নগদ একাউন্ট দেখার ‍নিয়ম ও হেল্পলাইন নাম্বার ২০২১

নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম এবং হেল্পলাইন নাম্বার সম্পর্কে জানতে কমেন্ট করে অনেকে জানাচ্ছেন। তাদের জন্যই আজকের আর্টিকেলটি। বাংলাদেশের মোবাইল ব্যাংকিংগুলোর মধ্যে নগদ হলো অন্যতম। এটি বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ  ও তথ্যযোগাযোগ মন্ত্রানালয়ের অধীনস্থ মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান হলো নগদ। আজকের আর্টিকেলে আমরা নগদ একাউন্ট দেখার নিয়ম ও নগদের সকল প্রকার হেল্পলাইন নাম্বার সমূহগুলো কে নিয়ে আলোচনা করবো।

যেহেতু আজকের আর্টিকেলের মূল বিষয়বস্ত হলো নগদ একাউন্ট দেখা নিয়ে, তাই এ পোস্টের প্রথম অংশে আমরা শিখবো কীভাবে নগদ একাউন্ট দেখা যাবে এবং পোস্টের একেবারে পরের বা শেষ অংশে আলোচনা করবো ২০২১ সালের সকল প্রকার নগদ হেল্পলাইন নাম্বারগুলো নিয়ে বা নগদ কাস্টমার কেয়ার নাম্বারগুলো নিয়ে।

আর্টিকেলটি শুরু করার আগে নগদ একাউন্ট সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলে নেই। আমরা যারা নগদ একাউন্ট আর গ্রাহক, তারা প্রায় সময় একাউন্ট দেখতে গিয়ে নানা রকম ঝামেলা ফেইস করি। যেমন এর মধ্যে একটি হলো নগদে পিন দেওয়ার পর unavailable মেসেজটা শো করে। এর কারণ হলো যখন আমরা কোড ডায়াল করে আমাদের ব্যাংকিং একাউন্টটা দেখতে বা চেক দিতে যাই, তখন আমরা পিন দিতে কিছুটা সময় দেরি করে ফেলি, যে বিধায় নগদ কর্তৃপক্ষ প্রাইভেসি মেইনটেইন এর কারণে একাউন্টা দেখায় না। তবে অ্যাপস এ একাউন্ট দেখার ক্ষেত্রে এই সমস্যাটা দেখায় না। আর অ্যাপস এর নিয়মটাই হলো সবচেয়ে বেস্ট।

নগদ একাউন্ট দেখার সহজ নিয়ম

নগদ একাউন্ট দেখার সহজ নিয়ম

বর্তমানে নগদ ব্যাংকিং এর অধিকাংশ গ্রাহকই অবগত আছে নগদ অ্যাপস সম্পর্কে পাশাপাশি নগদ কোড ডায়াল এর মাধ্যমে নিজ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে। তবে অনেকে নগদ একাউন্ট খোলার পর অনেক দিন কোনো রকম আর্থিক লেনদেন না থাকায়. তাদের একাউন্টের উপর বিরূপ প্রভাব পড়েছে। অর্থাৎ অনেকে ভুলে গিয়েছে তাদের একাউন্ট দেখার নিয়ম। কীভাবে দেখতে পারবে তাদের নগদ একাউন্ট? সহজ পদ্ধতি বা নিয়ম অবলম্বন করে কীভাবে একাউন্ট চেক দিবে? এরকম প্রশ্ন নিয়ে অর্থাৎ নগদ একাউন্ট দেখার নিয়ম জানা না থাকায় অনেকে নানা রকম বিড়ম্বনায় পড়েন। তাদের স্বার্থতেই আজকের নগদ একাউন্ট সক্রান্ত এই আর্টিকেলটি। আজকের আর্টিকেলটি সাধারণত ২টি নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। যে দুই নিয়মের মাধ্যমে আপনি অথবা একজন নগদ গ্রাহক তার একাউন্টটি দেখতে পারবে। নগদ একাউন্ট দেখার নিয়ম দুইটি হলো-

  • নগদ অ্যাপস এর মাধ্যমে একাউন্ট দেখা
  • কোড ডায়াল করে একাউন্ট দেখা
Read More  বিকাশ রেফার অফার ২০২১ | রেফার করলেই ১০০ টাকা

আজকের আর্টিকেলে আমরা ২টি উপায় সম্পর্কেই আলোচনা করেছি। আলোচনার সুবিধার্থে প্রথমে নগদ অ্যাপস এর মাধ্যমে গ্রাহক তার নগদ একাউন্ট দেখার নিয়ম দেখানো হবে এবং এর পর কোড ডায়ালের বিষয়টি আলোচনা করা হবে।

নগদ অ্যাপস এর মাধ্যমে একাউন্ট দেখার নিয়ম বা পদ্ধতি

অ্যাপস এর মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ গ্রাহকরা তাদের একাউন্টের সমস্ত ডিটেইলস নগদ অ্যাপস এর মাধ্যমে দেখতে পারে। নগদ কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের সুবিধার্থে নগদ অ্যাপস কে আগের চেয়ে অনেক আপডেট করেছে। আর এই অ্যাপস এর মাধ্যমে একজন সাধারণ গ্রাহকও তাদের নগদ একাউন্টটি দেখতে পারে। মূলত গ্রাহকদের সুবধার্থেই এই সিদ্ধান্ত। পূর্বে গ্রাকরা বিভিন্ন রকম হেসল সামলে তাদের নগদ একাউন্টটি দেখতে হতো।কিন্তু বর্তমানে তা পাল্টে গেছে। নগত গ্রাহকরা তাদের একাউন্টটি নগদ মোবাইল অ্যাপসের মাধ্যমেই দেখতে পারে। কিন্তু কিভাবে তা দেখতে পারে? তারই ধারাবাহিকতায় নিম্নে তুলে ধরা হলো এর স্টেপগুলো। নগদ মোবাইল অ্যাপস দিয়ে একাউন্ট দেখার নিয়ম হলো-

  • প্রথমে মোবাইলে নগদ অ্যাপসটা ডাউনলোড করে নিতে হবে
  • এরপর মোবাইল অ্যাপস এ লগ-ইন করতে হবে
  • এবার নগদ অ্যাপসটি ওপেন করুণ
  • এখন দেখেন অনেকগুলো অপশান দেখাচ্ছে এবং এর মধ্যে একদম উপরে দেখুন একটা অপশান আছে “ব্যালেন্স দেখতে ট্যাগ করুন”। এই অপশানটায় ক্লিক করুন
  • এবার দেখুন আপনার নগদ একাউন্টে মোট কত টাকা ব্যালেন্স আছে।

এভাবেই সাধারণত নগদ অ্যাপস ব্যবহার করে গ্রাহক তার নগদ একাউন্ট দেখতে পারে।

শর্ত: অবশ্যই একটি নগদ একাউন্ট থাকতে হবে এবং মোবাইলে নগদ অ্যাপস থাকতে হবে।

এবার চলুন জানা যাক মোবাইল কোড ডায়ালের মাধ্যমে কীভাবে আমরা নগদ একাউন্ট দেখতে পারি। তবে এটাও প্রায় নগদ অ্যাপস এর মাধ্যমে দেখার মতোই।

কোড ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম

কোড ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম

মূলত নগদ মোবাইল অ্যাপস আসার আগে সকল গ্রাহকদেরই সাধারণত কোড ডায়ালের মাধ্যমে তাদের নগদ একাউন্ট দেখতে হতো। তারপরও অধিকাংশ গ্রাহক এখনোও মোবাইল কোড ডায়াল করার মাধ্যমে তাদের নগদ একাউন্ট দেখে। কোড ডায়ালের মাধ্যমে একাউন্ট দেখার একটা প্রবণতা এখনো রয়েছে। এখন কীভাবে আপনি আপনার নগদ একাউন্টিটি দেখতে পারেন তার একটি ধারাবাহিক স্টেপ দেওয়া হলো-

  • প্রথমে গ্রাহককে *167# ডায়াল করতে হবে
  • এবার দেখুন অনেকগুলো অপশান এসেছে, এর মধ্যে “My Nagad” অপশানটি সিলেক্ট করুন
  • এবার দেখুন আবার অনেকগুলো অপশান এসেছে, এর মধ্যে “Balance Enquiry” নামক অপশানটি সিলেক্ট করুন
  • এখন আপনার গোপন পিন নাম্বারটি দিয়ে দিন
  • এবার দেখুন আপনার নগদ একাউন্ট এবং ব্যালেন্স
Read More  বিকাশ একাউন্ট দেখার নিয়ম

যেহেতু বাংলাদেশের অধিকাংশ মানুষ বর্তমানে স্মার্টফোন ব্যবহার করে সে হিসেবে নগদ মোবাইল অ্যাপস এর মাধ্যমেই নগদ একাউন্ট দেখা সবচেয়ে বেশি সহজ। তারপরও যদি কেউ বাটম সেট গুলো ইউজ করে থাকে তাহলে সে মোবাইলে ডায়াল করা নিয়মে তার নগদের একাউন্ট টি দেখতে পারে। আর এই দুইটা পদ্ধতিই হলো সাধারণত নগদ একাউন্ট দেখার নিয়ম।

নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কিত তথ্য

নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কিত তথ্য

নগদ একাউন্ট দেখার বলতে মূলত অনেকেই মিন করে থাকে তাদের একাউন্টে কত টাকা রয়েছে সেটি। প্রায়ই সবাই সেই মিনে ইন্টারনেটে সার্চ দিয়ে থাকে। তাই সে ধারাবাহিকতায় এখানে আলোচনা করা হয়েছে একাউন্ট দেখার নিয়ম। এখানে ২টি নিয়ম বা পদ্ধতি দেখানো হয়েছে। আপনার ইচ্ছা অনুযায়ী দুইভাবেই একাউন্ট চেক দিতে পারেন। কোডের মাধ্যমে এবং মোবাইল অ্যাপস এর মাধ্যমে চেক দিতে পারেন। উপরে দুটি উপায় বা নিয়ম নিয়েই আলোচনা করা হয়েছে। এখান থেকে আপনি আপনার ইচ্ছানুযায়ী এবং সুবিধা অনুযায়ী যেকোনো একটি নিয়ম অবলম্বণ করে আপনার নগদ একাউন্ট দেখতে পারেন।

নগদ কর্তৃপক্ষ তাদের গ্রাহদের সুবিধার্থে বর্তমানে মার্কেটে নগদ অ্যাপস ছেড়েছে। এখন গ্রাহকরা অ্যাপস এর মাধ্যমে তাদের একাউন্ট টি খুব সহজেই দেখে ফেলতে পারে। যা নিয়ে উপরের বিস্তারিত আলোচনার পাশাপাশি স্টেপগুলো ধাপে ধাপে দেখানো হয়েছে। প্রথমে উপরের দুটি নিয়ম পড়ে ফেলুন এবং এরপর আপনার থেকে যে নিয়মটি সহজ মনে হয়, সে নিয়মে আপনার নগদ একাউন্ট দেখুন।

নগদ হেল্পলাইন নাম্বার বা কাস্টমার কেয়ার নাম্বার Nagad Helpline Number or nagad customer care

নগদ হেল্পলাইন নাম্বার ২০২১

একজন নগদ গ্রাহকের কাছে নগদ হেল্পলাইন নাম্বার বা কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিনিয়ত নানান রকমের অপ্রত্যাশিত সমস্যার সম্মখীন হতে হয় একজন নগদ গ্রাহককে। এছাড়াও একাউন্টের নানান রকম সমস্যা কিংবা অন্য অনেক কারণে আমাদের তথা নগদ গ্রাহকদের কাস্টমার কেয়ারের সাথে কথা বলার দরকার হতে পারে। কিন্তু এমন মূহর্তে যদি আমাদের হাতে সবগুলো নাম্বারই হাতে থাকে তাহলে মূহর্তেই আমরা সেই সমস্যার বা কাস্টমার কেয়ার থেকে হেল্প নিতে পারি।

Read More  বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন

নগদ হেল্পলাইন নাম্বার হচ্ছে 16167

নগদ কাস্টমার কেয়ার নাম্বার হচ্ছে 09609616167

যেকোনো প্রয়োজনে গ্রাহক ফোন করে সেবা গ্রাহণ করতে পারে এবং তার সকল নগদ মোবাইল ব্যাংকিং জাতীয় সমস্যার সমাধান মূহর্তেই করতে পারে। আর এ জন্যই একজন নগদ গ্রাহকের কাছে নগদ হেল্পলাইন নাম্বার বা কাস্টমার কেয়ার নাম্বার হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ।

আমাদের মধ্যে অনেক নগদ গ্রাহক আছে যারা প্রাথমিক অবস্থায় একটি নগদ একাউন্ট ক্রিয়েট করে ফেলি। কিন্তু দিন যত যায়, এতে করে আমরা আর্থিক লেনদেন কমিয়ে দেই নগদে। এতে করে যখন আমরা পুনরায় নগদে চলে আসি তখন অধিকাংশ গ্রাহকই তাদের নগদ একাউন্ট দেখার নিয়ম টি ভুলে যায়। তখন আমাদের অধিকাংশের নানা রকম সমস্যায় পড়তে হয়। আর সে সুবাধেই আজকের আর্টিকেলটি। উপরে খুব সহজ ভাবে বোঝানো হয়েছে যে, একজন গ্রাহক কীভাবে তার নগদ একাউন্টটি দেখবে। আর্টিকেলটি পড়া শেষে আশা করি সবাই আজ থেকে নগদ একাউন্ট দেখতে সক্ষম হবে।

নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে আরো জনতে দেখুন

Leave a Comment