কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করবেন

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ

মোবাইলে ইন্টারনেট ব্যবস্থা রয়েছে অথচ কম্পিউটার বা পিসিতে নেই! এমতোবস্থায় মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া আমাদের দায়িত্ববোধের মধ্যে পড়ে যায়। আবার এমনও হয় যে, কম্পিউটার থেকে মোবাইলে ইন্টারনেট সংযোগ। তবে এই দুই অবস্থার মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন বোধ হয় মোবাইল থেকে পিসিতে নেটওয়ার্কে সংযোগের ব্যাপারটি। তারই প্রেক্ষিতে আজকে আমাদের আর্টিকেলের প্রতিপাদ্য বিষয় হলো খুব সহজ মাধ্যমে এবং সময় অপচয় না করেই কীভাবে আমরা  আমাদের স্মার্টফোন বা হাতের ব্যবহৃত মোবাইল থেকে কম্পিউটার বা পিসিতে ইন্টারনেট ব্যবহার করতে পারি। মূল আলোচনায় প্রবেশের পূর্বেই চলুন জানা যাক আনুসাঙ্গিক বিষয়গুলো এবং মূল আর্টিকেলের শেষে ইউজারদের কিছু প্রশ্ন-উত্তর দেওয়া হয়েছে।

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার উপায়গুলো কী?

স্বাভাবিকভাবে যদি বলি, তাহলে বলা যায় মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট করা যায় সাধারণত ৩ ভাবে। এছাড়াও আরো কয়েকটি পদ্ধতি বা উপায় রয়েছে। তবে এখানে আমরা সেই উপায়গুলো নিয়েই আলোচনা করবো, যেগুলো আমাদের নিজেদের দ্ধারা পরীক্ষিত। সুতরাং সবচেয়ে সেইফ এবং ভালো ৩টি উপায় হলো-

  • ডাটা ক্যাবলের ( Data Cable ) মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ
  • হটস্পট – ওয়াই-ফাই (Hotspot – Wi-Fi) এর মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট
  • ব্লুটুথ ( Bluetooth ) এর মাধ্যমে মোবাইল থেকে পিসিতে ইন্টারনেট সংযোগ দেওয়া

মূলত এই ৩ টি মাধ্যম বা উপায় নিয়েই আজকের এই আর্টিকেল। আশা করি এখানে উল্লেখিত উপায়গুলোর মাধ্যমেই খুব সহজে আপনি আপনার স্মার্ট মোবাইল ফোন হতে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করতে কী কী দরকার?

এই বিষয়টা সম্পূর্ণ নির্ভর করে আপনি কীসের মাধ্যমে ইন্টারনেট সংযোগ করছেন। ডাটা ক্যাবল, হটস্পট এবং ব্লুটুথ এর মধ্যে আলাদা আলাদা কিছু দরকার। যদিও হটস্পট এবং ব্লুটুথ এর ক্ষেত্রে সেইম জিনিস। এখানে তেমন কিছু প্রয়োজন নেই। এই ক্ষেত্রে শুধু আপনার হাতের একটি স্মার্টফোন এবং কম্পিউটারই যথেষ্ট। তবে কিছু কিছু কম্পিউটারে Wireless USB Adapter দরকার হতে পারে। তবে ডাটা দ্ধারা ইন্টারনেট কানেক্ট করতে চাইলে অবশ্যই ডাটা ট্রান্সপারএবল একটি ডাটা ক্যাবল এবং স্মার্ট মোবাইল ও কম্পিউটার হলেই ইন্টারনেট সংযোগের কাজটি সম্পূর্ণ হয়ে যাবে।

Read More  ভিটমেট সফটওয়্যার | ভিটমেট apps download

মোবাইল থেকে পিসি বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার উপায়

ইতিমধ্যে পূর্বেই আলোচনা করা হয়েছে কীভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া যায়। তাহলে চলুন উপায়গুলো জেনে নেই-

ডাটা ক্যাবলের ( Data Cable ) মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ

ডাটা ক্যাবলের মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট করার অন্যতম একটি মাধ্যমে হলো ডাটা ক্যাবল । খুব সহজেই মোবাইল থেকে মোবাইলে এবং মোবাইল থেকে পিসি বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করা সম্ভব। যেভাবে ডাটা ক্যাবলের মাধমে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করবেন তার একটি সংক্ষিপ্ত ধাপ নিম্নে দেওয়া হলো-

বিশেষ দ্রষ্টব্য: এখানে যে নমুনাটি দেখানো হয়েছে সেটি Samsung Galaxy J7 prime 2 এর উপর ভিত্তি করে। আশা করি সকল মোবাইলেই প্রায়ই সেইম কাছাকাছি সেটিং।

  • প্রথমেই ডাটা ট্রান্সপারএবল একটি ডাটা ক্যাবল দিয়ে মোবাইল এবং কম্পিউটরে লাইন সংযোগ করুন।
  • ক্যাবল লাইন সংযোগ করার পর এবার আপনার মোবাইলের সেটিং অপশানে (Mobile Setting Option) যান।
  • এবার সেটিং এর Connetctios অপশানে ক্লিক করে নতুন ইন্টারফেসে চলে যান।
  • এখন দেখুন নেটওয়ার্ক সম্পর্কিত অনেকগুলো অপশান এসেছে। এখান থেকে Mobile Hotspot and Tethering অপশানে ক্লিক করুন।
  • দেখুন এখানে ৩টি অপশান আছে। এখান থেকে USB tethering নামক অপশানে ক্লিক করে অন করে দিন।
  • সব কিছু ঠিক থাকলে এখন দেখুন আপনার পিসি বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ হয়েছে। এখন আপনি আপনার কম্পিউটারে ই্নটারনেট ব্যবহার করতে পারেন মোবাইল থেকে ডাটা নিয়ে।

উপরোক্ত বিষয়টা ছিল কীভাবে ডাটা ক্যাবল এর মাধ্যমে আপনি কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করবেন। এখন চলুন জানা যাক  হটস্পট – ওয়াই-ফাই ব্যবহার করে কম্পিউটারে কীভাবে ইন্টারনেট কানেক্ট করতে পারি।

হটস্পট – ওয়াই-ফাই (Hotspot – Wi-Fi) এর মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট

হটস্পট - ওয়াই-ফাই এর মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট

মোবাইলের হটস্পট এবং কম্পিউটারের ওয়াইফাই এর মাধমে যদি ইন্টারনেট সংযোগ করতে চান, তাহলে একটি Wireless USB Adepter প্রয়োজন হবে। প্রায় সময় এটি অনেকের কম্পিউটারে সেট করা থাকে কোম্পানি থেকে। আবার অনেক ক্ষেত্রে তা নিজেরা কিনে ব্যবহার করতে হয়। তাই আজকে আমরা Wireless USB Adepter যাদের কম্পিউটারে নেই, তাদের জন্য এবং যাদের আছে তাদের জন্যও আলোচনা করবো।

  • প্রথমে আপনাকে Wireless USB Adepter টা কম্পিউটারের যেকোনো একটি USB Port লাগিয়ে নিবেন। এবং সব ঠিক করে নিবেন।
  • এবার আপনার মোবাইলের ডাটা অন করুন।
  • মোবাইলের ডাটা অন করার পর মোবাইলের Setting অপশানে যান।
  • Setting থেকে এখন Connection নামক অপশনটিতে ক্লিক করুন।
  • এখন দেখুন নেটওয়ার্ক সম্পর্কিত অনেকগুলো অপশান এসেছে। এখান থেকে Mobile Hotspot and Tethering অপশানে ক্লিক করুন।
  • এখন যে নতুন ফেজটি এসেছে এখান থেকে Mobile Hotspot অপশানটি অন করে দিন।
  • আপাতত আপনার মোবাইলের কাজ শেষ। এখন পিসি বা কম্পিউটারে সামান্য কিছু কাজ করতে হবে।
  • আপনি যদি উইন্ডোজ ১০ ব্যবহার করে থাকেন, তাহলে কম্পিউটার স্ক্রিনের Computer Screen এর নিচের ডানদিকের কর্ণারে দেখুন নেটওয়ার্ক সম্পর্কি একটি সাইন বা আইকন রয়েছে। এখানে ক্লিক করুন।
  • এখান থেকে ওয়াইফাই নামক আইকনে ক্লিক করে একটি সময় দিন। যখন কম্পিউটারে ওয়াইফাই চালু হয়ে যাবে, তখন দেখুন এখানে আপনার মোবাইল ডিভাইস নামে একটি নাম ভিজিবল হয়েছে।
  • এটাতে একটি ক্লিক করে দিন।
  • সামান্য একটু সময় পর দেখুন আপনার পিসির ওয়াইফাই আইকনে কানেক্টেড লেখা উঠেছে। অর্থাৎ আপনার মোবাইল ফোন হতে কম্পেউটারে ইন্টারনেট সংযোগ হয়েছে। এবার আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারেন।
Read More  টাকা আয় করার apps - টাকা ইনকাম ১০টি apps সম্পর্কে জানুন

উপরের এই পদ্ধতি বা উপায়টি হলো কীভাবে আপনি আপনার মোবাইলের হটস্পট এবং কম্পিউটারের ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ করা যায় তার উপায়। এবার চলূন জানা যাক ব্লুটুথ এর মাধ্যমে খুব সহজে কম্পিউটারে ডাটা কানেক্ট করা ।

ব্লুটুথ ( Bluetooth ) এর মাধ্যমে মোবাইল থেকে পিসিতে ইন্টারনেট সংযোগ দেওয়ার উপায়

ব্লুটুথ এর মাধ্যমে মোবাইল থেকে পিসিতে ইন্টারনেট সংযোগ দেওয়ার উপায়

মোবাইল এবং কম্পিউটারের মধ্যে ইন্টারনেট কানেক্ট করার সবচেয়ে সহজ উপায় হলো ব্লুটুথ এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ। এর জন্য আপনার আলাদা কোনো রকম জিনিসপত্র লাগে না। তাহলে কীভাবে সে সংযোগ দেওয়া যায়, চলুন তা জানার চেষ্টা করি।

  • প্রথমে আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপটি ওপেন করুন।
  • এবার আপনার কম্পিউটার বা ল্যাপটপের ব্লুটুথ অপশানে চলে যান।
  • ব্লুটুথ অপশানে যাওয়ার জন্য সার্চ বক্সে Bluetooth লিখে সার্চ করুন।
  • এখন আপনি আপনার কম্পিউটারের ব্লুটুথ অপশানটি অন Bluetooth Option On করুন।
  • এবার আপনার মোবাইলের ইন্টারনেট বা ডাটা অন করুন।
  • এখন আপনার মোবাইলের ব্লুটুথ অপশানটি অন করুন।
  • এবার আপনি আপনার কম্পিউটারের ব্লুটুথ অপশানটিতে দেখুন এবং আপনার মোবাইলটি সিলেক্ট করুন।
  • যদি মোবাইলের নামটি সিলেক্ট বা শনাক্ত করতে সক্ষম হোন, তাহলে Connect Using থেকে Access Point এ ক্লিক করুন।
  • সব ঠিক-ঠাক থাকলে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট হয়ে যাওয়ার কথা।

মূলত এইভাবেই যে কেউ তার হাতের স্মার্ট মোবাইল ফোনটি দিয়ে পিসি বা কম্পিউটারে খুব সহজে এবং কম সময়ে ইন্টারনেট সংযোগ করতে পারে।

উপরোক্ত ৩টি উপায় বিস্তারিত জেনে আশা করি বেশ ভালো ভাবে উপকৃত হয়েছেন। উক্ত পদ্ধতি বা উপায়গুলো ছাড়াও আরো অনেক জটিল উপায় রয়েছে, যেগুলোর মাধ্যমেও আপনি আপনার মোবাইল থেকে ইন্টারনেট কানেক্ট করতে পারবেন আপনার পিসিতে। তবে দেখানে এই ৩টি উপায় হলো সবচেয়ে বেশি পরীক্ষিত এবং নির্ভরযোগ্য । কেননা অধিকাংশ লোকজন এভাবেই তাদের পিসি বা কম্পিউটারে মোবাইল থেকে ইন্টারনেট সংযোগ করে থাকে।

দীর্ঘ-সময় ইন্টারনেট সংযোগে কম্পিউটার বা মোবাইলের কোনো ক্ষতি হবে?
Read More  Mobile Tips Bangla | টোটাল ১0টি Secret mobile tips

উত্তর হলো না। আপনি যদি অন্য কোনো রকম সেটিং না করেন এবং এখানে উল্লেখিত পদ্ধতি অবলম্বন করে থাকেন, তাহলে কোনো রকম সংকোচ ছাড়াই মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে পারেন। এতে কম্পিউটার কিংবা মোবাইলের কোনো রকম ক্ষতি হবে না। কম্পিউটার ফ্রেশ দ্রুত গতিতে চলবে এবং একই সাথে মোবাইল কোনো রকম হ্যাং হওয়ার সম্ভাবনা নেই বরং মোবাইলের নেটওয়ার্ক স্পিড বাড়বে

কোন ধরণের ক্যাবল ব্যবহার করে ইন্টারনেট সংযোগ দেওয়া যাবে?

বর্তমানে প্রচলিত প্রায়ই সব ধরনের মোবাইল চার্জার ক্যাবল দিয়েই ইন্টারনেট সংযোগ সম্ভব। তবে যেকোনো মোবাইল সার্ভিসিং সেন্টার বা শপে গিয়ে ডাটা ক্যাবল বললেই হবে। আর ডাটা ক্যাবল দিয়েই মোবাইল থেকে ক্যাবলের মাধ্যমে পিসিতে ইন্টারনেট সংযোগ দিতে পারবেন।

সাধারণ মোবাইল চার্জার ক্যাবল দিয়ে ইন্টারনেট সংযোগ কেন হয় না?

সাধারণ মোবাইল চার্জারের ক্যাবল এবং নিম্নমানের কোনো ক্যাবল দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ না হওয়ার প্রধান কারণ হচ্ছে- এসব চার্জার দিয়ে ডাটা ট্রান্সপার হয় না। ডাটা ট্রান্সপারের জন্য USB পোর্টের মধ্যে আরেকটি তারের সংযোগ থাকতে হয়, যা সাধারণ ক্যাবল অথবা নিম্নমানের ক্যাবলে অনুপস্থিত থাকে।

মোবাইল থেকে কম্পিউটরে ইন্টারনেট সংযোগ সম্পর্কে আরো জানতে

Leave a Comment