Job Apps & Job Site In Bangladesh

আপনার হয়তো মনে হতে পারে, বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে চাকরি পাওয়ার অনেক কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু আপনি যদি টেকনিক খাটিয়ে চাকরি খুঁজে নিতে পারেন সেক্ষেত্রে বিষয়টি বেশ দ্রুততম সময়েই সফল হবে। এই টেকনিক হিসেবে জব অ্যাপ ব্যবহার করতে পারেন। চলুন তবে আজকে বাংলাদেশের সেরা কিছু জব অ্যাপ নিয়ে আলোচনা করা যাক।

বাংলাদেশের সেরা Job Apps

আমরা ভাবি মানসম্মত Job Apps মানেই বিদেশি জব অ্যাপসগুলিতে ঢু মারা। অথচ আমরা জানিই না আমাদের দেশেই কত উচ্চমানের জব অ্যাপস রয়েছে, যেখানে এপ্লাই করা, জব খুঁজে নেওয়া কিংবা ক্যারিয়ার গাইডলাইন লুফে নেওয়া বেশ সহজ। যাইহোক! বাংলাদেশের সেরা Job Apps সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন৷

লিঙ্কডইন Job Apps

যদিও LinkedIn কোনো বাংলাদেশী সাইট নয়! তবে লিংকড-ইন ব্যবহার করে আপনিও নিজের পছন্দের জবটি দ্রুত খুঁজে নিতে পারবেন। LinkedIn অ্যাপের মাধ্যমে, আপনি আপনার LinkedIn প্রোফাইল তৈরি করে রাখুন। যা বেশ প্রফেশনাল মানের প্রোফাইল হওয়া চাই।

আপনি যদি LinkedIn প্রোফাইলকে নিজের অভিজ্ঞতা, পরিচিতি, দক্ষতা এবং কাজের প্রতি ডেডিকেশন আছে এমন তথ্য দিয়ে সাজাতে পারেন, তবে এই প্রোফাইলও হয়ে উঠবে আপনার সবচেয়ে প্রিয় job apps৷

মূলত LinkedIn অ্যাপে আপনি নিজের দক্ষতা অনুযায়ী রিমোট কিংবা সরাসরি অফিসে গিয়ে করা চাকরির সন্ধান পাবেন। তাছাড়া যারা অনলাইনের বিভিন্ন কাজ যেমন ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং করেন, তারাও তাদের পছন্দের জবটি লুফে নিতে পারবেন সহজেই৷ সেই সাথে নিজের সিভি এবং গুরুত্বপূর্ণ তথ্যের সাহায্যে এপ্লাই করার উপায়ও কিন্তু বেশ সহজ।

এছাড়াও সবসময় একটিভ থাকার অংশ হিসাবে আপনি চাইলে LinkedIn জব সার্চ ফিচারটি আপনার ফোনের স্ক্রিনে অন করে রাখতে পারেন। যাতে ট্যাপ করে সহজেই যেকোনো চাকরি খুঁজে পাওয়া যাবে।

কর্ম Job Apps

কর্ম বা kormo নামের আরো একটি অ্যাপ আছে। যেখানে আপনি বাংলাদেশী বিভিন্ন জবের সন্ধান পাবেন কিংবা সে-সব জবের জন্যে এপ্লাইও করে নিতে পারবেন। তাছাড়া এই অ্যাপের সাহায্যে প্রাপ্ত চাকরিতে জয়েন করার আগে হয়তো আপনাকে ইন্টারভিউতে টিকে থাকার বিষয়টিও নিশ্চিত করতে হবে।

Read More  আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কাজ - আর্মড পুলিশ ব্যাটালিয়ন বেতন

তাছাড়া কর্ম Job Apps এমন একটি অ্যাপ যার সাহায্যে আপনি সহজেই কয়েক মিনিটের মধ্যে নিজের জন্যে পারফেক্ট একটি সিভি তৈরি করিয়ে নিতে পারবেন কিংবা তা সেখান থেকে সরাসরি ডাউনলোডও করে নিতে পারবেন।

এই অ্যাপে একবার আপনি প্রোফাইল তৈরি করতে পারলে এবং সঠিক তথ্য ঠিকঠাকভাবে প্রদান করতে পারলে তার সাহায্যে আপনি বছরের পর বছর কাজ খুঁজে নেওয়ার মিশনটি সেরে নিতে পারবেন।

আপনি আপনার চাকরির আবেদনের রিয়েল-টাইম আপডেট পেতেও কিন্তু এই কর্ম Job Apps একাই একশো হিসাবে কাজ করবে। সুতরাং দেরি না করে গুগল প্লে স্টোর থেকে আজই কর্ম Job Apps ডাউনলোড করুন৷

জব সার্কুয়াল Job Apps

মূলত জব সার্কুলার একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। যা সরাসরি বিভিন্ন সংবাদমাধ্যম কিংবা পত্রিকা হতে বিভিন্ন জব সার্কুলার সংগ্রহ তা নিজেদের অ্যাপে আপলোড করে।

বিভিন্ন চাকরির ডেসক্রিপশন, সময়সূচি, সুবিধা, বেতন ইত্যাদি আপলোড করার পাশাপাশি তারা তাদের অ্যাপে নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা সংক্রান্ত সমস্ত বিজ্ঞপ্তিও প্রকাশ করে থাকে।

আপনি নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক তথ্যের পাশাপাশি আবেদনে বিভিন্ন তথ্য এবং সাপ্তাহিক চাকরির পত্রিকার আপডেটও পাবেন এই জব সার্কুয়াল বা Job Apps এর সাহায্যে।

জবস বিডি Job Apps

বিভিন্ন সরকারি ওয়েবসাইট এবং ম্যাগাজিন থেকে সরকারি চাকরির সার্কুলার প্রকাশে নিয়মিত কাজ করছে এই জনপ্রিয় অ্যাপটি। পাশাপাশি বিভিন্ন বেসরকারি ওয়েবসাইট থেকে বেসরকারি চাকরির সার্কুলার সংগ্রহ করার ক্ষেত্রেও পিছিয়ে নেই এটি৷

সুতরাং ঘরে বসে আপনি নিয়মিত আপডেট আকারে বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির সার্কুলার পেতে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। জনপ্রিয় এই জবস বিডি অ্যাপ বা Job Apps ডাউনলোড করতে হলে আপনাকে সরাসরি গুগল প্লে স্টোরে যেতে হবে।

চাকরি Job Apps

চাকরি নামের আরো একটি বিশেষ Job Apps রয়েছে। যা আপনাকে ঘরে বসে পছন্দের চাকরিটি খুঁজে পেতে শতভাগ সহায়তা করবে। বলে রাখা ভালো এই অ্যাপটি কিন্তু প্রথম আলো কোম্পানির নিজস্ব একটি অ্যাপ।

Read More  কালিজিরা খাওয়ার নিয়ম

যেহেতু এটি বেশ জনপ্রিয় একটি সংবাদপত্র কোম্পানির নিজস্ব অ্যাপ সেহেতু এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলবার বিশেষ কোনো প্রয়োজন নেই।

এই চাকরি জব অ্যাপসটি আপনি সর্বমোট ৫০ টি ক্যাটাগরির জব পাবেন। আপনি চাইলে এসব ক্যাটাগরির জবগুলি আলাদা করেও চেক করতে পারেন।

তাছাড়া কারো যদি ক্যারিয়ার রিলেটেড কোনো গাইডলাইনের প্রয়োজন হয়, সেক্ষেত্রে ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন তথ্যবহুল আর্টিকেলও পাবেন এই অ্যাপসটির সাহায্যে।

সুতরাং বলাই যায় চাকরি খোঁজা কিংবা ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে যদি সহায়ক কোনো মাধ্যের প্রয়োজন পড়ে সেক্ষেত্রে চাকরি অ্যাপসকে চোখ বন্ধ করেই বিশ্বাস করা যায়।

বাংলাদেশের সেরা Job Site

অ্যাপের পাশাপাশি ওয়েবসাইটের খোঁজ করছেন তাদের জন্যে আর্টিকেলের এই অংশটি। চলুন এই পর্যায়ে বাংলাদেশের সেরা কিছু Job Site নিয়ে আলোচনা করা যাক।

মাইক্রোজব ওয়েবসাইট

মাইক্রোজব সাইটের প্রথম স্টেপ হলো একাউন্ট তৈরি করা এবং কাজ শুরু করা। মূলত যারা অনলাইনের বিভিন্ন কাজ পারেন যেমন লোগো ডিজাইনিং, গ্রাফিক্স ডিজাইনিং, কন্টেন্ট রাইটিং তাদের জন্যই এই জব ওয়েবসাইট৷

বিডিজবস ডট কম

আপনি যদি ঘরে বসেই চাকরি খোঁজার মাধ্যম হিসাবে বাংলাদেশের সবচেয়ে বড় এবং তুমুল জনপ্রিয় কোনো ওয়েবসাইট খুঁজে থাকেন সেক্ষেত্রে বিডিজবস ডট কমের সাহায্য নিতে পারেন। এই জব ওয়েবসাইটটিতে আপনি যে ধরণের চান সেই ধরণেরই চাকরির খোঁজ করতে পারবেন।

এমনকি জেলা, উপজেলা সিলেক্ট করে কিংবা চাকরির ধরণ সিলেক্ট করেও কাজ খুঁজে নিতে পারবেন। চাকরির খোঁজ করার পাশাপাশি এই ওয়েবসাইটটি আপনাকে ক্যারিয়ার গাইড, ইন্টারভিউ টিপস, ক্যারিয়ার কাউন্সেলিং এর ব্যাপারেও তথ্য এবং গাইডলাইন দিয়ে অনেক সাহায্য করবে।

তাছাড়া এই ওয়েবসাইটের মাধ্যমে চাকরি খুঁজতে হলে আপনাকে বাড়তি কোনো অর্থেরই প্রয়োজন পড়বে না।

বিডি জবস টুডে

সরকারি পত্রিকাগুলিতে বিভিন্ন সময়ে বিভিন্ন চাকরির সার্কুলার প্রকাশিত হয়ে থাকে। কিন্তু আপনি হয়তো সময়ের অভাবে এসব পত্রিকা চেক করে চাকরি নিয়ে ঘাঁটাঘাঁটি করতে পারেন না। এক্ষেত্রে সমাধান হিসাবে বিডি জবস টুডে জব সাইটে নিয়মিত চোখ রাখুন।

Read More  অনুপস্থিতির জন্য দরখাস্ত

ইতি কথা

আজকের আর্টিকেলে এমনকিছু Job Apps এবং জব সাইট নিয়ে আলোচনা করেছি, যা সম্পর্কে হয়তো আপনি পূর্ব থেকে জানতেন না৷ যাইহোক। আশা করি আজকের আলোচনায় আলোচিত সাইট এবং অ্যাপ আপনাকে কিছুটা হলেও উপকৃত করবে এবং পছন্দের কাজটি লুফে নিতে সাহায্য করবে৷

Leave a Comment