বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকবৃন্দ, আজকের আলোচনার বিষয় বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে। প্রতি বছরের মত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। বাংলাদেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রকাশিত হয়েছে।

বাংলাদেশের মতো আর্থ-সামাজিক একটি দেশ, যেখানে বাংলাদেশের প্রায় প্রতিটি পরিবার মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর। সেসব পরিবারের আজন্ম স্বপ্ন তাদের ছেলে এবং মেয়েরা বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করবে। পাশাপাশি সীমিত সংখ্যক পাবলিক বিশ্ববিদ্যালয়ের আসনের কারণে মধ্যবিত্ত পিতা-মাতার স্বপ্ন সন্তানকে উচ্চশিক্ষায় শিক্ষিত করার জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াতে আগ্রহী হয়ে থাকে। 

এ সকল পরিবারের ইচ্ছার সাথে তাল মিলিয়ে বাংলাদেশের আলোচনার আছে বিভিন্ন ধরনের প্রাইভেট বিশ্ববিদ্যালয় গড়ে উঠে। সকল বিশ্ববিদ্যালয়ের নামের দিকে বরাবরই আবুল তোলা হয়ে থাকে। তবে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় তালিকা থেকে কোন বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারলে আপনিও মানসম্মত শিক্ষা গ্রহণ করতে পারবেন। কারণ বাংলাদেশের শীর্ষ প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে এখন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে কোন কোন দিক থেকে ছাড়িয়ে যেতে দেখা যায়। চলুন দেখে নেওয়া যাক বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪।

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪

বাংলাদেশের অসংখ্য বিশ্ববিদ্যালয় রয়েছে সরকারি ও বেসরকারি মিলিয়ে। তবে সবারই ইচ্ছা থাকে বাংলাদেশের সেরা সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার। কারণ সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়ার মান এবং অন্যান্য বেশ কিছু বিষয় বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আলাদা। এজন্য অনেকেই জানতে চান বর্তমানে বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪ সমূহ। সকল শিক্ষার্থীর উদ্দেশ্যে আমাদের আজকের প্রস্তুত করা। 

০১. বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) – Bangladesh University of Engineering and Technology (BUET)

সংক্ষিপ্ত নাম: বুয়েট

স্থাপিত : ১৮৭৬ খ্রিস্টাব্দ, (বিশ্ববিদ্যালয়ে রূপান্তর ১৯৬২ খ্রিস্টাব্দ)

অধিভুক্ত: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

ধরন : পাবলিক বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: সত্য প্রসাদ মজুমদার

শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ : ৬০০+

শিক্ষার্থী: ১০ হাজার+

শিক্ষাঙ্গন: শহরের কেন্দ্রস্থলে (৮৩.৯ একর জমির উপর)

অবস্থান : ঢাকা, ঢাকা, বাংলাদেশ

ওয়েবসাইট: https://www.buet.ac.bd 

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) দেশের শীর্ষ এবং প্রকৌশল ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় এটি। বুয়েট বিশ্ববিদ্যালয়টি ঢাকা শহরের পলাশী এলাকায় অবস্থিত রয়েছে। এটি ১৮৭৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হওয়া একটি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি ছোট আকারের। ক্যাম্পাসের আয়তন ৬.৭৫ একর। আপনি যদি স্নাতক এবং স্নাতকোত্তর সম্পূর্ণ করার পরপরই চাকরি পেতে চান তবে আপনার জন্য উচিত হবে বুয়েট বিশ্ববিদ্যালয়কে বেছে নেওয়া। তবে এটি শুধুমাত্র প্রকৌশল ডিগ্রী প্রদান করে থাকে এবং বুয়েট সব বিশ্ববিদ্যালয় থেকে অনেকটা কঠিন হয়ে থাকে। এ লেখার খরচ অন্য সব বিশ্ববিদ্যালয়ের থেকে খুব কম হয়ে থাকে। সুতরাং যে কেউ এখানে পড়াশোনা সুযোগ পায় এবং সহজেই তাদের ডিগ্রী করতে পারে না। বাংলাদেশের শীর্ষ ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় এর একটি। 

০২. ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) – Dhaka University (DU)

সংক্ষিপ্ত নাম ঢাবি (DU)

স্থাপিত 1921

অধিভুক্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

নীতিবাক্য সত্যের জয় সুনিশ্চিত

স্লোগান শিক্ষাই আলো

ধরন স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় সহ শিক্ষা

দিন ছয় জন

শিক্ষার্থী ৩৭০৬৪ জন

শিক্ষক ১৮০৫ জন

শিক্ষাঙ্গন ২৩ টি

আয়তন ২৪৪ একর

ঠিকানা রমনা ঢাকা ১০০০ ঢাকা বাংলাদেশ

ওয়েবসাইট: https://www.du.ac.bd

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ঢাকার শাহবাগে অবস্থিত বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয় যেটির নাম ঢাকা বিশ্ববিদ্যালয়। বহু অনুষদভিত্তিক গবেষণার আরেক নাম ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে তদানীন্তন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা অনুযায়ী স্থাপিত করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। সূচনা লগ্নে বিভিন্ন প্রথিতযশা ভিত্তিধারী ও বিজ্ঞানীদের কে কঠোরভাবে মাননিয়ন্ত্রণ হওয়ার প্রেক্ষাপটে এটি প্রাচ্যের অক্সফোর্ড নামে স্বীকৃতি লাভ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষত্ব হচ্ছে বাংলাদেশ স্বাধীন করতে এর আলাদা একটি বিশেষ অবদান ছিল। যেখানে দেশের সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠা করতে বিশেষ অবদান রেখেছিল। 

Read More  ছারপোকা তাড়ানোর উপায় | দমন করুন মাত্র ২টি উপায়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশ বিজ্ঞান একাডেমিক পদক লাভ করেছেন। এছাড়াও এটি বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এশিয়া উইকের পক্ষ থেকে শীর্ষ একশো বিশ্ববিদ্যালয়ের স্থান লাভ করতে পেরেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়ার সেরা একশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪ তম বিশ্ববিদ্যালয়। এখানে প্রায় ৩৮ হাজার ছাত্র-ছাত্রী এবং ১৮০৫ জন শিক্ষক রয়েছেন। 

০৩. Khulna University of Science and Technology (KUET) – খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)

কলেজের প্রাক্তন নাম সমূহ:

  • খুলনা প্রকৌশল কলেজ (১৯৬৭-১৯৮৬)
  • বাংলাদেশ ইনস্টিটিউট অফ টেকনোলজি (১৯৮৬-২০০৩)

সংক্ষিপ্ত নাম কুয়েট

অধিভুক্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

নীতিবাক্য প্রভুর জ্ঞান দাও

ধরন সরকারি বিশ্ববিদ্যালয়

স্থাপিত ১৯৬৭ সাল

বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় ২০০৩ সাল

আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য অধ্যাপক ডক্টর কাজী সাজ্জাদ হোসেন

শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ ৩৫৬

প্রশাসনিক ব্যক্তিবর্গ 557

শিক্ষার্থী ৫৯৩৪ জন

স্নাতক ৪৮৩৮ জন

স্নাতকোত্তর ১১০০ জন

ডক্টরেট শিক্ষার্থী ৫৪ জন

অবস্থান ফুলবাড়ী গেট খুলনা-যশোর মহাসড়ক খুলনা বাংলাদেশ

শিক্ষাঙ্গন ১১৭.৩৫ একর

ওয়েবসাইট: https://kuet.ac.bd

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। সেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম একটি বিশ্ববিদ্যালয় খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের খুলনা বিভাগের খুলনা জেলায় অবস্থিত রয়েছে। এটি বাংলাদেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় গুলোর অন্যতম একটি। পূর্বে এ বিশ্ববিদ্যালয় নাম রাখা ছিল বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি, খুলনা। এর আগে রাখা ছিল খুলনা প্রকৌশল মহাবিশ্ববিদ্যালয় নামে। এখানে প্রায় ছয় হাজার জন ছাত্র-ছাত্রী স্নাতক উত্তর ও স্নাতক প্রকৌশল ও বিজ্ঞান নিয়ে পড়াশোনা করে থাকে। এখানকার শিক্ষক সংখ্যার ৩২০ জন। এছাড়াও ১২২ জন কর্মকর্তা ও ২০৯২ জন কর্মচারী রয়েছেন খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়টির অঙ্গ সম্প্রসারণ এর নতুন কিছু ভবন তৈরি করা হয়েছে যেমন একাডেমিক ভবন কমপ্লেক্স সাঁতরাবাস গ্রন্থাগার শিক্ষক ইত্যাদি এবং এর পাশাপাশি আরো কিছু ভবন নির্মাণ কাজ বর্তমানে চলমান রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খুলনা শহর থেকে প্রায় 14 কিলোমিটার উত্তরের দিকে। বিশ্ববিদ্যালয়টির যশোর-খুলনা মহাসড়কের পাশে ফুলবাড়ী গেটে অবস্থিত রয়েছে। 

০৪. Jahangirnagar University (JU) – জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)

সংক্ষিপ্ত নাম জাবি (JU)

স্থাপিত ১৯৭০ খ্রিষ্টাব্দ

অধিভুক্ত বিশ্ব বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন

ধরন পাবলিক বিশ্ববিদ্যালয়

প্রাধ্যক্ষ ১৬ জন

অধ্যক্ষ একজন

ডিন ৬ জন

শিক্ষার্থী ১৬৭৮১ জন (২০১৪ অনুযায়ী)

স্নাতক ১০৯৮৩ জন (২০১৪ অনুযায়ী)

স্নাতকোত্তর ৩৫০১ একজন (২০১৪ অনুযায়ী)

ডক্টরেট ২২৭৪ জন (২০১৪ অনুযায়ী)

আয়তন ৬৯৭. ৫৬ একর

ঠিকানা সাভার ঢাকা বাংলাদেশ

ওয়েবসাইট: https://juniv.edu 

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একমাত্র এবং প্রাঙ্গণ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঢাকা সাভার এলাকায় প্রায় ৬৯৭. ৫৬ একর জমির উপর প্রতিষ্ঠিত। যদিও বিশ্ববিদ্যালয় টি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল কিন্তু এটি ১৮৮২ সালে কার্যক্রম শুরু করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এবং জীবন বৈচিত্র অত্যন্ত বিস্ময়কর অন্য সকল বিশ্ববিদ্যালয় থেকে। এই বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক, গাণিতিক ও পদার্থবিষয়ক, সমাজবিজ্ঞান, জীববিজ্ঞান, ব্যবসায়ী শিক্ষা ও আইন অনুষদ এবং চারটি ইনস্টিটিউট রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বর্তমান উপাচার্যের নাম হচ্ছে ডক্টর ফারজানা ইসলাম। উপাচার্য ডক্টর ফারজানা ইসলাম বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম নারী যিনি উপাচার্য হিসেবে ০২ মার্চ ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন।

Read More  প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায় | জেনে নিন ৮টি উপায়

০৫. Chittagong University of Engineering and Technology (CUET)- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)

কলেজের প্রাক্তন নাম সমূহ:

  • চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ
  • বাংলাদেশ ইন্সটিটিউট অফ টেকনোলজি, চট্টগ্রাম।

সংক্ষিপ্ত নাম:চুয়েট (CUET)

স্থাপিত: ১৯৬৮ খ্রিষ্টাব্দ

অধিভুক্ত: বিশ্ববিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ 

উপাচার্য: মোহাম্মাদ রফিকুল আলম

শিক্ষায়তনিক: ব্যাক্তিবর্গ ২০০+

প্রশাসনিক ব্যাক্তিবর্গ: ৩৫০+

শিক্ষার্থী:  ৪৫০০ জন

স্নাতক: ৩৭০০ জন

স্নাতকোত্তর: ৮০০ জন

আয়তন : ১৬৯ একর

ঠিকানা: পাহাড়তলী, রাউজান উপজেলা, চট্টগ্রাম, বাংলাদেশ

ওয়েবসাইট: https://www.cuet.ac.bd/

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। বাংলাদেশের তৃতীয় স্তরের ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হচ্ছে চুয়েট বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম জেলার অধীনে রাউজান উপজেলায় ১৯৫৩ সালে ১৮৯ একর জমির উপর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( চুয়েট)  প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় টি বাংলাদেশের অন্যতম শীর্ষ স্থানীয় সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়।  বিশ্ববিদ্যালয়টির দক্ষিণ পূর্বাঞ্চলীয় চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলাতে অবস্থিত রয়েছে।  এর পূর্ব নাম দেয়া ছিল বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি ( বি আই ডি),  চট্টগ্রাম এবং তারও পূর্বে চট্টগ্রাম প্রকৌশল কলেজ নামে নাম নির্ধারণ করা হয়।  প্রায় সাড়ে চার হাজার এর বেশি শিক্ষার্থী একসাথে এখানে  প্রকৌশল, স্থাপত্য,  নগর পরিকল্পনা ও বিজ্ঞান  বিষয়ে স্নাতক ও স্নাতক উত্তর পর্যায়ে পড়াশোনা করে থাকে। 

০৬. Rajshahi University (RU) –  রাজশাহী বিশ্ববিদ্যালয় (আরইউ)

সংক্ষিপ্ত নাম: রাবি (RU)

স্থাপিত: ১৯৫৩ খ্রিষ্টাব্দ

অধিভুক্ত: বিশ্ববিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

প্রাধ্যক্ষ: ১৭ জন

ডিন: ৯ জন

শিক্ষার্থী:  ২৬৪৯৫ জন

ডক্টরেট শিক্ষার্থী:  ২১১২ জন

আয়তন : ৭৫৩ একর

ঠিকানা: মহিতার, রাজশাহী, বাংলাদেশ

ওয়েবসাইট: https://www.ru.ac.bd/

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি রাজশাহী বিশ্ববিদ্যালয় (আরইউ)। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।  রাজশাহী বিশ্ববিদ্যালয় কে সংক্ষেপে RU নামে পরিচিত।  ১৯৫৩ সালের রাজশাহী শহরে ৭৫৩ একর জমি নিয়ে প্রতিষ্ঠিত  করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের দশটি অনুষদে ৬৯ বিভাগ রয়েছে।  অধ্যাপক ডক্টর আনন্দ কুমার সাহা রাবি বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রো উপাচার্য।  স্নাতক এবং স্নাতক উত্তর সহ এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে প্রায় ৩৮৫০০ এর বেশি শিক্ষার্থী।  বাংলাদেশের সবচাইতে বড় সরকারি বিশ্ববিদ্যালয় এই রাজশাহী বিশ্ববিদ্যালয়।  মহিলাদের জন্য রয়েছে ছয়টি আবাসিক হোল এবং পুরুষদের জন্য ১১ টি আবাসিক হল রয়েছে।

০৭. Shahajalal University of Science and Technology (SUST) – শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট)

সংক্ষিপ্ত নাম: শাবিপ্রবি, সাস্ট

স্থাপিত: ১৯৮৬ খ্রিষ্টাব্দ

নীতিবাক্য: অর্জন, চর্চা, সৃষ্টি

অধিভুক্ত: বিশ্ববিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন অ্যাসেসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সংস্থা বিশ্ব ইসলামি বিশ্ববিদ্যালয় সঙ্ঘ

বৃত্তিদান: ২৫ মিলিয়ন (US Doller)

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ 

উপাচার্য: প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ

শিক্ষায়তনিক ব্যাক্তিবর্গ : ৫৫২ জন

প্রশাসনিক ব্যাক্তিবর্গ: ২০০ জন

শিক্ষার্থী:  ১০৯২২ জন

আয়তন : ৩২০ একর

একাডেমিক বিভাগ : ২৮টি 

ঠিকানা: কুমারগাঁও, সিলেট, বাংলাদেশ

ওয়েবসাইট: https://www.sust.edu/

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট)। বাংলাদেশের লেভেল ফোর্থ ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি হল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।  এ বিশ্ববিদ্যালয় টি SUST নামে বেশি পরিচিত।  এটি প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে আমেরিকান ক্রেডিট সিস্টেম অর্জন হয়েছে।  এ বিশ্ববিদ্যালয়টি ১৯৮৬ সালে সিলেট শহরে এবং বাংলাদেশের সবচাইতে উন্নত বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করা হয়।  এখানে 10 হাজারেরও বেশি ছাত্রছাত্রী একসাথে পড়াশোনা করে থাকে। SUST  এর ক্যাম্পাস প্রাকৃতিক সৌন্দর্য ভরপুর।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মাধ্যম ইংরেজি।   শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এশিয়া মহাদেশের অন্যতম বড় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

Read More  ঢাকার মধ্যে সরকারি ডিগ্রি কলেজের তালিকা ২০২৩

০৮. Chittagaon University (CU) –  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সিইউ)

সংক্ষিপ্ত নাম: চবি

স্থাপিত: ১৯৬৬ খ্রিষ্টাব্দ

অধিভুক্ত: বিশ্ববিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন 

ধরন: সরকারি, সহ-শিক্ষা

শিক্ষার্থী:  ২৭৮৩৯ জন 

আয়তন : ২১০০ একর

ভাষা: বহুভাষিক 

ঠিকানা: ফতেহপুর, হাটহাজারী, চট্টগ্রাম,  বাংলাদেশ

ওয়েবসাইট: https://cu.ac.bd/

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সিইউ)। চট্টগ্রামের হাটহাজারীতে অবস্থিত বাংলাদেশের সরকারি বহু অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় এই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়টি  ১৯৬৬ সালে চট্টগ্রাম জেলার  হাটহাজারীতে স্থানান্ত করা হয়।  এটি দেশের তৃতীয় এবং শিক্ষাঙ্গন আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ একটি বিশ্ববিদ্যালয়। ২০১৯ সালের হিসাব অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৭ হাজার ৮৭২ জন শিক্ষার্থী এবং ৮৭২ জন শিক্ষক আছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পিছনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশাল ভূমিকা রয়েছে। 

তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল এই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বাঙালি জাতীয়তাবাদের উঠান এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। 

০৯. Bangladesh Agriculture University (BAU) – বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)

সংক্ষিপ্ত নাম: বাকৃবি

স্থাপিত: ১৯৬১ খ্রিষ্টাব্দ

অধিভুক্ত: বিশ্ববিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ 

উপাচার্য: প্রফেসর ড. লুৎফুল হাসান

শিক্ষায়তনিক ব্যাক্তিবর্গ : ৫৬৭

শিক্ষার্থী:  ৮০৮৮ জন

আয়তন : ৪৮৫ একর

স্নাতক: ৫১৪৭ জন

স্নাতকোত্তর: ২৯৪১ জন

ঠিকানা: ময়মনসিংহ, বাংলাদেশ

ওয়েবসাইট: https://www.bau.edu.bd/

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটিবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। প্রথম কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম সংক্ষেপে রাখা হয় বিএইউ। কৃষি বিশ্ববিদ্যালয় 1961 খ্রিস্টাব্দে ময়মনসিংহ শহরে  প্রতিষ্ঠিত হয়।  এটি বাংলাদেশের কৃষি ক্ষেত্রে একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান যেটি কৃষিবিদ্যার সকল শাখা জুড়ে বিস্তৃত রয়েছে।  এই বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য হচ্ছে কৃষিবিদ,  প্রাণিবিদ এবং প্রযুক্তিবিদের ব্যবহারিক এবং তাত্ত্বিক জ্ঞান অর্জন করা সহ অনেক কি কি বিষয়ক দক্ষতা বিকাশ বাড়ানো।

১০. Khulna University (KU) –  খুলনা বিশ্ববিদ্যালয় (কেইউ)

সংক্ষিপ্ত নাম: খুবি

স্থাপিত: ১৯৯১ খ্রিষ্টাব্দ

অধিভুক্ত: ACU, UGC

ধরন: সরকারি

শিক্ষার্থী:  ৫৬১৬ জন

আয়তন : ১০৬ একর

স্নাতক: ৩৯৬৩ জন

স্নাতকোত্তর: ১০১৫ জন

ডক্টরেট: ৪৪ জন

ঠিকানা: খুলনা, বাংলাদেশ

ওয়েবসাইট: https://ku.ac.bd/ 

বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা এর মধ্যে অন্যতম একটি খুলনা বিশ্ববিদ্যালয় (কেইউ)। খুলনা বিশ্ববিদ্যালয় 1991 সালে প্রতিষ্ঠিত করা হয় খুলনা শহরের ১০৬ এখন জমির উপর। খুলনা বিশ্ববিদ্যালয় বর্তমানে অনুষদের ছয়টি অনুষদের অধীনে ডিসিপ্লিন বা ডিপার্টমেন্ট রয়েছে সর্বমোট 28 টি। খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৮ হাজার এবং হল সংখ্যা মোট ৫ টি। 

উপসংহার

প্রিয় পাঠকবৃন্দ, বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪ নিয়ে আমাদের আজকের আর্টিকেলটি অনেক শিক্ষার্থীর উপকারে আসবে। অনেকেই স্বপ্ন দেখেন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার। এজন্য অনেকেই জানতে চান বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪ কি কি। তাদের আমাদের আজকের এই আর্টিকেলটি। এমন নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের সাইটটি বেশি বেশি ভিজিত করুন। 

Leave a Comment