সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

বন্ধুরা আজ আমরা আলোচনা করব। সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এবং তার বিভিন্ন বিষয় সম্পর্কে। সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এই সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। এখন আমরা আলোচনা করব সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এবং এ সম্পর্কে বিস্তারিত। সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

প্রিয় বন্ধুরা সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এ সম্পর্কে জানার জন্য আপনারা অনেকেই অনেক ভাবে গুগল অথবা ইউটিউব এ সার্চ করে থাকেন। আজকে এই আর্টিকেলে আমরা আলোচনা করব সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এবং বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায়, কোন কোন দেশে যাওয়া যায় না বাংলাদেশের পাসপোর্ট দিয়ে, ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায় ইত্যাদি সম্পর্কে ।

সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এবং সে সম্পর্কে বিস্তারিত

এখন আমরা সরকারিভাবে যে যে দেশে যাওয়া যায় এর বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনাদের সরকারিভাবে যে যে দেশে যাওয়া যায় সে সম্পর্কে একটা পূর্ণাঙ্গ ধারণা দেয়াড় চেষ্টা করব। আশা করছি আপনারা যদি সম্পূর্ণ আটির্কেলটি পড়েন তাহলে সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায়

জীবিকার তাগিদে বাংলাদেশ সহ বিভিন্ন দেশ থেকে মানুষ কাজের সন্ধানে বিদেশ ভ্রমণ করে থাকে। যে কোন দেশ থেকে অপর দেশে যাওয়ার জন্য সবথেকে কার্যকরী উপায় হচ্ছে সরকারি ভাবে বিদেশ যাওয়া। বাংলাদেশ থেকে সরকারিভাবে যে যে দেশে যাওয়া যায় এবং কিভাবে কোন কোন প্রকার দালালের চক্করে না করে বিদেশে চাকরির জন্য আবেদন করতে পারবেন সম্পর্কে বিস্তারিত আলোচনা এই অংশে পাবেন। বাংলাদেশের অর্থনীতিতে স্বাবলম্বী করতে বৈদেশিক অর্থ বা রেমিট্যান্স অন্যতম একটি প্রধান মাধ্যম।

Read More  বেতন মওকুফের জন্য আবেদন

প্রতিবছর বাংলাদেশ থেকে লাখ লাখ নাগরিক বিদেশে ভ্রমণ করেন। অনেক মানুষ দালালের চক্ররে প্রতারণা শিকার হন বিদেশ ভ্রমণের ক্ষেত্রে। সকল প্রকার প্রতারণা থেকে বাঁচার জন্য আপনাকে সরকারি ভাবে বিদেশ যাওয়া বা বিদেশ ভ্রমণ করার উপায়টি মেনে নিতে হবে। সরকারি ভাবে বিদেশ যাওয়ার আগে আপনাদেরকে বিষয়গুলো জানতে হবে তার মধ্যে নতুন অন্যতম হচ্ছে সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায়।

বাংলাদেশ থেকে কাজের জন্য সরকারিভাবে ১৭২ টি দেশে যাওয়া যায়। বর্তমানে বাংলাদেশ থেকে সরকারি ভাবে অনেকগুলো দেশে ভ্রমণ করা যায়। চলুন জেনে নেই চলতি বছরে খুব সহজেই সরকারিভাবে যেই সকল দেশে ভ্রমণ করা যায়, নামের তালিকা নিচে দেওয়া হল।

ক্রমিক নংদেশের নাম
  ১সৌদি আরব
মালয়েশিয়া
ওমান
আরব আমিরাত
কুয়েত
কাতার
৭ ইতালি
৮ বাহারাইন
সিঙ্গাপুর
১০জর্ডান
১১লেবানন
১২লিবিয়া
১৩যুক্তরাষ্ট্র
১৪কানাডা
১৫রোমানিয়া
১৬যুক্তরাজ্য
১৭ইরাক
১৮ব্রুনাই দারুসসালাম
১৯মরিশাস
২০ফ্রান্স
২১দক্ষিণ কোরিয়া
২২অস্ট্রেলিয়া
২৩ভারত
২৪লন্ডন
২৫সুইজারল্যান্ড
২৬মালদ্বীপ
২৭ডেনমার্ক
২৮ফিনল্যান্ড
২৯জ্যামাইকো
৩০চীন
৩১শ্রীলংকা
৩২কম্বোডিয়া
৩৩থাইল্যান্ড
৩৪জাপান

সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ আমরা জানতে পারলাম। উপরে উল্লেখিত দেশগুলো ছাড়াও আরো অনেক দেশ রয়েছে যেখানে আপনি সরকারিভাবে ভিসা পাবেন যাওয়ার জন্য বা ভ্রমণ করার জন্য।

বাংলাদেশ থেকে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়

এখন আমরা আলোচনা করব ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায়। বর্তমানে ভিসা ছাড়া বাংলাদেশের নাগরিক ৪১ ‍টি দেশে ভ্রমন করতে পারবে। ভিসা ছাড়া যে ৪১ টি দেশে যা যায় তার নামের তালিকা নিচে দেওয়া হলো।

Read More  Skitto সিমের দাম: Skitto Sim Price

এশিয়া মহাদেশে ৬টি দেশ

  1. ভুটান
  2. ইন্দোনেশিয়া
  3. মালদ্বীপ
  4. নেপাল
  5. শ্রীলঙ্কা
  6. তিমুর

আফ্রিকা মহাদেশের ১৬টি দেশ

  1. কেপ ভার্দ দ্বীপপুঞ্জ
  2. কমোরোস দ্বীপপুঞ্জ
  3. গাম্বিয়া
  4. গিনি বিসাউ
  5. কেনিয়া
  6. লেসোথো
  7. মাদাগাস্কার
  8. মৌরিতানিয়া
  9. মোজাম্বিক
  10. রুয়ান্ডা
  11. সেনেগাল
  12. সিসিল
  13. সিয়েরা লিওন
  14. সোমালিয়া
  15. টোগো
  16. উগান্ডা

ওশেনিয়ার ৭টি দেশ

  1. কুক আইল্যান্ডস
  2. ফিজি
  3. মািইক্রোনেশিয়া
  4. নিউই
  5. সামাউ
  6. টুভালু
  7. ভানুয়াতু

ক্যারিবীয় অঞ্চলের ১১টি দেশ

  1. বাহামা
  2. বার্বাডোজ
  3. ব্রিটিশ ভার্জিনিয়া আয়ল্যান্ডাস
  4. ডোমিনি কা
  5. গ্রেনাডা
  6. হাইতি
  7. জামাইকা
  8. মন্টসেরাত
  9. সেন্ট কিটস অ্যান্ড নেভিস
  10. সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনিডিন্স
  11. ত্রিনিনদাদ অ্যান্ড টোব্যাগো

আমেরিকার ১টি মাত্র দেশ

  1. বলিভিয়া

কোন কোন দেশে যাওয়া যায় বাংলাদেশের পাসপোর্ট দিয়ে

এখন আমরা আলোচনা করব বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায়। বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের মোট ৪১ টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়। বাংলাদেশের পাসপোর্ট দিয়ে এশিয়ার মধ্যে ৬টি দেশে যাওয়া যায়। এছাড়াও আফ্রিকার ১৬ টি দেশে যাওয়া যায়। ওশেনিয়া অঞ্চলের ৭টি দেশে এবং ক্যারিবীয় অঞ্চলের ১২ টি দেশে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে যাওয়া যায়।

কোন কোন দেশে যাওয়া যায় না বাংলাদেশের পাসপোর্ট দিয়ে

এখন আমরা আলোচনা করব বাংলাদেশের পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে যাওয়া যায় না। বাংলাদেশের পাসপোর্ট দিয়ে মোট ২৬টি দেশে যাওয়া যায় না। নিচে দেশ গুলোর নাম উল্লেখ করা হল।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে যে যে দেশে যাওয়া যায় না। ভুটান, ইন্দোনেশিয়, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর, বেনিন, কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্বার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিসিলি, সোমালিয়া,টোগো এবং উগান্ডা।

সরকারি ভাবে বিদেশ যেতে কত টাকা খরচ হতে পারে

সরকারিভাবে বিদেশ যেতে কত টাকা খরচ খরচ হয়ে থাকে এ ব্যাপারে অনেকেই প্রশ্ন করেন। এক কথায় দালাল অথবা ব্যক্তিগতভাবে বিদেশ ভ্রমণ করলে যে খরচ হতো তার থেকে সরকারি ভাবে বিদেশ ভ্রমণে অনেক কম লাগে। যদি আপনি সরকারি ভাবে বিদেশ যেতে চান তাহলে আপনার কর্মদক্ষতা অবশ্যই থাকতে হবে। আর টি টি সি থেকে তিন দিনের ভ্রমণ কোর্স সম্পূর্ণ করে একটি সার্টিফিকেট গ্রহণ করা প্রয়োজন। সরকারি ভাবে বিদেশ আপনার আনুমানিক ১,০০,০০০ টাকা থেকে ৩,০০,০০০ টাকার মতো খরচ হতে পারে। বিভিন্ন দেশ অনুপাতে এই খরচটি ভিন্ন ভিন্ন হতে পারে।

Read More  প্রাকৃতিক উপায়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায় | জেনে নিন ৮টি উপায়

সরকারি ভাবে বিদেশ যাওয়ার সুযোগ

সরকারি ভাবে বিদেশ যাওয়ার একটি বড় সুযোগ হল এখানে কোন প্রকার দালাল চক্র নেই। যার ফলে প্রতারিত হওয়ার কোন সম্ভাবনা নেই। আমি প্রবাসী আ্যপস এর মাধ্যমে বিদেশি সকল চাকরির সার্কুলার দেখে নিজে আবেদন করতে পারবেন।

এই আ্যপস লগইন করে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস সাবমি করে একটা অ্যাকাউন্ট খুলে নিবেন। উক্ত অ্যাপস ব্যবহার করে সম্প্রতি বহি-দেশের সকল কোম্পানির চাকরির সার্কুলার গুলো দেখতে পারবেন। এছাড়া সরকারিভাবে উক্ত দেশগুলোতে ভ্রসন করার জন্য আবেদন করতে পারবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন সরকারি ভাবে বিদেশ যাওয়ার সুযোগ সুবিধা অনেক ভালো।

পরিশেষে

আপনাদের জন্য কিছু কথা। আশা করি সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এ সম্পর্কে উপরে আলোচিত বিষয় হতে আপনারা পূর্ণাঙ্গ একটি ধারণা পেয়েছেন। আশা করি সরকারিভাবে যে যে দেশে যাওয়া যায় এর মধ্যে আপনার পছন্দের দেশটি আপনি বেছে নিবেন।

অবশেষে আমার কিছু কথা। আজকে আমি আপনাদের সাথে সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি পড়ে সরকারিভাবে কোন কোন দেশে যাওয়া যায় এই প্রশ্নের উত্তর এর সমাধান পেয়েছেন। আশাকরি আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছেন।

Leave a Comment