সকাল বেলা খালি পেটে পানি পানের উপকারিতা (Benefits of drinking water on an empty stomach in the morning)

মানুষের শরীরে 50% এর বেশি পানি  থাকে তাই শরীরকে সঠিকভাবে কাজ করতে এটিকে সতেজ এবং টপ আপ রাখতে সকাল বেলা খালি পেটে পানি পান  গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, একবার শরীরের পানি  চাহিদা পূরণ না হলে, এটি বিভিন্ন প্রতিকূল স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের খারাপ পরিণতি নিয়ে আসে।

ধরুন আপনি দীর্ঘদিন ধরে পানি শূন্যতায় ভুগছেন। সেক্ষেত্রে, এটি রিউমাটয়েড আর্থ্রাইটিস, মাইগ্রেন, এনজাইনা, কোলাইটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা, অর্শ্বরোগ, স্তন ক্যান্সার, পালমোনারি যক্ষ্মা, কিডনিতে পাথর, সাইনোসাইটিস এবং সবচেয়ে খারাপ জরায়ু ক্যান্সারের মতো বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

সকাল বেলা খালি পেটে পানি পানের উপকারিতা

এই অবস্থাগুলি এড়াতে ঘুম থেকে ওঠার পরে জল পান করুন এবং সারাদিন হাইড্রেটেড রাখার মাধ্যমে  আপনার শরীরকে সাহায্য করুন। তাহলে আজই এটি শুরু করুন!

সকালে ঘুম থেকে ওঠার পর পানি পান করতে হবে। এটা খুব সহজ শোনাতে পারে, কিন্তু অনেক মানুষ এটা নিয়মিত করতে পারেনা ।

সকালে ঘুম থেকে উঠে  প্রথমে পানি পান করুন! তাতেই  আপনি পাবেন 10টি আশ্চর্যজনক সুবিধা:

খালি পেটে পানি পান আপনার শরীরকে রিহাইড্রেট করতে সাহায্য করে: (Drinking water on an empty stomach helps rehydrate your body)

আপনার ছয় থেকে আট ঘণ্টার ঘুম হল একটি দীর্ঘ সময় যা কোনো পানি ব্যবহার ছাড়াই চলে। ঘুম থেকে উঠার সাথে সাথে দুই বা তিন গ্লাস পানি পান করা আপনার শরীরকে দ্রুত রিহাইড্রেট করার একটি ভালো উপায়।

সকালে প্রথমে পানি পান করলে আপনার সতর্কতার মাত্রা বাড়ে: (Drinking water first thing in the morning increases your alertness)

পানি পানে সতর্কতা

ক্লান্তি এবং ক্লান্তির প্রধান সূচকগুলির মধ্যে একটি হল আপনি ডিহাইড্রেটেড। দীর্ঘ সময়ের পরে খাওয়ার মতো কিছু ছাড়া, সকালে আপনি প্রথম যে জিনিসটি পান করেন তা শরীরের জন্য একটি ধাক্কা হতে পারে।

যদি প্রথম জিনিসটি পানি হয়, তবে এটি আপনার শরীরকে কাজ করার জন্য প্রস্তুত করবে এবং আপনার সতর্কতা এবং কর্ম  শক্তির মাত্রা বাড়াবে। মনে রাখবেন আপনি হাইড্রেটেড না থাকলে আপনার শারীরিক কর্মক্ষমতা ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার দিন শুরু করতে কফি বা চায়ের পরিবর্তে পানি  দিন।

পানি আপনার সিস্টেমে লাল রক্ত ​​​​কোষের দ্রুত বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে এবং আপনার রক্তে আরও অক্সিজেন তৈরি করতে পারে। এই দুটি কারণের সংমিশ্রণ আপনাকে শক্তির একটি ভাল বিস্ফোরণ দেবে।

সকালে প্রথমে পানি পান করা আপনার মস্তিষ্ককে জ্বালানি দিতে সাহায্য করে: (Drinking water first thing in the morning helps fuel your brain)

আমাদের মস্তিষ্ক 70% এরও বেশি পানি দ্বারা গঠিত এবং হাইড্রেট চালিয়ে যাওয়া মস্তিষ্কের সর্বোত্তম কার্যকলাপ বজায় রাখতে সহায়তা করে। যখন আপনি পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড না হন, তখন আপনার মস্তিষ্ক কম জ্বালানীতে কাজ করে এবং আপনি নিষ্কাশন অনুভব করতে পারেন বা এমনকি ক্লান্তি বা মেজাজ ওঠানামা অনুভব করতে পারেন।

সকালে প্রথমে পানি পান করা আপনাকে অসুস্থতার সাথে লড়াই করতে এবং ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে: (The immune system)

ইমিউন সিস্টেমকে

খালি পেটে পানি পান করা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার ভারসাম্য আনতে সাহায্য করে। এটি আপনার শরীরকে প্রায়শই অসুস্থ হওয়া এড়াতে এবং ভাইরাসকে দূরে রাখতে সাহায্য করবে।

একটি শক্তিশালী ইমিউন সিস্টেম অবশ্যই আপনাকে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত রাখবে এবং যেকোনো অসুস্থতা থেকে রক্ষা করবে।

খালি পেটে পানি পান করা আপনার শরীরের টক্সিন থেকে মুক্তি পেতে সাহায্য করে: (Drinking water on an empty stomach helps flush out toxins from your body)

সকালে কয়েক গ্লাস পানি আপনার শরীরে রাতারাতি জমা হওয়া সমস্ত টক্সিনকে বের করে দিতে সাহায্য করতে পারে। আপনি যখন পানি পান করেন, এটি স্বাভাবিকভাবেই আপনার অন্ত্রের নড়াচড়াকে উদ্দীপিত করে এবং আপনার সকালের স্নানকে নিয়মিত বাথরুমে যেতে সাহায্য করে।

রাতে, আপনার শরীর নিজেকে মেরামত করে এবং শরীরের সমস্ত টক্সিন বের করে দেয়। আপনি সকালে খালি পেটে পানি পান করার সাথে সাথে আপনি অবশ্যই এই ক্ষতিকারক টক্সিনগুলিকে বের করে দেবেন, যা একটি সতেজ এবং স্বাস্থ্যকর শরীর রাখবে।

Read More  তুলসি চা খাওয়ার উপকারিতা এবং কিভাবে তুলসি চা বানাবেন ?

সকালে পানি পান আপনার বিপাকীয় হার বাড়িয়ে দিতে পারে: (Drinking water in the morning can increase your metabolic rate)

গবেষণা অনুসারে, খালি পেটে পানি পান আপনার বিপাকীয় হার বাড়িয়ে দিতে পারে। এটি খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে যারা কঠোর ডায়েটে আছেন তাদের জন্য। যখন বিপাকীয় হার বৃদ্ধি পায়, এর মানে হল আপনার পাচনতন্ত্রের উন্নতি হয়েছে।

প্রয়োজনীয় কার্বোহাইড্রেট এবং প্রোটিন যা আপনি প্রতিদিন গ্রহণ করেন তা বিপাকিত হয় এবং আপনার সারা শরীরে পানি মাধ্যমে পরিবাহিত হয়। আপনার সিস্টেমে পর্যাপ্ত পরিমাণে পানি থাকা আপনার বিপাক ক্রিয়াকে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে।

সকালে প্রথমে পানি পান করা স্বাস্থ্যকর ওজন হ্রাসকে শক্তিশালী করে: (Drinking water first thing in the morning promotes healthy weight loss)

আপনি যেমন সকালে খালি পেটে পানি  পান করেন এবং সমস্ত টক্সিন মুক্ত করেন এবং তাই আপনার পাচনতন্ত্রের উন্নতি হয়, আপনি কম ক্ষুধার্ত বোধ করবেন এবং সেই দিনের জন্য আপনার সমস্ত আকাঙ্ক্ষা হ্রাস পাবে। এইভাবে, এটি আপনাকে অতিরিক্ত খাওয়ার কারণে ওজন বাড়াতে বাধা দেবে।

সকালে প্রথমে পানি পান করলে ত্বকের বর্ণ ও উজ্জ্বলতা বৃদ্ধি পায়: (Drinking water first thing in the morning increases skin tone and glow)

ত্বকের বর্ণ ও উজ্জ্বলতা বৃদ্ধি

যেহেতু সকালে প্রথমে পানি পান করা শরীরের টক্সিন মুক্ত করতে সাহায্য করে, তাই রক্ত ​​থেকে এই টক্সিনগুলি দূর করার অর্থ হল আপনার ত্বককে উজ্জ্বল, স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রাখে।

ডিহাইড্রেশন হল আপনার ত্বকে বলিরেখা, কালো দাগ এবং ত্বকের গভীর ছিদ্রের প্রাথমিক কারণগুলির মধ্যে একটি। দিন শুরু হওয়ার সাথে সাথে আপনার শরীরকে হাইড্রেটেড রাখা আপনার ত্বকে একটি স্থিতিশীল রক্ত ​​​​প্রবাহকে উন্নীত করতে সাহায্য করে এবং আপনার সিস্টেম থেকে টক্সিন মুক্ত করে।

সকালে প্রথমে পানি পান করা কিডনিতে পাথর প্রতিরোধ করে এবং আপনার কোলন এবং মূত্রাশয়কে সংক্রমণ থেকে রক্ষা করে (Drinking water first thing in the morning prevents kidney stones and protects your colon and bladder from infection)

খালি পেটে পানি পান শরীরের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়। ঘুম থেকে ওঠার পরেই পানি  পান করা টক্সিনগুলিকে দূর করতে সাহায্য করবে। পানি যেহেতু আপনার শরীরকে হাইড্রেটেড রাখে, অভ্যন্তরীণ অঙ্গগুলির সঠিক কার্যকারিতার জন্য এটি অত্যাবশ্যক।

আপনি যদি সকালে ঘুম থেকে ওঠার পরপরই পানি পান করেন তা আপনার কিডনিতে পাথর এবং মূত্রাশয়ের সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এই কারণেই আপনার খালি পেটে পানি  পান করা দরকার কারণ এটি অ্যাসিডগুলিকে পাতলা করে, যা কিডনিতে পাথরের দিকে পরিচালিত করে। আপনি যত বেশি পানি  পান করবেন, তত বেশি মূত্রাশয়ের সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

সকালে প্রথমে পানি পান করা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে: (Drinking water first thing in the morning promotes healthy hair growth)

আপনি হয়তো বিশ্বাস করবেন না বা লক্ষ্য করবেন না কিন্তু আপনি যদি সকালে খালি পেটে প্রথমে পানি পান করার অভ্যাস করে ফেলেন তাহলে এটি সরাসরি আপনার চুলের অবস্থাকে প্রভাবিত করে। পর্যাপ্ত পরিমাণে পানি না থাকলে চুলের গোড়া শুষ্ক, রুক্ষ এবং ভঙ্গুর হয়ে যেতে পারে।

স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি

তাদের প্রয়োজনীয় ভিটামিনগুলিকে সর্বদা পরিবহনের জন্য জলের প্রয়োজন হয়। পানি চুলের 1/4 ভাগ পর্যন্ত তৈরি করে এবং তাই অপর্যাপ্ত পানি খাওয়ার ফলে চুলের কিছু সমস্যা দেখা দিতে পারে। নিয়মিত পানি খেলে চুলের গুণাগুণ বৃদ্ধি পায়।

সুতরাং, যদি চুলের উজ্জ্বলতা বজায় রাখতে চান তবে আপনার দিনের শুরুতে আপনার চুলকে আরও হাইড্রেশন দিন।

পানির কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আপনার স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে। এই সুবিধাগুলি অনুভব করতে প্রতিদিন খালি পেটে এক গ্লাস পানি পান করতে কখনই ক্লান্ত হবেন না।

ঘুম থেকে উঠে কত পানি পান করবেন? (How much water to drink after waking up?)

ঘুম থেকে ওঠার সাথে সাথে আপনি কতটা জল পান করবেন তা আপনার ইতিমধ্যেই ধারণা থাকতে পারে, তবে এটি ঠিক কত? 

Read More  কিডনি ভালো রাখার উপায় | ১৫টি উপায় জেনে নিন

বিভিন্ন কারণের উপর নির্ভর করে আপনাকে এক দিনে গ্রহণ করা তরলের যোগফলকে আলাদা করতে হতে পারে। যাইহোক, ঘুম থেকে ওঠার ঠিক পরে দিনের শুরুতে অন্তত এক গ্লাস জল পান করা একটি শালীন অভ্যাস।

নীচে বিবেচনা করার জন্য কয়েকটি কারণ রয়েছে:

ব্যায়াম: (Exercise)

ব্যায়াম

নির্দিষ্ট ব্যক্তিদের একটি সকাল ব্যায়াম রুটিন আছে. এটি খুব ভাল যোগব্যায়াম, ক্রসফিট, বা অন্য ধরনের উচ্চ-তীব্রতা ওয়ার্কআউট হতে পারে।আপনার সকাল যদি এমন ব্যায়াম দিয়ে শুরু হয় যা আপনাকে ঘামে, তাহলে পানি পান করুন। তরল ক্ষতি পূরণের জন্য আরও জল পান করুন।

পরিবেশ: (The environment)

যদি আপনি ভ্রমণ করছেন, তাহলে আপনার ঘুমের পরিবেশ হল অদ্ভুত, এবং আপনার অবস্থান পরিবর্তন হতে পারে।একটি গরম বা আর্দ্র জলবায়ু আপনাকে সন্ধ্যার সময় বা এমনকি দিনের প্রথম অংশেও ঘামতে পারে।

আপনি যখন এমন জলবায়ুতে থাকবেন, ঘুম থেকে উঠলে আরও জল পান করার কথা বিবেচনা করুন।

গর্ভাবস্থা বা বুকের দুধ খাওয়ানো: (Pregnancy or breastfeeding)

ভ্রূণে প্রায় 94% জল থাকে।সুতরাং, যদি আপনি গর্ভবতী হন বা বুকের দুধ খাওয়ান, হাইড্রেটেড থাকার জন্য আরও জল এবং অতিরিক্ত তরল পান করুন।

মহিলা স্বাস্থ্যের অফিস গর্ভবতী মহিলাদের প্রতিদিন প্রায় 10 কাপ (2.4 লিটার) তরল পান করার আহ্বান জানায়।এছাড়াও, স্তন্যপান করান এমন মহিলাদের জন্য আপনার তরল ভর্তি প্রায় 13 কাপ (3.1 লিটার) হওয়া উচিত।

অসুস্থতা: (Illness)

অসুস্থ বা অসুস্থ শরীর তরল হারায়।আপনার যদি ডায়রিয়া বা জ্বর বা ইনফ্লুয়েঞ্জা থাকে, তাহলে তরল পদার্থের ক্ষতি পূরণ করতে বেশি করে পানি পান করুন।সেই ক্ষেত্রে আপনি, আরও জল পান করার কথা ভাবুন।

আপনি খুব বেশি পানি পান করছেন এমন দশটি লক্ষণ: (10 Signs You’re Drinking Too Much Water)

Drinking Too Much Water

হ্যাঁ, আমরা সবাই একমত হতে পারি যে পানীয় জল সত্যিই গুরুত্বপূর্ণ। সেখানে অবশ্য পর্যাপ্তের চেয়ে বেশি কিছু আছে।

জল মানবদেহের জন্য অত্যাবশ্যক, এবং হাইড্রেটেড থাকা যে কেউ একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে চায় তাদের জন্য শীর্ষ অগ্রাধিকার হওয়া উচিত। যাইহোক, আপনি আসলে হাইড্রেশনের জন্য আপনার অনুসন্ধানকে অনেক দূরে নিয়ে যেতে পারেন।

বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে সুস্থ প্রাপ্তবয়স্করা প্রতিদিন 9-13 কাপ তরল পান করুন। অত্যধিক পানি পান করার ফলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে যা হতাশাজনক থেকে জীবন-হুমকি পর্যন্ত হতে পারে।আপনার জল খুব বেশি পান করলে এখানে কিছু লক্ষণ রয়েছে।

আপনি যখন পানি পান করছেন, তখনও আপনার পিপাসা নেই। (Even when you are drinking water, you are not thirsty)

ওভারহাইড্রেটিং বিপজ্জনক কারণ এটি শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে। আপনি যদি অত্যধিক জল পান করেন তবে আপনার শরীরকে সঠিকভাবে কাজ করার জন্য আপনার রক্তে এই ইলেক্ট্রোলাইটগুলির যথেষ্ট পরিমাণ নাও থাকতে পারে।

আপনি যখন পানির বোতল ছাড়া বাসা থেকে বের হচ্ছেন না। (When you’re not leaving home without a water bottle)

যদি আপনি সারা দিন আপনার জলের বোতলটি নিয়ে যান এবং যখন এটি নিষ্কাশন হয় তখন তা অবিলম্বে পুনরায় পূরণ করেন, আপনি হয়ত প্রচুর জল পান করছেন। আপনার শরীরে ক্রমাগত জল যোগ করা আপনার রক্তে কম সোডিয়ামের মাত্রা আনতে পারে। 

যার ফলে আপনার শরীরের সমস্ত কোষ ফুলে যায়। রচেস্টার, এমআই-এর ওকল্যান্ড ইউনিভার্সিটির ব্যায়াম বিজ্ঞানের অধ্যাপক তামারা হিউ-বাটলার, পিএইচডি দ্বারা নির্দেশিত, এটি বিশেষত বিপজ্জনক হতে পারে যখন আপনার মন বড় হতে শুরু করে।

যখন আপনার প্রস্রাব সম্পূর্ণ পরিষ্কার হয়। (When your urine is completely clear)

আপনার প্রস্রাব একটি ফ্যাকাশে হলুদ রঙ হওয়া উচিত। আপনি হয়তো জানেন যে গাঢ় রঙের প্রস্রাব ডিহাইড্রেশনের একটি চিহ্ন হতে পারে, কিন্তু এর মানে এই নয় যে আপনার সম্পূর্ণ পরিষ্কার প্রস্রাব তৈরি করা উচিত।

Read More  মেয়েদের জন্য কোন ফেসওয়াশ সবচেয়ে ভালো

আপনি যখন রাতে একাধিকবার প্রস্রাব করার জন্য উঠবেন। (When you get up several times a night to urinate)

আপনার যদি ঘন ঘন বিছানা থেকে উঠতে হয় তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। মেডিকেল নিউজ টুডে অনুসারে, বেশিরভাগ লোক প্রতি 24 ঘন্টা ছয় বা সাত বার প্রস্রাব করে। আপনি যদি নিজেকে আরও ঘন ঘন প্রস্রাব করতে দেখেন এবং বাথরুম ব্যবহার করার জন্য রাতে ঘুম থেকে উঠতে হবে, আপনি হয়তো খুব বেশি পানি পান করছেন।

খন আপনার পা, হাত বা ঠোঁট ফুলে যায়। (When your feet, hands, or lips swell)

আপনার শরীর অতিরিক্ত তরল ধরে রাখতে পারে। আপনি একটি ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতার সম্মুখীন হচ্ছেন এমন একটি লক্ষণ হল হাত, পা বা ঠোঁট ফুলে যাওয়া।

আপনার যখন দীর্ঘস্থায়ী মাথাব্যথা থাকে। (When you have chronic headaches)

মাথাব্যথা

ঝাঁকুনি  দিয়ে  মাথাব্যথা একটি লক্ষণ হতে পারে যে অতিরিক্ত হাইড্রেটিংয়ের কারণে আপনার মস্তিষ্ক কিছুটা ফোলাভাব অনুভব করছে। চরম ক্ষেত্রে, অত্যধিক জল পান করা এবং আপনার রক্তে সোডিয়ামের ঘনত্ব কমিয়ে দিলে আপনার মস্তিষ্ক বিপজ্জনকভাবে ফুলে যেতে পারে। এর ফলে মস্তিষ্কের অপরিবর্তনীয় ক্ষতি, খিঁচুনি, কোমা বা মৃত্যু হতে পারে।

যখন আপনার পেশী নড়বড়ে বা দুর্বল বোধ করে। (When your muscles feel wobbly or weak)

আপনি যখন দৌড়াতে যান তখন কি আপনি অস্বাভাবিকভাবে নড়বড়ে বোধ করেন? অতিরিক্ত পানি পান করলে পেশী দুর্বলতা, খিঁচুনি বা ক্র্যাম্প হতে পারে। আপনি আপনার জল খাওয়া কমিয়ে দেওয়ার পরেও যদি আপনার পেশীতে ব্যথা বা দুর্বলতা অব্যাহত থাকে তবে এটি একজন ডাক্তারের সাথে চেক ইন করার মূল্যবান।

যখন আপনি ক্রমাগত ক্লান্ত হন। (When you are constantly tired)

এটা সম্ভব যে খুব বেশি পানি পান করা আপনার ঘুমের কারণ হতে পারে। আপনি যদি পর্যাপ্ত ঘুম পাচ্ছেন কিন্তু তারপরও ক্লান্ত বোধ করেন, তাহলে একটি সম্ভাব্য কারণ ওভারহাইড্রেশন হতে পারে। অতিরিক্ত জল খাওয়া বন্ধ করার চেষ্টা করুন যাতে অতিরিক্ত হাইড্রেশন আপনার দীর্ঘস্থায়ী ক্লান্তির কারণ হতে পারে কিনা।

যখন আপনি বিভ্রান্তি বা বিভ্রান্তি অনুভব করেন। (When you feel confused or distracted)

ওভারহাইড্রেশন বা জলের নেশার একটি ইঙ্গিত হল বিভ্রান্তি বা বিভ্রান্তির অনুভূতি। এটি শরীরে সোডিয়ামের মতো ইলেক্ট্রোলাইটের স্তর হ্রাসের সাথে যুক্ত। চরম ক্ষেত্রে, প্রচুর পানি পান করা এবং আপনার রক্তে সোডিয়ামের ঘনত্ব কমিয়ে আনলে আপনার মস্তিষ্ক মারাত্মকভাবে ফুলে যেতে পারে।

আপনি যদি বিভ্রান্তি, খিঁচুনি, বা চেতনা হারানোর মতো পার্শ্বপ্রতিক্রিয়াগুলির সম্মুখীন হতে শুরু করেন, তাহলে আপনাকে অবিলম্বে চিকিৎসা সহায়তার সন্ধান করতে হতে পারে।

আপনি কি পানি চিকিৎসা করছেন? (Are you treating the water?)

এই জল চিকিৎসা শরীরের ব্যাধি, মাসিক সমস্যা, এবং চোখের-সম্পর্কিত ব্যাধিগুলির চিকিত্সার জন্য একটি প্রদর্শিত কৌশল। একইভাবে, এই জল চিকিৎসা অনুসরণ করার পরে আপনি সারা দিন ক্ষমতায়িত বোধ করবেন।

• ঘুম থেকে ওঠার ঠিক পরে, ব্রাশ করার আগে এবং খালি পেটে চারবার প্রায় 160 মিলি জল পান করুন৷

• খাওয়ার কমপক্ষে 30 মিনিট আগে জল পান করুন, তবে নাস্তা, দুপুরের খাবার এবং রাতের খাবারের পরের দুই ঘন্টার মধ্যে নয়। আপনি যদি খালি পেটে চার গ্লাস জল পান করতে না পারেন তবে আপনি এক গ্লাস দিয়ে শুরু করতে পারেন বা আপনার শরীর যতই টিকবে। আপনি 640 মিলি এর আদর্শ স্তরে না পৌঁছানো পর্যন্ত আপনি ধীরে ধীরে জলের ভর্তি বাড়াতে পারেন।

আমি কখন ফলাফল আশা করতে পারি?

o  যাদের ডায়াবেটিস আছে বা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য 30 দিন সময় দিন।

o যারা কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস্ট্রাইটিসে ভুগছেন তাদের জন্য দশ দিন সময় দিন।

o যক্ষ্মা রোগীদের জন্য 90 দিনের অনুমতি দিন।

সর্দি কাশি থেকে মুক্তির প্রাকৃতিক চিকিৎসা

Leave a Comment