Fire Service Job Circular 2023- fscd.teletalk.com.bd Apply online

আমাদের আজকের আলোচনার বিষয় Fire Service Job Circular 2023 সম্পর্কে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর থেকে একটি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। Fire Service Job Circular 2023 এ দুইটি পদে লোক নেওয়া হবে মোট ১৪৯ জন। Fire Service Job Circular এর পদের নাম বেতনের স্কেল এবং যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকবে এই পোষ্টের মধ্যে। সকল জেলার প্রার্থীরা Fire Service Job Circular 2023 এই পদের জন্য আবেদন করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

অনেকের মধ্যেই অধীর আগ্রহ রয়েছে Fire Service Job Circular 2023 পোস্টে আবেদন করার জন্য। তবে আবেদনের পূর্বে আমাদেরকে বেশ কিছু বিষয় জানতে হবে। যেমন আপনি কোন পদে আবেদন করতে চাচ্ছেন, ওই পদের বেতন স্কেল কত বা গ্রেড নাম্বার কত এবং ওই পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য শর্তাবলী আপনি মানতে পারবেন কিনা। খুশির খবর হচ্ছে, এবারের Fire Service Job Circular সার্কুলারে অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করতে পারবেন।

Fire Service Job Circular 2023 – fscd.teletalk.com.bd Apply online

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের দেওয়া ২০২৩ সালের এই জব সার্কুলার মোট দুইটি পদের লোক নেওয়া হবে।
ড্রাইভার
ফায়ার ফাইটার

১। ড্রাইভার (অবিবাহিত)

Fire Service Job Circular 2023 সার্কুলারের ড্রাইভার পদের সংখ্যা ৩৮ টি। ড্রাইভার পদের গ্রেড সংখ্যা 15 এবং বেতনের স্কেল ৯৭০০ থেকে ২৩৪৯০ টাকা পর্যন্ত।

আবেদনের যোগ্যতা ও শর্তাদি

ক) আবেদন করার জন্য আপনাকে কমপক্ষে অষ্টম শ্রেণি /জেএসসি পাস হতে হবে।
খ) বৈধ ড্রাইভিং লাইসেন্স সহ হালকা ও ভারী যানবাহন চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।
গ) বাড়ি যানবাহন চালানো হয় বৈধ লাইসেন্সধারী হতে হবে।
ঘ) শারীরিক যোগ্যতা-
উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ন্যূনতম।
বুকের মাপ ৩২ ইঞ্চি নূন্যতম।
ওজন ১১০ পাউন্ড ন্যূনতম।
ঙ) ত্রুটিমুক্ত শারীরিক গঠন হতে হবে।

Read More  টেলিটক ব্যালেন্স চেক করতে কীভাবে: How to Check Teletalk Balance- 2023

২। ফায়ার ফাইটার ( পুরুষ/ মহিলা)

Fire Service Job Circular 2023 সার্কুলারের ফায়ার ফাইটার ( পুরুষ/ মহিলা) পদের সংখ্যা ১১১ টি। ফায়ার ফাইটার ( পুরুষ/ মহিলা) পদের গ্রেড সংখ্যা ১৭ এবং বেতনের স্কেল ৯০০০ থেকে ২১৮০০ টাকা পর্যন্ত।

আবেদনের যোগ্যতা ও শর্তাদি

পুরুষঃ
ক) কোন শিক্ষিত বোর্ড হতে নূন্যতম দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএ-তে প্রাথমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
খ) শারীরিক যোগ্যতা
উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি নুন্যতম।
বুক ৩২ ইঞ্চি নূন্যতম।
গ) প্রার্থীকে খুঁজে নিত শারীরিক গঠনের অধিকারী এবং অবিবাহিত হতে হবে।

সকল জেলার প্রার্থীরা Fire Service Job Circular 2023 এই পদের জন্য আবেদন করতে পারবেন।

মহিলাঃ
ক) কোন শিক্ষিত বোর্ড হতে নূন্যতম দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএ-তে প্রাথমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
খ) শারীরিক যোগ্যতা
উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি নুন্যতম।
বুক ৩০ ইঞ্চি নূন্যতম।
গ) প্রার্থীকে খুঁজে নিত শারীরিক গঠনের অধিকারী এবং অবিবাহিত হতে হবে।

সকল জেলার প্রার্থীরা Fire Service Job Circular 2023 এই পদের জন্য আবেদন করতে পারবেন।

Fire Service Job Circular 2023 আবেদনের শর্তাবলী

১. প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং জাতীয় পরিচয় পত্র অথবা জাতীয় পরিচয় পত্র প্রাপ্তির অনলাইন আবেদনের কপি বা স্লিপ সাথে থাকতে হবে। জাতীয় পরিচয় পত্র অথবা জাতীয় পরিচয় পত্রের প্রাপ্তির অনলাইন কপি বা স্লিপ ব্যতীত আবেদন গ্রহণযোগ্য হবে না।
২. প্রার্থীর বয়স একজন 2023 তারিখে ১৮ হতে ৩০ বছরের মধ্যে থাকতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। ২৫ মার্চ ২০২০ তারিখে যাদের বয়স ত্রিশ বছর হয়েছে তারা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।
৩. একজন ২০২৩ তারিখে ১৮ হতে ২০ বছর বয়সের মধ্যে হতে হবে। ২৫ মার্চ ২০২০ তারিখে যাদের বয়স ২০ বছর হয়েছে তারাও আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে। মুক্তিযোদ্ধা কোঠায় বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
৪. সকল পদে বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য নয়। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিড গ্রহণযোগ্য নয়। বয়সের প্রমাণক হিসেবে জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন থাকতে হবে।
৫. সরকারি বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অবশ্যই করতে হবে। এক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য নয়।
৬. অস্পষ্ট/ ত্রুটিপূর্ণ বা অসম্পূর্ণ আবেদন সরকারি বাতিল বলে গণ্য করা হবে।
৭. নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত প্রচলিত বিধি-বিধান অনুসরণ করা হবে।
৮. প্রার্থীদের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার যাতায়াত ভাতা বা দৈনিক ভাতা প্রদান করা হবে না।
৯. যেকোনো তথ্য ও কারিগরি সহযোগিতার জন্য Teletalk Customer Care এ যোগাযোগ করুন অথবা টেলিটক নাম্বার থেকে ফোন করুন 121 নাম্বারে।

Read More  বাংলা একাডেমিতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - ১৮০ জনের নিয়োগ

অনলাইনে আবেদন পত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলী ও শর্তাবলী

পরীক্ষায় অংশগ্রহণ করতে (http://fscd.teletalk.com.bd)- এই ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে হবে।
অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমা দেওয়ার তারিখ শুরু হচ্ছে ২২-০৬-২০২৩ সকাল ৯ টা থেকে।
অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ও সময় হচ্ছে ১৬-০৭-২০২৩ বিকাল .৫ টা পর্যন্ত।
উক্ত সময় সীমার মধ্যে ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীগণকে অনলাইনে আবেদনপত্র সাবমিট এর সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার ফি জমা দিতে পারবেন।
অনলাইনে আবেদন পত্রিকার স্বাক্ষর, রঙিন ছবি স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100kb ১০০ এবং স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60kb.
অনলাইন আবেদন পত্রের পূরণ কৃত তথ্য যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহার করা হবে সেক্ষেত্রে অনলাইনে আবেদন পত্র সাবমিট করার পূর্বেই প্রধানকৃত সকল তথ্যগুলো সঠিকভাবে প্রার্থী নিজের শতভাগ নিশ্চিত হবেন।
একটি রঙিন কপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করে রাখবেন।
আবেদন করার নিয়ম বা এসএমএস প্রেরণের নিয়মাবলী সহ সকল বিষয় উল্লেখিত রয়েছে Fire Service Job Circular 2023 এর মধ্যে।

পরিশেষে

আজ আমরা আলোচনা করেছি Fire Service Job Circular 2023 সম্পর্কে। Fire Service Job Circular এ আবেদন করতে চান শতভাগ মানুষ। এই আবেদন করার জন্য বেশ কিছু জিনিস আমাদেরকে খেয়াল রাখতে হয় যেগুলো আলোচনা করা হয়েছে এই পোষ্টের মধ্যে। Fire Service Job Circular 2023 সম্পর্কিত যেকোনো প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট সেকশনে আমাদেরকে জানাতে পারেন। আশা করছি সম্পূর্ণ পোস্টটি পড়ার পর এই বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকবে না। এধরনের আরও পোস্ট দেখতে আমাদের ওয়েবসাইট বেশি বেশি ভিজিট করুন।

Leave a Comment