ছেলেদের ব্রণ দূর করার উপায় | জেনে নিন ব্রণ দূর করার ৯টি উপায়

ছেলেদের ব্রণ দূর করার উপায়

ব্রণের সমস্যার সমাধান কীভাবে তুমি করতে পারো just ৩ থেকে ৭ ‍দিনের মধ্যে? আজকে ছেলেদের ব্রণ দূর করার উপায় পর্বে আমরা কিছু Scientific information শেয়ার করবো যেগুলা মেনে চলার মাধ্যমে ব্রণ দূর করতে পারবো।

এক নজরে ছেলেদের ব্রণ দূর করার উপায়:

ছেলেদের ব্রণ দূর করার উপায়
  • পলিউশন ফ্রি পরিবেশে থাকুন।
  • ব্রণে হাত দিবেন না অর্থাৎ ব্রণটি ফাটিয়ে কিংবা গলিয়ে দিবেন না।
  • সব-সময় মুখমন্ডল ক্লিন বা পরিষ্কার রাখুন।
  • খাওয়া-দাওয়ায় পরিবর্তন নিয়ে আসুন।
  • তেলে ভাজা খাদ্য পরিহার করুণ।
  • ব্রেকফাস্টে ফল খান।
  • দিনে অন্তত 1টি লেবু খান
  • দৈনিক রান্না বিহীন 3টা ভেজিটেবল খান
  • নিমগাছের পাতা এবং কাচা হলুদ ব্যবহার করুণ।

সবার আগে জানবো ব্রণ কেন হয়? ব্রণ সাধারণত ২টি কারণে হয়। যে ২টি কারণে ব্রণ হয় তা যদি তুমি না জানো তাহলে তুমি বার বার এই ভুলগুলো করবে এবং ভুল করার কারণে ব্রণও দূর হবে না। কিংবা কয়েকদিনের জন্য ব্রণ দূর হলেও আবার কয়েকমাস বা কয়েকদিন পর ব্রণ আবার মখে উঠে মুখকে বিশ্রী করে দিবে।

আজকে ছেলেদের ব্রণ দূর করার উপায় পর্বটি ২টি ভাগে করবো:

  • ব্রণ কেন হয়?
  • বিশেষ উপায়ে ব্রণ দূর করার উপায়

ব্রণ কেন হয়?

আমাদের আশেপাশের ধূলি-বালি এবং Pollution এর জন্য বেশি দায়ী। আমাদের শরীরে থাকে অজস্র লোমকূপ এবং এই লোমকূপের ভিতর থেকে এক ধরনের তৈল বের হয়। সেই তৈলটা কিন্তু আমাদের Skin-এর নেরিসমেন্টের জন্য দরকার লাগে। কিন্তু বাহিরের প্রচন্ড Pollution এর জন্য আমাদের face-এর অবস্থা খুবই খারাপ হয়ে যায়। যেহেতু আমাদের face সবসময়ই খোলা থাকে, এই কারণে এসব Pollution ও ধূলাবালির কারণে আমাদের মুখমন্ডলের লোমকূপগুলো অনেকটা আটকে যায়। যার কারণে শরীরের ভেতর থেকে তৈল বের হতে পারে না।তৈলটা কিন্তু লোমকূপের ভেতরে জমা হতে থাকে ফুলে গিয়ে ব্রণে পরিণত হয়।

Read More  bKash Offer | আজকের বিকাশ অফার | বিকাশ অফার ২০২১

এইটাতো গেলো ব্রণ হওয়ার প্রথম কারণ, প্রথম কারণের সাথে related দ্বিতীয় কারণটি। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা অজান্তেই একটা ভুল করে, এটা হলো ব্রণটিকে চিপে একদম ফাটিয়ে ফেলে বা গলিয়ে দেয়। হ্যা, তৈলটাকে তুমি বের করে দিয়েছ। কিন্তু যে মূহর্তে তুমি ব্রণটিকে ফাটিয়ে বা গলিয়ে দিচ্ছ সেই মূহর্তে বাতাসে ভেসে বেড়ানো অনেক রকম ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ভাইরাস সেই ক্ষতস্থানে প্রবেশ করছে এবং তার ভিতর বংশ বৃদ্ধি করে ব্রণটাকে Multiple ব্রণে সৃষ্টি করে অর্থাৎ যেখানে এক-দুইটা ছিল সেখানে ১০টা হয়ে  গেল। আর যেখানে ১০টা ছিল সেখানে সারা-মুখ ব্রণ হয়ে গেল। তাহলে জানা গেল ২টি কারনেই সাধারণত ব্রণ হয়। এছাড়াও আরেকটি কারণ হলো হরমোনের ডিসঅ্যাপায়ারের কারণেও অত্যধিক ব্রণ হয়ে থাকে।

ব্রণ দূর করা উপায় কী?

সব-সময় মুখমন্ডল ক্লিন বা পরিষ্কার রাখুন:

ছেলেদের ব্রণ দূর করার উপায়

তুমি যদি চাও তোমার আর ব্রণ না উঠুক, তার জন্য তোমাকে প্রথমে যেটা করতে হবে তা হলো সব-সময় মুখমন্ডল ক্লিন বা পরিষ্কার রাখুন। তারজন্য আপনাকে দিনের বেলায় অবশ্যই মুখ-মন্ডলকে পরিষ্কার রাখতে হবে। সারাদিন বাহির থেকে বা অফিস থেকে যখন আসবে তখন ভালো একটা Face wash দিয়ে মুখকে clean করবে। Regular যদি Face wash দিয়ে মুখ ধোয়া হয় তাহলে লোমকূপে আর ধূলা-বালি দ্ধারা তৈল আটকে যাবে না।

ব্রণটি কোনভাবেই ফাটানো যাবে না:

ছেলেদের ব্রণ দূর করার উপায়

ব্রণটি ফাটালে পুনরায় আবারো ব্রণের সংক্রামণ বাড়বে। এতে করে দিন শেষে দেখা গেল সবগুলো রুল মেনে চলেও ব্রণ কমলো না। তাই কোনো অবস্থাতেই ব্রণে হাত দেওয়া যাবে না।

ব্রণ কিন্তু একটা Lifestyle disease . কয়েকটি অভ্যাস ত্যাগ করে ব্রণকে Lifestyle disease থেকেও দূর করতে পারা যাবে। সেগুলো হলো:

সবার আগে যা করতে হবে, আমাদের যাদের ব্রণ হয়ে গেছে এবং প্রচুর পরিমাণে ব্রণ সারা মুখে রয়ে গেছে, তাহলে তোমাদের খাওয়ায় কিছু পরিবর্তন আনতে হবে। কারণ হলো তুমি বেশি তৈলে ভাজা খাদ্য খেতে পারবে না। অর্থাৎ বেশি তৈলে রান্না করা সব কিছুই তোমাকে Avoid করতে হবে এবং রান্না-বান্নায়ও তৈলের ব্যবহার কমিয়ে আনতে হবে।

Read More  নাকের পলিপাস দূর করার উপায় - সম্পূর্ণ ঘরোয়া উপায়

তুমি তোমার Diet chart-এ ককেয়টি change আনতে হবে। তাহলে দেখবে ৭-৮,৯ দিনের মধ্যে মিরেক্যাল পরিবর্তন ঘটবে। সেটি হচ্ছে:

1. Pollution free পরিবেশে থাকার চেষ্টা করুণ। যতদূর সম্ভব, ধূলা-বালি থেকে দূরে থাকুন। ধূলা-বালিময় রাস্তা এরিয়ে চলুন।

ছেলেদের ব্রণ দূর করার উপায়

2.সকালবেলা Breakfast-এ খেতে হবে ৩টি ফল। যেকোনো ৩টি ফল তুমি তোমার সামর্থ্য অনুযায়ী ব্রেকফাস্টে খাও।

3.চেষ্টা করো দিনে অন্তত ১টা লেবু খেতে পারো। অথবা গরম পানির সাথে লেবুর রস নিয়েও খেতে পারো। এতে করে তোমার দেহেরে ভিটামিন-সি এর ঘাটতি দূর হবে পাশাপাশি ভিটামিন-সি কিন্তু আমাদের ত্বকের জন্য  ১০০% ভালো কাজ করে। এক কথায় বলতে পারে, আমাদের ত্বকের মূল খাদ্যটাই হচ্ছে ভিটামিন-সি।তাই তোমাকে প্রতিদিন অন্তত একটা হলেও ভিটামিন-সি তথা লেবু জাতীয় ফল খেতে হবে।

4. দৈনিক রান্না বিহীন 3টা ভেজিটেবল খান। অর্থাৎ রান্না ছাড়া কাঁচা সবজি যেমন: গাজর, শসা ইত্যাদি খেয়ে নিলে। আর এই খাওয়াটা খেতে হবে দুপুরে।

এখান থেকে তোমাকে অবশ্যই ৩টা জিনিসি মানতেই হবে ব্রণ দূর করার জন্য । একটি হলো দৈনিক তোমাকে তৈল ছাড়া খাবার কম খেতে হবে এবং ৩টি কাচা সবজি খেতে হবে।

এবার আমাদের মাথায় রাখতে হবে অর্থাৎ যাদের already ব্রণ হয়ে গেছে বা মুখ-মন্ডলে ব্রণের দাগ-চাপ হয়ে গেছে,তারা কীভাবে ব্রণে দাগ-ব্রণ থেকে মুক্তি পাবে?

ব্রণের দাগ এবং ব্রণ থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে best একটা ঘরোয়া উপায় হলো নিমগাছের পাতা।

ছেলেদের ব্রণ দূর করার উপায়

আর এই ঘরোয়া উপায়গুলো সম্পর্কে বর্তমানের ছেলে-মেয়েগুলো অবগত নয়। এক্ষেত্রে তোমাকে জোগাড় করতে হবে নিম গাছের পাতা। ১০-১৫ টা নিম গাছের পাতা নিয়ে নিলে তার সাথে নিলে কিছু কাচা হলুদ। এখন নিমগাছের পাতা ও কাচা হলুদ ভালোভাবে ভেটে সারামুখে লাগাতে হবে না। শুধু যে যে জায়গাগুলোতে  ব্রণ রয়েছে বা ব্র্রণের দাগ রয়েছে সে স্পটগুলোতে লাগিয়ে Minimum ৩০ মিনিট বা ১ ঘন্টার মতো রাখার পর যখন dry হয়ে যাবে তখন ভেজা একটা কটন দিয়ে ঐ জায়গাগুলোকে মুছে নিবে। এভাবে কয়েকদিন করলে দেখবে ব্রণের দাগ সহ ব্রণ গুলো আস্তে আস্তে অদৃশ্য হয়ে যাচ্ছে। আপনি যদি Bangla beauty tips for fairness | গায়ের রং কালো বা শ্যামলা হওয়ার ৭টি কারণ জানতে চান, তাহলে পর্বটি পড়ে আসতে পারেন।

Read More  10 call center jobs in Bangladesh

আর এভাবেই ছেলেদের ব্রণ দূর করার উপায় এর জন্য উপরোক্ত বিষয়গুলো যখন আমরা একসাথে পালন করবো অথবা মেনে চলবো তখন ব্রণ দূর হবে।

ছেলেদের ব্রণ দূর করার আরো উপায় জানতে ভিডিও টি দেখুন:

Leave a Comment