শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষন দেওয়া হবে

বন্ধুরা আজ আমরা আলোচনা করব। শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন (muktopaath online course) প্রশিক্ষণ দেওয়া হবে এর বিভিন্ন বিষয় সম্পর্কে। আপনি ‍যদি শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ কীভাবে দেওয়া হবে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

প্রিয় বন্ধুরা শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ (muktopaath online course) দেওয়া হবে এ সম্পর্কে জানার জন্য আপনারা অনেকেই অনেক ভাবে গুগল অথবা ইউটিউব এ সার্চ করে থাকেন। আজকে আমাদের আলোচনার মধ্যে রয়েছে মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ, আরো জানতে পারবেন কোন প্ল্যাটফর্মের মাধ্যমে মুক্তপাঠের প্রশিক্ষণ দেওয়া হবে ইত্যাদি বিষয়।

প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ

বর্তমানে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকদেরকে প্রশিক্ষিত করতে (muktopaath online course) প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। মাউশি এবং এনসিটিবি এর মাধ্যমে সকল শিক্ষককে সরাসরি প্রশিক্ষণ দেওয়ার সাথে সাথে মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণের যাবতীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে।
খুব দ্রুতই বাংলা ভাষার সবচেয়ে বড় ই- লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ (www.muktopaath.gov.bd) প্লাটফর্মে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ শীর্ষক কোর্সটি সংশ্লিষ্ট সকল শিক্ষকদের জন্য উন্মুক্ত করা হবে। এছাড়াও শিক্ষাক্রম সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও মাউশি এর নতুন নতুন অনলাইন প্রশিক্ষণ কোর্স, ইস্যুভিত্তিক এনসিটিবি, মুক্তপাঠ প্ল্যাটফর্মে চালু করা হয়েছে।

মুক্তপাঠ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ আবু বকর সিদ্দিকী এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ কামাল হোসেন। শিক্ষা ক্ষেত্রে সারাবিশ্বেই রূপান্তরের কথা বলা হচ্ছে জানিয়ে ডক্টর দীপু মনি বলেন, মুখস্থ নির্ভর পাঠ্যক্রম এর পরিবর্তে অভিজ্ঞতা ও কার্যক্রম ভিত্তিক শিখনো অগ্রাধিকার প্রদান করে ২০২৩ সালের শুরুতে শিক্ষার্থীদের হাতে যে বই পৌঁছে দেওয়া হবে সেটি বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ২০২১ এর আলোকেই প্রস্তুত করা হবে।

Read More  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে যেসব  খাবারে (Foods that increase immunity)

পরবর্তীতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মতামতের উপর ভিত্তি করে এগুলোকে আরও বেশি যুগোপযোগী করে তুলতে এতে প্রয়োজনীয় পরিমার্জন ও পরিবর্তন আনা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এবং এটুআই এর যৌথ উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

জাতীয় শিক্ষাক্রমও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত নতুন জাতীয় শিক্ষাক্রম রুপরেখা ২০২১ এর দর্শন, রুপকল্প, অভিলক্ষ্য এবং যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম সম্পর্কে সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের কে অবহিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্রম বিস্তারণ একদিকে যেমন সরাসরি বিভিন্ন প্রশিক্ষণ (muktopaath online course) ও প্রচারের ব্যবস্থা করা হবে, তেমনি একই সাথে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন মাধ্যমে বিস্তরণের পরিকল্পনা গ্রহণ করা হবে।

মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ সভাপতির বক্তব্যে বলেন, পুরো পৃথিবী পাল্টাচ্ছে তাই আমাদেরকেও পালটাতে হবে। বর্তমানের শিক্ষার্থীরা আগের তুলনায় অনেক সহজে নতুন নতুন বিষয় খুব সহজে (muktopaath online course) গ্রহণ করে নিতে পারে। এই নতুন পরিবর্তনকে খুব সহজে গ্রহণ করার জন্য আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। অনুষ্ঠানের শুরুতে এনসিটিবি এর চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও মাউসির পরিচালক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য, মাউসির পরিচালকপ্রফেসর মোঃ আফজাল হোসেন সারওয়ার এবং সম্মানিত শিক্ষক প্রতিনিধিরা স্ব স্ব অবস্থান থেকে সকল গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা পেশ করেন।

এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়, ইউনিসেফ, এটুআই, সম্মানিত শিক্ষক প্রতিনিধিবৃন্দ এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। আশা করি শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ (muktopaath online course) প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে এ বিষয়ে জানতে পেরেছেন।

মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ

বাংলাদেশের শিক্ষাক্রম রুপরেখা অনুযায়ী মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ (muktopaath online course) ২০২৩ প্রাথমিক বিদ্যালয়ের ইতোমধ্যে মুক্তপাঠ প্ল্যাটফর্মের মাধ্যমে প্রশিক্ষণ শুরু হয়ে গেছে। আপনি যদি একজন শিক্ষক হয়ে থাকেন তাহলে আপনাকে এখান থেকে অবশ্যই প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণ নেওয়ার পর আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে। অনলাইনের মাধ্যমে যেহেতু এই কোর্সটি করানো হবে তাই অনলাইন থেকে সার্টিফিকেট ভিউ করতে হবে।

Read More  Job Apps & Job Site In Bangladesh

বর্তমানে যে-সকল বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়ে সেসকল বিদ্যালয়ের শিক্ষকদেরকে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে জাতীয় শিক্ষাক্রম রুপরেখার অনলাইন ওরিয়েন্টেশন প্রশিক্ষণ (muktopaath online course) ও বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে একটি নির্দেশনা প্রদান করা হয়েছে। যারা শিক্ষক তাদের জন্য এই কোর্সটি বাধ্যতামূলক করতে হবে।

তার কারণ আপনি যদি এখান থেকে সার্টিফিকেট না পান তাহলে আপনি ঐ বিষয়ের উপর পাঠদান করাতে পারবেন না। আপনারা ইতিমধ্যে জেনে গেছেন জাতীয় শিক্ষা কার্যক্রম হিসেবে অনলাইন কোর্স প্রশিক্ষণ (muktopaath online course) চলমান রয়েছে। আপনারা যারা এই কোর্সটি করতে আগ্রহী তারা muktopaath.gov.bd এই ওয়েব সাইটে ঢুকে কোর্সটি করে নিতে পারেন। এই কোর্সটির মূল উদ্দেশ্য হলো-

১. জাতীয় শিক্ষাক্রম ২০২১ অনুযায়ী সকল শিক্ষক, কর্মকর্তাদের এবং প্রশিক্ষক কোর্সটি সম্পর্কে জানানো
২. জাতীয় শিক্ষাক্রম ২০২১ এর কার্যক্রম বাস্তবায়নের জন্য সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের উপযোগী হিসেবে তৈরি করা
৩. এই মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণের আলোকে সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের শিক্ষাক্রম বিষয়ক সরাসরি প্রশিক্ষণের জন্য সম্পূর্ণ রূপে প্রস্তুত করা

মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ এর উদ্দেশ্য

এখন আমরা আলোচনা করব শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে এরআমাদের জাতীয় পাঠ্যক্রমের রুপরেখা ২০২৩ সালে দেশের শিক্ষা ব্যবস্থায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে চলেছে। অনলাইন প্রশিক্ষণটি সমস্ত অংশগ্রহণ কারীদের পরিবর্তনগুলি সম্পর্কে সম্পূর্ণ এবং সঠিক বোঝার জন্য ডিজাইন করা হয়েছে। সুতরাং প্রতিটি বিষয়ের গুরুত্ব বিবেচনা করে পাঠ্যক্রমের কাঠামো, পাঠ্যক্রমের ধারণার ব্যাপক প্রসারের জন্য প্রশিক্ষণ ব্যবস্থায় নতুনত্ব আনা হয়েছে।

শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে। পাঠ্যক্রমের বিভিন্ন প্রশিক্ষণ ও প্রচারণার মাধ্যমে সরাসরি প্রচার, অনলাইন এবং অফলাইন প্রচারের পরিকল্পনা করা হয়েছে। আপনি চাইলে ঘরে বসে এই প্রশিক্ষণ (muktopaath online course) নিতে পারবেন। চলুন জেনে নিই এই কোর্সের প্রধান উদ্দেশ্য গুলো কি।
১. সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক ২০২১ সম্পর্কে জানানো
২. জাতীয় পাঠ্যক্রম সংশোধন সম্পর্কে জানানো
৩. জাতীয় পাঠ্যক্রমের দর্শন, দৃষ্টিভঙ্গি এবং দক্ষতা ভিত্তিক পাঠ্যক্রম সম্পর্কে জানানো

Read More  পেডরোলো ১ ঘোড়া পাম্পের দাম - Pedrollo 1 horse pump Price In Bangladesh

পরিশেষে

আপনাদের জন্য কিছু কথা। শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ (muktopaath online course) দেওয়া হবে এই সম্পর্কে উপরে আলোচিত বিষয় হতে আপনারা পূর্ণাঙ্গ একটি ধারণা পেয়েছেন।

অবশেষে আমার কিছু কথা। আজকে আপনাদের সাথে শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ (muktopaath online course) দেওয়া হবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি পড়ে শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ (muktopaath online course) দেওয়া হবে এ বিষয়ে সম্পর্কে জানতে পেরেছেন।

Leave a Comment