ভালো তরমুজ চেনার উপায় – তরমুজের জাতের নাম

আমাদের আজকের আলোচনার বিষয় ভালো তরমুজ চেনার উপায়। তরমুজ আমাদের দেশের জনপ্রিয় ফলের মধ্যে অন্যতম। আমাদের শরীরে পানি স্বল্পতা দূর করতে সাহায্য করে তরমুজ। তরমুজ গ্রীষ্মকালীন একটি ফল,  গ্রীষ্মকালের প্রচন্ড গরম থাকায় মানুষের শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বেরিয়ে যায়। সেই পানি  স্বল্পতা পূরণের জন্য তরমুজের কোন বিকল্প নেই।  কর্মচারী রয়েছে ৯২ শতাংশ পানি  যা আমাদের শরীরে পানি স্বল্পতা পূরণের জন্য বিরাট ভূমিকা পালন করে থাকে। 

এছাড়াও তরমুজ রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম ইত্যাদি। এই পুষ্টি উপাদানগুলো তরমুজের থাকার ফলে তরমুজ শরীরের বিভিন্ন উপকারে এসে থাকে। তরমুজ আমাদের শরীরে হাড় গঠনে, চোখের দৃষ্টি ভালো রাখতে, পানি স্বল্পতা দূর করতে, কিডনি ভালো রাখতে, ক্যান্সার ঝুঁকি কমায় ইত্যাদি উপকারে এসে থাকে। কিন্তু আমাদের মধ্যে অনেকেই ভালো তরমুজ চেনার উপায় গুলো চেনেনা। আর ভালো তরমুজ চেনার উপায় গুলো না জানার কারণে আমরা বাজার থেকে একটা ভালো সতেজ তরমুজ ক্রয় করতে পারিনা। সুতরাং একটা ভালো তরমুজ করতে হলে আমাদের আগে ভালো তরমুজ চেনার উপায়  গুলো জানতে হবে।ভালো তরমুজ চেনার উপায় গুলো না চিনলে আমরা ভালো তরমুজ কিনতে পারবো না। তাহলে আসুন দেখে নেয়া যাক ভালো তরমুজ চেনার উপায়  গুলো কি কি। নিচে ভালো তরমুজ চেনার উপায় গুলো উল্লেখিত করা হলো।

ভালো তরমুজ চেনার উপায় সমূহ

ভালো তরমুজ চেনার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

  • সব সময় মাঝারি আকৃতি তরমুজ নির্বাচন করুন। বাঁকা তেরা তরমুজ নির্বাচন করা থেকে দূরে থাকুন। কেননা বাঁকা  তেরা তরমুজ যখন ক্ষেতে পর্যাপ্ত পানি পায় না তখন তরমুজগুলো বাঁকা হয়ে যায় এবং কিছু অংশ যে কোন অথবা মোটা হয়ে যায়।এবং এটা ভালো তরমুজ চেনার উপায়  গুলোর মধ্যে অন্যতম একটি উপায়।
  • তরমুজ নিজের হাতে নিয়ে দেখবেন তরমুজ ভারী কিনা। যদি  ভারী হয় তাহলে বুঝবেন তরমুজটা রসালো। এবং যদি হালকা এবং ফাঁপা মনে করেন তাহলে বুঝে নিতে হবে তরমুজটির পর্যাপ্ত বয়স হওয়ার পূর্বেই তাকে বাজারে নিয়ে এসেছে।
  • তারপর যেটা খেয়াল করবেন সেটা হলো তরমুজের একটি অংশ যদি হলদে রঙের হয় সেটা  বুঝে নেবেন ভালো তরমুজটা ভালো। কারণ তরমুজটা যখন পরিপূর্ণ বয়সে কাটা হয় এবং পুরোপুরি পেকে যায় তাহলে তরমুজটা হলদে হয়ে যায়।  আর যদি দেখেন যে তরমুজে সাদা দাগ আছে তাহলে ওই তরমুজ পরিত্যাগ করবে কারণ পরিপূর্ণ বয়স হওয়ার আগে তোর মুষ্টি বিক্রয়ের জন্য বাজারে নিয়ে আসা হয়েছে। সুতরাং ভালো তরমুজ চেনার উপায়  গুলোর মধ্যে এটা একটা ভালো উপায়।
  • তারপর যেটা খেয়াল করবেন সেইটা হল তরমুজের গোড়ায় শুকিয়ে গেছে কিনা। যদি শুকিয়ে যে থাকে তাহলে বুঝে নেবেন ভালোমতো পেকেছে। কারণ পরিপূর্ণ পাকার ফলে তরমুজের ডাটা শুকিয়ে গেছে। আর এই উপায়টা হলো ভালো তরমুজ চেনার উপায়  গুলোর মধ্যে সবচাইতে সহজ উপায়।
  • তারপরে যেটা খেয়াল করবেন সেই বিষয়টা হলো তরমুজের গায়ে ধোকা দিয়ে দেখবেন যে তরমুজটি ভারী মনে হয় কিনা। কারণ রসালো এবং পরিপূর্ণ পাকা তরমুজগুলোই ভারী হয়ে থাকে। এবং তরমুজের মাথার দিকে হাত দিয়ে একটু টিপে দেখুন। যদি বেশি  শক্ত মনে হয় তাহলে বুঝবেন তরমুজটি কাঁচা আছে। আর যদি বেশি নরম মনে হয় তাহলে বুঝবেন যে  তরমুজ টি বেশি পেকে গেছে। 
  • তরমুজ কেটে দেখুন কেনার আগে। তরমুজটি কাটার পর যদি বেশি সাদা মনে হয় তবে কিনবেন না। আবার যদি লাল এবং রসালো মনে হয় তাহলে তরমুজটা কিনবে না। আর এটা হল ভালো তরমুজ চেনার উপায় গুলোর মধ্যে সহজ একটি উপায়। 
  • ভালো তরমুজ চেনার উপায় গুলোর মধ্যে আর একটা সহজ উপায় হলো। কেনার সময় খেয়াল করে দেখবেন তরমুজের উপরে অংশটা বাইরের অংশটা গারো সবুজ কিনা। যদি গারো সবুজ হয় তাহলে তরমুজটা কিনবেন না। কেননা বাইরের খোসা যদি গারো সবুজ হয় তাহলে বুঝে নিবেন যে তরমুজটা পরিপূর্ণ পাকে নেই। আর যদি হালকা গাড়ো থাকে তাহলে সাধারণত সেই সকল তরমুজ ভালো হয়ে থাকে। 
Read More  ডায়াবেটিস রোগীর ব্যায়াম | ব্যায়ামের মাধ্যমে ডায়াবেটিস কমান

এই উপায় গুলোই হল ভালো তরমুজ চেনার উপায়। যদি তরমুজ ক্রয়ের সময় এই উপায় গুলো  লক্ষ্য রেখে তরমুজ ক্রয় করতে পারেন তাহলে নিঃসন্দেহে একটা ভালো তরমুজ ক্রয় করতে পারবেন। ইনশাআল্লাহ

তরমুজের জাতের নাম

শুধু ভালো তরমুজ চেনার উপায় জানলে হবে না। এর পাশাপাশি আমাদেরকে তরমুজের জাতের নাম এবং তরমুজে কি কি ভিটামিন রয়েছে সেই সম্পর্কে যথেষ্ট পরিমাণে জ্ঞান রাখতে হবে।  বিভিন্ন ধরনের জাত পাওয়া যায় আমাদের দেশে। চলুন জেনে নেওয়া যাক তরমুজের জাতের নাম  গুলো কি কি।

যদিও অতীতে আমাদের দেশের তরমুজের তেমন কোন চাহিদা ছিল না। কিন্তু বর্তমানে দিনের পর দিন তরমুজে চাহিদা বৃদ্ধি পেতে আছে। এর জন্য বর্তমানে বিভিন্ন ধরনের তরমুজের জাত উদ্ভাবিত হচ্ছে। এবং এই উৎসব পালনশীল তরমুজের জাত রোপনের মাধ্যমে অনেকে প্রচুর টাকা আয় করছেন। তাই আমরা আপনাদের সুবিধার্থে উচ্চ ফলনশীল তরমুজের জাতের নাম  গুলো সম্পর্কে আলোচনা করব। 

 বর্তমানে আমাদের দেশে তরমুজের জাত রয়েছে বিভিন্ন ধরনের।  এগুলোর মধ্যে অন্যতম ভালো জাত গুলো হচ্ছে- সবুজ মধুর, পাঞ্জাব সুনহারি,   মধু বালা, পুসা শরবতী, দুর্গাপুর মধুর । এছাড়াও কিছু বিদেশি জাত আছে সেগুলো হলো। গোল্ডেন ক্রাউন, বিসুলা এটি তাইওয়ানের একটি জাত।  তাইওয়ানের আরেকটি জাত আছে সেটি হল আনমল। এছাড়াও আরো জাত আছে সেগুলো হলো বাংলালিংক, ব্লাক কুইন, হানি ডিউ, সাগর কিং ইত্যাদি। এই আলোচনার মাধ্যমে আমরা জানতে পারলাম তরমুজের জাতের নাম সম্পর্কে। 

তরমুজে কি ভিটামিন আছে

ভালো তরমুজ চেনার উপায় জানার পাশাপাশি আমাদেরকে জানতে হবে তরমুজের মধ্যে কি কি ধরনের ভিটামিন রয়েছে। তরমুজে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং শারীরিক উপকারিতার বিভিন্ন উৎস। তরমুজ আছে ৯২%  পানি যা শরীরের পানি স্বল্পতা দূর করতে সহায়তা করে।  তরমুজে আছে ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম। এছাড়াও এই ফলটির রয়েছে নানা ধরনের রোগ প্রতিরোধমূলক ক্ষমতা। তরমুজে রয়েছে ভিটামিন বি৬ যা মস্তিষ্ক সচল রাখতে সহায়তা করে।এছাড়াও তরমুজে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট থাকায় এটি দেহের অক্সিডেটিভ স্ট্রেস জনিত অসুস্থতা কমাতে সহায়তা করে। এর বাইরেও তরমুজের বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। অবশেষে এই আলোচনার মাধ্যমে আমরা জানতে পেরেছি যে তরমুজে কি ভিটামিন আছে।

Read More  মোটা হওয়ার খাদ্য তালিকা

পরিশেষে

উপরে উল্লেখিত আলোচনার মাধ্যমে আপনারা নিশ্চয়ই ভালো তরমুজ চেনার উপায় গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও আমরা এখানে আলোচনা করেছি, তরমুজের জাতের নাম এবং তরমুজে কি ভিটামিন আছে সে সম্পর্কে। যাতে আপনারা জানতে পারেন বাংলাদেশে রয়েছে কি কি তরমুজের জাতের নাম তরমুজে কি ভিটামিন আছে। আপনারা যদি উপর উল্লিখিত ভালো তরমুজ চেনার উপায় গুলোর প্রতি  লক্ষ  রেখে কেউ তরই করেন তাহলে নিশ্চয় আপনার একটি ভালো তরমুজ ক্রয় করতে পারবেন।  

সুতরাং তরমুজের যে সকল ভিটামিন রয়েছে বা পুষ্টি রয়েছে  এবং যে সকল পুষ্টি আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন। বিশেষ করে গ্রীষ্মকালের প্রচণ্ড গরমে তরমুজ আমাদের শরীরের পানি স্বল্পতায় দূর করা থাকে।  তাই আমাদের প্রত্যেকের মুসলিম উচিত নিয়মিত খাবারের  তরমুজ রাখা। তবে পরিমাণ মতো তরমুজ খাওয়ার চেষ্টা করবেন তা না হলে অতিরিক্ত তরমুজ খাওয়ার ফলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। 

Leave a Comment