আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩

এখন আমরা আলোচনা করতে যাচ্ছি সরকারি চাকরির আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ (Recruitment for various posts in Directorate of Archives and Libraries in 2023) সম্পর্কে। বাংলাদেশে অসংখ্য বেকার রয়েছে যাদের কাছে এখন চাকরি একটা সোনার হরিণ হয়ে দাঁড়িয়েছে। যারা বিভিন্ন চাকরি খুজে থাকেন বিশেষ করে সরকারি চাকরি তাদের জন্য আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এটা একটা গুরুত্বপূর্ণ চাকরি। এবং আপনাদের যদি যোগ্যতা এবং প্রস্তুতি ভালো থাকে তাহলে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এটাই আপনার জীবনে হয়ে যেতে পারে সেই কাঙ্ক্ষিত সোনার হরিণ।

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এটা একটা সরকারি চাকরি এবং সরকারি চাকরির সুযোগ-সুবিধা সম্পর্কে আমাদের সকলের কম বেশি জানা। প্রথম দেরি না করে শীঘ্রই আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এ আবেদন করে ফেলুন। আসুন দেখে নেয়া যাক আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এর বিস্তারিত।

তবে এর আগে আমরা আর্কাইভ গ্রন্থাগার অধিদপ্তরের এর ইতিহাস সম্পর্কে সংক্ষেপে একটু জেনে আসা যাক

কলকাতায় ইম্পেরিয়াল রেকর্ড ডিপার্টমেন্টে ১৯৮১ সালে ১১ই মার্চ এ প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালের দেশ বিভাগের পরন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ান এ নামে –রূপান্তর করা হয় ইম্পেরিয়াল রেকর্ড ডিপার্টমেন্ট ।১৯৫১ সালের নভেম্বরে করাচিতে ন্যাশনাল আর্কাইভ অফ পাকিস্তান প্রতিষ্ঠিত হয় ডায়রেক্টরেট অফ আর্কাইভস এন্ড লাইব্রেরীস এর অধীনে। তৎকালীন পূর্ব পাকিস্তানে এর শাখা অফিস প্রতিষ্ঠার উদ্দেশ্যে ঢাকার মোহাম্মদপুরের নুরজাহান রোডের এক ভাড়া করা বাড়িতে‘‘ ডেলিভারি অফ বুকস এন্ড নিউজ পেপার শাখা’’ নামে একটি অফিস চালু করা হয়। পরবর্তীতে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর গুরুত্ব অনুধাবন করে তার নির্দেশনা মতে, জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থকারের সমন্বয়ে আর্কাইভ ও গ্রন্থকার পরিদপ্তর প্রতিষ্ঠা করা হয়। এবং এটা ছিল স্বাধীন বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের ক্রীড়া ও সংস্কৃতিক বিষয়ক বিভাগের অধীনে। আর এটাই ছিল আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এর সংক্ষিপ্ত ইতিহাস।

Read More  বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (BRTC) এ নিয়োগ ২০২৩

নিচে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ বিস্তারিত উল্লেখিত করা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর

৩২, বিচারপতি এস. এম.মোরশেদ স্মরণি

আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা ১২০৭

www.nanl.govt.bd

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি

সংস্কৃতি য় বিষয়ক মন্ত্রণালয়ের অধীন আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত নিন্মোক্ত পদসমূহে অস্থায়ী ভিত্তিতে সরাসরি নিয়োগের জন্য পদের পার্শ্বে বর্ণিত যোগ্যতাসম্পন্ন প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে শুধু অনলাইনে http://nanl.teletalk.com.bd/ ওয়েবসাইটে, পুরোনকৃত আবেদন পত্র আহবান করা যাচ্ছে। অনলাইনে (online) ব্যতীত কোন আবেদন গ্রহণ করা হবে না।

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে নিয়োগ

বিজ্ঞপ্তিটির সংক্ষেপে তুলে ধরা হলো

নিয়োগকর্তাআরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে নিয়োগ
প্রকাশ সূত্রদৈনিক ইত্তেফাক
প্রকাশের তারিখ২৯,০৩,২০২৩
 পদ সংখ্যা০৭ টি
 লোক সংখ্যা১৬ জন
 শিক্ষাগত যোগ্যতানিচে উল্লেখিত অফিশিয়াল নোটিশ দেখুন
 আবেদন করার বয়সনিচে উল্লেখিত অফিসিয়াল নোটিশ দেখুন
 আবেদন করার শুরুর তারিখ০২,০৪,২০২৩ খ্রি.
 আবেদন করার শেষ তারিখ১৬,০৪,২০২৩ খ্রি.
আবেদন করার মাধ্যমেঅনলাইন
অফিসিয়াল ওয়েবসাইটwww.nanl.govt.bd
আবেদন করার লিংকনিচে দেখুন
আবেদন করার ফিনিচে উল্লেখিত অফিসিয়াল নোটিশ দেখুন

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তির অফিশিয়াল নোটিশ

আপনারা যারা এই আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এ আবেদন করতে চান। তারা নিচের অফিশিয়াল নোটিশটি লক্ষ্য করুন। আপনি চাইলে ডাউনলোড করেও রাখতে পারবেন।

অফিসিয়াল নোটিশ দেখতে লিংকটি ভিজিট করুন

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ বিজ্ঞপ্তি ২০২৩

আপনি যদি আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩(Recruitment for various posts in Directorate of Archives and Libraries in 2023) এর জন্য আবেদন করতে চান। তাহলে দেরি না করে শীঘ্রই আবেদন করে ফেলেন। সকল চাকরির গুরুত্বপূর্ণ একটা অংশ হলো তার আবেদন প্রক্রিয়া।যে সকল চাকরিতে অনলাইনে মাধ্যমে আবেদন করতে হয়। সেই সকল চাকরির প্রথম ধাপই হলো অনলাইনে আবেদন করা।

Read More  পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২৪ সার্কুলার - family planning job circular 2024

 আবেদন করার সময় আপনাকে সঠিক তথ্য প্রদান করতে হবে। যদি কোন তথ্য ভুল দেন তাহলে চাকরিতে যোগদানের পূর্বে আপনার বাড়িতে আপনার সম্পর্কে বা কাগজপত্র সম্পর্কে যাচাই-বাছাই করা হবে। তখন যদি কোন তথ্য ভুল প্রমাণিত হয় তখন আপনার চাকরি নাও হতে পারে।তাই অনলাইনে আবেদন করার সময় যত সঠিক তথ্য দেয়ার দিবেন। এবং যে কোন চাকরির জন্য ধারাবাহিকভাবে প্রস্তুতি নিতে থাকুন। এমনও হতে পারে এই আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এ বিভিন্ন পদে নিয়োগ ২০২৩ এ আবেদন করার মাধ্যমে আপনার জীবনের মোড় ঘুরে যেতে পারে।

এসএস পাওয়ার আই লিমিটেডে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ জানতে ভিসিট করুন

Leave a Comment