Computer tips in Bangla | কম্পিউটার দ্রুত করুণ

 (একজন ফ্রিল্যান্সারের কাছে তার PC সংরক্ষণ অন্যতম। তাই আজকে সেই দিকটি বিবেচনা করে কিছু টিপস নিয়ে এলাম। আজকের আর্টিকেলটি বিশেষ করে ডেস্কটপের ক্ষেত্রে অত্যধিক প্রয্যেজ্য)

Computer tips in Bangla

আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ইউজ করি, আমরা সবাই চাই আমাদের কম্পিউটার বা ল্যাপটপ টা জেনো আমাদের দীর্ঘদিন সার্ভিস দেয় বা আমাদের কম্পিউটার বা ল্যাপটপ জেনো দীর্ঘদিন ভালো থাকে। এরই প্রেক্ষিতে আমরা আমাদের PC-(Personal Computer) কে ভালো ও গতিময় রাখার জন্য এমন কিছু কাজ করি, যা করা মোটেও ঠিক নয়। কী সেই কাজগুলো? Computer tips in Bangla এই পর্বে আমরা এটাই জানবো। আর সব কিছু জানতে হলে Computer tips in Bangla পুরো আর্টিকেলটি শেষ অবধি পড়ুন।

তো চলুন, এক এক করে সবগুলো বিষয় জানা যাক, যেগুলোর মাধ্যমে আমরা আমাদের কম্পিউটারকে সচল  রাখতে এবং গতিময় করতে পারি।

Some Computer tips in Bangla:

Computer tips in Bangla
  • Computer Processor ঠান্ডা রাখুন
  • C-Drive ( Local Disk) এর জায়গা বাড়িয়ে নিন
  • সঠিক উপায়ে Computer Monitor Clean করুণ
  • কম্পিউটার Virus মুক্ত রাখুন
  • CD Disk কে মূল্যায়ন করুণ

১. Computer Processor ঠান্ডা রাখুন:

Computer tips in Bangla

আপনারা যারা নতুন Computer user আছেন, তারা সাধারণত মার্কেট থেকে New Computer কিনে নিয়ে আসার পর ঐ CPU-এর মধ্যে যে Computer Packet টা থাকে ঐ প্যাকেটের ভিতর পলিথিন দিয়ে আরেকটা প্যাকেট থাকে , আর এই প্যাকেটটা আমরা না ফেলে CPU এর মধ্যেই লাগিয়ে রাখি। এই কাজটি সম্পূর্ণ ভুল। কেননা আপনি যখন আপনার CPU টিকে পলিথিন ব্যাগ দিয়ে মুড়িয়ে রাখবেন তখন আপনার CPU-এর ভিতর যে Processor আছে, তার জন্য আলাদা একটা Computer Cooling Fan আছে। আর এই Cooling Fan এর কাজ হচ্ছে বাহির থেকে ঠান্ডা বাতাস ভিতরে প্রবেশ করানো। কিন্তু যখনই আমরা পলিথিন ব্যাগ দিয়ে ঢেকে রাখি তখন Computer Cooling Fan টি বাহির থেকে বাতাস ভিতরে টেনে নিতে পারে না। ফলাফল সরূপ, আপনার Computer Processor টি প্রচুর গরম হয়ে যায়। ফলে Computer Hang হওয়ার সম্ভাবনা অত্যধিক বেড়ে যায়। সুতরাং আপনারা Computer Hang থেকে বাচতে উক্ত কাজটি মোটেও করবেন না।

Read More  প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

2. C-Drive (Local Disk) এর জায়গা বাড়িয়ে নিন:

Computer tips in Bangla

যারা নতুন Computer User তারাই এই কাজটি বেশি করেন। কাজটি হলো আপনারা যখন নতুন নতুন PC কিনেন, তখন বুঝে-না বুঝে বিভিন্ন রকম Computer Software install করেন। কেউ-বা Game Software ও install করেন। Software install করতে করতে এমন এক পর্যায় যায় যে, আপনার কম্পিউটারের C-Drive ( Local Disk) টি ফুল হয়ে গেছে। আর তখনই আমরা ধেওলিয়া হয়ে যাই C-Drive ( Local Disk) টি খালি করার জন্য। আর তখনই আমরা মূখ্য ভুলটা করে থাকি। অর্থাৎ C-Drive ( Local Disk) এর ভিতর থেকে জেনে-না জেনে অনেক Important file কে ডিলেট করে দিই। নতুন অবস্থায় আমরা  অধিকাংশই জানি না কোন ফাইলটা/ফোন্ডারটা কম্পিউটারের জন্য কম এবং বেশি গুরুত্বপূর্ণ। কোন ফাইলটা ডিলিট করলে কম্পিউটারের কোনো রকম ক্ষতি হবে না। এগুলো সম্পর্কে অবগত না হয়েই আমরা C-Drive ( Local Disk) এর বিভিন্ন রকম Important file ডিলেট করে দেই C-Drive ( Local Disk) খালি করার জন্য। আর তখনই আপনার  Computer Windows Crash হয়। যার কারণে পুনরায় আপনাকে New Windows Setup দিতে হবে। সুতরাং এই কাজটা ভুলেও কেউ করবেন না এবং আজ-বাঝে File-Software Download দেওয়া থেকে বিরত থাকবেন।

3. সঠিক উপায়ে Computer Monitor Clean করুণ :

Computer tips in Bangla

আমাদের Computer Monitor যখন ময়লা বা ধূলা-বালি দ্ধারা অপরিষ্কার হয়ে তখন আমরা Computer Screen পরিষ্কার করার জন্য বিভিন্ন রকম Liquid ব্যবহার করি কম্পিউটারের মনিটর পরিষ্কার করার জন্য।এই কাজটা সম্পূর্ণ একটা ভুল কাজ, এই কাজটাও আপনারা কখনো করবেন না। কারণ যখন আপনি Computer Monitor টি Liquid ‍দিয়ে পরিষ্কার করেন, তখন যদি অজ্ঞতাবশত Liquid এর কিছু অংশ মনিটরের ভিতরে যায় তখন আপনার মনিটরটি Short সার্কিট হতে পারে বা বিভিন্ন রকম ক্ষতির সম্ভাবনা থাকে। এখন এর থেকে রেহাই পাওয়ার জন্য কী করা যায়?

আপনারা যদি আপনাদের Computer Monitor টি পরিষ্কার করতে চান, তাহলে মার্কেটে পাওয়া যায় বিভিন্ন রকম ভেজার টিস্যু, সেটা ‍দিয়েও পরিষ্কার করতে পারেন।কারণ সেটার মধ্যে এরকম কোনো পানি বা লিকুয়িড থাকে না যা চাপ দিলে বের হয়ে আসবে এবং  মনিটরের ক্ষতি করবে। এছাড়াও ব্যবহার করতে পারেন সুতির নরম কাপড় অথবা চানগ্লাস পরিষ্কারের নরম কাপড়টি দিয়ে।

Read More  বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য কার্যকারী ১০ টি অ্যাপস

4. কম্পিউটার Virus মুক্ত রাখুন:

Computer tips in Bangla

সাধারণত নতুন Computer user-রা ক্রয় করার পরই ব্যবহার শুরু করে দেই। কম্পিউটারে আমরা Anti-Virus দেই না। নতুনরা ভাবে Computer Anti-Virus ‍দেওয়ার দরকার নেই। কারণ কম্পিউটার তো এমনিতেই চলছে। হ্যা। অবশ্যই চলছে, কিন্তু এমতোবস্থায় যদি কম্পিউটারে ভাইরাস Attack  করে তাহলে আপনার কম্পিউটারের গুরুত্বপূর্ণ ফাইলগুলো ডেমেজ হতে পারে+হেং+কম্পিউটারটি নষ্টও হয়ে যেতে পারে। আর এজন্যই আপনারা অবশ্যই আপনাদের কম্পিউটারে Anti-Virus ব্যবহার করবেন। আর যদি আপনি Inernet user হয়ে থাকেন, তাহলে তো আর কোনো কথাই নেই আপনাকে অবশ্যই অবশ্যই এন্টি ভাইরাস ব্যবহার করতে হবে। আরেকটি পথ আছে, এটি হলো নিয়মিত আপনি আপনার Windows Update রাখতে পারেন।

5. CD Disk কে মূল্যায়ন করুণ:

Computer tips in Bangla

আমরা যখন CD Disk বের করতে চাই তখন বাটনে ক্লিক করে বের করে নিয়ে আসি কিন্তু ক্যাসেটটা রাখার পর ঐটাকে আর বাটনে ক্লিক না করে হাত ‍দিয়ে ধাক্কা দিয়ে Insert করি এবং Close করে দিই।আমরা যখন হাত ‍দিয়ে ঠেলা দিই তখন CD Disk এর উপর একটি Pressure Create হয়। এই জিনিসটা কাজ করে একটা বেইলের মাধ্যমে এবং মটরের সাহায্য। তো যখন আপনারা হাত দিয়ে এটাকে চাপ দিন তখন এটা সহ্য করতে পারে না। তাই এটা থেকে বিরত থাকবেন।

আপনারা আপনাদের কম্পিউটারকে ভালো রাখতে চাইলে আরো কয়েকটা কাজ করতে পারেন। এর মধ্যে হলো কয়েকদিন পরপর CPU টাকে খুলে পরিষ্কার করতে পারেন। তবে পরিষ্কার টা করবেন হাওয়ার সাহায্যে। কারণ ব্রাশ দিয়ে করলে ছোট ছোট পিনগুলো ভেঙে কিংবা বাকা হয়ে যেতে পারে।

আরেকটা কাজ হলো Computer Hard disk এর সন্নিকটে কোনো প্রকার Magnet আনবেন না। এতে করে ডেটা লসের আশংকা বেড়ে যায়।

Computer tips in Bangla আজকের পর্বে এইটুকুই রইলো। আশা করি ভালো লেগেছে আপনাদের। Mobile tips bangla একটি article আছে। আমাদের অন্য আর্টিকেল গুলো পড়ারও অনুরোধ রহিল।

Read More  ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম - ইউটিউব চ্যানেল ভেরিফাই করার সুবিধা

 Know more about Computer tips in Bangla:

Leave a Comment