোঝবেন। রাইসা নাম নিয়ে সে গ্রুপ ও ফোরামে প্রচুর প্রশ্ন হয়ে থাকে। যথাপোযুক্ত উত্তর নেই অধিকাংশ প্রশ্নগুলোতে এবং অনেক প্রশ্নে দেখা যায় কোনো রকম উত্তরই নেই। তবে এখানে কয়েকটি প্রশ্ন সহ উত্তর দেওয়া হয়েছে। এখানে উল্লেখিত প্রতিটা প্রশ্ন হলো সেসব ফোরামের ও গ্রুপের কমন কমন প্রশ্ন। সুতরাং চলুন জানা যাক রাইসা নাম সম্পর্কিত সেসব প্রশ্নগুলো এবং একই সাথে উত্তরগুলো।

রাইসা কি ইসলামিক নাম?

অবশ্যই। রাইসা হলো একটি আরবি নাম। এর উৎপত্তি স্থল হলো আরবে এবং রাইসা নামটি হলো ইসলামিক পারিভার্ষিক একটি নাম। রাইসা নামের আরবি অর্থ হলো মাথা বা প্রধান।

রাইসা নামের অর্থ কি?

রাইসা নামটির উৎপত্তি স্থল যেহেতু আরবে সেহেতু এর আরবি অর্থ হলো প্রধান বা মাথা এবং এর বাংলা অর্থ হলো রাণী, মাতা, মালিক ইত্যাদি।

রাইসা নামটি কোন লিঙ্গের?

রাইসা নামটি হলো স্ত্রী লিঙ্গের। এটি সাধারণত মেয়েরা তাদের নামের ক্ষেত্রে ব্যবহার করে। তাই এটি হলো মেয়েদের নাম।

রাইসা নামের ইংরেজী বা ইংলিশ বানান কি?

রাইসা নামের ইংরেজী বা ইংলিশ বানান হলো – Raisa. এর ইংরেজী অর্থ হলো Queen, Leader.

মূলত এটিই ছিল রাইসা নামের অর্থ নিয়ে আজকের পোস্টটি। আশা করি এই পোস্টটি পড়ার পর এখন থেকে আর গুগলে বা ইন্টারনেট আর রাইসা নামের অর্থ কি, রাইসা নামের লিঙ্গ কি, রাইসা নামের ইংরেজী বানান, রাইসা নামের আরবি অর্থ কি তা খুঁজবেন না। কেননা এখানে ইনডেপ্ত রাইসা নাম নিয়ে পর্যপ্ত আলোচনা করা হয়েছে। রাইসা নামের বিষয়ে সমস্ত তথ্য এই আর্টিকেলটি থেকে পেতে পারেন খুব সহজেই। এখানে কিছু প্রশ্ন বিষয়ক হেডিংও দেওয়া আছে। যার মাধ্যমে আরো সহজে রাইসা নাম সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন। আশা করি রাইসা নামের অর্থ কি তা জেনে বেশ ভালো ভাবে উপকৃত হয়েছেন।

রাইসা নামের অর্থ কি তা জানতে দেখুন

Leave a Comment