ব্লগ সাইটে Image SEO করার নিয়ম

ব্লগ সাইটে Image SEO করার নিয়ম

একটি ব্লগ সাইটে শুধু কোয়ালিটিফুল কন্টেন্ট এর মাধ্যমেই ট্রাফিক ড্রাইভ করে না। ব্লগ সাইটে Image SEO করার মাধ্যমে গুগলে ইমেইজ রেংক করে, সেই ইমেইজ থেকেও হিউজ পরিমাণ ট্রাফিক পাওয়া সম্ভব। ওয়েবসাইটে শুধুমাত্র আর্টিকেল রেংক করেই ভিজিটর আসে না। বিভিন্ন সোর্স থেকে ট্রাফিক আসে। ফোরাম, সোশ্যাল মিডিয়া, কমেন্ট, ইমেইজ ইত্যাদি থেকে একটা সাইটে ভালো পরিমাণ ট্রাফিক ড্রাইভ করানো সম্ভব।

যে কোনো সাইটের পোস্টে ইমেইজ ব্যবহার করে একটি ট্রফিককে খুব সহজেই বোঝানো সম্ভব। এছাড়াও ইমেইজ ব্যবহারের মাধ্যমে ট্রাফিককে অনেকক্ষণ ধরে রাখাও সম্ভব। সে জন্য সাইটের পোস্টে অবশ্যই আমাদের ইমেইজ ব্যবহার করতে হবে। এছাড়াও যদি সেই ব্যবহৃত ইমেইজগুলো গুগল ইমেইজ সেকশানে রেংক করে ফেলে,তাহলে সাইটে ভিজিটরের পরিমাণ আরো বেড়ে যাবে। ফলাফলসরূপ, সাইট রেংক করতেও সুবিধা হবে।

সবার আগে আমাদের বুঝতে হবে একটি সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে। সার্চ ইঞ্জিন যখন আমাদের সাইটে বট পাঠায়, সেই বট তখন কেবল আমাদের কন্টেন্টগুলোকেই Index করে না। সাইটের পেজে বা পোস্টে থাকা সব কিছুকেই সার্চ ইঞ্জিন বট ইন্ডেক্স করে। আমাদের সাইটে থাকা সকল প্রকার ইমেইজকে যখন সার্চ ইঞ্জিন Index করে, তখন বট আমাদের সাইটে থাকা ইমেইজকে কিন্তু দেখে না। তাহলে কীভাবে সে বুঝতে পারে আমাদের সাইটের ইমেইজগুলো টপিক রিলেটেড?

আচ্ছা, ঠিক আছে। প্রথমে কয়েকটা উদাহরণ দেই। ধরুন আপনি গুগলে সার্চ দিলেন ”ঈদুল আযহার মেহেদী ডিজাইন” এখন গুগল আপনার তার সার্চ রেজাল্টে অনেকগুলো ইমেইজ Image শো করলো। এবং সেই ইমেইজগুলো সত্যিকারেই মেহেদী ডিজাইনের। এখন কী আপনার মাথায় প্রশ্ন আসে যে কীভাবে গুগল বুঝলো আমি এই মেহেদী ডিজাইনগুলোই চাচ্ছি? কারণ গুগল তো চোখে দেখে না। বা কেউ তাকে বলেও দেয় নাই। একটা রুবট কীভাবে আমার লেখাকে যাচাই করে সন্তুষ্টজনক বা সঠিক ফলাফল রেজাল্টে দেখালো?

Read More  ব্লগ সাইটে SEO friendly পোস্ট করার সঠিক নিয়ম

হ্যাঁ, এটি গুগর এসইও এর মাধ্যমেই বুঝতে পেরেছে। একজন এসইও এক্সপার্ট যখন তার সাইটে বা ক্লাইন্টের সাইটে পোস্ট করতে যায়, তার আগে অবশ্যই সে তার ইমেইজকে সঠিকভাবে এসইও করে নেয়। সেই সাথে পোস্টে ইমেইজ ইমপোর্ট করার সময়ও সে এসইও করে নেয়।

আর এ Image SEO কীভাবে করতে হয়, তার একটি সম্পূর্ণ ধারণা দেওয়ার জন্যই আজকের এই আর্টিকেলটি। এবং পাশাপাশি আরো শিখতে পারবেন, যখন আপনি আপনার ব্লগস্পট সাইটে ইমেইজ ব্যবহার করবেন, তখন কীভাবে সেই Image কে SEO করবেন।

সর্বপ্রথম ইমেইজ অপটিমাইজড করার জন্য ইমেইজকে কমপ্রেস করতে হবে । Image file compression করলে ইমেইজের সাইজ ছোট হয়ে যায়। ফলে ইমেইজটি অনেক হালকা হয়। এর জন্য আমি প্রিপার করবো একটি অনলাইন ভিত্তিক সাইটকে। যেখানে আপনি আপনার ইমেইজকে কম্প্রেস করতে পারবেন।

উপকারি সপটওয়্যারটির নাম হলো compressor.io

এখানে গিয়ে আপনার ইমেইজটিকে আপলোড দিতে হবে। এবং আপলোড দেওয়ার পর ইমেইজ ফাইলটিকে এ সাইচটি খুব হালকা করে ফেলে। এতে করে আমাদের সাইটের জন্য খুবই উপকার। কেননা ভারি ইমেইজ সাইটের স্পিড লোড বেশি করে ফেলে। সুতরাং, যত কম ভারী সফটওয়্যার ব্যবহার করা যায় সাইটে, ততই ভালো। আর এ কারণেই প্রতিটা পোস্টের আগেই আমাদের উচিত এই সাইটে গিয়ে Image Compression করা।

ব্লগ সাইটে এসইও করার নিয়ম
ব্লগ সাইটে এসইও ফেন্ড্রলি পোস্ট করার নিয়ম
ইমেইজ কম্প্রেইস করা কী পোস্ট রেংক করতে সাহায্য করে?

অবশ্যই। পরোক্ষভাবে তা আমাদের পোস্টকে রেংক করতে অনেক অনেক সহায়তা করে।

পোস্টের প্রতিটি ইমেইজকেই কী কম্প্রেইস করা উচিত?

হ্যাঁ। সাইটের স্পিডের সুবিধার্থে প্রতিটি ইমেইজকেই কম্প্রেইস করা উচিত।

ব্লগ সাইটে কীভাবে Image Optimization করবেন?

আলোচনার সুবিধার্থে আমরা ভিন্নভাবে আলোচনা করবো। সাধারণ দুই ভাবেই ইমেইজ অপটিমাইজ করা যায়। এগুলো হলো-
একটি হলো ছবি সাইটে আপলোড দেওয়ার আগে।
অন্যটি হলো আপলোড দেওয়ার সময়।

Read More  Bangla Search Engine | পিপীলিকা (Pipilika)

ওয়েব সাইটে Image Upload দেওয়ার আগে Image SEO বা Optimization করার নিয়ম

  • এর জন্য প্রথমে ইমেইজটিতে মাউচের ডান দিকের বাটনে ক্লিক করুন এবং এখান থেকে Properties অপশানে চলে যান।
  • এখান থেকে General অপশানে থাকা Image name টি চেঞ্জ করে নিন। এখানে আপনার পোস্টের মূল কীওয়ার্ড টি দিন।
  • এবার Details অপশানে চলে যান। এখানে অনেকগুলো কাজ করতে হবে।
  • Details  Option এর Title এ আপনার মূল কীওয়ার্ডটি দিন
  • এর নিচের অপশানটি অর্থাৎ ‍Subject এ আবার মূল কীওয়ার্ডটি দিন।
  • একটু নিচে দেখুন, Tags অপশান। এখানেও আপনার মূল কিওয়ার্ডটি দিন।
  • এটার নিচেই দেখুন Comments অপশান। এখানেও আপনার পোস্টের মূল কী-ওয়ার্ডটি দিন।
  • এর নিচে দেখুন Authors অপশান। এখানে আপনার নাম বা সাইটের নাম বা ইচ্ছা করলে আপনার কী ওয়ার্ডটিও রাখতে পারেন।
  • Authors এর একটু নিচে দেখুন Copyrights অপশান। এখানেও আপনার পোস্টের কীওয়ার্ডটি দিয়ে দিন।
  • এরপর একটু নিচে দেখুন Camera maker এবং Camera model অপশানগুলোতেও আপনার কীওয়ার্ডটি বসিয়ে দিন।
  • এবার দেখুন সিরিয়াল বাই Lens maker, Lens model, Rash maker, Rash model এবং Camera and serial number এই অপশানগুলোতে আপনার পোস্টের কীওয়ার্ড টি বসিয়ে দিন।
  • এবার সবগুলো ঠিক ঠাক করে থাকলে OK করে দিন।

উপরোক্ত ধাপগুলো সঠিকভাবে করার মাধ্যমে একটি ইমেইজকে খুব সহজেই ওয়েবসাইটে আপলোড করার আগেই অপটিমাইজড করতে পারবেন।

এই তো ছিল সাইটে ছবি আপলোড দেওয়ার আগে কীভাবে সেটা ‍SEO friendly image করা যায়। এখন দেখবো ব্লগ সাইটে ইমেইজ পোস্ট করার সময় কীভাবে তা Image SEO করবো।

ওয়েব সাইটে Image Upload দেওয়ার সময় Image SEO বা Optimization করার নিয়ম

  • প্রথমে ব্লগ সাইটে Image Option ক্লিক করুন।
  • এরপর দেখুন Upload from computer অপশান। এখানে ক্লিক করে আপনার কম্পিউটারের স্টোরেজ থেকে অপটিমাইজড করা ইমেইজটা সিলেক্ট করুন।
  • ইমেইজটা পোস্ট অপশানে আসার পর দেখুন, সেখানে change নামে একটা অপশান এসেছে। এখানে ক্লিক করুন।
  • এবার দেখুন Alt text এবং Title text নামে দুইটা অপশান আছে।
  • এই দুই অপশানেই আপনার পোস্টের মূল কীওয়ার্ডটা দিন।
  • এবার Image size টা মিডিয়ম করে দিন।
  • এখন OK করে দিন।
Read More  অনলাইনে আয় বিকাশে পেমেন্ট - সম্পূর্ণ গাইডলাইন

এখানে উল্লেখিত কয়েকটি ধাপের মাধ্যমেই একটি ইমেইজকে খুব সহজেই অপটিমাইজড করে। ব্লগস্পট সাইটে যদি পোস্ট দিতে চান এবং সেই পোস্টের ইমেইজকে এসইও করতে চান, তাহলে উপরোক্ত নিয়ম এবং ধাপগুলো অনুসরণের মাধ্যমে একটি ইমেইজকে অল্প সময়ের মধ্যেই এসইও করতে পারবেন।

উপরের বিষয়গুলোর মাধ্যমেই সাধারণ ছবি আপলোড দেওয়ার আগে এবং আপলোড দেওয়ার সময় Image SEO করা যায়। তবে উপরের নিয়মগুলো মধ্যে Image SEO করার সময় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ দিকটি হলো Alt text অপশানটি। অবশ্যই অবশ্যই এই অপশানটিতে আপনার পোস্টের কীওয়ার্ডটি দিতেই হবে।

এ বিষয়গুলোর মাধ্যমেই একটি ইমেইজকে পরিপূর্ণ ভাবে ইমেইজকে অপটিমাইজড করা যায়। আর এভাবে Image optimization করলে পোস্টকৃত ইমেইজটি গুগল ইমেইজ সেকশানে রেংক করার সম্ভাবনা খুব বেশি বেড়ে যায়। সুতরাং আশা করি প্রতিটা পোস্টের আগে অবশ্যই অবশ্যই ইমেইজকে অপটিমাইজড করতে হবে।

ব্লগ সাইটে Image SEO করার নিয়ম সম্পর্কে আরো জানতে দেখুন

Leave a Comment