মোহাম্মদ নামের অর্থ কি ? Mohammed নামের বাংলা, আরবি ও ইংরেজী অর্থ কি

মোহাম্মদ নামের অর্থ কি

মোহাম্মদ নামের অর্থ কি তা প্রায় প্রত্যেকটা মুসলিমের জানা রয়েছে। খুব কম সংখ্যক লোকেরাই মোহাম্মদ নামের অর্থ সম্পর্কে অজ্ঞ। আবার এই নামটি যে কেউ তার জীবন-দশায় একবারও শোনেনি, তাও একবারে বিরল ঘটনা! এটা ঘটতে পারে পশ্চিমা কিছু নন-মুসলিম দেশসমূহতে। মোহাম্মদ নামে রয়েছে ঐশ্বরিক বরকত। আরব দেশ সমূহ ছাড়াও পৃথিবীর প্রত্যেক দেশেই রয়েছে মোহাম্মদ নামের ব্যক্তি। যেহেতু এই পবিত্র নামের এতো প্রভাব এবং বরকতময় একটি নাম, তাহলে এই নামের অর্থাৎ মোহাম্মদ নামের অর্থ কি তা জানার আগ্রহ কেনই বা মনে উঁকি মারবে না? শুধু কি মোহাম্মদ নামের অর্থ? পাশাপাশি রয়েছে এর উৎপত্তিস্থল সহ এই নামের বাংলা অর্থ, ইংরেজী অর্থ সহ আরবি বা ইসলামিক অর্থ জানার প্রবল আগ্রহ। তাহলে চলুন জানা যাক মোহাম্মদ নামের অর্থ সহ সম্পূর্ণ ডিটেইলস।

মোহাম্মদ নামের অর্থ হচ্ছে প্রশংসনীয় বা প্রশংসিত অথবা যে প্রশংসার দাবী রাখে। Mohammed name meaning in English is Praiseworthy, Glorified. আজকের আর্টিকেলটি যারা পড়ছেন, তাদের অধিকাংশ অর্থাৎ তাদের একটি বড় অংশই হচ্ছে হয়তো আপনার নামটি মোহাম্মদ অথবা আপনার ছেলে বা পরিবার/আত্মীয় এর মধ্যে কারো নাম রয়েছে মোহাম্মদ দিয়ে। আবার অনেকে আছে নন-মুসলিম। সবার নিকট উক্ত নামের উপর বিভিন্ন রকম কথা শুনে অথবা মুসলিমদের মুখে এই নামের দুরুদ-শরীফ শুনে ইন্টারনেটে সার্চ দিয়েছেন। আর আজকের এই আর্টিকেলটি পড়ছেন। বরকত ময় পবিত্র এই মোহাম্মদ নামটি নিয়ে আপনাদের মধ্যে থাকা সকল ধরনের প্রশ্নের উত্তরগুলো আজকের আর্টিকেলে উল্লেখ করে বেশ ভালোভাবে বোঝানো হয়েছে।

পৃথিবী ব্যাপি মোহাম্মদ নামটির গুরুত্ব অপরিসীম। বিশেষ করে এই নামটি ধর্মপ্রাণ মুসলিমদের জন্য খুবই সেনসেটিভ একটি নাম। সবাই মোহাম্মদ নামটিকে শ্রদ্ধা সহ ভালোভাসে। আর সেই প্রেক্ষিতেই বাংলাদেশে প্রচুর পরিমাণ মানুষের নাম মোহাম্মদ নাম দ্ধারা। শুধু বাংলাদেশ নয়, পার্শ্ববর্তী দেশ সহ আরবদেশগুলো এবং অন্যসব মহাদেশে এই নামের বিস্তর ব্যবহার রয়েছে।

মোহাম্মদ নামের অর্থ কি তা জানার পাশাপাশি ছেলে ও মেয়েদের আধুনিক ইসলামিক নাম জানতে পড়ুন। ল দিয়ে ছেলেদের ইসলামিক নাম সহ ব দিয়ে ছেলেদের ইসলামিক নাম, স দিয়ে ছেলেদের ইসলামিক নাম, ম দিয়ে ছেলেদের ইসলামিক নাম, জ দিয়ে ছেলেদের ইসলামিক নাম, শ দিয়ে ছেলেদের ইসলামিক নাম, হ দিয়ে ছেলেদের ইসলামিক নাম, ফ দিয়ে ছেলেদের ইসলামিক নাম সহ বাংলায় সকল ধরনের বর্ণ দিয়ে তৈরিকৃত ছেলে-মেয়েদের নামগুলো পড়ুন। জান্নাত নামের অর্থ কি, রাইসা নামের অর্থ কি সহ রাফি নামের অর্থ কি সমন্নিত আর্টিকেল তিনটি পড়তে পারেন। এছাড়াও পড়তে পারেন সাহাবীদের নামগুলো,  বাংলা নামআনকমন নাম সহ ছেলে-মেয়েদের ডিজিটাল সুন্দর নাম

এখানে যারা আর্টিকেলটি বর্তমানে পড়ছেন, তাদের সবাই এক উদ্দেশ্য নিয়ে পড়ছেন না। কেউ হয়তো মোহাম্মদ নামের অর্থ কি ? তা জানার জন্য ইন্টারনেট সার্চ দিয়ে আর্টিকেলটি পড়ছেন। আবার কেউ-বা হয়তো মোহাম্মদ নামের সাথে সম্পর্কিত বিভিন্ন রকম তথ্য জানতে যেমন মোহাম্মদ নামের অর্থ কি, মোহাম্মদ নামের বাংলা অর্থ কি, মোহাম্মদ নামের ইংরেজী অর্থ কি, মোহাম্মদ নামের আরবি অর্থ কি, এ নামের লিঙ্গ কি সহ এরকম আরো অনেক টাইপের প্রশ্ন। এ সকল উত্তর দিয়েই আজকের আর্টিকেলটি অর্থাৎ মোহাম্মদ নামের অর্থ কি – সাজিয়েছি। সম্পূর্ণ ডিটেইলস সহ উক্ত পোস্টটি মোহাম্মদ নামে সাজানো হয়েছে। চলুন তাহলে মোহাম্মদ নামের অর্থ কি তা জানার সাথে অন্য তথ্যগুলোও জানা যাক।

মোহাম্মদ নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী

মোহাম্মদ নামের অর্থ নিয়ে সংক্ষিপ্ত বিবরণী
  • নাম – মোহাম্মদ ( Mohammed ).
  • মোহাম্মদ  নামের বাংলা অর্থ – প্রশংসনীয় বা প্রশংসিত।
  • মোহাম্মদ  নামের ইংরেজী অর্থ – Praiseworthy, Glorified.
  • মোহাম্মদ নামের আরবি অর্থ – চরম প্রশংসিত।
  • মোহাম্মদ  নামের ‍উৎস হলো – আরবি থেকে।
  • মোহাম্মদ নামের লিঙ্গ – ছেলে/পুরুষ।
  • এই নামের রাশি হলো – সিংহ রাশি।
  • এর শুভ সংখ্যা হলো – ____
  • এর শুভ রং হলো – সবুজ রং
  • এই নামের জন্য শুভ দিন হলো – শুক্রবার বা সোমবার
  • মোহাম্মদ নামের সাফল্যের ক্ষেত্র হলো – হুজুর, আলেম, মাওলানা শিক্ষক, অফিসার, সেনা, রাজনীতি, ব্যবসা, লেখাপড়া,  ডাক্তার, উকিল সহ,  ইত্যাদি ক্ষেত্রে।

মোহাম্মদ – Mohammed নামের অর্থ জানার জ্ঞাতে পাবলিক কিছু সার্চ টার্ম

মোহাম্মদ নামটি যেহেতু বেশ জনপ্রিয় একটি ইসলামিক নাম এবং সকল মুসলিমদের  জন্য এই নামটি একটি বরকতময় নাম, সুতরাং এখানে বলার অপেক্ষা রাখে না যে মুসলিম সহ নন-মুসলিমদের এই নামের প্রতি কতটা আকুতি এবং ইন্টারেস্ট থাকবে। ধরেই নেওয়া যায় যে, এই নামটির খুঁটি-নাঁটি সহ A-Z মানুষগণ জানতে চায়। মানুষ যে গুগলে মোহাম্মদ নিয়ে সার্চ দেয়, সেটা শুধু এটাই না যে ( মোহাম্মদ নামের অর্থ কি ), বরং এই নামের সংস্পর্শি অনেক ওয়ার্ড অ্যাড করে সার্চ ইঞ্জিনে সার্চ দিয়ে থাকে। গোত্র- জাত ভেদে মানুষগণের সার্চের ধরণও আলাদা হয়। যেমন অনেকে মুহাম্মদ নামের আগে কিছু ওয়ার্ড যোগ করে সার্চ করে আবার কেউ বা মুহাম্মদ নামের পরে এক বা একাধিক ওয়ার্ড অ্যাড করে ইন্টারনেটে সার্চ দিয়ে থাকে। মূলত তাদের সার্চের কোয়ালিটি এরকমই হয়। যদি উদাহরণ দিয়ে বলি তাহলে যেমন – অনেকে জানতে চায় মোহাম্মদ নামটির উৎপত্তিস্থল কোথায়? অথবা মোহাম্মদ নামের অর্থ কি? সার্বিকভাবে বলেলে তাদের প্রশ্নগুলো মূলত এরকম টাইপের হয়ে থাকে। এরকম অনেক টাইপের প্রশ্ন ইন্টারনেটে হয়ে থাকে। আর যে কারণে আজকের আর্টিকেলের একটি পার্টে আমরা মোহাম্মদ নাম সম্পর্কি যেসব প্রশ্ন ইন্টারনেট তথা Google এ হয়ে থাকে, সেসব প্রশ্নগুলো তুলে ধরা হলো। মোহাম্মদ নামের অর্থ জানার জ্ঞাতে পাবলিক কিছু সার্চ টার্মগুলো হলো-

  • মোহাম্মদ নামের অর্থ কি
  • আল মোহাম্মদ নামের অর্থ কি
  • আল মোহাম্মদ নামের অর্থ কি
  • মোহাম্মদ নামের আরবি অর্থ কি
  • মোহাম্মদ নামের ইসলামকি অর্থ কি
  • মোহাম্মদ নামের অর্থ কি বাংলা
  • Mohammed নামের অর্থ
  • মোহাম্মদনামের ইংলিশ অর্থ কি
  • মোহাম্মদ নামের বাংলা অর্থ কি
  • Mohammed নামের অর্থ কি
  • Mohammed namer ortho ki
  • Mohammed name meaning in Bengali
Read More  জ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

সাধারণত এখানে যে কিওয়ার্ডগুলো উল্লেখ করা হয়েছে, সেগুলো দিয়ে পাবলিক বেশ পরিমাণ গুগলে সার্চ করে শুধু মাত্র মোহাম্মদ নাম সম্পর্কে ডিটেইলস জানার জন্য। শুধু যে এই টার্মগুলোই ব্যবহার করে তা কিন্তু নয়, পাশাপাশি রয়েছে এরকম অনেক প্রকার কিওয়ার্ড মূলক টার্ম। এখানে সর্বোচ্ছ সার্চকৃত টার্মগুলো উল্লেখ করা হয়েছে।

মোহাম্মদ নামের অর্থ

মোহাম্মদ নামের অর্থ

মোহাম্মদ নামের অর্থ কি তা জানার জন্য শুধু বাংলাদেশ থেকেই সার্চ হয় না। বরং পৃথিবীর প্রায় সব দেশ থেকেই এর সার্চ হয়ে থাকে। সে হিসেবে ধরুণ পৃথিবীতে মোট দেশ সংখ্যা হলো ২৩৩ টি উপর। প্রায় ২৩৩ টি দেশ থেকেই মোহাম্মদ নামের অর্থ চেয়ে ইন্টারনেটে সার্চ দেয়। এছাড়াও পৃথিবীতে রয়েছে প্রায় ৫৭টির উপর মুসলিম দেশ। যে দেশগুলো থেকে সবচেয়ে বেশি সার্চ হয় উক্ত নামটি দ্ধারা। এভাবে যদি আমরা চিন্তা করি, তাহলে বোঝাই যায় যে, মোহাম্মদ নামের তাৎপর্য কতটা গুরুত্বপূর্ণ।

এখন আমরা মোহাম্মদ নামের অর্থ জানার চেষ্টা করবো। তবে এখানে আলোচনার সুবিধার্থ শুধু মাত্র ৩টি ভাষায় এর অর্থ জানবো। একটি হলো বাংলা ভাষায় মুহাম্মদ নামের অর্থ, আরবি ভাষায় মোহাম্মদ নামের অর্থ সহ ইংরেজী ভাষায় মোহাম্মদ নামের অর্থ। এই ৩টি ভাষা সিলেক্ট করার যথেষ্ট কারণ রয়েছে। প্রথম কারণ হলো- যেহেতু আমাদের আর্টিকেলটি যারা পড়ছি, তাদের প্রায় সবারই ভাষা বাংলা। সুতরাং বাংলা ভাষায় মোহাম্মদ নামের অর্থ জানা জরুরি। আবার একই ভাবে যেহেতু মোহাম্মদ নামের উৎপত্তি স্থল হচ্ছে আরবে সেহেতু আরবিতে মোহাম্মদ নামের অর্থ জানাও জরুটি। আবার একই ভাবে ইংলিশ হলো আন্তর্জাতিক ভাষা। তাই সবার জ্ঞাতার্থে ইংরেজীতে মোহাম্মদ নামের অর্থের ও ব্যাখ্যা দেওয়া হয়েছে। সবার সুবিধার্থে এখানে মাত্র ৩টি ভাষায় মোহাম্মদ নামের অর্থকে বর্ণনা করা হয়েছে। সে ৩টি ভাষা হলো-

  • মোহাম্মদ নামের বাংলা অর্থ
  • মোহাম্মদনামের আরবি অর্থ
  • মোহাম্মদ নামের ইংরেজী অর্থ

এখানে মূলত এই তিন ভাষায় খুব জনপ্রিয় মোহাম্মদ নামের অর্থ জানার চেষ্টা করবো। এখানে বলে রাখা ভালো যে, এই আর্টিকেলে আমরা মোহাম্মদ নামের বানান আরো কয়েকটি ভাষায় নিম্নে দেখিয়েছি। তবে অর্থের দিক দিয়ে এই ৩টি ভাষাকেই ফলো করবো। চলুন একে একে তিন ভাষায় জানা যাক মোহাম্মদ নামের অর্থগুলো কি অথবা কি অর্থ বহন করছে।

মোহাম্মদ নামের বাংলা অর্থ

প্রায় প্রত্যেকটি ভাষারই নিজস্ব একটি অর্থ থাকে। স্ব-স্ব অর্থ নিয়েই পৃথিবীর সমস্ত ভাষা স্বয়ংসম্পূর্ণ। তেমনি মোহাম্মদ নামেরও বাংলা একটি অর্থ রয়েছে। তবে সে অর্থ টা কি? মোহাম্মদ নামের বাংলা অর্থ হলো প্রশংসিত হওয়া বা প্রশংসিত।

মোহাম্মদ নামের বাংলা অর্থকে যদি সামগ্রিকভাবে ভাবি তাহলে বোঝা যায় যে, যে কোনো কার্য সম্পাদিত করার জন্য প্রশংসিত হয়। সুতরাং বোঝায় যাচ্ছে নামটি কতটা তাৎপর্যপূর্ণ। কেননা এই নামের অর্থ দ্ধারাই বোঝায়, ব্যক্তিটি সব কিছুর ক্ষেত্রে সফল।

Read More  শিশুর ইসলামিক নামের তালিকা অর্থসহ - ছেলে ও মেয়ে উভয়ের নাম

মোহাম্মদ নামের আরবি বা ইসলামিক অর্থ

মূলত মোহাম্মদ নামটির উৎপত্তি স্থলই হচ্ছে আরবে। এই নামটি সর্বাদিক বেশি ব্যবহার মুসলিমরাই করে থাকে। যার একটি অন্যতম কারণ হচ্ছে এ নামটি তৈরি হয়েছে আরবে বা মুসলিম দেশে। তবে যাইহোক, আরবে এই নামের একটি সুন্দর অর্থবহ অর্থ রয়েছে। যেমন মোহাম্মদ নামের আরবি বা ইসলামিক অর্থ হচ্ছে চরমভাবে প্রশংসিত হওয়া।

অর্থাং, একই বিষয় বহন করছে। যে লোক তাঁর কাজ-কর্ম দ্ধারা অন্যের নিকট বেশি প্রশংসিত হয়। এখানেও এই নামটি সে অর্থেই ব্যবহার হয়ে থাকে।

মোহাম্মদ নামের ইংরেজী অর্থ

মোহাম্মদ – Mohammed নামের ইংরেজী অর্থ হলো Praiseworthy, Glorified. এরকম টাইপের কিছুকেই বোঝায়। মোহাম্মদ নামটিকে সামগ্রিকভাবে কল্পনা করলে তাঁর শুধু একটি অর্থই দাঁড়ায়। আর সেটি হলো কারো দ্ধারা কেউ প্রশংশিত হওয়া। মূলত এই নামের মানুষগণ বা পূর্বে প্রথম যার নাম ছিল মোহাম্মদ দ্ধারা সে ছিল এমন এক ব্যক্তি যে সব সময় তাঁর দৈনন্দিন কাজকর্মের মাধ্যমে প্রতিনিয়ত প্রশংসিত হতো। যে কারণে বর্তমানে ইউরোপের মানুষদের নিকট সবচেয়ে পছন্দের নাম হলো মোহাম্মদ। এটি ২০১৮ সালে সর্বপ্রথম পত্রিকায় প্রকাশ হয়।

ভিন্ন ভাষায় মোহাম্মদ নামের বানান

মোহাম্মদ নামটি হলো আরবি একটি নাম। এটি বেশি মুসলিম ছেলেরা ইসলামিক নাম হিসেবে ব্যবহার করে থাকে। সুতরাং বোঝায় যাচ্ছে যে মোহাম্মদ নামটি শুধু মাত্র যে আরবেই স্থায়ী ভাবে আবদ্ধ থাকবে, তা নয় কিন্তু। বরং এটি সমগ্র বিশ্বের মুসলিমদের নিকট ধীরে ধীরে প্রিয় হয়ে উঠছে। আর এ কারণেই ভিন্ন ভিন্ন ভাষায় মোহাম্মদ নামের বানান করা হয়েছে। কেননা প্রায় সব দেশেরই রয়েছে নিজস্ব ভাষা। আর প্রত্যেক ভাষারই রয়েছে নিজস্ব অর্থ। আর এ কারণেই এখানে কয়েকটি ভাষায় মোহাম্মদ নামের বানানকে তুরে ধরা হয়েছে। তারই ধারাবাহিকতায় মোহাম্মদ নামের বানান দেশ ভিত্তিতে ভিন্ন ভিন্ন হয়। পৃথিবীর ৭টি মহাদেশের মধ্যে অবস্থিত মোট ২৩৩টি দেশের মধ্যেই মোহাম্মদ নামের ব্যবহার রয়েছে। অর্থাৎ যেহেতু দেশ ভেদে ভাষাও ভিন্ন হয়, তাই সে প্রেক্ষিতে মোহাম্মদ নামের বানানও মোট ২৩৩টি ভাষায় রয়েছে। কিন্তু এখানে আমরা ৪টি ভাষায় মোহাম্মদ নামের বানান দেওয়া হলো-

  • বাংলা – মোহাম্মদ
  • ইংরেজী – Mohammed

এখানে শুধু মাত্র ২টি ভাষায় মোহাম্মদ নামের বানানকে রিপ্রেজেন্ট করা হয়েছে। পর্যাপ্ত তথ্য ও আলোচনার ভিত্তিতে মোহাম্মদ নামের অন্য বানানগুলো ধীরে ধীরে অ্যাড করে দেওয়া হবে।

মোহাম্মদ নামের অর্থ রিলেটেড কিছু নাম

মোহাম্মদ নামের অর্থ রিলেটেড কিছু নাম

যেহেতু বেশির ভাগ মুসলিমরাই তাদের নামের ক্ষেত্রে বেশ বেশি মোহাম্মদ নামটি ব্যবহৃত হয়, সেহেতু এখানে এখন এমন কয়েকটি মোহাম্মদ সম্মেলিত নাম উল্লেখ করবো, যেগুলোর আগ-পিছে রয়েছে মোহাম্মদ নামের শব্দ। উল্লেখযোগ্য যে আমাদের মধ্যে প্রায় সবারই নামগুলোর দিকে লক্ষ্য করলে দেখা যাবে যে, সবারই নামগুলোর সামনে-পিছে কিছু না কিছু প্রিপিক্স জাতীয় শব্দ অ্যাড করা আছে। যেগুলো সমন্নেয় আমাদের সম্পূর্ণ নামটি তৈরি হয়েছে। যেমন মোহাম্মদ নিয়েও এরকম হাজারও নাম রয়েছে। এরকম একটি নাম হলো “ মোহাম্মদ হাসান “ এখানে মোহাম্মদ নামের সাথে হাসান শব্দটি/নামটি যুক্ত হয়ে সম্পূর্ণ নামটি হয়েছে মোহাম্মদ হাসান নামে। এরকম ভাবে মোহাম্মদ নামের আগে ও পরে অনেক শব্দ যুক্ত হয়ে সম্পূর্ণ একটি নতুন নাম তৈরি হয়। আর তারই ধারাবাহিকতায় আজকে নিয়ে এসেছি এরকম আরো অনেকগুলো নাম। কিন্তু এলোমেলো নাম তৈরি করলেই সব কিছু শেষ হয় না। তার একটি অর্থবহ নাম হতে হয়। তাই এখানে বেশ কিছু মোহাম্মদ নাম রিলেটেড অর্থ্যৎ খুবই সিমিলার নামের তালিকা এখানে উল্লেখ করা হলো-

  • মোহাম্মদ খান = Mohammed khan
  • মোহাম্মদ শেখ =  Mohammed Sekh
  • মোহাম্মদ খন্দকার =  Mohammed Khondokar
  • মোহাম্মদ চৌধুরী =  Mohammed Chowdory
  • মোহাম্মদ মন্ডল =  Mohammed Mondol
  • মোহাম্মদ হোসেন =  Mohammed Hossen
  •  মোহাম্মদ বিশ্বাস  =  Mohammed Biswas
  • মোহাম্মদ উদ্দিন  =  Mohammed Uddin
  • মোহাম্মদ উদ্দিন খান  =  Mohammed Uddin Khan
  • মোহাম্মদ তালুকদার  =  Mohammed Talukdar
  • মোহাম্মদ চাকলাদার  =  Mohammed Cakladar
  • মোহাম্মদ হক =  Mohammed Haq
  • মোহাম্মদ ইসলাম =  Mohammed Islam
  • মোহাম্মদ মোস্তফা =  Mohammed Mustofa
  • মোহাম্মদ আলী =  Mohammed Ali
  • মোহাম্মদ সরকার =  Mohammed Sarkar
  • খালিদ হোসেন মোহাম্মদ =  Khalid Hossen Mohammed
  • মোহাম্মদ মোতালেব =  Mohammed Motaleb
  • মোহাম্মদ সিকদার =  Mohammed Shikdar
  • মোহাম্মদ ইকরাম =  Mohammed Ekram
  • মোহাম্মদ বাছির =  Mohammed Basir
  • মোহাম্মদ মনির =  Mohammed Monir
  • মোহাম্মদ রশিদ = Mohammed Rashid
  • মোহাম্মদ কবির =  Mohammed Kabir
  • মোহাম্মদ রাশেদ =  Mohammed Rashed
  • মোহাম্মদ আকবর =  Mohammed Akbar
  • মোহাম্মদ কাজী =  Mohammed Kaji
  • মোহাম্মদ হোসেন =  Mohammed Hossen
  • মোহাম্মদ জুয়েল =  Mohammed Jowel
  • মোহাম্মদ রাফি =  Mohammed Rafi
  • মোহাম্মদ ‍শাহাদাত =  Mohammed Sahadat
  • মোহাম্মদ আরিফ =  Mohammed Arif
  • মোহাম্মদ রণি =  Mohammed Roni
  • মোহাম্মদ হাসান =  Mohammed Hassan
  • মোহাম্মদ জাবের =  Mohammed Jaber
  • মোহাম্মদ ইকবাল =  Mohammed Ikbal
Read More  ম দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ 2021

মূলত এখানে উল্লেখিত নামগুলো ছাড়াও আরো রয়েছে এরকম হাজারো নাম। যে নামগুলো সরাসরি মোহাম্মদ নামের সিমিলার নাম।

মোহাম্মদ নামের বিখ্যাত ব্যক্তি এবং বিষয়

ইন্টারনেট, বই-পত্র ও ইতিহাস ঘাটলে মোহাম্মদ নামে শুধু একজনেরই উদাহরণ বার বার আসে। আর সেটি হলো হযরত মোহাম্মদ সা: । তিনি হলেন শেষ নবী বা আখেরী নবী। আর আমরা হলাম তার উম্মত। আল্লাহ প্রদত্ত শেষ নবীর উপর নাজিল হয়েছে পবিত্র কোরআন। যা মুসলমানদের জন্য হৃৎপিন্ডের ন্যায়। আর হযরত মোহাম্মদ সা: এর নিকট হতে পেয়েছি পবিত্র হাদিস। মূলত মোহাম্মদ নামের উপর যদি কেউ বিখ্যাত নাম থাকে এবং পৃথিবীর মহামানব থাকে, সেটি হলো হযরত মুহাম্মদ সা:।

যদি কেউ মহানবী হযরত মোহাম্মদ সা: এর জীবনী গ্রন্থ পড়েন, তাহলেই তার সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। যদি তাঁর সম্পর্কে সংক্ষেপে কিছু বলতে হয়, তাহলে তার কিছু গুণ উল্লেখ করতেই হয়। আর সেগুলো হলো- তিনি ছিলেন আল্লাহ প্রদত্ত শেষ নবী, তিনিই একমাত্র ব্যক্তি যে পৃথিবীর মানুষকে সদাচরণ শিখিয়েছে, তিনি একমাত্র ব্যক্তি যে মানুষকে ক্ষমা করতে শিখিয়েছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে ভালোবাসতে শিখিয়েছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে সাহায্য করাতে অনুপ্রেরণা তৈরি করা শিখিয়েছেন এবং তাতে মানুষকে ইউজ-টু করেছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে দয়া-মায়া শিখিয়েছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মেয়েদের সম্মান ফিরিয়ে দিয়েছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে দেশের মধ্যে সুখ-শান্তিতে বসবাসের জন্য অনুপ্রাণিত করেছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে দেশপ্রেম শিখিয়েছেন, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে নম্র ব্যবহার শিখিয়েছেন, শিখিয়েছেন অতি দরিদ্র অবস্থায় থাকার পরও যাতে তার সাহায়তা কন্টিনিও করে যায়, তিনিই একমাত্র ব্যক্তি যে মানুষকে অন্যায় থেকে মানুষকে বিরত থাকতে শিখিয়েছেন। এভাবে তাঁর গুণগুলো উল্লেখ করে কখনো শেষ করা সম্ভব নয়। তাই তাঁর সম্পর্কে ডিটেইলস জানতে নবীর জীবনী গ্রস্থটি পড়ুন। আশা করি মহানবী হযরত মোহাম্মদ সা: সম্পর্কে সঠিক ধারণা তৈরি হবে। নবীর স্ত্রীদের সম্পর্কে জানতে এটি পড়ুন।

মোহাম্মদ নাম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

মোহাম্মদ নাম সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

মানুষের জানার আগ্রহের শেষ নেই। সেটা নাম হোক বা অন্য কিছু। তবে যদিও সেটা স্পেসিপিক একটি নাম, কিন্তু তারপরও সেটা নিয়ে অনেকের কাছে অজানা অনেক প্রশ্ন রয়েছে। মোহাম্মদ নামটি নিয়ে জনসাধারণের নিকট রয়েছে এরকম হাজারো প্রশ্ন। সেখান থেকে মোহাম্মদ নামের অর্থ কি আর্টিকেলের এই প্রশ্ন-উত্তর পার্টে বেশ কমন কিছু প্রশ্ন উঠানো হলো।

মোহাম্মদ কি ইসলামিক নাম?

অবশ্যই। মোহাম্মদ হলো একটি আরবি নাম। এর উৎপত্তি স্থল হলো আরবে এবং মোহাম্মদ নামটি হলো ইসলামিক পারিভার্ষিক একটি নাম। মোহাম্মদ – Mohammed নামের আরবি অর্থ হলো প্রশংসিত হওয়া বা প্রশংশিত।

মোহাম্মদ নামের অর্থ কি?

মোহাম্মদ নামটির উৎপত্তি স্থল যেহেতু আরবে সেহেতু এর আরবি অর্থ হলো অতি প্রশংসিত হওয়া বা প্রশংশিত এবং এর বাংলা অর্থ হলো প্রশংসিত হওয়া বা প্রশংশিত ইত্যাদি।

মোহাম্মদ নামটি কোন লিঙ্গের?

মোহাম্মদ নামটি হলো পুরুষ লিঙ্গের। এটি সাধারণত পুরুষরা তাদের নামের ক্ষেত্রে ব্যবহার করে। তাই এটি হলো ছেলেদের বা পুরুষদের নাম।

মোহাম্মদ নামের ইংরেজী বা ইংলিশ বানান কি?

মোহাম্মদ নামের ইংরেজী বা ইংলিশ বানান হলো Mohammed . এর ইংরেজী অর্থ হলো Praiseworthy, Glorified.

মূলত এগুলোই ছিল আজকের মোহাম্মদ নামের অর্থ কি এই পর্বের মূল টপিক। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি যদি পড়ে থাকেন, তাহলে মোহাম্মদ নাম নিয়ে আর কোনো ধরনের প্রশ্ন আপনার মনে জাগ্রত হবে না। কেননা এখানে ফুল ডিটেইলস মোহাম্মদ নামের ইনডেপ্ত তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে। সুতরাং যদি কোনো কারণে বোঝতে সমস্যা হয়, তাহলে দয়া করে পুনরায় আরেকবার মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

মোহাম্মদ নামের অর্থ কি সম্পর্কে জানতে দেখুন।

Leave a Comment