Details About Data Entry Jobs From Home (Online)

বর্তমানে অনলাইন জগত থেকে আয় করার সবচেয়ে সহজ কোনো মাধ্যম যদি থাকে সেক্ষেত্রে শুরুতেই বলতে হবে Data Entry Job এর কথা৷ কারণ বেশ সহজে কিছু ট্রিকস কাজে লাগিয়ে এই সেক্টরে কাজ করতে পারলে মাসিক হাত খরচের টাকাটুকুর জন্য কারো সাহায্যই নিতে হবে না। তাছাড়া এই টপিকের উপর ভালো ডিগ্রি থাকলে কিংবা বেশ এক্সপার্ট হতে পারলে এই সেক্টরকেই ক্যারিয়ারের মূল সিঁড়ি হিসাবে ব্যবহার করা যাবে। কিভাবে? জানতে হলে আমাদের সাথেই থাকুন।

Data Entry Job পরিচিতি

শুরুতেই জেনে নেওয়া যাক Data Entry Job কি বা এই জবের ক্ষেত্রে কোনো ওয়ার্কারকে কি কি কাজ করতে হবে সে-সম্পর্কে।

মূলত ডাটা এন্ট্রির মূল কাজ হলো প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে তা এন্ট্রি করা। এক্ষেত্রে দ্রুত তথ্য সংগ্রহ করতে হবে এবং সেই সংগ্রহ করা তথ্য শতভাগ নির্ভুল হতে হবে।

যাদের টাইপিং স্পিড বেশি কিংবা যারা বেশ ভালো গুগলিং করতে জানেন, তথ্য কম সময়ে খুঁজে নিতে পারেন এবং টেকনোলজি সম্পর্কে যাদের মোটামুটি ধারণা আছে তারাই এই কাজটি করতে পারবেন।

ডাটা এন্ট্রির কাজ কিভাবে শিখবো?

অনলাইনের যেকোনো কাজ কিন্তু হুট করেই শুরু করা যায় না। মানলাম Data Entry Job বেশ সহজ। কিন্তু এই সহজ কাজটিরও প্রাথমিক কিছু টিপস বা নিয়ম প্রত্যেকেরই জেনে রাখা উচিত। এক্ষেত্রে Data Entry Job শেখাটা জরুরি। আপনি যেভাবে এই কাজটি শিখতে পারবেন:

  • অনলাইনে কোর্সে যোগ দিন। কারণ বর্তমানে গুগলে ফ্রি ডাটা এন্ট্রি কোর্সের বেশ ভালো ভালো সোর্স আছে। যা আপনি কাজে লাগিয়ে নিজের স্কিল বাড়িয়ে নিতে পারেন।
  • ইউটিউবের সাহায্য নিয়ে আপাতত কাজ শুরু করে দিতে পারেন। ইউটিউবে কিভাবে ডাটা এন্ট্রির কাজ শিখে তা শেষ করে জমা দিতে হয় তার সঠিক প্রসেসিং ভিডিও দেওয়া আছে।
  • অফলাইনেও আজকাল বিভিন্ন ডাটা এন্ট্রি কোর্সের ব্যবস্থা রয়েছে। যে প্রতিষ্ঠান আপনাকে সার্টিফিকেট দেবে বলে মনে করেন, চেষ্টা করবেন সে-সব প্রতিষ্ঠানের সাহায্য কোর্সটি সম্পন্ন করার।
  • বিভিন্ন আর্টিকেল পড়েও আপনি ডাটা এন্ট্রির কাজের ডিটেইলস জেনে নিতে পারেন এবং কাজ শুরু করে দিতে পারেন।
Read More  Health tips bangla book | ৫টি উপায়ে ওজন/ভুড়ি কমান


উপরোক্ত কোনো উপায়ই যদি আপনার ভালো না লাগে সেক্ষেত্রে আপনি সরাসরি কোনো ক্লায়েন্টের সাথে যোগাযোগ করুন এবং ফ্রি বা পেইড ইন্টার্নশিপ শুরু করে দিন।

যে উপায়েই Data Entry Job প্র্যাকটিস করুন না কেনো…সবকিছু যেনো নিজেই নিজেই রপ্ত করতে পারেন সে ব্যবস্থা নিশ্চিত করবেন। কারণ কোর্স করার সময় আমাদের কাছে সবকিছু সহজ মনে হলেও সরাসরি কোনো ক্লায়েন্টের সাথে কাজ করলে আমরা বিভিন্ন ধরণের সমস্যার মুখোমুখি হই। সুতরাং নিজে নিজেই নিজের সমস্যার সমাধান করতে পারার দক্ষতাটুকু এই সেক্টরে বেশ প্রয়োজন।

Data Entry Job কিভাবে পাবো?

শুরুতেই বলে রাখি Data Entry Job পাওয়ার ক্ষেত্রে উক্ত সেক্টরে যদি আপনি কোনো কোর্স করে থাকেন সেই কোর্সের সার্টিফিকেটটুকু নিশ্চিত করার চেষ্টা করবেন। এতে করে কাজ পাওয়াটা অনেক সহজ হয়ে যাবে। আসুন তবে এবারে Data Entry Job কিভাবে পাওয়া যায় সে-সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

রিসার্চে মনোযোগ দিন

ডাটা এন্ট্রির মূল কাজ হলো রিসার্চ করে সঠিক তথ্য খুঁজে বের করা। এক্ষেত্রে যতক্ষণ পর্যন্ত আপনি কাজ জানবেন না ততক্ষণ পর্যন্ত কাজ খুঁজে নেওয়াটা অনেক কঠিন মনে হতে পারে।

সুতরাং নির্দিষ্ট কোনো টপিকের উপর আপনি রিসার্চ করে নিন। যেমন বিশ্বের টপ ৫০০ টি লোন কোম্পানি নিয়ে রিসার্চ করুন। একটি গুগল শিট ওপেন করে তাতে কোম্পানির নাম, ফিল্ড ভ্যালু, এমপ্লোয়ি ক’জন এবং তাদের সর্বমোট অর্থ কতটুকু আছে তা রিসার্চ করে রাখুন।

এভাবে বিভিন্ন ক্যাটাগরির ইনফরমেশন একসাথে করে ৪/৫ টি রিসার্চ শিট তৈরি করে রাখুন। যাতে কাজের জন্যে আবেদন করার সাথে সাথেই আপনি নতুন হিসাবে কিছু না কিছু দক্ষতা সামনে আনতে পারেন৷

লিংকড-ইন ব্যবহার করুন

লিংকডিন কিন্তু প্রোদের স্থান। এই বাক্যটি পড়ে যারা ভয় পাচ্ছেন তাদের চিন্তার কোনো কারণ নেই। প্রথম পয়েন্টের মতো করে আপনি যদি কিছু স্যাম্পল রেডি করে ফেলতে ফেলতে পারেন তবে আপনিও হয়ে উঠবে প্রোদের কাছাকাছি কোনো ফ্রিল্যান্সার।

Read More  Civil Surgeon Office Job Circular 2023

প্রথমত লিংকডিনে একটি একাউন্ট ওপেন করে রাখুন। একাউন্ট ওপেন করার পর সুন্দর করে প্রোফাইলটিকে সাজিয়ে নিন। প্রোফাইল যত প্রফেশনাল হবে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা ততটাই বেড়ে যাবে।

প্রোফাইল সাজাতে প্রো পিক হিসাবে সুন্দর একটি প্রফেশনাল ছবি দিন। নিজের এবং নিজের কাজ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিন। ঠিকানাসহ বিভিন্ন তথ্য সঠিকভাবে প্রদান করুন।

লিংকডিনে মূলত বিভিন্ন ক্যাটাগরির উপর প্রচুর পরিমাণে জব পোস্ট করা থাকে। আপনি এসব পোস্টের ডেসক্রিপশনটুকু ভালোভাবে পড়ুন এবং যদি সবকিছু ঠিকঠাক মনে হয় খুব সুন্দরভাবে এপ্লিকেশন লেটার তৈরি করে এপ্লাই করুন।

আশা করি ৩/৪ দিন বা ১ সপ্তাহের মাঝেই পছন্দের কোনো একটি কাজ পেয়ে যাবেন।

আপওয়ার্কে একাউন্ট করুন

আপওয়ার্ক হলো মূলত ফ্রিল্যান্সারদের বেশ জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। যেখানে একদল ব্যাক্তি সেলার হায়ার করেন এবং অন্য আরেকটি দল বিভিন্ন প্রজেক্টের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করে অর্থ উপার্জন করেন।

আপওয়ার্কে মূলত বিভিন্ন ধরণের ফ্রিল্যান্সিং রিলেটেড কাজ পাওয়া যায়। আপনিও চাইলে সেসব কাজ থেকে যেকোনো একটি কাজ খুঁজে শুরু করতে পারেন।

অন্যান্য কাজের পাশাপাশি আপনি আপওয়ার্কে ডাটা এন্ট্রির বিভিন্ন জব পোস্টও লক্ষ্য করবেন। যদি আপনার দক্ষতা থাকে এবং আগ্রহ কাজ করে সেসব জব পোস্টে এপ্লাই করতে পারেন। এক্ষেত্রে জব পোস্টের পেমেন্টের পরিমাণ অনুযায়ী আপনাকে কানেকশন খরচ করতে হবে।

তবে এই কানেকশন খরচ করতে হলে কোনো প্রকার অর্থকড়ি দেওয়াটা জরুরি নয়। যদিও বাড়তি সুবিধা চাইলে এসব কানেকশন আপনি টাকা দিয়েও কিনে নিতে পারবেন।

ফাইভার ব্যবহার করুন

Data Entry Job পাওয়ার জন্য ফাইভারও বেশ গুরুত্বপূর্ণ এবং প্রফেশনাল মার্কেটপ্লেস হিসাবে কাজ করে থাকে।

এই মার্কেটপ্লেসে আপনাকে শুরুতে একটি গিগ খুলতে হবে। যা আপনার সার্ভিস রিলেটেড হবে। এক্ষেত্রে একটি সুন্দর সার্ভিস পেইজ যেকোনো গ্রাফিক্স ডিজাইনিং টুলসের সাহায্যে তৈরি করে নিতে হবে।

Read More  ছেলেদের জন্য চুলের কাটিং | ছেলেদের Face Shape সহ হেয়ার স্টাইলের ছবি ২০২১

এরপর নিশ্চিত করতে হবে সুন্দর এবং প্রফেশনাল একটি সার্ভিস ডেসক্রিপশন। যেখানে আপনি আপনার কাজের কোন কোন অংশটি ভালো পারেন, আপনারা তারা হায়ার করলে কি কি সুবিধা পাবে…সবকিছুই দিতে হবে। সেই সাথে প্রাইজিংয়ের বিষয়টিও নিশ্চিত করতে হবে।

Data Entry Job এর সাথে গুরুত্বপূর্ণ কিছু বিষয়

  • যারা ডাটা এন্ট্রির কাজ করবেন ভাবছেন তাদের অবশ্যই Microsoft Excel, TypeForm, এবং Wufoo এর ব্যবহার জানতে হবে।
  • যেকোনো কাজ করার ক্ষেত্রে টাইপিং গতি এবং নির্ভুলতার দিকে মনোযোগী হতে হবে
    সময় ব্যবস্থাপনা দক্ষতা থাকতে হবে এবং যেকোনো কাজ দ্রুত সময়ে সম্পন্ন করার বিষয়টি নিশ্চিত করতে হবে
    ট্রেন্ডি ইনফরমেশন বের করে আনার উপায় জানতে হবে

ইতি কথা

বাংলাদেশে কিন্তু বর্তমানে Data Entry Job এর প্রচুর চাহিদা রয়েছে। যাদের কোনো ধরণের স্কিল নেই তারা ফ্রিল্যান্সিং জগতে টুকটাক আর্ন করার ক্ষেত্রে Data Entry Job বেছে নিতে পারেন। অনলাইনে বা অফলাইনে দু’টো ক্ষেত্রেই এই অনলাইন জবটি করা যাবে। কাজ শেখার পাশাপাশি ভালো কোনো প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট অর্জন করে ফেলতে পারলে সামনের দিনগুলি আপনার জন্যে নিয়ে আসবে কাঙ্ক্ষিত সফলতা।

FAQs

ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়?

আপনি চাইলে Data Entry Job মোবাইল ফোনের সাহায্যেও করতে পারবেন। এক্ষেত্রে মোবাইল ফোনে ভালো নেট কানেকশন থাকতে হবে এবং বিভিন্ন টুলস রান করছে কিনা সে বিষয়টি নিশ্চিত করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো মোবাইল ফোনে গুগল শিটের ব্যবহার করা যাবে কিনা তা নিশ্চিত করতে হবে।

Leave a Comment