How to Write a CV For Job (Curriculum Vitae) in 2023 [Examples]

যেকোনো চাকরিতে প্রবেশের ক্ষেত্রে সিভি বেশ গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে বিবেচিত হয়। একটি গোছানো cv format for job আপনাকে আপনার পছন্দের চাকরিটি পেতে ঠিকই শতভাগ সাহায্য করবে। তবে চলুন এই বিষয়ে আজ বিস্তারিত আলোচনা করা যাক।

সিভি কিভাবে তৈরি করতে হয়?

CV format for job রিলেটেড আজকের এই আর্টিকেলের বর্তমান অংশে আমরা আলোচনা করবো সিভি কিভাবে তৈরি করতে হয় সেই সম্পর্কে।

তবে এক্ষেত্রে একটি টিপস শিখিয়ে দিই। যাদের হাতে সিভি লেখার মতো সময় নেই, তারা চাইলে অনলাইন থেকে পছন্দের cv format for job ডাউনলোড করে তা নিজের মতো করে সাজিয়ে নিতে পারেন। যাইহোক এবার চলুন মূল আলোচনায় ফিরি।

ফরম্যাট সিলেক্ট করুন

শুরুতে আপনাকে একটি সিভির ফরম্যাট বেছে নিতে হবে। কারণ নিজের মতো করে শুরু থেকে তৈরি করতে ২ ঘন্টার বেশি সময় লাগতে পারে। এর পরিবর্তে আপনি চাইলে গুগল থেকে পছন্দের সিভি ফরম্যাট ডাউনলোড করে নিতে পারেন।

ব্যক্তিগত তথ্য দিন

পছন্দের CV format for job খুঁজে নেওয়ার পরে আপনার কাজ হবে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্যগুলি সংগ্রহ করে নিন। এক্ষেত্রে আপনার নাম, ফোন নম্বর ও ইমেইল এড্রেস দিতেই হবে।

সেই সাথে জব অনুযায়ী আপনার সঠিক লোকেশনও দেওয়ার প্রয়োজন পড়তে পারে। বিশেষ করে অফলাইন জবের ক্ষেত্রে লোকেশন দেওয়াটা বেশ গুরুত্বপূর্ণ। অনলাইন জবের ক্ষেত্রে এটি না দিলেও চলে।

পার্সোনাল স্ট্যাটম্যান্ট দিন

CV format for job এর ক্ষেত্রে যদি সারাংশ না থাকে সেক্ষেত্রে কোনো সিভিই পরিপূর্ণ হয় না। এই অংশে আপনাকে ক্যারিয়ার সম্পর্কিত তথ্য দিতে হবে। আপনি ভবিষ্যতে কোন সেক্টরে ফোকাস করতে চান, জীবনে আপনার লক্ষ্য কি এসমস্ত তথাকথিত দিতে হবে এই অংশে।

পাশাপাশি আপনি যদি বর্তমানে কোনো চাকরি করে থাকেন সেই সম্পর্কিতও কিছু তথ্য দিন। পুরো বিষয়টিকে ১০০ শব্দের মধ্যে রাখার চেষ্টা করুন।

Read More  বাচ্চাদের মেহেদী ডিজাইন | ছোট শিশুদের মেহেদি ডিজাইন

সাম্প্রতিক কাজের অভিজ্ঞতা

আপনি যদি বর্তমানে বা এর আগে কোনো কাজ করে থাকেন তার অভিজ্ঞতাটুকু সিভিতে শেয়ার করতে পারেন। চেষ্টা করবেন এই অংশটুকু যেন আপনার বর্তমান আবেদন করতে চাওয়া চাকরির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

যেমন ধরুন আপনি কোনো অনলাইন জবের জন্য সিভি দিচ্ছেন! এক্ষেত্রে আপনি এক্সেল সম্পর্কিত অভিজ্ঞতা শেয়ার করতে পারেন। মনে রাখবেন এই অংশে সাম্প্রতিক কাজ সম্পর্কিত অভিজ্ঞতা একেবারে শুরুতেই শেয়ার করা উচিত।

শিক্ষাগত যোগ্যতা দিন

যেকোনো সিভিতেই শিক্ষাগত যোগ্যতা নিশ্চিত করাটা জরুরি। কারণ প্রতি জব ডেসক্রিপশনে লক্ষ্য করবেন, একটি নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা বেঁধে দেওয়া হয়েছে। যা আপনার মাঝে না থাকলে আপনি জবটির জন্য আবেদনই করতে পারবেন না।

সুতরাং cv format for job এর ক্ষেত্রে সুন্দর একটি শিক্ষাগত যোগ্যতার ফরম্যাট দিন। তবে এক্ষেত্রে সার্টিফিকেট না চাইলে দেবার কোনো প্রয়োজনই নেই। তাছাড়া চেষ্টা করবেন সবসময় সেই জব রিলেটেড শিক্ষাগত যোগ্যতাকে যথাসম্ভব ফুটিয়ে তুলতে।

এক্ষেত্রে ডিগ্রির নাম, কোর্সের সময়সীমা, শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা বোর্ডের নাম এবং রেজাল্ট বুলেট পয়েন্ট আকারে দেবেন। এতে করে সিভির এই শিক্ষাগত যোগ্যতার অংশটি বেশ সুন্দর দেখাবে।

অতিরিক্ত তথ্য যোগ করুন

ইতিমধ্যেই আমরা cv format for job এর গাইডলাইন সম্পর্কে যে আলোচনাটুকু করেছি তা হতে পারে আপনাকে চাকুরির জন্যে আবেদনের জন্য প্রয়োজনীয় তথ্যবহুল যোগান।

তবে কম্পিটিশন আছে এমন চাকুরির ক্ষেত্রে সিভিতেই এমনকিছু তথ্য বা ম্যাজিক রাখতে হবে, যার সাহায্যে আপনার চাকরিটুকু শতভাগ নিশ্চয়তা লাভ করে।

এমতাবস্থায় আপনি “অতিরিক্ত তথ্য বা Additional Information” নামের আলাদা একটি অপশন সিভিতে রাখতে পারেন। এই অংশে আপনি:

  • যদি কোনো ভাষা জানেন সে-সম্পর্কিত তথ্য দিতে পারেন
  • পদক বা কোনো সম্মাননা জীবনে থাকলে সে-সম্পর্কিত তথ্য দিন
  • স্কিল সম্পর্কিত যেকোনো সার্টিফিকেট দিতে পারেন
  • আপনার সরকারি পরিচয়পত্র বা যদি কোনো প্রকাশিত লেখা থাকে তার লিংক দিতে পারেন
  • বাড়তি কোনো স্কিল থাকলে সে-সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিন
Read More  একজন পুলিশ অফিসার হতে কি কি যোগ্যতা থাকতে হয়?

রেফারেন্স দিন

সবশেষে চাকরির নিশ্চয়তা পেতে রেফারেন্স দিতে পারেন। এক্ষেত্রে এমন কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানের নাম দিতে পারেন যাদের বা যেটির রেফারেন্সে কোম্পানিটি আপনাকে পদটি প্রদান করবে।

এই রেফারেন্স পেতে কিন্তু আগে থেকেই আপনাকে সামাজিক যোগাযোগ বজায় রাখতে হবে। উচ্চপদস্থ কর্মচারীদের নজরে আসার চেষ্টা করতে হবে। তাছাড়া আত্মীয়স্বজনের মাঝে যদি এমন কোনো ব্যাক্তি থাকে তবে তো কোনো কথাই নেই।

Leave a Comment