সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ – কানাডা যাওয়ার খরচ কত

সম্মানিত পাঠকবৃন্দ, সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ সম্পর্কে আয়োজিত আমাদের আজকের আর্টিকেল। বর্তমানে সময়ে অনেকের জন্য কানাডা যাওয়া স্বপ্নের মত হয়ে গিয়েছে। এজন্য আজ আমরা আপনাদের সাথে সেই স্বপ্ন পূরণের জন্য সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ প্রক্রিয়াগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। কানাডা অভিবাসনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সুযোগ সুবিধা প্রদানকারী একটি দেশ।

প্রতিবছর কানাডা সরকারি বেসরকারিভাবে প্রায় তিন লক্ষ কর্মী বিভিন্ন দেশ থেকে নিয়োগ দেয়া হয়। সুতরাং কানাডার পররাষ্ট্রনীতি এবং জনগণের সুযোগ সুবিধা অন্যান্য দেশের তুলনায় খুবই ভালো ।তাই আপনি যদি সরকারি ভাবে কানাডায় যেতে ইচ্ছুক হন তাহলে আপনি খুব সহজেই কানাডায় যেতে পারবেন। ফলে আপনি আপনার জীবনকে গড়ে তুলতে পারবেন। তার আগে আপনাকে সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ সম্পর্কে জানতে হবে।

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪

বিভিন্ন ধরনের ভিসা রয়েছে কানাডা যাওয়ার জন্য।  যে কোন ভিসার মাধ্যমে আপনি কানাডা যেতে পারবেন।  সুতরাং কানাডায় যাওয়ার এই প্রক্রিয়া গুলোর মধ্যে কিছু আছে কঠিন এবং কিছু রয়েছে সহজ উপায়। তবে তার আগে আপনাকে জানতে হবে কোন প্রক্রিয়াগুলো কঠিন আর কোন প্রক্রিয়াগুলো সহজ । এখন দেখে নেওয়া যাক সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ কিছু পদ্ধতি। এখানে আমরা আপনাদের কাছে ধারাবাহিকভাবে আলোচনা করব কানাডয় যাওয়ার জন্য কি কি প্রয়োজন।

সরকারিভাবে কানাডায় যাওয়ার পূর্বেই আপনাকে জানতে হবে আপনি কোন উদ্দেশ্য নিয়ে কানাডায় যাবেন।  যদি আপনি কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে কোন কোম্পানিতে আবেদন করেছেন সেই কোম্পানি সম্পর্কে আগে থেকে ভালোভাবে জেনে নিতে হবে। এছাড়া কানাডায় সরকারিভাবে যাওয়ার জন্য কতগুলো অফার দেয়া হয়। আপনি চাইলে সে অফারগুলোও গ্রহণ করতে পারেন। সরকারিভাবে কানাডায় যাওয়ার কতগুলো উপায় রয়েছে সে উপায় গুলো নিয়ে আজ আমরা আপনাদের আলোচনা করব।

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ – এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম

এই প্রোগ্রামের মাধ্যমে দক্ষ এবং যোগ্য কর্মী বাছাই করে নিয়োগের ব্যবস্থা করা হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন দেশ থেকে উপযুক্ত কর্মী বাছাই করে সেগুলো নিয়োগের অনুমতি প্রদান করা হয়। যাতে করে দক্ষ ও উপযুক্ত কর্মী নিয়োগের মাধ্যমে পরিপূর্ণ চাহিদা গুলো অর্জন করা যায়। এই প্রোগ্রামের মাধ্যমে দক্ষ উপযুক্ত কর্মী বাছাইয়ের জন্য তিনটা পলিসি দেখানো হয়।

  • (FSWP)-ফেডারেল স্কিল্ড ওয়ার্কার প্রোগ্রাম
  • (CIC)- কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাব
  • (FSTP)- ফেডারেল স্কিলড ট্রেড প্রোগ্রাম

মূলত এই তিনটি পলিসি বা নিয়মের উপর ভিত্তি করে এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম এর মাধ্যমে দক্ষ এবং উপযুক্ত কর্মী নিয়োগের ব্যবস্থা করা হয়।সুতরাং আপনি যদি একজন দক্ষ এবং উপযুক্ত কর্মী হয়ে থাকেন তাহলে আপনার অথবা এই তিনটি নিয়মের গুণ যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনার কানাডা যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিবে।

Read More  A Winter Morning Paragraph For Class 6 to 9 (SSC, HSC)

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ -ফ্যামিলি ক্লাস স্পনসরশিপ

এই পদ্ধতির মাধ্যমে আপনি সহজেই কানাডা যেতে পারবেন। আপনার যদি কানাডায় কোন আত্মীয় স্বজন, পিতামাতা,ভাই-বোন বা কোন নিকট আত্মিয় থেকে থাকে তাহলে আপনি এই পদ্ধতির মাধ্যমে সহজে কানাডায় যেতে পারবেন । তবে সেখেত্রে সেই আত্মীয়র কানাডার স্থায়ী বাসিন্ধা হতে হবে। 

সুতরাং এই পদ্ধতি হলো আপনার কানাডা যাওয়ার অন্যতম সহজ মাধ্যাম। 

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ – LMIA পদ্ধতি

যদি আপনি কর্মী হিসেবে কানাডায় ভিসা পেতে চান তাহলে আপনাকে LMIA এর মাধ্যমে আবেদন নিশ্চিত করতে হবে ।LMIA এল এম আই এ- হচ্ছে একটা নিয়োগ প্রতিষ্ঠান এই প্রতিষ্ঠানটি সরকারিভাবে কানাডায় যাওয়ার ক্ষেত্রে নিশ্চয়তা  করতে সহযোগিতা করে। ।LMIA মূলত কানাডায় চাকরি সুরক্ষা নিশ্চিত করে থাকে।

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ -বিনিয়োগকারী ইমিগ্রেশন পদ্ধতি

আপনি কানাডাতে ব্যবসা করতে পারবেন শুধু এই প্রক্রিয়ার মাধ্যমে করে এবং এই প্রক্রিয়া আপনাকে ব্যবসায়ী হতে সাহায্য করবে। কানাডা তাদের দেশের অর্থনৈতিক বিনিয়োগ বৃদ্ধির জন্য অভিজ্ঞ ব্যবসায়ীদের ব্যবসার জন্য সুযোগ দিয়ে থাকে। এবং আপনি যদি কানাডায় ব্যবসায়ের উদ্দেশ্যে আবেদন করে থাকেন। তাহলে আপনাকে এই পদ্ধতির মাধ্যমে আবেদন করতে হবে। কানাডা অভিজ্ঞ ব্যবসায়ীদের বিনিয়োগের সুযোগ করে দিয়ে তারা কানাডার সামগ্রিক উন্নতি ও সমৃদ্ধিতে অবদান রাখছে।

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪– (PNP)

কানাডায় জবের জন্য খুবই চাহিদা রয়েছে । এই পদ্ধতি কানাডায় সরকারিভাবে যার জন্য খুবই কার্যকর একটি উপায়। এই প্রক্রিয়ার মাধ্যমে মূলত নির্ধারণ করা হয় যে কানাডায় চাকরির জন্য আব্দুল কাদের কোন প্রদেশ যেয়ে চাকরি করবে।

PNP এই প্রক্রিয়ার মাধ্যমে কানাডার প্রতিটা প্রদেশ তাদের প্রয়োজনীয় কর্মী নিয়োগের জন্য ব্যবস্থা করে থাকে। অর্থাৎ প্রদেশ ভিত্তিক তাদের শূন্য পদগুলো নির্ধারণ করে থাকে। সেই অনুযায়ী অভিবাসন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হয়।

বাংলাদেশ থেকে কানাডায় অভিবাসনের জন্য মূলত এই পাঁচটা প্রক্রিয়ার মাধ্যমে কানাডায় পাঠানো হয়। আপনি কানাডায় আবেদন করার আগে আপনার অভিবাসন প্রক্রিয়া সম্পর্কে আগে জেনে নিতে হবে।তারপরও নির্ধারণ করবেন আপনি কোন বিষয়ে আবেদন করবেন।

Read More  ছেলেদের চুলের যত্ন | ৬টি উপায়ে চুলের যত্ন নিন

কানাডার রাজধানীর নাম কি

কানাডার রাজধানীর নাম মন্ট্রিল 

কানাডা যাওয়ার খরচ কত

কালার যাওয়ার জন্য এক এক ধরনের ভিসার একেক রকমের খরচ হয়ে থাকে। তাই আমরা এখন জানবো কোন ভিসার কত টাকা খরচ পড়ে। 

স্টুডেন্ট ভিসা: আপনি যদি স্টুডেন্ট ভিসায় আপনার কানাডা যেতে ইচ্ছুক হন তাহলে আপনার খরচ পড়বে ৫ লক্ষ টাকা। আর স্টুডেন্ট ভিসা আপনার কানাডা যেতে হলে সর্বনিম্ন এইচ এস সি পাস এবং ৪.০০ পেতে হবে

জব ভিসা: আপনি যদি কানাডায় জব বিষয় যেতে ইচ্ছুক হন তাহলে আপনাকে ৭ লক্ষ টাকা খরচ করতে হবে। এবং আপনার ব্যাংক একাউন্টে ১০ লক্ষ টাকা দেখাতে হবে

কৃষি বিষয়: বর্তমানে অসংখ্য বাংলাদেশি কৃষি ভিসা নিয়ে কানাডাযাচ্ছে। আপনি যদি কানাডায় কৃষি ভিসা নিয়ে যেতে ইচ্ছুক হন তাহলে আপনাকে ৭ থেকে ৮ লক্ষ টাকা খরচ করতে হবে।

টুরিস্ট ভিসা: টুরিস্ট ভিসায় কানাডা যেতে চাইলে আপনাকে অল্প টাকা খরচ করতে হবে।  তিন লাখ টাকা থেকে শুরু করে ৪ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে। মেয়াদ হবে তিন থেকে ছয় মাস পর্যন্ত। 

কানাডা ভিসা ক্যাটাগরি

এখন আমি আপনাদের মাঝে আলোচনা করতে যাচ্ছি কানাডার ভিসার ক্যাটাগরি। অর্থাৎ বাংলাদেশ থেকে কানাডায় যেতে হলে আপনাকে ৪ ধরনের ভিসার রয়েছে। এই ৪ ধরনের ভিসার ক্যাটাগরির ভিতরে আপনাকে যেতে হবে।

  1. স্টুডেন্ট ভিসা
  2.  জব/ ওয়ার্কার ভিসা
  3.  কৃষি ভিসা
  4.  টুরিস্ট ভিসা/ ভিজিটর ভিসা

বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়

এখন আমরা আপনাদের মাঝে আলোচনা করব বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে। বাংলাদেশ থেকে কানাডায় যাওয়ার বিভিন্ন ধরনের উপায়। তার মধ্যে অন্যতম উপায় গুলো হলো সরকারি উপায়। কেননা সরকারের উপর সবচাইতে নির্ভরযোগ্য এখানে প্রতারণা হওয়ার সম্ভাবনা খুবই কম।

এছাড়াও বেসরকারি ভাবে কানাডায় যাওয়ার উপায় রয়েছে। তবে বেসরকারিভাবে কানাডায় যেতে হলে আপনাকে একটু সতর্ক থাকতে হবে। এবং যাচাই বাছাই করে যেতে হবে।আর আপনাকে কানাডায় যেতে হলে ৪ প্রকারের ভিসা আছে, এই ৪প্রকারের ভিসার মাধ্যমে যেতে হবে। এই ৪প্রকারের বিষয়ে আমরা উপরে উল্লেখিত করেছি।

বাংলাদেশ থেকে কানাডা যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে কানাডা পর্যন্ত সময় লাগবে ১৩ ঘন্টা ৪৮ মিনিট। যা এটি একটি বাণিজ্যিক বিমানের গড় গতিবেগ ৫০০ মাইল হিসেবে ধরা হয়েছে। তবে অনেক সময় বা গড় গতিবেগ একটু কম বেশি হতে পারে যা বাতাসের গতিবেগের উপর কম বেশি নির্ভর করবে।

Read More  ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা | খাবার রুটিন

স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার উপায়

এখন আমরা আপনাদের মাঝে আলোচনা করব স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার উপায় নিয়ে। প্রতিবছর বাংলাদেশ থেকে অসংখ্য স্টুডেন্ট পড়ালেখার জন্য কানাডায় যায়। আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় পড়ালেখার জন্য যেতে চান। তাহলে আপনাকে সর্বনিম্ন HSC এইচ এস সি পাশ হতে হবে এবং পয়েন্ট ৪,০০ থাকতে হবে। 

এরপর কানাডা সরকার যখন স্টুডেন্ট ভিসা প্রকাশ করবে বা ঘোষনা দিবে তখন আপনাকে আবেদন করতে হবে।

কানাডায় কোন কাজের চাহিদা বেশি

আজ আমি আপনাদের জানাবো কানাডায় কানাডায় কোন কাজের চাহিদা বেশি। প্রতিবছর বাংলাদেশ থেকে অসংখ্য লোক কানাডায় পাড়ি জমায়। অনেকে চাকরির জন্য যায় আবার অনেকে পর্যটক ভিসায় যায় না আবার অনেকে লেখাপড়া জন্য যায়। যারা চাকরির জন্য যান তারা অনেকে জানে না যে কানাডায় কোন কাজের চাহিদা বেশি । তাই আপনাকে কানাডায় যাওয়ার আগে অবশ্যই জানতে হবে যে কোন কাজের চাহিদা বেশি রয়েছে কানাডায়। তবে আপনি যদি না জানেন কানাডায় কোন কাজের চাহিদা বেশি। তাহলে আজ জেনে নিন কানাডায় কোন কাজের চাহিদা বেশি ।

কানাডায় সবচেয়ে বেশি যে কাজের চাহিদা রয়েছে সেটা হল জব বা ওয়ার্কার ভিসা। এই বিষয়ে প্রতিবছর বাংলাদেশ থেকে অসংখ্য লোক কানাডায় যায় তার কর্মসংস্থানের জন্য। সবচেয়ে বেশি যে কাজের চাহিদা রয়েছে সেটা হয়েছে জব বা ওয়ার্কার ভিসা। আর যে সকল কাজের চাহিদা রয়েছে সেগুলো হলো স্বাস্থ্য সেবা, বাসস্থান, পরিবহন, খাদ্য ও পরিবেশ, নির্মাণ, কৃষি ইত্যাদি কাজে প্রচুর চাহিদা রয়েছে।

কানাডা কোন মহাদেশে অবস্থিত

কানাডা উত্তর আমেরিকা মহাদেশে অবস্থিত। কানাডা উত্তর আমেরিকা মহাদেশের সর্ববৃহৎ এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র।

পরিশেষে

আশা করি আপনারা উপরে তো আলোচনার মাধ্যমে জানতে পেরেছেন সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৪ সম্পর্কে। এর পাশাপাশি আমরা যেসব বিষয়ে আলোচনা করেছি কানাডার রাজধানীর নাম কি,কানাডা যাওয়ার খরচ কত,কানাডা ভিসা ক্যাটাগরি,কানাডা কোন মহাদেশে অবস্থিত,বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায়,বাংলাদেশ থেকে কানাডা যেতে কত সময় লাগে,স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার উপায়,কানাডায় কোন কাজের চাহিদা বেশি আমরা এই সকল বিষয়ে উপরে আলোচনা করেছি। যাতে করে আপনারা কানাডা সম্পর্কে সকল বিষয় অবগত থাকেন। সুতরাং আশা করি, উপরে উল্লেখিত আলোচনার মাধ্যমে আপনারা এই সকল বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। 

Leave a Comment