Health tips bangla book | ৫টি উপায়ে ওজন/ভুড়ি কমান

Health tips Bangla book

( পেটের চর্বি মেদ,ভুরি কমান ১০ দিনে। ৫টি উপায় ভুড়ি কমান। ব্যায়াম ও ডায়েট ছাড়াই। weight loss)

আজকের পর্বে আমরা Discuss করবো পেটের ভুরি বা মেদ,চর্বি কামনোর ৫টি Street Bangla tips , যে ৫টি টিপস ব্যবহার করে আজকের পর থেকে ডায়েট কন্ট্রোলকে বলে দিবে ট!টা! এবং আজকের পর্ব থেকে তুমি কিন্তু পেয়ে যেতে পারো মেদহীন, ভুড়িহীন একটা প্রিজিক্স।

তোমার যদি মনে হয় Extra weight তোমার Life-এ extra problem create করছে এবং সময়ের অভাবে ভালো Physical exercise করতে পারছ না অথবা  একইসাথে Diet control করতে পারছো না, তাহলে তোমাকে বলি Trust me ডায়েট করার দরকার নেই, Physical exercise করার দরকার নেই, without diet, without exercise you can loss your extra weight. আজকে এমন ৫টা অভ্যাস বা Habbit এর কথা জানাবো যা তুমি যদি তোমার নিজের মধ্যে grow করে নিতে পারো বিশ্বাস করো within few days তুমি কিন্তু তোমার extra weight বা অতিরিক্ত ভুড়ি থেকে permanently মুক্তি পাবে। অযথা বকবক করে সময় নষ্ট না করে চলুন জানি কীভাবে অতিরিক্ত পেটের চর্বি মেদ বা ভুড়ি থেকে মুক্তি পাবো।

Health tips bangle book এর ৫টি টিপস

Health tips Bangla book

No diet, no exercise, 5 tips to reduce Belly fat & extra weight:

  • Calorie Calculation- ক্যালরি ক্যালকুলেশন
  • খেতে খেতে পানি/জল পান পরিহার করা
  • Empty Stomach বা খালি পেটে থাকা যাবে না
  • Extra খিদের বদঅভ্যাস দূরের জন্য প্লেটের size ছোট করুণ (Use 30% small plaate)
  • সঠিক পদ্ধতিতে খাওয়া

1. Calorie Calculation- ক্যালরি ক্যালকুলেশন:

Health tips Bangla book

যে পরিমাণ Calorie আমাদের শরীরকে চালনার জন্য দরকার যদি তার থেকে extra Calorie ইনটেক করে ফেলি তখন আমাদের ওজন বাড়তে থাকে। তাই ওজনকে তুমি যদি control করতে চাও তাহলে তোমাকে জানতে হবে বা বুঝতে হবে কতটা sufficient Calorie তোমার দরকার। বৈজ্ঞানিক গবেষণায় বলা হচ্ছে যে, আমাদের পেট থেকে বা stomach থেকে মাথায় Signal পাঠায় যে আমাদের কতটা Calorie দরকার বা ‍Sufficient Calorie কনজিউম করে ফেলেছি কি-না। আর এই কাজটার জন্য ব্রেইন সময় নেয় ১৫-২০ মিনিট। আর তার আগেই আমরা যা ক্ষতি করার তা করে ফেলি! কারণ তুমি ৫-৮ মিনিটের মধ্যেই পুরো খাবার খেয়ে ফেল। তাহলে কী হচ্ছে, পেটের থেকে মস্তিষ্কে signal পৌছানোর আগেই তুমি কিন্তু অতিরিক্ত খাবার গ্রহণ করে অতিরিক্ত Calorie গ্রহণ করে ফেলছো।

তাহলে আজকে থেকে তোমাকে কী করতে হবে? তোমাকে সময় নিয়ে খাবার খেতে বসতে হবে। খাবার Speed কে Slow করতে হবে। Minimum ১৫-২০ মিনিটের একটা সময়ের রুটিন তৈরি করবো অর্থাৎ ধীরে ধীরে খেতে হবে। তখন ব্রেইন পর্যাপ্ত সময় পাবো তোমাকে বলে দিতে যে Sufficient calorie নিয়েছ, এবার খাবার খাওয়া Off করো। অর্থাৎ ব্রেইন Stomach কে সিগনাল পাঠানোর সাথে সাথে দেখবে তোমার খেতে আর ইচ্ছে করছে না। তাই আজকের পর থেকে বেশি Speed-এ খাবার খাবো না। ৪-৫ মিনিটে খাবার খাবো না।

2. খেতে খেতে পানি/জল পান পরিহার করা:

Health tips Bangla book

এই পয়েন্ট-টা শুধু তোমার শরীরের মেদ বা ভুড়িই কমাবে না সাথে সাথে তোমাকে মুক্তি দিতে পারে শরীরের অসংখ্য রোগের থেকে। আমরা যারা বাঙ্গালী বা ভারতীয় কলকাতা বা পশ্চিমবঙ্গে থাকি আমাদের প্রচন্ড একটা বাজ-বদ অভ্যাস হলো খেতে খেতে পানি/জল পান করা। আর খেতে খেতে পানি/জল পান করলে আমরা জানি না যে কত বড় ক্ষতি আমরা আমাদের শরীরের করছি।

আপনি কী জানেন, যে মূহর্তে আমরা খাবার খাই, সে মূহর্তে আমাদের মুখে এক প্রকার লালা বা রস তৈরি হয়? আর এই রস বা লালাটি পচন প্রক্রিয়া শুরু করে দেয় আমাদের মুখ থেকেই! তারপর আস্তে আস্তে পেটে পিত্ত রস পরে এবং এই পিত্ত রসও কিন্তু আপনার entire Digest system কে control করে। খাবারকে পচিয়ে শরীরের সাথে মিশিয়ে দেয়। আর যেই মূহর্তে তুমি খাবার খাচ্ছ আর পানি খাচ্ছ অথবা খাবারের পর প্রচুর পরিমাণে পানি খাচ্ছ সেই মূহর্তে কী হচ্ছে? সেই মূহর্তে আমাদের মুখের রস বা লালা এবং পিত্তরস ধুয়ে বের হয়ে যাচ্ছে। যার কারণে তুমি যেসকল খাবার খাচ্ছ সেগুলো কিন্তু পুরোপুরি Digest হচ্ছে না। As a result, তোমার Stomach কে প্রচুর পরিমাণে Gas হচ্ছে। একে তোমার শুধু ওজন বাড়ছে না সাথে সাথে অনেক রোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ছে। ‍So science say, পানি/জল খাওয়ার উত্তম সময় হচ্ছে খাবার খাওয়ার ৩০ মিনিট আগে যথেষ্ট পরিমাণ পানি/জল খেয়ে নাও এবং entire খাওয়া receive করার ৩০-৪০ মিনিট পর জল/পানি খাও। এতে করে এই সময়ের মধ্যে তোমার গ্রহণ করা খাদ্য full digest হয়ে যাবে। আর এইভাবে ক্রমান্বয়ে তোমার শরীরে আগের চেয়ে মেদ বা ভুড়ি কমে আসবে শত রোগ থেকে মুক্তি পেতে পারো।

3. Empty Stomach বা খালি পেটে থাকা যাবে না:

Health tips Bangla book

তুমি যদি খালি পেট বা Empty Stomach-এ থাকো তাহলে কিন্তু তোমার পেটে প্রচুর gas তৈরি হবে। আর এই গ্যাসটা কিন্তু তোমার Empty Stomach কে আস্তে আস্তে ফুলিয়ে দিবে। এবং at last এটা তোমার পেটের সাইজকে ভুড়িতে রুপান্তারিত করবে। তাহলে আমাদের কী করতে হবে? আজকের পর থেকে আর একেবারে খালি পেটে থাকা যাবে না। Every 3 hours পর পর অল্প অল্প পরিমাণ খাবার নিতে হবে। আমাদের সমাজের একটা বদ-অভ্যাস হলো আমরা সারাদিন Maximum time না খেয়ে থাকি এবং যখনই খাই তখন খাবারের উপর ঝাপিয়ে পড়ি। আজকের পর থেকে খাবারের উপর ঝাপিয়ে পড়বো না। প্রত্যেক ৩ ঘন্টা অন্তর হালকা খাবার গ্রহণ করবো।

4.Extra খিদের বদঅভ্যাস দূরের জন্য প্লেটের size ছোট করুণ (Use 30% small plaate):

Health tips Bangla book

যেসব মানুষ অতিরিক্ত খাবার খায়, তারা কিন্তু খাবার থেকে তাদের একটা বদঅভ্যাস তৈরি হয়। এই অভ্যাসের কারণে বেশি খাবার ইনটেক করে ফেলে। তার জন্য তোমাকে কী করতে হবে? একটা simple solution . আজ থেকে তোমার খাবার প্লেটের size ছোট করে ফেল। তুমি তোমার খাবারের প্লেট যদি কমপক্ষে ২৫-৩০%  কমিয়ে ফেল তাহলে অটোমেটিক তোমার খাবারের পরিমাণ দিন দিন কমে আসবে। তো আজকে থেকে তুমি যে সাইজের প্লেটে খাবার খেতে ঐটার সাইজ কমিয়ে ফেল। অর্থাৎ ঐ প্লেটটা change করে এর থেকে ছোট একটা প্লেট (25-30%) use করো। দেখবে কিছুদিনের মধ্যে habit change হয়ে গেছে।

5.সঠিক পদ্ধতিতে খাওয়া:

Health tips Bangla book

একটা কথা আছে, “তুমি সকালে খাও রাজার মতো, দুপুরে খাও প্রজার মতো এবং রাতের Dinner করো ছোট একটা পাখির মতো”। হ্যা, এটাই আমাদের natural habit. কিন্তু বাংলাদেশ ও ভারতবাসী ঠিক তা উল্টোটা করি। অর্থাৎ সকালবেলা হালকা চা-বিস্কিট, দুপুরে হালকা বা মোটামোটি কিছু খাই আর সারাদিন স্কুল-কলেজ, চাকরি থেকে এসে সব থেকে বেশি পরিমাণ খাবার Consume  করি। যেহেতু  সারা-রাত তোমার কোনো activities হয় না,তুমি শুয়ে থাকো, এখানেই কিন্তু Problem create হয়। ঐ entire food, entire calorie টা কিন্তু stomach কে জমা হয় এবং আস্তে আস্তে ভুড়ি হতে থাকে। তাই আজকের পর থেকে Breakfast করবো রাজার মতো, দুপুরে খাবার খাবো প্রজার মতো এবং রাতের খাবার খাবো ছোট একটা পাখির মতো। এই ৩টা section যদি তুমি ফলো করো, believe me কিছু দিনের মধ্যে তুমি ফলাফল পেয়ে যাবে। আজকের আলোচনাটি মূলত তোমার ওজন কিংবা ভূড়ি কমানো নিয়ে, বেশি ভাত খেলে কী হয় নিয়ে নয়।

আজকের Health tips bangla book-2 –এ ছিল এই ৫টি টিপস। এই ৫টি টিপস follow up করে তুমি No diet, no exercise  করে তুমি পেয়ে যেতে পারো স্লিম একটা ফিগার এবং ভুড়িও দূর হয়ে যাবে।

Watch video to know Health Tips Bangla Book:

Leave a Comment