যেসব খাবার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (Foods that boost baby’s immune system)

আমাদের প্রত্যেকের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের প্রত্যেকের মধ্যে আলাদা আলাদা। রোগ প্রতিরোধ ক্ষমতা সবার একরকম হয় না। কিন্তু প্রশ্নটা যদি শিশুদের নিয়ে হয়, তাহলে মায়েরা সারাক্ষণ শিশুদের সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তৎপর থাকেন।এমন কিছু  কিছু খাবার আছে, যেসব খাবার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় খুব তাড়াতাড়ি। আপনার শিশুকে এমন খাবার খাওয়ান যেগুলো তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে এবং একই সঙ্গে  তার পুষ্টির ঘাটতি মেটাতেই সাহায্য করবে । যেমনঃ

মাতৃদুগ্ধ

মাতৃদুগ্ধ: (mother’s milk)

মাতৃদুগ্ধ হলো একদম ছোট শিশুর ক্ষেত্রে তার প্রয়োজনীয় উপাদান সম্মৃদ্ধ খাবার। শিশুরা তাদের স্তন্যপান থেকেই প্রয়োজনীয় পুষ্টি উপাদানগ্রহণ করে, তাই শিশুর ক্ষেত্রে মাতৃদুগ্ধের বিকল্প অথবা সমকক্ষ কোনো খাবার নেই ।

হলুদ

হলুদ: (Turmeric)

হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল, যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করবে। ঘুমাতে যাওয়ার আগে বাচ্চাদের দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ানযেতে পারে । আবার সকালে আধা চা চামচ মধুর সঙ্গে অল্প একটু কাঁচা হলুদের টুকরোও খাওয়াতে পারেন। 

সবুজ শাক-সব্জি

সবুজ শাক-সব্জি : (Green vegetables)

কোনও বাচ্চাই শাক-সব্জি খেতে কোনও বাচ্চাই পছন্দ করে না।  সবুজ শাক সব্জি শিশুদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয় এবং উপকারী। সবুজ শাক সব্জি বাচ্চাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।তাই বাচ্চাদের প্রত্যেক দিনের খাবারের তালিকায় সবুজ শাক-সব্জি, অবশ্যই রাখা উচিৎ।

ডিম

ডিম: (Egg)

যেসব খাবার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তার মধ্যে ডিমে আছে প্রচুর পরিমানে ভিটামিন. মিনারেল এবং প্রোটিন, যা শরীরের অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে।ব্রেকফাস্ট হোক কিংবা লাঞ্চ বা ডিনার, ডিম খেতে অনেক বাচ্চাই খুব ভালোবাসে।তাই বাচ্চাদের নিয়মিত ডিম খাওয়ান। সিদ্ধ ডিম, অমলেট, ডিম ভুজিয়া কিংবা বিভিন্ন পদে ডিম খাওয়াতে পারেন।

বাদাম

বাদাম: (nuts)

সব বাচ্চা বাদাম খেতে ভালোবাসে না। কিন্তু বাদাম বাচ্চাদের শরীরের জন্য খুবই উপকারী। বাদামে এমন কিছু উপাদান রয়েছে, যা বাচ্চাদের শরীরের অনেক চাহিদা পূরণ করে। রোজকার ডায়েটে আখরোট, পেস্তা, খেজুর, কিচমিচ রাখলে এগুলি শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবশ্যই প্রত্যেকদিন বাদাম এবং ড্রাই ফ্রুট খাওয়ান উচিৎ।

Read More  পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ সার্কুলার
দই

দই: (yogurt)

দই শিশুদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। দইএর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়, হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড়-দাঁত মজবুত করে।

শুধু শিশুদেরই নয়, আমাদের প্রত্যেকের প্রত্যেকদিন দই খাওয়া দরকার। বাচ্চাদের দইয়ের বিভিন্ন রেসিপি খাওয়ান, তাতে তাদের একঘেয়ে লাগবে না।

ফল

ফল: (fruit)

প্রত্যেকটি মানুষের প্রত্যেকদিন ফল খাওয়া দরকার। শুধু আপেল, কলা কিংবা লেবু নয়, বাচ্চাদের তরমুজ, ডালিম, পিচ, আঙুর প্রভৃতি ফল খাওয়ানোর অভ্যাস করুন।মৌসুমি ফল-সবজিতে থাকে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান। থাকে ভিটামিন, মিনারেলস। এগুলো শরীরকে সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ দিন ভিটিমিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ পেয়ারা, কমলা, পেঁপে, বেরি ইত্যাদি ফল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে যেসব  খাবারে

Leave a Comment