পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে

আজ আমরা আলোচনা করব পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে? সেই সম্পর্কে । আপনি যদি পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে  এই সম্পর্কে জানতে চান, তাহলে আমাদের আজকের আর্টিকেলটি আপনার কাজে লাগবে অথবা আপনি পড়তে পারেন। এই জবের জন্য কি কি যোগ্যতা লাগে তার বেশ কিছু বিষয় লক্ষণীয় জিনিস রয়েছে। যেমন- শিক্ষাগত যোগ্যতা, বুকের মাপ, উচ্চতা, বয়স সহ আরো বেশ কিছু শারীরিক যোগ্যতা। আজকের আর্টিকেলে আমরা এই জবেরজন্য কি কি যোগ্যতা লাগে এই বিষয়গুলো নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে এই সম্পর্কে জানতে আমাদের আজকের আর্টিকেলটি পড়তে থাকুন। 

দেখে নিন পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে 

পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে তার  মধ্যে অন্যতম হলো শারীরিক যোগ্যতা এবং শিক্ষাগত যোগ্যত । এখন আমরা এই জবের জন্য কি কি যোগ্যতা লাগে এই বিষয়গুলো নিয়ে নিচে আলোচনা করব। 

পুলিশ এর চাকরির ক্যারিয়ার আছে, ভালো ক্যারিয়ার গড়তে যে সব গুণের প্রয়োজন, সব গুণই পুলিশের চাকরিতে আছে।

পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে তার মধ্যে শারীরিক যোগ্যতা অন্যতম একটি বিষয়! পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে এর জন্য শারীরিক যোগ্যতার ক্ষেত্রে এবং অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা লাগবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, আর বুকের মাপ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে।পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে তার জন্য পুরুষ প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্য হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে!

এই জবের জন্য কি কি যোগ্যতা লাগে তার জন্য মুক্তিযোদ্ধা ও উপজাতির কোটার ক্ষেত্রে শারীরিক যোগ্যতা ও বয়স ভিন্ন পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে তার মধ্য মুক্তিযোদ্ধা কোঠায় উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩০ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি।পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে তার জন্য উপজাতি কোঠার ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি, পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে, তার মধ্যে অন্যতম হলো, প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। তাই প্রথমত এই জবের জন্য কি কি যোগ্যতা লাগে তার অন্যতম শারীরিক যোগ্যতা ।

Read More  খেজুরের পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতা (Regeneration and health focus of date palm)

পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে তার জন্য শারীরিক যোগ্যতার পর শিক্ষাগত যোগ্যতা অন্যতম বিষয়। পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে  এর জন্য এসএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ ২.৫০ থাকতে হবে এবং পাস থাকতে হবে। তাহলে পুলিশের চাকরির জন্য আবেদন করতে পারবে।

পুলিশের চাকরির জন্য যে যে পরীক্ষা দিতে হয়

পুলিশের চাকরির জন্য যে যে পরীক্ষা দিতে হয়

সাধারণ জনগণের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা পুলিশের কাজ. পুলিশের চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে এর জন্য যে পরীক্ষা নেওয়া হয় তা সাধারণত এসএসসি বা সমমানের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হয়ে থাকে। এই জবের জন্য যে পরীক্ষা নেওয়া হয় তা সাধারণত ১ ঘণ্টা ৩০মিনিটের হয়ে থাকে। এই পরীক্ষা লিখিত এবং মৌখিক দুই ধরনের হয়ে থাকে। যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয় তাদের ২০ নম্বরের মৌখিক পরীক্ষা দিতে হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে  লিখিত এবং মৌখিক উভয় ক্ষেত্রে ৪৫ শতাংশ নাম্বার পেতে হয়।  তাই এই চাকরির জন্য এই যোগ্যতা গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পুলিশের চাকরির জন্য মেয়েদের কি কি লাগে?

বর্তমানে আমাদের দেশে ছেলেদের পাশাপাশি মেয়েরাও পুলিশের চাকরিতে সমানতালে যোগদান করছে। আজ আমরা আলোচনা করব পুলিশের চাকরির জন্য মেয়েদের কি কি যোগ্যতা লাগে।

১. বয়সের ধরন

পুলিশের চাকরির জন্য মেয়েদের প্রথম যোগ্যতার বিষয় হলো, তার বয়স কমপক্ষে ১৮ হতে হবে।১৮ বছর বয়সের নিচে কাউকে পুলিশে ভর্তি করা হয় না । পুলিশের চাকরির জন্য মেয়েদের সর্বোচ্চ বয়সসীমা ২০ বছর পর্যন্ত।

তবে, মুক্তিযোদ্ধা কোটা ৩২ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে। ১৮ থেকে ২০ বছর বয়সী সকল মেয়ে আবেদন করতে পারবে। তাই পুলিশের চাকরির জন্য মেয়েদের বয়স ১৮ থেকে ২০ এর মধ্যে হতে হবে।

২. উচ্চতা

পুলিশের চাকরির জন্য মেয়েদের প্রথম যোগ্যতার বিষয় হলো উচ্চতা।পুলিশের চাকরির জন্য মেয়েদের কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি লাগবে। ৫ ফুট ২ ইঞ্চির নিচে পুলিশের চাকরির জন্য কোন মেয়েকে নেওয়া হবে না। ৫ ফুট ২ ইঞ্চির বেশি হলে কোন সমস্যা নেই বরং আরো ভালো। তাই পুলিশের চাকরির জন্য মেয়েদের উচ্চতা অবশ্যই 

Read More  ওয়ালটন এসি ১.৫ টন প্রাইস ইন বাংলাদেশ - Walton AC Price In Bangladesh

৩. ওজন

পুলিশের চাকরির জন্য ওজন একটি গুরুত্বপূর্ণ বিষয়! বয়স এবং উচ্চতা অনুযায়ী যদি ওজন ঠিক থাকে তবে তাকে বেশি প্রাধান্য দেয়া হবে! উদাহরণ হিসাবে ধরে নেওয়া যাক একটি মেয়ের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি এবং ওজন ৫৩ কেজি। তাহলে বি এম আই ২০.৬৫! এটি সুস্বাস্থ্যের জন্য আদর্শ মান নির্দেশ করে।

পুলিশের চাকরির জন্য মেয়েদের আবশ্যেই একটি বিষয় খেয়াল রাখতে হবে, তা হলো অবিবাহিত হতে হবে। বিবাহিত হলে আপনি এই চাকরিতে আবেদন করতে পারবেন না।

৪. শিক্ষাগত যোগ্যতা

পুলিশের চাকরির জন্য মেয়েদের কমপক্ষে এসএসসি পাস থাকতে হবে! যদি উচ্চ কোন পদের জন্য অ্যাপ্লাই না করে, সাধারণ কোনো পদের জন্য অ্যাপ্লাই করে তবে, এসএসসি পর্যন্ত পড়াশোনা বাধ্যতামূলক! পুলিশের চাকরির জন্য মেয়েদের ক্ষেত্রে এসএসসিতে ২.৫০ থাকতে হবে। তাহলে পুলিশের চাকরির জন্য আবেদন করতে পারবে।

পুলিশের চাকরির জন্য উপরিউক্ত যোগ্যতা গুলো অবশ্যই থাকতে হবে। তা না হলে পুলিশের চাকরি হবে না। 

কি কি সমস্যা থাকলে পুলিশের চাকরি হয় না

সরকারি চাকররি মধ্যে, পুলিশ এর চাকরি কে বলে থেকে বর্তমানের সেরা চাকরির একটি! পুলিশের চাকরি পাওয়ার জন্য আপনাকে আবশ্যেই জানতে হবে কি কি সমস্যা থাকলে পুলিশের চাকরি হয় না! চলুন জেনে নিই কি কি সমস্যা থাকলে পুলিশের চাকরি হয় না।

  • ১. মামলা থাকলে।
  • ২. শারীরিক কোন সমস্যা থাকলে। 
  • ৩.কাগজপত্রে কোন সমস্যা থাকলে।
  • ৪.ভুল তথ্য দিলে বা কোন তথ্য গোপন করলে।
  • ৫.মেডিকেল কোন সমস্যা হলে।
  • ৬. মাঠে কোন বিশৃঙ্খলা সৃষ্টি করলে।
  • ৭. নিয়োগ প্রক্রিয়ার সময় কোন কর্মকর্তার সাথে বেয়াদবি করলে।

এই জবের ক্ষেত্রে এই সমস্যা গুলো খুবই লক্ষণীয়! তাই আমাদের যাদের এই সমস্যা গুলো রয়েছে! পুলিশের মাঠে যাওয়ার আগে এই সমস্যা গুলো ঠিক করে যাবো। যাতে আমাদের পুলিশের চাকরি পেতে কোন সমস্যা না হয়।

Read More  মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায়

পুলিশের চাকরির মেয়াদ কত বছর

যখন কেউ পুলিশে ভর্তি হয় তার বয়স কমপক্ষে ১৮ থাকে! এই বয়স থেকে গণনা করে একজন পুলিশ কর্মকর্তা ৩৯ বছর পুলিশের চাকরি করতে পারেন! আর চাকরিতে ভর্তি পুলিশের আগে ,এবং ভর্তির পরের বয়স মিলে সর্বমোট ৫৯ বছর বয়স পর্যন্ত চাকরি করতে পারবে! সব ক্ষেত্রে এটি  প্রযোজ্য নয়, মুক্তিযোদ্ধার কোঠার ক্ষেত্রে এটি বেশি হতে পারে!

Leave a Comment