তানিয়া নামের অর্থ কি ? Tania নামের বাংলা, আরবি ও ইংরেজী অর্থ কি

তানিয়া নামের অর্থ কি

বাংলাদেশে তানিয়া নামটি বেশ জনপ্রিয় এবং যে বিধায় তানিয়া নামের অর্থ কি তা জানার জন্য ইন্টারনেটের ফোরামগুলোতে প্রচুর সার্চ হয়। তাদের সার্চের ধরণ হয় ভিন্ন ভিন্ন । অর্থাৎ এখানে ধরণ বলতে সার্চ টার্মকে বোঝানো হয়েছে। সোজা কথায় বললে তানিয়া নামের অর্থ জানার জন্য যা লিখে সার্চ ইঞ্জিনে সার্চ দেয়। এছাড়াও রয়েছে আরো অনেক টাইপের প্রশ্ন। এই প্রশ্নগুলোর উত্তর সহ তানিয়া নামের রাশি, শুভ সংখ্যা, বাংলা, ইংরেজী, আরবি অর্থ কি তা সহ আরো অনেকগুলো তানিয়া রিলেটেড টার্ম নিয়ে আলোচনা করা হয়েছে আজকের আর্টিকেলটি।

এখন প্রশ্ন আসতে পারে যে তানিয়া নামের অর্থ কি? তানিয়া নামের অর্থ হলো রাজকুমারী, কণ্যা, মেয়ে, নারী, পরী, আদরের মেয়ে ইত্যাদি। Tania নামের ইংরেজী অর্থ হলো Princess, Girl, Women, Fairy, Fairy Princess  সহ আরো অনেক কিছু। মোটামোটি তানিয়া নামের অর্থ সম্পর্কে সংক্ষিপ্ত একটি ধারণা পেয়েছেন। তানিয়া নামটির আরো ভিন্ন ভিন্ন ভাষায় অর্থ রয়েছে। তানিয়া নামের অর্থ কি সেই প্রশ্নের প্রেক্ষিতে এখানে মাত্র দুটি ভাষা তথা বাংলা এবং ইংরেজীর অর্থগুলোকে তুলে ধরা হয়েছে। আজকের আর্টিকেলে  তানিয়া নামের আরো অন্য ভাষায় যেমন আরবি অর্থ কি সে সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

তানিয়া নামের অর্থ কি তা জানার পাশাপাশি ছেলে ও মেয়েদের আধুনিক ইসলামিক নাম জানতে পড়ুন। ল দিয়ে ছেলেদের ইসলামিক নাম সহ ম দিয়ে মেয়েদের ইসলামিক নাম, আ দিয়ে মেয়েদের ইসলামিক নামশ দিয়ে মেয়েদের মেয়েদের ইসলামিক নামর দিয়ে মেয়েদের ইসলামিক নামস দিয়ে মেয়েদের ইসলামিক নাম জ দিয়ে মেয়েদের ইসলামিক নামই দিয়ে মেয়েদের ইসলামিক নাম  ব দিয়ে ছেলেদের ইসলামিক নামগুলো সহ বাংলায় সকল ধরনের বর্ণ দিয়ে তৈরিকৃত ছেলে-মেয়েদের নামগুলো পড়ুন। জান্নাত নামের অর্থ কিরাইসা নামের অর্থ কি সহ সুমাইয়া নামের অর্থ কি, সমন্নিত আর্টিকেলগুলো পড়তে পারেন। এছাড়াও পড়তে পারেন মহিলা সাহাবীদের নামগুলো,  বাংলা নামআনকমন নাম সহ ছেলে-মেয়েদের ডিজিটাল সুন্দর নাম

এই আর্টিকেলেটি যারা যারা পড়ছেন, তাদের অধিকাংশের নাম তানিয়া আবার অধিকাংশের আত্মীয় বা কেউ হয়তো সদ্য জন্ম নেওয়া মেয়ে শিশুর জন্য তানিয়া নামটি রাখতে চান, যে কারণে তানিয়া নামের অর্থ সম্পর্কে পূর্ব থেকেই অবগত হতে চাচ্ছেন। যেহেতু তানিয়া নামটি বাংলাদেশে পূর্ব থেকেই বেশ জনপ্রিয় একটি নাম এবং এই নামের অনেক সংখ্যা মেয়ে রয়েছে বাংলাদেশে, সুতরাং নামটির অর্থ জানার জন্য অনেকের মধ্যেই আগ্রহ থাকে। আবার অনেক মা-বাবা তার সন্তানের নাম রাখার জন্যও আগ থেকেই তানিয়া নামের অর্থ কি তা জানতে চায়। বর্তমানে অনেক মা-বাবা আছে, যারা তাদের মেয়ে সন্তানের নাম রাখার ক্ষেত্রে অর্থের দিকে লক্ষ্য রাখে না। তারা বর্তমান আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে বেশ কিছু নেতিবাচক অর্থবহ নাম সিলেক্ট করে তাঁদের  সন্তানের নাম রেখে দেয়। পরোক্ষণে যখন তারা তাদের সন্তানের নাম নিয়ে অ্যানালাইসিস করতে যায়, তখন দেখা যায় সন্তানের নামটি একটি নন-ইসলামিক নাম এবং একই সাথে সে নামের অর্থটি নেতিবাচক অর্থবহ। তাই সন্তানের নাম রাখার পূর্বে অবশ্যই সন্তানের নামটি ইসলামিক নাম কি-না তা দেখে নিবেন এবং নামটির অর্থ ইতিবাচক কি-না তা মেইক সিউর করে নিবেন। যাইহোক আলোচনা দীর্ঘায়িত না করে চলুন জানা যাক তানিয়া নামের অর্থ কি সহ সমস্ত ডিটেইলস।

তানিয়া নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী

তানিয়া নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী
  • নাম – তানিয়া ( Tania ).
  • তানিয়া নামের বাংলা অর্থ – রাজকুমারী, কণ্যা, মেয়ে, নারী, পরী, আদরের মেয়ে
  • তানিয়া নামের ইংরেজী অর্থ – Princess, Girl, Women, Fairy, Fairy Princess
  • তানিয়া নামের আরবি অর্থ – তানিয়া নামের আরবি অর্থ হলো  স্বাস্থ্যহীনতা, অলসতা বা অলস ( কোরআন মাজীদে এসেছে, ওয়ালা তানিয়া ফি যিকরি, অর্থ,, (হে মূসা ও হারুন)তোমরা আমার স্বরণে অলসতা করনা।) ইত্যাদি।
  • তানিয়া নামের ‍উৎস হলো – আরবি থেকে।
  • তানিয়া নামের লিঙ্গ – মেয়ে/মহিলা।
  • এই নামের রাশি হলো – তুলা রাশি
  • স্বাতী নক্ষত্র বিশিষ্ট এই নাম।
  • এই নামের বৈশিষ্ট্য হলো – শুক্র গ্রহের ন্যায়।
  • তানিয়া নামের শুভ রত্ন –  পান্না।
  • এর শুভ সংখ্যা হলো – —
  • এর শুভ রং হলো – হালকা সাদা ও নীল রং বিশিষ্ট।
  • এই নামের জন্য শুভ দিন হলো – শুক্রবার।
  • তানিয়া নামের কাছাকাছি বা মিত্র রাফি হলো – ধনু রাশি।
  • তানিয়া নামের সাফল্যের ক্ষেত্র হলো – সেনা, রাজনীতি, ব্যবসা, লেখাপড়া,  ডাক্তার, উকিতল সহ অভিনয় ইত্যাদি।
Read More  রিজিক বৃদ্ধির দোয়া সম্পর্কে জেনে নিন

মূলত এগুলোই ছিল তানিয়া নামের সংক্ষিপ্ত একটি বিবরণী। এখানে থেকেও তানিয়া  নামের অর্থ সহ প্রায় সব কিছু সম্পর্কেই ধারণা পাওয়া যায়। তাই আরো বিস্তারিত তানিয়া নাম সম্পর্কিত সকল কিছু জানতে পুরো পোস্টটি পড়ুন।

Tania – তানিয়া নামের অর্থ জানার জ্ঞাতে পাবলিক কিছু সার্চ টার্ম

যেহেতু তানিয়া নামটি শুধু বাংলাদেশে কিংবা আরব দেশগুলোতেই আবদ্ধ নয়, সেহেতু নামটির ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন ভিন্ন ভাষায় অর্থ ধারণ করে থাকে। কিন্তু তানিয়া নামটি বাংলাদেশে সবচেয়ে বেশি জনপ্রিয়। যেহেতু নামটি বাংলাদেশেই বেশি জনপ্রিয় তাই নামটির অর্থ কি তা জানার জন্য মোটামোটি সবারই একটি আকাঙ্খা থাকে। এখন আমরা মানুষরা স্বাভাবিকভাবেই একটি জিনিসকে এক এক জনে এক এক ভাবে উপস্থাপন করে থাকি। সেই দৃষ্টিতে তানিয়া নামের অর্থ কি তা জানার জন্যও সেইম লো কাজ করে। অর্থাৎ তানিয়া নামের অর্থ কি তা জানার জন্য প্রত্যেকে প্রত্যোকের নিজের অবস্থান থেকে নিজের টার্ম ব্যবহার করে। এখানে আবারও বলে রাখি যে, টার্ম দ্ধারা মূলত কিওয়ার্ড কে বোঝানো হয়েছে। যেমন কেউ একজন তানিয়া নামের অর্থ চেয়ে সার্চ দিলো ”তানিয়া নামের অর্থ কি” আবার অন্য জনে সার্চ দিলো ”তানিয়া নামটি দ্ধারা কি বোঝানো হয়”। এখানে একটু লক্ষ্য করলে বোঝতে পারি যে, উদ্দেশ্য বা সার্চ টার্মের মেইন ইন্টেনশান কিন্তু একই বাট সার্চের কিওয়ার্ড ভিন্ন। এই জিনিসটিকেই তুলে ধরার জন্য এই আর্টিকেলে এই অংশটুকু রেখেছি। চলুন তাহলে কথা না বাড়িয়ে জন-মানুষের সার্চ কিওয়ার্ডগুলো সম্পর্কে একটু ধারণা নেওয়া যাক, যেগুলো দ্ধারা মানুষ তানিয়া নামের অর্থ জানতে চায় গুগলে। তানিয়া নামের অর্থ জানতে চেয়ে সার্চ দেওয়া কিওয়ার্ডগুলো হলো-

  • তানিয়া অর্থ কি ?
  • তানিয়া শব্দের অর্থ কি ?
  • তানিয়া নামের আরবি অর্থ কি ?
  • তানিয়া নামের ইসলামিক অর্থ কী ?
  • তানিয়া নামের ইংলিশ অর্থ কি
  • Tania namer ortho ki
  • Tania নামের অর্থ জানতে চাই
  • Tania name meaning in Bengali
  • তানিয়া কি ইসলামিক নাম ? 
  • Tania meaning bangla
  • Tania namer ortho
  • Tania নামের অর্থ কি ?
  • নামের অর্থ জানতে চাই

উপরে যে কিওয়ার্ডগুলো বা টার্মগুলো উল্লেখ করেছি, মানুষগণ এই সব কিওয়ার্ড লিখে গুগলে তানিয়া নামের অর্থ জানতে চায়। এগুলো ছাড়াও আরো অনেকগুলো সার্চ টার্ম রয়েছে যা আলোচনা দীর্ঘায়িত না করার জন্য এখানে তুলে ধরা হয় নি।

তানিয়া নামের অর্থ

তানিয়া নামের অর্থ

যেহেতু আগেই বলেছি যে তানিয়া নামটি শুধু বাংলাদেশেই ব্যবহার হয় নি বরং এটি পৃথিবীর প্রায় সব দেশেই মেয়েদের নামের ক্ষেত্রে ব্যবহার হয়, তাই এখানে তানিয়া নামের অর্থগুলো কয়েকটি দেশের ভাষায় তুলে ধরা হয়েছে। তবে সামগ্রিক ভাবে চিন্তা করলে তানিয়া নামটির জনপ্রিয়তা সবচেয়ে বেশি বাংলাদেশে। বাংলাদেশে এই নামটির ব্যবহার অনেক রয়েছে। অধিকাংশ মেয়েদের নামের সাথে তানিয়া নামটি উল্লেখ থাকে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে একটু বেশি এই নামটি ব্যবহার হয়। যেহেতু নামটি একটি ইসলামিক নাম, সেহেতু  নামটি ব্যবহারের দিক দিয়ে মুসলিম দেশগুলোই বেশি এগিয়ে রয়েছে। তবে ইন্ডিয়া সহ আরো অনেকগুলো দেশে তানিয়া নামটি বেশ জনপ্রিয়। যেমন পাকিস্তান, আফগানিস্থান সহ আরো কয়েকটি দেশে। তাই সেই প্রেক্ষিতে তানিয়া নামের অর্থ জানার একটি আগ্রহ সবার মাঝেই থেকে যায়। যে কারণে এখন আমরা তিনটি ভাষায় তানিয়া নামের অর্থ জানার চেষ্টা করবো। সে তিনটি দেশ হলো-

  • তানিয়া নামের বাংলা অর্থ
  • তানিয়া নামের আরবি অর্থ
  • তানিয়া নামের ইংরেজী অর্থ

এখানে শুধু এই তিনটি ভাষায়ই তানিয়া নামের অর্থ জানার চেষ্টা করবো। এখানে তানিয়া নামের অর্থ বাংলাতে রাখার কারণ হচ্ছে আজকের আর্টিকেলটির পাঠকগণের প্রায় সবাই বাংলা ভাষাবাদী। সুতরাং বাংলা সেই জন্যই রেখেছি। অন্যদিকে যেহেতু নামটি আরবে ‍উৎপত্ত হয়েছে, সেই কারণেই আরবিতে নামের অর্থ জানার চেষ্টা করবো। আর লাস্ট ইংরেজীতে রাখার কারণ হচ্ছে, এটি হলো আন্তর্জাতিক ভাষা। তাই সে কারণেই তানিয়া নামের ইংরেজী অর্থ জানার চেষ্টা করবো। চলুন এক এক করেক তানিয়া নামের ভিন্ন ভিন্ন ভাষায় অর্থ জানা যাক।

Read More  রাইসা নামের অর্থ কি ? Raisa নামের বাংলা, আরবি, ইংরেজী অর্থ কি

তানিয়া নামের বাংলা অর্থ

তানিয়া নামটি বাংলাদেশে বেশ জনপ্রিয়। আর তানিয়া নামটির বাংলা অর্থও বেশ আকর্ষণীয়। তাহলে এখন প্রশ্ন জন্মাতে পারে যে, তাহলে তানিয়া নামের বাংলা অর্থ কি? তানিয়া নামের বাংলা অর্থ হলো রাজকুমারী, কণ্যা, মেয়ে, নারী, পরী, আদরের মেয়ে ইত্যাদি। তানিয়া নামটি দ্ধারা এখানে উল্লেখিত জিনিসগুলোকেই বোঝায়।

মোট কথা তানিয়া নামিট দ্ধারা রাজার কণ্যার ন্যায় এমন কাউকে বোঝায়। অর্থাৎ রূপ-সৌন্দর্য সহ অতি সুন্দর একটি কণ্যা। যে খুবই আদরের মেয়ে। তানিয়া নামটি দ্ধারা বাংলা ভাষায় মূলত এটিকেই বোঝানো হয়।

তানিয়া নামের আরবি অর্থ

তানিয়া নামের আরবি অর্থ হলো  স্বাস্থ্যহীনতা, অলসতা বা অলস ( কোরআন মাজীদে এসেছে, ওয়ালা তানিয়া ফি যিকরি, অর্থ,, (হে মূসা ও হারুন)তোমরা আমার স্বরণে অলসতা করনা।) ইত্যাদি। এখানে ভাষার কিছু তারতম্য হতে পারে। কিন্তু এই তথ্যটি আমরা ইন্টারনেট থেকেই নিয়েছি। আশা করি এর আরবি অর্থের সাতে কোনো রকম তারতম্য ঘটবে না।

তানিয়া নামটির আরবি অর্থ বেশ সারপ্রাইজং মূলক। কেননা এখানে বাংলা যার অর্থ নারী, রাজার মেয়ে বা কণ্যা, সুন্দরী নারী সেখানে আরবি এর অর্থ হচ্ছে অলস। অর্থাৎ অলস বা এমন কাউকেই বোঝানো হয় তানিয়া দ্ধারা। তবে যাইহোক, যেহেতু তানিয়া নামটির উৎপত্তি স্থলই হচ্ছে আরবে, সুতরাং অর্থের দিক দিয়ে আরবি অর্থটি বেশি প্রাধান্য পাবে।

তানিয়া নামের ইংরেজী অর্থ

তানিয়া নামের ইংরেজী অর্থও বেশ আকর্ষণীয়। তানিয়া নামের ইংরেজী অর্থ হলো Princess, Girl, Women, Fairy, Fairy Princess ইত্যাদি। এখানে উল্লেখিত শব্দগুলোই তানিয়া নামের ইংরেজী অর্থ। এটি মূলত বাংলা শব্দের ইংরেজী রুপ।

তানিয়া নামের ইংরেজী অর্থও কিন্তু সেইম বাংলার পারপাস বহন করছে। অর্থাৎ বাংলা ভাষায় যেসকল অর্থ বহন করেছে ঠিক একই ভাবে তানিয়া নামটি ইংরেজীতেও সেই একই অর্থই বহন করছে। তাই এর অর্থকে আকর্ষণীয় বলো হয়েছে।

ভিন্ন ভাষায় তানিয়া নামের বানান

প্রথমেই বলেছিলাম যে তানিয়া নামটি শুধু বাংলাদেশ কিংবা এশিয়া মহাদেশেই সীমাবদ্ধ নয়। বরং এটি সম্পূর্ণ এশিয়া সহ অন্য সকল মহাদেশেই তানিয়া নামটি সার্ভ করছে। আমেরিকা, বাংলাদেশ, পাকিস্তান, ভারত, আফগানিস্থান সহ আরো প্রায় ২৩৩টি দেশেই তানিয়া নামের মেয়ে রয়েছে। কেননা এটি হলো একটি মেয়েদের জন্য ইসলামিক নাম। সেহেতু আমরা জানি দেশ ভেদে ভাষাও ভিন্ন হয়। তাই প্রতিটি দেশেই তানিয়া নামের বানান সেই দেশের ভাষায় হবে। পৃথিবীর ৭টি মহাদেশের মধ্যে অবস্থিত মোট ২৩৩টি দেশের মধ্যেই তানিয়া নামের ব্যবহার রয়েছে। অর্থাৎ যেহেতু দেশ ভেদে ভাষাও ভিন্ন হয়, তাই সে প্রেক্ষিতে তানিয়া নামের বানানও মোট ২৩৩টি ভাষায় রয়েছে। কিন্তু এখানে আমরা ৩টি ভাষায় তানিয়া  নামের বানান দেওয়া হলো-

  • আরাবি –  تانيا
  • বাংলা – তানিয়া
  • ইংরেজী – Tania

এখানে শুধু মাত্র তিনটি ভাষায় তানিয়া নামের বানান দেওয়া হয়েছে। আরবিতে তানিয়া নামের বানান, বাংলাতে তানিয়া নামের বানান, ইংরেজীতে তানিয়া নামের বানান। পৃথিবীতে আরো বাকি অনেকগুলো দেশ রয়েছে। এক আর্টিকেলে সব দেশের ভাষায় তানিয়া নামের বানানগুলো উল্লেখ করা সম্ভব নয়। তাই এখানে মাত্র ৩টি দেশের ভাষায় তানিয়া নামটির বানান দেওয়া হয়েছে।

তানিয়া নামের অর্থ রিলেটেড কিছু নাম

তানিয়া নামের অর্থ রিলেটেড কিছু নাম

মূল নামটি যদিও তানিয়া কিন্তু নামের ক্ষেত্রে বৈচিত্র্য নিয়ে আসাই আমাদের মানুষদের একটি সাইন। তানিয়া নামটি আগ পিছে নানা রকম অন্য নামের শব্দ অ্যাড করে তৈরি হয় হাজার হাজার নাম। আর সব নামগুলোতেই থাকে তানিয়া নামটি। এরকম অনেক নাম রয়েছে যেগুলোর প্রথমে হয়তো তানিয়া নামটি থাকে, এর পর সেই অতিরিক্ত নামটি যোগ হয়। আবার এরকমও অনেক নাম রয়েছে যে বাড়তি শব্দটি মেইন নাম অর্থাৎ তানিয়া নামের পরে বা মাঝখানে থাকে। মূলত এভাবেই তানিয়া নাম  দিয়ে আরো অসংখ্য নাম তৈরি হয়। যেমন ধরুন,  ”তানিয়া” নামের শেষ অংশে অতিরিক্ত শব্দ বা নাম যোগ করে একটি নাম হলো ” তানিয়া জুবায়ের ”। ঠিক একই ভাবে নামে প্রথমে এবং শেষের অংশে কিছু শব্দ যোগ করে এরকম হাজারো নামে তৈরি করা যায়। কিন্তু এলোমেলো নাম তৈরি করলেই সব কিছু শেষ হয় না। তার একটি অর্থবহ নাম হতে হয়। তাই এখানে বেশ কিছু তানিয়া রিলেটেড অর্থ্যৎ খুবই সিমিলার নামের তালিকা এখানে উল্লেখ করা হলো-

  • তানিয়া সুলতানা = Tania Sulatan
  • তানিয়া খাতুন = Tania Khatun
  • তানিয়া হাসান = Tania Hasan
  • তানিয়া পারভীন = Tania Parvin
  • তানিয়া মাহমুদ = Tania Mahmud
  • তানিয়া সাবেরা = Tania Sabera
  • তানিয়া আলম = Tania Alom
  • তানিয়া আক্তার = Tania Akter
  • তানিয়া খাতুন = Tania Khatun
  • তানিয়া বেগম = Tania Begum
  • তানিয়া হোসেন = Tania Hossen
  • তানিয়া খান =  Tania Khan
  • তানিয়া চৌধুরী = Tania Chowdory
  • তানিয়া রহমান = Tania Rahman
  • তানিয়া সরকার = Tania Sarkar
  • তানিয়া খান আয়াত = Tania Khan Ayat
  • তানিয়া আহমেদ = Tania Ahmmed
  • তানিয়া  আলী = Tania Ali
  • তানিয়া শেখ = Tania Sekh
  • তানিয়া হক = Tania Haq
  • তানিয়া মাহতাব = Tania Mahtab
  • তানিয়া নাওয়ার = Tania Nawyar
  • উম্মে আক্তার তানিয়া = Umme Aktar Tania
  • ছামিয়া খান তানিয়া  = Samiya Khan Tania
  • আফিয়া তানিয়া = Afia Tania
  • তানিয়া শিকদার = Tania Shikdar
  • তানিয়া খন্দকার = Tania Khondokar
  • তানিয়া রহমান = Tania Rahman
  • তানিয়া সরকার = Tania Sarkar
  • তানিয়া খান =  Tania Khan
  • তানিয়া আহমেদ = Tania Ahmmad
  • তানিয়া আলী = Tania Ali
  • তানিয়া শেখ  = Tania Sekh
  • তানিয়া হক = Tania Haq
  • আফিয়া তানিয়া = Afia Tania
  • তানিয়া মাহতাব = Tania Mahtab
  • ছামিয়া খান তানিয়া = Samiya Khan Tania
  • তানিয়া নাওয়ার = Tania Nawour
  • উম্মে আক্তার তানিয়া = Umme Aktar Tania
Read More  আহনাফ নামের অর্থ কি - Ahnaf নামের বাংলা, ইংরেজী ও আরবি অর্থ

তানিয়া নামের বিখ্যাত ব্যক্তি ও বিষয়

যদিও ইন্টারনেটে প্রচুর পরিমাণ তানিয়া বিষয়ক প্রশ্ন হয়, তবে এটাও ঠিক যে রাইসা নামের বিখ্যাত ব্যক্তি এবং বিষয় নিয়ে পর্যাপ্ত কোনো তথ্য এখনো অবধি নেই। এই পর্যন্ত ইন্টারনেট থেকে কোনো নাম দেখা যায় নি, যেটি তানিয়া নামে কোনো বিখ্যাত মেয়ে অথবা মহিলা ব্যক্তি রয়েছে। তানিয়া নামের বিখ্যাত ব্যক্তি হিসেবে ইতিহাস কিংবা ঐতিহাসিকভাবেও কোনো তথ্য পাওয়া নি। তবে আপনার সদ্য জন্ম নেওয়া সন্তানের অথবা পরিবার-আত্মীয়ের রাইসা নামের কেউ হয়তো তানিয়া নামে বিখ্যাত হয়ে যাবে। আর সে কামণা করাই সবার কাম্য।

তবে তানিয়া নামের একটি বিষয় উল্লেখযোগ্য হলো এশিয়া মহাদেশের কয়েকটি দেশে বেশ জনপ্রিয় একটি মুসলিম মেয়ের নাম হলো তানিয়া। এটি বাংলাদেশ সহ, পাকিস্থান, ইন্দোনেশিয়া, ভারত ইত্যাদি এশিয়া মহাদেশগুলো বেশ ফেমাস একটি নাম। তাই ভবিষ্যৎ এ যদি কোনো রকম ঘটনা ঘটে, যা তানিয়া  নামে বিশাল ঘটনা অথবা ইতিহাস তৈরি হয়, তাহলে তাৎক্ষণিক আমাদের সাইটে তা অ্যাড করে দিবো।

তানিয়া নাম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

তানিয়া নাম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ইন্টারনেট জগতে কেমন জনপ্রিয় তানিয়া নামটি তা আপনি বিভিন্ন বাংলা ফোরামগুলোতে বিচরণ করলেই বোঝবেন। তানিয়া নাম নিয়ে সে গ্রুপ ও ফোরামে প্রচুর প্রশ্ন হয়ে থাকে। যথাপোযুক্ত উত্তর নেই অধিকাংশ প্রশ্নগুলোতে এবং অনেক প্রশ্নে দেখা যায় কোনো রকম উত্তরই নেই। তবে এখানে কয়েকটি প্রশ্ন সহ উত্তর দেওয়া হয়েছে। এখানে উল্লেখিত প্রতিটা প্রশ্ন হলো সেসব ফোরামের ও গ্রুপের কমন কমন প্রশ্ন। সুতরাং চলুন জানা যাক তানিয়া নাম সম্পর্কিত সেসব প্রশ্নগুলো এবং একই সাথে উত্তরগুলো।

তানিয়া কি ইসলামিক নাম?

অবশ্যই। তানিয়া হলো একটি আরবি নাম। এর উৎপত্তি স্থল হলো আরবে এবং তানিয়া নামটি হলো ইসলামিক পারিভার্ষিক একটি নাম। তানিয়া নামের আরবি অর্থ হলো স্বাস্থ্যহীনতা, অলসতা বা অলস।

তানিয়া নামের অর্থ কি?

তানিয়া নামটির উৎপত্তি স্থল যেহেতু আরবে সেহেতু এর আরবি অর্থ হলো স্বাস্থ্যহীনতা, অলসতা বা অলস এবং এর বাংলা অর্থ হলো রাজকুমারী, কণ্যা, মেয়ে, নারী, পরী, আদরের মেয়ে ইত্যাদি ‍ু

তানিয়া নামটি কোন লিঙ্গের?

তানিয়া নামটি হলো স্ত্রী লিঙ্গের। এটি সাধারণত মেয়েরা তাদের নামের ক্ষেত্রে ব্যবহার করে। তাই এটি হলো মেয়েদের নাম।

তানিয়া নামের ইংরেজী বা ইংলিশ বানান কি?

তানিয়া নামের ইংরেজী বা ইংলিশ বানান হলো – Tania. এর ইংরেজী অর্থ হলো Princess, Girl, Women, Fairy, Fairy Princess ইত্যাদি।

মূলত এটিই ছিল তানিয়া নামের অর্থ What is the meaning of Tania name নিয়ে আজকের পোস্টটি। আশা করি এই পোস্টটি পড়ার পর এখন থেকে আর গুগলে বা ইন্টারনেট আর তানিয়া নামের অর্থ কি, তানিয়া নামের লিঙ্গ কি, তানিয়া নামের ইংরেজী বানান, তানিয়া নামের আরবি অর্থ কি তা খুঁজবেন না। কেননা এখানে ইনডেপ্ত তানিয়া নাম নিয়ে পর্যপ্ত আলোচনা করা হয়েছে। তানিয়া নামের বিষয়ে সমস্ত তথ্য এই আর্টিকেলটি থেকে পেতে পারেন খুব সহজেই। এখানে কিছু প্রশ্ন বিষয়ক হেডিংও দেওয়া আছে। যার মাধ্যমে আরো সহজে তানিয়া নাম সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন। আশা করি তানিয়া নামের অর্থ কি তা জেনে বেশ ভালো ভাবে উপকৃত হয়েছেন।

তানিয়া নামের অর্থ কি তা জানতে দেখুন

Leave a Comment