মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায়

আসসালামু আলাইকুম,  অনেকেই মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় জানতে চান।  কারণ বাংলাদেশ ভারতের মতো দেশগুলো থেকে ইউরোপে যাওয়ার জন্য অনেক ঝামেলা ও ভোগান্তির সম্মুখীন হতে হয়।  তাই সবাই চান সরাসরি বাংলাদেশ বা ভারত থেকে ইউরোপে লাগিয়ে মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় জানতে। কারণ বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাওয়ার ভিসা খুব সহজেই কোন ভোগান্তি ছাড়া পাওয়া যায়।  বাংলাদেশের অবস্থা নতুন যে কোন বাঙালি চাইলে টুরিস্ট ভিসা নিয়ে মানুষের যেতে পারবেন এবং সেখানে গিয়ে মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে সেখানে যেকোনো ধরনের কাজ করতে পারবে।  সেখান থেকে পরবর্তীতে চাইলে বৈধ উপায়ে মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় পেয়ে যাবে।  তো আজকের আর্টিকেলে আমরা এই সকল বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।  আপনিও যদি ভালো থেকে ইউরোপ যেতে আগ্রহী হয়ে থাকেন এবং মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় জানতে চান তাহলে সবগুলো পোস্টটি পড়তে থাকুন। 

মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায়

যদি আপনি এক বছরে বেশি সময় ধরে মানুষের সাথে বৈধ উপায় কাজ করে থাকেন তাহলে বৈধ উপায়ে খুব সহজে মালয়েশিয়া থেকে কিভাবে যেতে পারবেন।  তবে এজন্য আপনাকে বেশ কিছু নিয়ম নীতির মধ্য দিয়ে যেতে হবে।  বিশেষ করে বর্তমানে যারা মালয়েশিয়ান নাগরিক রয়েছেন তাদের জন্য 90 দিন পর্যন্ত সিটিজেন ভুক্ত দেশগুলোতে ভ্রমণের জন্য ভিসা প্রয়োজন হয় না।  জার্মানি,  ইতালি,  ফ্রান্স,  অস্ট্রেলিয়ার,  স্পেন মার্কের মতো দেশগুলোতে মানুষের ভ্রমণ করতে পারেন কোন ধরনের ভিসা ছাড়া।  এছাড়াও মানুষের থেকে সুইজারল্যান্ড ভ্রমণ করতে ও কোন ধরনের ভিসার প্রয়োজন হয় না। আপনি হয়তো এতক্ষণে বুঝে গিয়েছেন কিভাবে আপনি বন্ধ উপায়ে ভিসা বাদেও ইউরোপের বিভিন্ন দেশগুলোতে প্রমাণ করতে পারবেন মালয়েশিয়া থেকে। 

তবে এই সুবিধা শুধুমাত্র মানুষের নাগরিক যারা রয়েছেন অর্থাৎ মালয়েশিয়ার সিটিজেনশিপ  পেয়েছেন তাদের জন্য সিটিজেন ভুক্ত দেশগুলোতে ভ্রমণ করার জন্য ভিসা প্রয়োজন হবে না।  কিন্তু বাংলাদেশ,  ভারত সহ এশিয়ার অন্য দেশগুলোতে যারা মালয়েশিয়াতে কাজের উদ্দেশ্যে গিয়েছেন তারা কিভাবে ইউরোপের দেশগুলোতে যায় এটা হচ্ছে মূল সমস্যা।  এজন্য আপনাকে মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় জানতে হবে।

Read More  কীভাবে রবি নম্বর চেক করবেন: Robi Number Check

ভালো সাথে যদি বিদেশী নাগরিকেরা দীর্ঘ দুই বছর বসবাস করে কাজ করে থাকেন তবে তারা ইউরোপের অন্যান্য দেশগুলোতে ভ্রমণ করার জন্য একটা সুযোগ পেয়ে থাকে।  যেমনঃ সাইপ্রাস, বুলগেরিয়া, ইতালি এর মতো দেশগুলোতে মালয়েশিয়া থেকে ভ্রমণ করতে পারবেন।  মনে করুন আপনি মালয়েশিয়া থেকে ইতালি যাবেন ভ্রমণের উদ্দেশ্যে।  ইতালিতে বাংলাদেশের অনেক এজেন্সি রয়েছে যারা ইতালিতে বিভিন্ন কাজের জন্য ওয়ার্ক পারমিট ভিসা প্রদান করে থাকে।  আপনাকে এই ক্ষেত্রে সরাসরি এই সব এজেন্সি গুলোর সহযোগিতা নিতে হবে ইটালিতে কাজের ভিসা নিয়ে যেতে হবে।  তাহলে আপনি খুব সহজে ইতালিতে কাজের ভিসা পাওয়ার একটু বাধ্য পেয়ে যাবে। 

মালয়েশিয়া থেকে ইউরোপে যাওয়ার এজেন্সি

আমি আগেই আপনাদেরকে জানিয়েছি মালয়েশিয়ায় যদি কোন শ্রমিক দীর্ঘ ২ বছর কাজ করে থাকেন তাহলে তিনি ইউরোপের কিছু কিছু কান্ট্রিতে 90 দিনের  ভ্রমণের সুযোগ পাবেন।  দেশগুলোতে যেতে চান সেখানে বাংলাদেশ,  ভারত ও এশিয়ার অনেক দেশের  এজেন্সি রয়েছে যারা ইউরোপের দেশগুলোতে কাজ করার জন্য বাংলাদেশের অনেক ধরনের ভিসা দিয়ে থাকে।  তাদের কাছ থেকে আপনারা ক্লিনার ভিসা,  ওয়ার্ক পারমিট ভিসা,  হোটেল ভিসা,  রেস্টুরেন্ট ভিসা,  ড্রাইভিং ভিসা সহ অনেক ধরনের কাজের ভিসা পাবেন। 

আপনাকে ভিসা গুলোর মধ্য থেকে বেছে নিতে হবে আপনি কোন ভিসায় উক্ত এজেন্সি গুলোর মাধ্যমে আবেদন করতে চান।  পরবর্তীতে তারাই আপনাদেরকে সব ধরনের সুযোগ-সুবিধা করে দিবে কিভাবে দেশগুলোতে যেতে পারবেন।

ইউরোপ ভিসা এজেন্সি গুলোর তালিকা ২০২৪

মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় হচ্ছে এজেন্সি মাধ্যম। বাংলাদেশ থেকে ইউরোপের বিভিন্ন দেশের যাওয়ার জন্য যে এজেন্সিগুলো রয়েছে তার নাম দিয়েছে উল্লেখ করা হয়েছে।  বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষক ব্যুরো থেকে লাইসেন্স  প্রাপ্ত এসকল এজেন্সি গুলো।  যদি এই এসএসসি গুলোর মাধ্যমে প্রতারণার শিকার হন তবে খুব সহজে এজেন্সির বিরুদ্ধে বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো তে অভিযোগ করতে পারবে।  

নিচে ইউরোপ ভিসা এজেন্সি গুলোর তালিকা দেওয়া হল-

Read More  Mother Teresa essay in Bengali – মাদার টেরেসা রচনা
এজেন্সি নামঠিকানামোবাইল নাম্বারলাইসেন্স নম্বর
আল-ওমর রিকমেন্ট১৮৫ শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণি, নতুন ৩৯, 
কাকরাইল, নাভানা রহিম আড়েন্ট (১০ তলা), 
স্যুট বি-১০, ঢাকা-১০০০
০১৮২৮৫৫৫৫১৮১৬০০
জব উলেস২৫০/১ (৩য় তলা), গুলশান লিংক রোড, 
তেজগাঁও সি/এ, 
ঢাকা-১২০৮
০১৭১৯৮৫৬৯৫৫২০৫৮
তেজিএল অভারসিসপ্যারামাউন্ট হাইট, ৬৫/২/১ বক্স কালভার্ট রোড, 
(দ্বিতীয় তলা) পুরাতন 
পল্টন ঢাকা-১০০০
#ERROR!১১৯৮
এ খায়ের ইন্টারন্যাশনাল১২২ ডিআইটি৷ এক্সটেনশন রোড,
ভাই ভাই ম্যানশন (জি ফ্লোর),
মতিঝিল, ঢাকা-১০০০
০১৭১১৩৬৪০৭৪২২৩৫
এ গনি অভারসিস লিমিটেডএইচ-৮২, নিউ এয়ারপোর্ট রোড, বনানী, ঢাকা-১২১৩০১৭১৬৬১১৩১৮২২৯৬
এ হোসেন ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড৭৮ নয়াপল্টন, শানজারি টাওয়ার, ৬ তলা, ঢাকা-১০০০০১৮৮৩৩০৮৯৭৭২০৪১
এ হালিম ইন্টারন্যাশনাল৬৭/১ ইস্ট টাওয়ার, পল্টন চায়না টাউন,
স্যুট ১০/৩ (৯ তলা),
নয়া পল্টন, ঢাকা-১০০০
০১৮২০২৯৭৬৫৯০৮৫২
এ এ টি অভারসিসপ্যালাডিয়াম মার্কেট, ২য় তলা,
স্যুট ২/এ, বাড়ি নং ১, রোড নং ৯৫,
গুলশান ২, ঢাকা-১২১২
০১৬১১৪২৪৪৮২৩৮৩
অ্যারিট গ্লোবাল সার্ভিস৪৮ নয়াপল্টন, ৩য় তলা, ঢাকা-১০০০০১৭৫৪৫০২০২৬২২৮৮
আহলান সার্ভিসেস লিমিটেডআরএস ভবন (৫ তলা), রুম নং ৬০৫, ১২০/এ
 মতিঝিল, ঢাকা-১০০০
০১৬১৩০০৩৩৬২৮২২৭১
এয়ার অ্যান্ড ওয়েভ প্রাইভেট লিমিটেডনোয়া টাওয়ার, রুম ১১০২,৫৭/৩-৪ লেক সার্কাস, 
কলাবাগান, পাস্থপথ, ঢাকা-১২০৫
০১৭১৫০১০৩৪১১৫৯৬

উপরে উল্লেখ করা সরকার অনুমোদিত এজেন্সি গুলো ছাড়াও বর্তমানে আরো অনেক ধরনের এজেন্সি রয়েছে বিদেশ যাওয়ার জন্য।  আপনাকে খুব কম খরচে  আবেদন করতে পারবে। 

মালয়েশিয়া থেকে ইউরোপে যাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

মালয়েশিয়া থেকে ইউরোপে যাওয়ার জন্য আপনার বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হবে। যারা মালয়েশিয়া থেকে ৯০ দিনের জন্য ইউরোপে দেশগুলোতে ভ্রমণের উদ্দেশ্যে যেতে আগ্রহী তাদেরকে মালয়েশিয়া দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র গুলো জমা দিতে হবে।  আপনারা কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে বা জমা দিবে তার নিচে উল্লেখ করা হয়েছে;

  •  আপনার বৈধ পাসপোর্ট জমা দিতে হবে যেটির মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে
  •  ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে
  •  ২ কপি পাসপোর্ট ছবি প্রয়োজন হবে
  •  জাতীয় পরিচয় পত্র এর ফটোকপি প্রয়োজন হবে
  •  ইউরোপের অন্য কোন দেশে আগে ভ্রমণ করে থাকে সেটি ডকুমেন্টস প্রয়োজন হবে
  •  বর্তমানে যে পেশায় নিয়োজিত রয়েছেন তার প্রমাণপত্র প্রয়োজন হবে
  •  বিমানের টিকিটের ফটোকপি প্রয়োজন হবে
  •  হোটেল বুকিং এর ডকুমেন্টস বা এর ফটোকপি প্রয়োজন হবে
Read More  Climate Change Paragraph Writing for HSC-SSC-JSC

 এই প্রয়োজনীয় কাগজপত্র গুলো মালয়েশিয়া দূতাবাসের অথবা মানুষের সাথে যেগুলো এসএসসিতে জমা দেয়ার মাধ্যমে ৭ থেকে ১৫ দিনের পর থেকে রেজাল্ট জানতে পারবেন। আপনার আবেদনটি যদি গ্রহণ করা হয়ে থাকে তাহলে  তারা আপনাকে জানিয়ে দেবে  আবার আবেদনটি প্রত্যাখ্যান করা হলেও আপনি জানতে পারবেন।

মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার খরচ কত

মালয়েশিয়াতে কি ইউরোপে যেতে হলে আপনি বিভিন্ন এসেন্সির মাধ্যমে যেতে পারবেন। যে এজেন্সি গুলোকে বিভিন্ন ধরনের নিয়ত করে থাকে।  এক একটি এজেন্সির মাধ্যমে আপনি একেক রকম সুযোগ-সুবিধা পাবেন।  এজন্য অবশ্যই মাধ্যমে ভালোভাবে জেনে নেবেন তারা কত টাকা নেবে।

তবে সাধারণত ইউরোপের যেকোনো দেশগুলোতে মালয়েশিয়া থেকে যেতে হলে ৬থেকে ৭ লাখ টাকার মত খরচ হয়। কিন্তু আপনারা প্রতিটি এজেন্সির কাছে খোঁজখবর দিয়ে ভালোভাবে জেনে নিবেন তাদের  সুযোগ সুবিধা ও খরচ সম্পর্কে আপডেট জেনে তারপর সিদ্ধান্ত গ্রহণ করবেন।

উপসংহার

আজকের আর্টিকেলে মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে।  আপনি যদি মালয়েশিয়া থেকে ইউরোপ যেতে চান এবং এজন্য আপনাকে যেই নিয়মই ও পদক্ষেপ গুলো দিতে হবে এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে।  সরকার কর্তৃক লাইসেন্স প্রাপ্ত এজেন্সির তালিকার সহ মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।  আপনিও যদি মালয়েশিয়া থেকে ইউরোপ যাওয়ার উপায় জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকে যদি আপলোড করে। এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Comment