এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম

এ – A E I দিয়ে ছেলেদের ইসলামিক নাম – Islamic name of boys by A, E, I অনেক গার্ডিয়ান তার সন্তানের জন্য চয়েজ করতে চায়। কিন্তু সার্বিকভাবে অনেকে ইন্টারনেট সার্চ করে সুন্দর ও মিষ্টি একটি নাম বের করতে সক্ষম হয় আবার অনেকে সে ক্ষেত্রে সক্ষম হয় না। বিশেষ করে অনেক মা-বাবা রয়েছে, যারা পূর্ব থেকেই তাদের সন্তানের জন্য একটি সুন্দর নাম রাখতে চায়। এখন সে যদি ‍মুসলিম ধর্মাবলম্বী হয়ে থাকে, তাহলে স্বাভাবিকভাবে সে তাঁর বাচ্ছার জন্য ইসলামিক নাম খুঁজ করবে আবার তাঁর সন্তানটি যদি ছেলে হয়ে থাকে, তাহলে স তাঁর ছেলে সন্তানের জন্য সুন্দর একটি ইসলামিক নাম রাখবে। আর এভাবেই সে তাঁর আদরের সন্তানের জন্য ভালো ও অর্থবহ একটি ইসলামিক সুন্দর নাম চয়েজ করবে। ( আপনি যদি বিভিন্ন বর্ণ দিয়ে ছেলেদের ইসলামিক নাম জানতে চান,তাহলে আমাদের পূর্ববর্তী পোস্টগুলো পড়ুন। আমাদের পূর্ববর্তী নাম সম্পর্কৃত পোস্টগুলো হলো ম দিয়ে ছেলেদের নাম অর্থসহ, স দিয়ে ছেলেদের নাম অর্থসহ, ল দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ ইত্যাদি। )

তবে একজন মুসলিম ও সচেতন গার্ডিয়ান তথা মা-বাবাকে অবশ্যই এই ব্যাপারে যথেষ্ট জ্ঞান রাখতে হবে, যখন সে তাঁর সদ্য জন্ম নেওয়া সন্তানের জন্য নাম সিলেক্ট করবে। অবশ্যই তাকে বেশ কয়েকটি বিষয়ের উপর গুরুত্ব আরোপ করতে হবে। অন্যথায় তাঁর সন্তানের নাম ও নামের অর্থের দিকটি সম্পূর্ণ বিপরীতমুখী হবে। এখন প্রশ্ন আসতে পারে যে, যখন কেউ তাঁর আদরের সন্তানের জন্য নাম চয়েজ করবে, তখন সে কোন কোন দিকগুলোর উপর ফোকাস করবে এবং কি কি বিষয়ের প্রতি লক্ষ্য রাখা তাঁর একান্ত কর্তব্য। তাই যদি কোনো মা-বাবা তাঁর ভূমিষ্ঠ হওয়া সন্তানের জন্য এ দিয়ে সুন্দর একটি ইসলামিক নাম রাখতে চায়, তাহলে নিম্নে উল্লেখিত এই বিষয়গুলোর প্রতি তাঁর একান্ত নজর দিতে হবে। তাহলে চলুন, মূল আলোচনা শুরু করা যাক।

দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

যেহেতু আজকের আলোচনাটি হলো মূলত এ দিয়ে এবং এখানে উল্লেখিত সকল নামগুলোই হবে ছেলেদের জন্য প্রযোজ্য নাম। তাই যদি আপনি সত্যিকার অর্থেই আপনার ছেলে সন্তানের জন্য ভালো, সুন্দর ও অর্থবহ ইসলামিক নাম খুঁজে থাকেন, তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি আপনি পড়তে পাড়েন। এখন চলুন নাম চয়েজের ক্ষেত্রে কোন কোন বিষয়গুলোকে ফোকাসে রেখে নাম চয়েজ করতে হবে, সে সম্পর্কে জানা যাক। বিশেষত, ২টি বিষয়ের উপর আমাদের কে লক্ষ্য রাখতে হবে। সেগুলো হলো-

  • নামটি ইসলামিক বা আরবিক নাম কি-না
  • নামের অর্থটি ইতিবাচক কি-না

যদি উপরোক্ত এই বিষয়গুলোকে মেইক সিউর করতে সক্ষম হোন, তাহলে যেকোনো একটি ইসলামিক নাম আপনি আপনার ছেলে সন্তানের জন্য রাখতে পারেন। এখানে আপনি কিভাবে বোঝবেন যে নামটি ইসলামিক নাম কি-না? অথবা নামটির অর্থ ইতিবাচক কিংবা নেতিবাচক কি-না? আশা করি শব্দগুলো দেখেই বোঝতে পেরেছেন যে, এখানে টার্মগুলো দ্ধারা কি বোঝানো হয়েছে। আর যদি এখনো বোঝে না থাকেন, তাহলে দয়া করে আমাদের পূর্ববর্তী নাম সম্পর্কৃত পোস্টগুলো দেখতে পারেন। আশা করি সম্পূর্ণ ডিটেইলস জ্ঞান পেয়ে যাবেন। তাহলে চলুন, এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম সম্পর্কে সম্পূর্ণ ডিটেইলস জানা যাক এবং বেশ অনেকগুলো নামও জানা যাক। এ – A দিয়ে ছেলেদের ইসলামিক নামগুলো হলো-

এখলাস = Ikhlas = নিষ্ঠার, আন্তরিকতা

এমদাদ = Imdad = মদদ করা, সাহায্যকারী

এনায়েত = Anaet (Enayet) = অনুগ্রহ, অবদান

এজায = Eja’j = সম্মান, অলৌকিক

এতেমাদ = Itemad = আস্থা

এহতেশাম = Ehtesham = লজ্জা করা

এহসান = Ehsan = উপকার, দয়া

এরফান = Irfan = প্রজ্ঞা, মেধা

এসাম = Eisam = সাহাবীর নাম

এজাফা = Ejafa = উন্নতি, অধিক

এয়ানাত = Eanat = সহযোগিতা

এসফার = Esfar = আলোকিত হওয়া

এশায়াত = EShaa’t = প্রকাশ করা

এশারক = Eshraq = উদিত হওয়া

এখলাস উদ্দিন = Eklasuddin = ধর্মের প্রতি নিষ্ঠাবান

সাধারণত এখানে বেশ কয়েকটি এ দিয়ে ছেলেদের নাম উল্লেখ করা হয়েছে। যদি এমন কেউ থাকেন, যে তাঁর ছেলে সন্তানের জন্য একটি অর্থবহ ও সুন্দর ইসলামিক এ দিয়ে নাম খুঁজে থাকেন, তাহলে এখানে উল্লেখিত সকল নামগুলো পড়তে পারেন। কেননা এখানের নামগুলো সবগুলোই হলো ইসলামিক নাম এবং একই সাথে সবগুলো নাম হলো ইতিবাচক অর্থবহ। তাই যদি আপনি উপরের নামগুলো থেকে কোনো একটি নাম এখনো চয়েজ করতে না পেরে থাকেন, তাহলে নিম্নোক্ত নামগুলো পড়তে পারেন। আশা করি এখান থেকে সুন্দর ও অর্থবহ ভালো এ দিয়ে ভালো একটি নাম আপনার ছেলের জন্য পিক করতে পারবেন।

এমদাদুল হক = Imadul Hoq = সত্যের সাহায্য

এমদাদুর রহমান = Imdadur Rahman = দয়ালুর সাহায্য

এনায়েতুল্লাহ = Anaetullqoh = আল্লাহর উপহার, দান

এনাম হক = Anamuk Hoq = সত্য প্রভুর হাদীয়া

এনাম = Anam = পুরস্কার

এহছানুক = Ehsanul Hoq = মহান প্রভুর দয়া

এবাদুর রহমান = Ebadur Rahman = করুণাময়ের বান্দা

এহতেশামুল হক = Ihtishamul Hoq = সত্যের মর্যাদা

এজাজ আহমেদ = Izaz Ahmed = অত্যাধিক প্রশংসাকারী

এমরান আহমেদ = Imrah Ahmed = প্রশংসনীয় জনবহুল বসতি

একরামুদ্দীন = Ikramuddin = দ্বীনের সম্মান করা

উপরোক্ত নামগুলোই হলো এ দিয়ে ছেলেদের নাম। এখানে যে কয়েকটি নাম উল্লেখ করা হয়েছে, প্রায় সবগুলোই হলো ছেলেদের নাম। এবং মজার বিষয় হলো সবগুলো নাম হলো ইতিবাচক অর্থবহ এবং একই সাথে ইসলামিক নাম। তাই আপনি যদি আপনার সন্তানের জন্য সুন্দর একটি ইসলামিক নাম রাখতে চান, তাহলে এখানে থেকে যেকোনো একটি নাম কোনো রকম দ্ধিধা ছাড়াই চয়েজ করে পিক করতে পারেন।

এ A দিয়ে ছেলে বাবুর ইসলামিক নাম এর অর্থ

এ A দিয়ে ছেলে বাবুর ইসলামিক নাম এর অর্থ

আমাদের মধ্যে অনেকে আছে, যারা তাঁর সন্তান কিংবা পরিবারের অথবা আত্মীয়স্বজনের মধ্যে জন্ম নেওয়া ছেলে বাবুর জন্য একটি সুন্দর ও অর্থবহ ইসলামিক নাম খুঁজে থাকি। কিন্তু আপেক্ষিকভাবে আমরা অনেকেই দিন শেষে সুন্দর ও ইসলামিক ইতিবাচক অর্থবহ নাম চয়েজ করতে ব্যর্থ হই। এর অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে কয়েকটি হলো নাম চয়েজে পারদর্শী না হওয়া। এবং নামের অর্থ সম্পর্কে অজ্ঞ থাকা। যদি এই বিষয়গুলোকে আমরা অর্জন করতে সক্ষম হই, তাহলে কোনো রকম সংকোচ ছাড়াই যেকোনো একটি নাম আমরা চয়েজ করতে পারবো। আমাদের মাঝে একটি ট্রেন্ড বিষয় সব সময় কাজ করে, আর সেটি হলো আমরা সন্তানের জন্য আধুনিক নাম রাখতে গিয়ে হয়তো একটি নন-ইসলামিক নাম চয়েজ করে ফেলি আবার অন্যথায় একটি নেতিবাচক অর্থবহ নাম চয়েজ করে ফেলি। এখন আমাদেরকে অবশ্যই এই দুই বিষয়গুলো সম্পর্কে বেশ ভালোভাবে অবগত থাকতে হবে। তাই প্রথমে জানুন কিভাবে একটি ইসলামিক নাম চয়েজ করতে হয়, তা শিখুন। এটি আপনি আমাদের প্রিভিয়াস পোস্টগুলোকে ফলো করলে জানতে পারবেন। আর এরপর জানুন নামটি ইসলামিক কি-না। এটি জানতেও আপনি আমাদের ইসলামিক টাইপের পূর্ববর্তী পোস্টগুলোকে অনুসরণ করতে হবে। আর এভাবেই আপনি আপনার ছেলে বাবুর জন্য সুন্দর ও ইতিবাচক অর্থবহ ইসলামিক নাম চয়েজ করতে সক্ষম হবেন।

এ দিয়ে ছেলেদের নামের তালিকা

এ দিয়ে ছেলেদের নামের তালিকা

আমরা যখন ইন্টারনেট সার্চ করি যে, “এ দিয়ে ছেলেদের নামের তালিকা” তখন রিলেভেন্ট অনেকগুলো পোস্টের রেজাল্ট আমাদের চোখের সামনে আসে। আমরা কিন্তু তখন এই সমস্ত পোস্টের মাঝ থেকে যেকোনো একটি আর্টিকেল পড়ি এবং যেকোনো একটি নাম চয়েজ করে ফেলি। সেই প্রেক্ষিতেই আমরা আজকের আর্টিকেলে এমন অনেকগুলো নাম নিয়ে এ দিয়ে ছেলেদের নামের তালিকা তুলে ধরেছি। অতএব আপনি যদি সে হোন, যে এ দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকা পড়তে চান এবং সেখান থেকে দেখে-শুনে ভালো একটি ইসলামিক নাম চয়েজ করতে চান, তাহলে উপরে উল্লেখিত নামের তালিকাটি পড়তে পারেন। আবার অন্যদিকে এখানে যে নামগুলো প্রকাশ করা হয়েছে অর্থাৎ তালিকা আকারে নামগুলোর সবগুলোই হলো ইসলামিক নাম এবং সবগুলো নামের অর্থ হলো ইতিবাচক অর্থবহ। সুতরাং আপনি যদি সত্যিকার অর্থেই এখানে উল্লেখিত এ দিয়ে ছেলেদের নামের তালিকা থেকে যেকোনো একটি নাম চয়েজ করতে চান, তাহলে কোনো রকম সংকোচন ছাড়াই এ দিয়ে তৈরি হওয়া যেকোনো একটি ইসলামিক নাম পিক করতে পারেন। ( আরো জানুন র দিয়ে ছেলেদের নাম অর্থসহ জানুন এবং ফ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ জানুন, আ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ )

এ A দিয়ে ছেলেদের ইসলামিক নাম সম্পর্কে আরো জানতে

Leave a Comment