সর্দি কাশি থেকে মুক্তির প্রাকৃতিক চিকিৎসা (Natural Cough Remedies)

সর্দি কাশি শরীর থেকে জ্বালাপোড়া এবং সংক্রমণ দূর করতে ভূমিকা পালন করে থাকে , তবে ক্রমাগত কাশি বিরক্তিকর হতে পারে । কাশির সর্বোত্তম চিকিৎসা নির্ভর করবে এর অন্তর্নিহিত কারণের উপর। অ্যালার্জি, সংক্রমণ এবং অ্যাসিড রিফ্লাক্স সহ কাশির অনেক সম্ভাব্য কারণ রয়েছে।

কিছু প্রাকৃতিক প্রতিকার কাশি উপশম করতে সাহায্য করতে পারে। যারা তাদের কাশির চিকিৎসার  জন্য প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করতে চান তাদের উৎস এবং ব্র্যান্ডগুলি গবেষণা করা উচিত। 

যদি একটি কাশি গুরুতর হয় বা কয়েক সপ্তাহের বেশি সময় ধরে চলতে থাকে, তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া অপরিহার্য।

সর্দি কাশি থেকে মুক্তির ১২টি প্রাকৃতিক চিকিৎসা: (12 Natural Remedies for Cold Cough)

সর্দি কাশি থেকে মুক্তির প্রাকৃতিক চিকিৎসা

ক্রমাগত কাশির চিকিৎসা করার জন্য লোকেরা বিভিন্ন প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করে। এখানে,আমরা এই প্রতিকারগুলির মধ্যে  উল্লেখযোগ্য 12টি নিয়ে আলোচনা করবো ।

1. মধু চা:

গবেষণা অনুসারে, মধু কাশি উপশম করতে পারে। শিশুদের রাতের কাশির চিকিৎসার উপর একটি গবেষণা –  গাঢ় মধুকে কাশি-দমনকারী ওষুধ ডেক্সট্রোমেথরফানের সাথে তুলনা করে গবেষকরা জানিয়েছেন যে, মধু সর্দি কাশি থেকে সবচেয়ে উল্লেখযোগ্য উপশম দেয়, তারপরে ডেক্সট্রোমেথরফান।

যদিও ডেক্সট্রোমেথরফানের চেয়ে মধুর উপকারিতা কম ছিল, তবে পিতামাতারা তিনটি হস্তক্ষেপের মধ্যে মধুকেই  সবচেয়ে অনুকূলভাবে মূল্যায়ন করেছেন।

কাশি নিরাময়ের জন্য মধু ব্যবহার করতে, 2 চা চামচ (চামচ) গরম জল বা ভেষজ চায়ের সাথে মেশান। দিনে একবার বা দুবার এই মিশ্রণটি পান করুন। 1 বছরের কম বয়সী শিশুদের মধু দেবেন না।

2. আদা:

আদা শুষ্ক বা হাঁপানির কাশি কমাতে পারে, কারণ এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি বমি বমি ভাব এবং ব্যথা উপশম করতে পারে। একটি গবেষণা পরামর্শ দেয় যে, আদাতে থাকা কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ শ্বাসনালীতে ঝিল্লিকে শিথিল করতে পারে, যা কাশি কমাতে পারে। গবেষকরা মূলত মানব কোষ এবং প্রাণীদের উপর আদার প্রভাব অধ্যয়ন করেছেন ।

এক কাপ গরম পানিতে 20-40 গ্রাম (g) তাজা আদার টুকরা যোগ করে একটি প্রশান্তিদায়ক আদা চা তৈরি করুন। স্বাদ উন্নত করতে এবং কাশি প্রশমিত করতে মধু বা লেবুর রস যোগ করুন।

3. তরল:

কাশি বা সর্দি যাদের আছে , তাদের জন্য হাইড্রেটেড থাকা অত্যাবশ্যক। রিসার্চ ট্রাস্টেড সোর্স নির্দেশ করে যে ঘরের তাপমাত্রায় তরল পান করলে সর্দি কাশি, নাক দিয়ে পানি পড়া এবং হাঁচির উপশম হয়।

যাইহোক, সর্দি বা ফ্লুর অতিরিক্ত উপসর্গযুক্ত ব্যক্তিরা তাদের পানীয় গরম করে লাভবান হতে পারেন। একই গবেষণায় বলা হয়েছে যে গরম পানীয়গুলি গলা ব্যথা, ঠান্ডা লাগা এবং ক্লান্তি সহ আরও বেশি উপসর্গগুলিকে উপশম করে।

Read More  Mother Teresa essay in Bengali – মাদার টেরেসা রচনা
গরম পানীয়

কাশি বা সর্দির জন্য আরামদায়ক হতে পারে এমন গরম পানীয় গুলির মধ্যে রয়েছে :

  • পরিষ্কার ঝোল
  • ভেষজ চা
  • ডিক্যাফিনেটেড কালো চা
  • গরম পানি
  • উষ্ণ ফলের রস

4. বাষ্প:

একটি গরম ঝরনা বা স্নান নিন এবং বাথরুমটি বাষ্পে পূর্ণ হতে দিন। লক্ষণগুলি কম না হওয়া পর্যন্ত কয়েক মিনিটের জন্য এই বাষ্পে থাকুন। ঠান্ডা করতে এবং ডিহাইড্রেশন প্রতিরোধ করতে পরে এক গ্লাস জল পান করুন।

একটি বাষ্প বাটি তৈরি করুন । এটির জন্য গরম জল দিয়ে একটি বড় বাটি পূরণ করুন। ভেষজ বা অপরিহার্য তেল যোগ করুন, যেমন ইউক্যালিপটাস বা রোজমেরি । বাটির উপর ঝুঁকে মাথার উপর একটি তোয়ালে রাখুন। এটি বাষ্পকে আটকে রাখে। 5 মিনিটের জন্য বাষ্পগুলি শ্বাস নিন। যদি বাষ্প ত্বকে গরম অনুভূত হয়, ত্বক ঠান্ডা না হওয়া পর্যন্ত বন্ধ করুন।

5. মার্শম্যালো রুট:

মার্শম্যালো রুট হল এমন  একটি ভেষজ যার  কাশি এবং গলা ব্যথার চিকিৎসা হিসাবে ব্যবহারের দীর্ঘ ইতিহাস রয়েছে। ভেষজটি এর উচ্চ মিউকিলেজ সামগ্রীর কারণে কাশির ফলে জ্বালা কমাতে পারে। মিউকিলেজ হল একটি ঘন, আঠালো পদার্থ যা গলাকে আবৃত করে।

মার্শম্যালো রুট

একটি ছোট গবেষণায় দেখা গেছে যে থাইম এবং আইভি সহ মার্শম্যালো রুট ধারণকারী একটি ভেষজ কাশির সিরাপ কার্যকরভাবে সাধারণ সর্দি এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের ফলে সৃষ্ট কাশি থেকে মুক্তি দেয়। সিরাপ গ্রহণের 12 দিন পরে, 90 শতাংশ অংশগ্রহণকারী এর কার্যকারিতা ভাল বা খুব ভাল হিসাবে রেট করেছেন।

মার্শম্যালো রুট শুকনো ভেষজ বা ব্যাগড চা হিসাবেও পাওয়া যায়। যেকোনো একটিতে গরম পানি যোগ করুন এবং তারপর তা অবিলম্বে পান করুন বা প্রথমে ঠান্ডা হতে দিন। মার্শম্যালো শিকড় যত বেশি সময় জলে খাড়া থাকবে, পানীয়তে তত বেশি মিউকিলেজ হবে।

6. লবণ-জল গার্গল:

এই সহজ প্রতিকারটি গলা ব্যথা এবং ভেজা কাশির চিকিৎসার জন্য সবচেয়ে কার্যকরী এক চিকিৎসা  । লবণ পানি গলার পিছনে কফ এবং শ্লেষ্মা কমায় যা কাশির প্রয়োজন কমাতে পারে।

আধা চা চামচ লবণ এক কাপ গরম পানিতে নাড়ুন যতক্ষণ না এটি দ্রবীভূত হয়। 

গারগল করার জন্য এটি ব্যবহার করার আগে সমাধানটি সামান্য ঠান্ডা হতে দিন। মিশ্রণটি থুতু ফেলার আগে কয়েক মুহুর্তের জন্য গলার পিছনে বসতে দিন। কাশির উন্নতি না হওয়া পর্যন্ত প্রতিদিন কয়েকবার লবণ জল দিয়ে গার্গল করুন।

ছোট বাচ্চাদের লবণ পানি দেওয়া এড়িয়ে চলুন কারণ তারা ঠিকমতো গার্গল করতে পারে না এবং লবণ পানি গিলে ফেলা বিপজ্জনক হতে পারে।

Read More  পেডরোলো ১ ঘোড়া পাম্পের দাম - Pedrollo 1 horse pump Price In Bangladesh

7. ব্রোমেলাইন:

ব্রোমেলাইন একটি এনজাইম যা আনারস থেকে আসে। এটি ফলের মূল অংশে সর্বাধিক প্রচুর।

ব্রোমেলাইন

ব্রোমেলাইনের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি কিছু  বৈশিষ্ট্য রয়েছে এবং এতে মিউকোলাইটিক বৈশিষ্ট্যও থাকতে পারে, যার মানে এটি শ্লেষ্মা ভেঙে  শরীর থেকে সরিয়ে দিতে পারে।

কিছু লোক গলায় শ্লেষ্মা কমাতে এবং কাশি দমন করতে প্রতিদিন আনারসের রস পান করে থাকে । 

8. থাইম:

থাইমের রন্ধন সম্পর্কীয় এবং ঔষধি উভয় ব্যবহারই রয়েছে  যা  কাশি, গলা ব্যথা, ব্রঙ্কাইটিস এবং হজম সংক্রান্ত সমস্যাগুলির জন্য একটি  অসাধারণ প্রতিকার। একটি গবেষণায় দেখা গেছে যে, থাইম এবং আইভি পাতার সমন্বয়ে একটি কাশির সিরাপ তীব্র ব্রঙ্কাইটিসে আক্রান্ত ব্যক্তিদের প্লাসিবো সিরাপ থেকে আরও কার্যকরী এবং দ্রুত কাশি থেকে মুক্তি দেয়। উদ্ভিদের অ্যান্টিঅক্সিডেন্টগুলি এর সুবিধার জন্য দায়ী হতে পারে।

9. অ্যাসিড রিফ্লাক্সের জন্য খাদ্যতালিকাগত পরিবর্তন:

অ্যাসিড রিফ্লাক্স কাশির একটি সাধারণ কারণ। অ্যাসিড রিফ্লাক্সকে ট্রিগার করতে পারে এমন খাবার এড়িয়ে চলা এই অবস্থাটি পরিচালনা করার এবং এর সাথে থাকা কাশি কমানোর অন্যতম সেরা উপায়।

অ্যাসিড রিফ্লাক্স

প্রতিটি ব্যক্তির বিভিন্ন রিফ্লাক্স ট্রিগার থাকতে পারে যা তাদের এড়াতে হবে। যারা তাদের রিফ্লাক্সের কারণ সম্পর্কে অনিশ্চিত তারা তাদের ডায়েট থেকে সবচেয়ে সাধারণ ট্রিগারগুলি বাদ দিয়ে এবং তাদের লক্ষণগুলি পর্যবেক্ষণ করে শুরু করতে পারে।

যে খাবার এবং পানীয়গুলি সাধারণত অ্যাসিড রিফ্লাক্সকে ট্রিগার করে সেগুলির মধ্যে রয়েছে:

  • অ্যালকোহল (alcohol)
  • ক্যাফেইন (Caffeine)
  • চকোলেট (chocolate)
  • সাইট্রাস জাতীয় খাবার (Citrus foods)
  • ভাজা এবং চর্বিযুক্ত খাবার (Fried and fatty foods)
  • রসুন এবং পেঁয়াজ (Gold and onion)
  • পুদিনা (mint)
  • মশলা এবং মশলাদার খাবার (Spices and spicy foods)
  • টমেটো এবং টমেটো-ভিত্তিক পণ্য (Tomatoes and tomato-based products)

10. পিচ্ছিল এলম:

নেটিভ আমেরিকানরা ঐতিহ্যগতভাবে কাশি এবং হজমের সমস্যাগুলির চিকিৎসার জন্য পিচ্ছিল এলমের ছাল ব্যবহার করে। পিচ্ছিল এলম মার্শম্যালো রুটের মতোই কারণ এতে উচ্চ স্তরের মিউকিলেজ রয়েছে, যা গলা ব্যথা এবং কাশি প্রশমিত করতে সাহায্য করে।

এক কাপ গরম পানিতে ১ চা চামচ শুকনো ভেষজ যোগ করে পিচ্ছিল এলম চা তৈরি করুন। পান করার আগে কমপক্ষে 10 মিনিটের জন্য খাড়া। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে পিচ্ছিল এলম ওষুধের শোষণে হস্তক্ষেপ করতে পারে। পিচ্ছিল এলম পাউডার এবং ক্যাপসুল আকারে স্বাস্থ্যের দোকানে এবং অনলাইনে পাওয়া যায়।

11. N-acetylcysteine ​​(NAC):

NAC হল একটি সম্পূরক যা অ্যামিনো অ্যাসিড এল-সিস্টাইন থেকে আসে। একটি দৈনিক ডোজ গ্রহণ শ্বাসনালীতে শ্লেষ্মা হ্রাস করে একটি ভিজা কাশির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা হ্রাস করতে পারে।

Read More  ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা ২০২৩

একটি মেটা-বিশ্লেষণ থেকে জানা যায় যে NAC দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিসে আক্রান্ত ব্যক্তিদের লক্ষণগুলি উল্লেখযোগ্যভাবে এবং ধারাবাহিকভাবে হ্রাস করতে পারে। দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস হল শ্বাসনালীতে দীর্ঘস্থায়ী প্রদাহ যা শ্লেষ্মা জমা, কাশি এবং অন্যান্য উপসর্গ সৃষ্টি করে।

12. প্রোবায়োটিকস:

প্রোবায়োটিকগুলি সরাসরি কাশি থেকে মুক্তি দেয় না, তবে তারা অন্ত্রে ব্যাকটেরিয়া ভারসাম্য বজায় রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এটি উচ্চতর ইমিউন সিস্টেম সংক্রমণ বা অ্যালার্জেনগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে যা কাশির কারণ হতে পারে।

প্রোবায়োটিক এক ধরনের ল্যাকটোব্যাসিলাস নামক ব্যাকটেরিয়া, সাধারণ সর্দি প্রতিরোধে একটি মাঝারি সুবিধা প্রদান করে।

প্রোবায়োটিকস

কিছু খাবার প্রাকৃতিকভাবে প্রোবায়োটিক সমৃদ্ধ, যার মধ্যে রয়েছে:

  • মিসো স্যুপ (Miso soup)
  • প্রাকৃতিক দই (Natural yogurt)
  • কিমচি (kimchi)
  • sauerkraut (Sauerkraut)

প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি প্রোবায়োটিক সম্পূরক গ্রহণ করা ভাল হতে পারে।

সর্দি প্রতিরোধে টিপস:

সর্দি প্রতিরোধে টিপস

কাশি এড়ানো সবসময় সম্ভব নয়, তবে নিম্নলিখিত টিপস গুলি ঝুঁকি কমাতে পারে:

• অসুস্থ ব্যক্তিদের সংস্পর্শ এড়িয়ে চলুন:

যাদের মাথা ঠান্ডা, ফ্লু বা কাশি আছে তাদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন।

নিয়মিত হাত ধোয়া:

ত্বক থেকে ব্যাকটেরিয়া এবং ভাইরাস দূর করতে সাবান এবং গরম জল ব্যবহার করুন। বাচ্চাদের শেখান কিভাবে সঠিকভাবে হাত ধুতে হয়। প্রয়োজনে বাড়ির বাইরে অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

জীবাণুনাশক ব্যবহার করা :

পরিবারের কোনো সদস্য অসুস্থ হলে, রান্নাঘর এবং বাথরুম সহ নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা উচিত। গরম ধোয়ার উপর বিছানা, তোয়ালে এবং নরম খেলনাগুলি ধুয়ে ফেলুন।

হাইড্রেটেড থাকা:

ডিহাইড্রেশন এড়াতে পর্যাপ্ত জল, ভেষজ চা এবং অন্যান্য পানীয় পান করুন।

মানসিক চাপ কমানো:

স্ট্রেস রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে এবং অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ায়। মানসিক চাপ উপশম করতে, একজন ব্যক্তি নিয়মিত ব্যায়াম করতে পারেন, ধ্যান করতে পারেন, গভীর শ্বাস নিতে পারেন এবং পেশী শিথিলকরণ কৌশলগুলি চেষ্টা করতে পারেন ।

পর্যাপ্ত ঘুম পাওয়া:

ফিট এবং সুস্থ থাকার জন্য প্রতি রাতে কমপক্ষে 7-9 ঘন্টা ঘুমানোর লক্ষ্য রাখুন ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী সম্পূরক গ্রহণ:

অসুস্থতা এড়াতে ঠান্ডা সর্দি কাশি এবং ফ্লু মৌসুমে জিঙ্ক, ভিটামিন সি এবং প্রোবায়োটিক গ্রহণের কথা বিবেচনা করুন।

কখন ডাক্তার দেখাবেন:

কাশির সাথে নিম্নলিখিত উপসর্গগুলি দেখা দিলে একজন ডাক্তারকে দেখুন:

  • দুর্গন্ধযুক্ত সবুজ বা হলুদ কফ
  • ঠান্ডা লাগে
  • পানিশূন্যতা
  • 102°F-এর বেশি জ্বর
  • ৩ দিনের বেশি স্থায়ী জ্বর 
  • দুর্বলতা

শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

Leave a Comment