Bangla Search Engine | পিপীলিকা (Pipilika)

Bangla Search Engine

সার্চ ইন্জিন নিয়ে বিস্তারিত জানার আগে আমাদের জানতে হবে Search Engine কী?

সার্চ ইন্জিন হলো এমন একটি Software system যা ডিজাইন করা হয়েছে World Wide Web থেকে সকল ধরনের information খোজার জন্য।

সার্চ ইন্জিনের কিন্তু বেশ কিছু ধরণ রয়েছে। তো চলুন জানা যাক,

Different types of Search Engine:

  • Crawler Based Search Engine
  • Human powered directories
  • Hybrid Search Engine
  • Other special Search Engine

এখন চলুন  Search Engine সম্পর্কে আরো Deeply জানা যাক।:

বর্তমান ইন্টারনেট নির্ভর যুগে কোনো কিছু খুজে পেতে সবচেয়ে নির্ভরযোগ্য Place হলো সার্চ ইন্জিন। আমাদের প্রয়োজনীয় সার্চকে ইন্জিনে বা যন্ত্রে হাজির করার জন্য Search Engine সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ইন্টারনেট জগতে কতগুলো সার্চ ইন্জিন আছে তা সম্পর্কে আগে একটা ধারণা নেওয়া যাক।

How many Search Engine?

Bangla Search Engine
  • Google
  • Microsoft Bing
  • Yahoo
  • Yandex
  • Baidu
  • পিপীলিকা

চলুন জেনে নেওয়া জাক  বিশ্বের ১০টি জনপ্রিয় সার্চ ইন্জিনের নাম।

Top 10 Most popular Search Engine in the Word:

  • Google
  • Microsoft Bing
  • Yahoo
  • Baidu
  • DuckDuckGo
  • Ask.com
  • Ecosia
  • Aol.com
  • Internet Archive

আমরা সবাই যেকোনো কিছু জানার জন্য কিন্তু Google, Yahoo, Microsoft Bing বা যেকোনা একটা সার্চ ইন্জিনে এসে সার্চ দেই। আমরা যদি কোনো কিছু না জানি, ধরেণ, ”বাংলাদেশের রাজধানী কী?” “What is the capital city of Bangladesh?” এটা লিখে গুগলে সার্চ করলেন। এবং গুগল Show করলো Dhaka is the capital city of Bangladesh. তো গুগল এটা কীভাবে জানলো? আপনার সার্চের কয়েক ন্যানো-সেকেন্ডে অথবা কয়েক-সেকেন্ডের মধ্যে গুগল আপনার কাঙ্খিত রেজাল্ট ‍দিয়ে দেয়। েএটা কীভাবে সম্ভব?

এই কাজটা করার জন্য গুগল কিন্তু Huge Database স্টোর করে না বা ব্যবহার করে না। গুগল কিন্তু পুরো সার্চ ইন্জিনটা সার্চে করে না।গগুল সেটাই সার্চ করে যেটা গুগলের কাছে index অথবা listed অবস্থায় আছে। গুগল কিন্তু পুরো Surface Web টাকে সার্চ করতে পারে। বলে রাখা ভালো, আমাদের পৃথিবীতে Surface Web ছাড়াও কিন্তু আরো অনেকগুলো ওয়েব রয়েছে। এর মধ্যে:

Bangla Search Engine
  • Deep Web
  • Dark Web
Read More  অনলাইনে আয় বিকাশে পেমেন্ট - সম্পূর্ণ গাইডলাইন

আর উপরের এই দুই ওয়েবকে গুগল কিন্তু সার্চ করতে পারে না। গুগল Surface Web এর ৫%-এ যা আছে তাই কিন্তু গুগল সার্চ করে দেখাতে পারে।কিন্তু ৫% হলেও এটাই কিন্তু আমাদের জন্য হিউজ একটা জায়গা।

জনপ্রিয় ওয়েবসাইট এর তালিকা

আমরা normally যেগুলো গুগলে সার্চ করি তা কিন্তু গুগল রেজাল্টের প্রথম কয়েকটা পয়েন্ট বা Blue link বা রেজাল্টের মধ্যেই পেয়ে যাই। তো সার্চ ইন্জিন এটা কীভাবে করে,তাই একটু জানার চেষ্টা করি চলুন:

Bangla Search Engine

এই পৃথিবীতে যতগুলো Website আছে, গুগল সেগুলো প্রতিনিয়ত Crawling করছে তার বটের বা রোবটের মাধ্যমে। এবং তথ্যের সামন্জতার উপর ভিত্তি করে সে ঐ তথ্যগুলোকে index করে রাখে।

গুগল সার্চের জন্য একটা প্রোগ্রাম ব্যবহার করে থাকে। আর এটাকে বলে Web Crawler বা Spider. এই Spider কী কাজ করে?  আপনি যখন কোনো information এর জন্য গুগলে সার্চ করেন Spider তখন তার ইনডেক্সের মধ্যে থাকা সকল তথ্যের মধ্যে খুজাখুজি শুরু করে দেয়। আর যখনই সে সার্চ করার শুরু করে তখনই তার ইনডেক্সকৃত অনেকগুলো তথ্য তার সামনে চলে আসে। আর তার কাছে থাকা হাজার হাজার তথ্যগুলোকে কিন্তু একসাথে দেখানো সম্ভব নয়। তখন সে কী করে? তখন সে, আপনি যে Keyword দিয়ে সার্চ দিয়েছেন, “What is the capital city of Bangladesh?” সে সবগুলোর তথ্যের মধ্যে দেখে যে কোন কোন সাইটের ইনডেক্সকৃত তথ্যের মধ্যে কাঙ্খিত সার্চ দেওয়া keyword আছে-(Title, Heading, Sub-heading, Tag, Image, in content, meta-description, schema etc)। Google তার  Algorithm ব্যবহার করে দেখবে সার্চ অনুযায়ী তার কাছে ইনডেক্মকৃত তথ্যের মধ্যে সবচেয়ে বেস্ট তথ্য বা রেজাল্ট কোনটা। Indexing Result কে গুগল ভালোভাবে Analysis করে সে তার প্রথম ফেজের ১০টি রেজাল্টে show করে।

আলোচনার প্রচলনে আমরা SEO মূলক আলোচনার দিকে চলে যাচ্ছি যা SEO Bangla Tutorial –এ আরো Deeply আলোচনা করা হয়েছে।

Bangla Search Engine

ইন্টারনেট জগতে অনেকগুলো Search Engine রয়েছে। যা উপরে উল্লেখ করা হয়েছে। মূলত সকল Search Engine-এর কাজের ভিত্তি মোটামোটি একই। জেনে রাখা উত্তম যে আমাদের বাংলাদেশেও আমাদের নিজস্ব একটা সার্চ ইন্জিন রয়েছে। এখন প্রশ্ন হতে পারে বাংলাদেশের সার্চ ইন্জিনের নাম কী

Read More  ঘাড়ে ব্যথা হলে করণীয় | ঘাড় ব্যথার ব্যায়াম

What is the Search Engine name of Bangladesh?

পিপীলিকা (Pipilika)

Bangla Search Engine

তেমনি অনেক দেশে তাদের নিজস্ব Search Engine রয়েছে। এর মধ্যে অন্যতম একটি দেশ হলো চীন। এদের নিজস্ব Search Engine এর নাম হলো Baidu . মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা Bill Gates এর তত্ত্বাবধায়নে একটি সার্চ ইন্জিন আছে। এটা হলো Microsoft Bing.

তবে সবচেয়ে জনপ্রিয় এবং ব্যবহারের দিক দিয়ে Google হলো প্রথম দিকে। এই যে আপনি এখন Bangla search engine লিখে search করলেন, এটাও কিন্তু গুগলেই সার্চ করলেন! কী বুঝলেন েএখন? আপনার মতে পৃথিবীর সবচেয়ে সেরা এবং জনপ্রিয় এবং তথ্যবহুল Search Engine কোনটা?

উত্তরটি অবশ্যই কমেন্টে জানাবেন।

Watch video to know about Bangla search engine:

4 thoughts on “Bangla Search Engine | পিপীলিকা (Pipilika)”

  1. I wanted to send a brief word to be able to express gratitude to you for some of the awesome guides you are placing at this website. My incredibly long internet search has at the end been rewarded with reasonable facts to share with my colleagues. I ‘d tell you that many of us website visitors are really lucky to exist in a remarkable community with very many wonderful professionals with very beneficial techniques. I feel rather fortunate to have come across your website and look forward to so many more entertaining minutes reading here. Thanks a lot again for a lot of things.

    Reply
  2. I’m just commenting to let you be aware of what a terrific encounter my friend’s daughter had viewing your site. She learned too many pieces, which included how it is like to have an incredible giving character to get many more without difficulty know chosen very confusing issues. You undoubtedly surpassed her desires. I appreciate you for distributing those insightful, trustworthy, revealing as well as fun thoughts on this topic to Jane.

    Reply
  3. Thank you for all of your labor on this web page. Debby enjoys carrying out investigation and it’s really easy to see why. We all hear all concerning the compelling tactic you create helpful tips and hints on your website and therefore inspire contribution from visitors on that area and our favorite child is certainly studying a great deal. Take pleasure in the remaining portion of the new year. You have been carrying out a fabulous job.

    Reply

Leave a Comment