মেহেদি ডিজাইন | দেখে নিন ২০২১ এর আকর্ষণীয় কিছু ডিজাইন

মেহেদি ডিজাইন

উৎসব কিংবা অনুষ্ঠান, পার্টি কিংবা কোনো কারণ ছাড়াই বাঙ্গালিদের মেহেদি ব্যবহার বহুল প্রচলিত। সময়পুযোগী মেহেদীর ডিজাইন এবং আনন্দের সাথেই যেকোনো অনুষ্ঠান বা উৎসব উৎযাপন করে থাকে বাঙ্গালি মেয়ে-ছেলে, নারী-পুরুষ উভয়ই।

বাংলাদেশের উৎসবের তালিকা সমূহ অনুযায়ী ধর্মীয় উৎসব উৎযাপন গুলোতে মেহেদীর ব্যবহার এবং তাদের ধর্মীয় রীতিনীতি অনুযায়ী মেহেদীর ডিজাইন লক্ষণীয় হয়ে থাকে।

মুসলিমদের ক্ষেত্রে হোক সেটা ঈদুল ফিতর বা ঈদুল আযহা, চাঁদ রাত বা আশুরা, শবে কদর বা শবে বরাত ইত্যাদি ক্ষেত্রে মুসলিমরা তাদের হাতে বা পায়ে বিভিন্ন রকম মেহেদি ডিজাইন করে থাকে।

হিন্দুদের ক্ষেত্রে দুর্গা পূজা বা কালিপূজা, সরস্বথী পূজা, রথযাত্রা বা দুলযাত্রা অথবা জন্মাষ্টী ইত্যাদি ছাড়াও আরো অনেক সাংস্কৃতিক বা স্থানীয় অনুষ্ঠানে মেহেদীর ব্যবহার লক্ষ্যণীয়।

বৌদ্ধ ধর্মাবলম্ভীদের কাছে বুদ্ধ পূর্ণিমা বা মধু পূর্ণিমা, কঠিন চীবর দান বা মাঘী পূর্ণিমা ইত্যাদি ক্ষেত্রে বৌদ্ধরা হাতে ও পায়ে মেহেদী ব্যবহার করে তাদের স্থানীয় বা সাংস্কৃতিক ডিজাইনে।

অন্যদিকে খ্রিষ্টানরা তাদের বড়দিন, মানচিতালি বা ইস্টার ইত্যাদি তাদের ধর্মীয় অনুষ্ঠানে মেহেদী ব্যবহার করে থাকে।

একইভাবে বিভিন্ন অনুষ্ঠান কিংবা উৎসবে বাঙ্গালিদের মেহেদী ব্যবহার বেশ পুরোনো এবং ঐতিহ্যের।

২০২১ সালের চুলের কাটিং এর ছবিগুলো দেখে নিন
এবার ঈদের বিকাশ অফার দেখে নিন

মেহেদি ডিজাইনের নাম বা সম্পর্কে আজকের পর্বে যা জানবো

  • নতুন মেহেদী ডিজাইন
  • মেহেদি ডিজাইন ২০২১
  • ছেলেদের মেহেদি ডিজাইন ২০২১
  • মেয়েদের মেহেদি ডিজাইন ২০২১
  • সিম্পল মেহেদী ডিজাইন
  • সিম্পল মেহেদী ডিজাইনের ছবি
  • সিম্পল মেহেদি ডিজাইনে ফটো
  • ঈদের মেহেদি ডিজাইন
  • বিয়ের মেহেদী ডিজাইন
  • মেহেদি ডিজাইন বই ডাউনলোড
  • পায়ের মেহেদি ডিজাইন
  • পায়ের সিম্পল মেহেদী ডিজাইন
  • ইন্ডিয়ান মেহেদি ডিজাইন
  • ইরানি মেহেদি ডিজাইন

নতুন মেহেদি ডিজাইন বা মেহেদি ডিজাইন ২০২১

নতুন মেহেদী ডিজাইন

নতুন সাজে নিজেকে উপস্থাপন করতে নতুন নতুন মেহেদি ডিজাইন হাতে বা পায়ে দেওয়া থেকে বিরত থাকবো কেন? অনুষ্ঠান হতে শুরু করে নানা উৎসবে আমরা দেখতে পাই মেহেদির ব্যবহার। তেমনি ব্যবহারে রয়েছে নানা রকম ডিজাইন। ছেলেদের এক রকম ডিজাইন এবং ব্যবহার এবং মেয়েদের ক্ষেত্রে আবার অন্য রকম ডিজাইন বা ব্যবহার। তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় ছেলে ও মেয়েদের প্রায়ই একই ডিজাইনের নকশা ব্যবহার করে থাকে।

প্রতি বছরের শুরুতেই আমরা দেখতে পাই নতুন নতুন ভিন্ন রুপের মেহেদির ডিজাইন। তেমনি ২০২০ সালের ন্যায় এবার ২০২১ সালেও রয়েছে মন মুগ্ধ করার মতো ডিজাইন। ২০২০ সালের মেহেদি ডিজাইনের মতো মেহেদি ডিজাইন ২০২১ গুলো সিরিয়াল বাই দেওয়া হলো।

ছেলেদের মেহেদি ডিজাইন ২০২১

ছেলেদের মেহেদি ডিজাইন

যখন আমরা ওয়েবসাইটে ছেলেদের মেহেদি ডিজাইন ২০২১ লিখে সার্চ দেই, তখন আমরা নানা রকম ছেলেদের মেহেদি ডিজাইন দেখতে পাই। তবে অধিকাংশগুলোই মূলত পুরোনো। তবে ঈদ কিংবা অনুষ্ঠান বা পুজোয় ছেলেরা নানা সাজে মেহেদী ব্যবহার করে থাকে। মেহেদি ব্যবারের ক্ষেত্রে ছেলেরাও কম শৈাখিন নয়। মূলত অনুষ্ঠানের আগের দিন হাতে আকর্ষণীয় মেহেদি ডিজাইন করে থাকে।

ছেলেরা মেহেদির নতুন নতুন ডিজাইন সম্পর্কে মেয়েদের চেয়ে বেশি অবগত থাকেন না। কিন্তু তাই বলে যে ছেলেরা মেহেদি দেয় না তা ঠিক নয়, কারণ ঈদ কিংবা বিয়ের আগে অথবা অন্য কোনো রকম অনুষ্ঠানে ছেলেরাও মেহেদী দিয়ে থাকে।

সমস্যা হলো যখন ছেলেরা মেহেদি দিতে চায়, তখন তারা ডিজাইন খুজে পায় না বা পেতে সমস্যা হয়। এ সমস্যা সমাধের লক্ষ্যে আজকের এ পর্বে আমরা ছেলেদের মেহেদি ডিজাইন ২০২১ এর কিছু আপডেট মেহেদির ডিজাইন দেওয়া হলো।

মেয়েদের মেহেদি ডিজাইন ২০২১

মেয়েদের মেহেদি ডিজাইন

মেহেদির ডিজাইনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ক্যাটালগ রয়েছে। এ ক্যাটালগ থেকে মেয়েরা তাদের খুশি মতো ২০২১ এর সেরা মেহেদি ডিজাইনগুলো বাঁচাই করতে পারবে। মেয়েদের মেহেদি ডিজাইন ২০২১ এ রয়েছে মেয়েদের জন্য অনেক রকমের মেহেদির ছবি সাথে নকশার নমুনাও।

Read More  Bangla Tips | অবাক করা ৪ টি বাংলা হেলথ টিপস জেনে নিন

আজকাল ছেলে মেয়ে আমরা মোটামোটি সবাই মেহেদি ব্যবহার করি। কিন্তু এ ক্ষেত্রে মেয়েরা বেশি আনন্দ উপভোগ করে মেহেদি ব্যবহার করতে। বিভিন্ন রকম অনুষ্ঠানে মেয়েরা মেহদি ব্যবহার করে থাকে কিন্তু বর্তমানে কোনো রকম অনুষ্ঠান ছাড়াই মেয়েরা তাদের হাতে ও পায়ে মেহেদি ব্যবহার করে থাকে।

মেহেদি যেমন একজনের সৌন্দর্য বৃদ্ধি করে তেমনি রয়েছে এর অনেক উপকারিতা। তবে অধিকাংশ ক্ষেত্রে মেয়েরা ডিজাইন নিয়ে চিন্তায় পড়ে। আপনি যদি মেয়েদের মেহেদি ডিজাইন ছবি ২০২১ খুজে থাকেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। চলুন দেখা যাক ২০২১ এর মেহেদির ছবি।

সিম্পল মেহেদি ডিজাইন | সিম্পল মেহেদি ডিজাইন ছবি | সিম্পল মেহেদি ডিজাইন ফটো

সিম্পল মেহেদি ডিজাইন

দৈনন্দিন জীবনে ব্যবহৃত মেহেদি হলো সাধারণত এক ধরনের অস্থায়ী উল্কি। আর এ মেহেদির উল্কি ছেলে মেয়ে উভয়ের হাত ও পায়ে দারুণ ভাবে শোভা পায়। কিন্তু যখনই মেহেদি ডিজাইন করতে যাই, তখনই বেশ কিছু সমস্যায় পড়তে হয়। যেমন ‍ডিজাইন হলো অন্যতম। কোনটা দিব না কোনটা দিব, তা নিয়ে চিন্তার শেষ নেই। তাই এখন কিছু সিম্পল মেহিদি ডিজাইন দেখাবো এবং তার কিছু ছবি বা ফটো দেখাবো যা দেখে কিছুটা হলেও আগ্রহীরা স্বস্থি পেতে পারে।

আমাদের অধিকাংশেরেই কিছু সিম্পল মেহেদি ডিজাইন এর ছবি বা ফটো দিয়ে মোটামোটি ডিজাইন শেষ করেত পারি। কিন্তু বিশেষ ক্ষেত্রে বা বিশেষ কিছু মেহিদির ডিজাইনের ক্ষেত্রে অন্য নিয়ম বা ছবি গুলো ফলো করতে হয়। তারই ধারাবাহিকতায় এখানে কিছু সিম্পল মেহেদি ডিজাইন দেওয়া হলো।

ঈদের মেহেদি ডিজাইন

ঈদের মেহেদি ডিজাইন

একটি কথা প্রচলিত যে “ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি”। আর ঈদের খুশিকে আমরা সব সময় নানা দিক দিয়ে দ্বিগুণ করে তুলি। কিন্তু এবারের করোনার কারণে বাহিরে বের হওয়াতে নিষেধাজ্ঞা সহ নানা রকম অবরোধ তো আছেই। তাই বলে কী ঈদের খুশি থেমে থাকবে? অবশ্যই না। তাহলে? বাসায় থেকেই ঈদের আনন্দ নেওয়া যায় মেহেদি ডিজাইন বা আর্ট এর মাধ্যমে। বাতাসে বাতাসে মেহেদির সুবাশ। আর সুবাস আমাদের পূর্ববর্তী  ঈদের আনন্দ মনে আনবে শান্তি। ঘরে বসে এক এক জন হয়ে যায় মেহেদি আর্টিস। আর কেনই বা হবে না? কারণ যুগ যুগ ধরে মেহেদির ব্যবহার আমাদের একটি সংস্কৃতির মধ্যে পড়ে গেছে।

কিন্তু এতো কিছুর পরও অনেকে মেহেদির যথার্থ ডিজাইনের অভাবের কারণে ভালো মতো ডিজাইন করতে পারে না। তাই এখানে কিছু মেহেদির নকশা আছে যা ঈদের মেহিদির ডিজাইন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া এ নকশা বা ডিজাইনগুলো বেশি একটা জটিল বা কঠিনও নয়। অনেকগুলো মেহেদি ডিজাইন আছে। এর মধ্যে বর্তামনে প্রচলিত কিছু মেহেদি ডিজাইনের নাম হলো-

  • সরল মেহেদি ডিজাইন
  • ফুলের মেহেদি ডিজাইন
  • বিস্তৃত মেহেদি ডিজাইন

এবার ২০২১ সালের এই ঈদে এসবে মেহেদি ডিজাইনগুলো খুবই জনপ্রিয়। যেকেউ ইচ্ছা করলেই এ ডিজাইনগুলো হাতে খুব সহজেই দিতে পারে।

প্রতি ঈদেই আমাদের মনে সাজ-সজ্জার একটা প্রকপ পড়ে। এর এখানে ঈদের মেহেদী ডিজাইনটাই আমাদের মনে ছোয়া লাগায় বেশি। ঈদেতে বাড়ির ছোট বাচ্ছারা মেহেদি নিয়ে সন্ধ্যার পর থেকেই বসে থাকে বড়দের জন্য। কখন বড়রা তাদেরকে মেহেদি ডিজাইন করে দিবে। বাচ্ছাদের মেহেদি ডিজাইন শেষ হলে তারা যেন রাতেই ঈদের আনন্দ উপভোগ করে ফেলে।

আর অনেক বড় ছেলে আছে, যারা ঈদের আগের দিন রাতে তাদের হাতে মেহিদি ডিজাইন করে। আর মেয়েদের কথা না বলাই ভালো। মেয়েরা তো সখ এবং সাজের তাগিদে ঈদে মেহেদি ডিজাইন করতেই হবে। মূলত ছোট বাচ্ছাদের থেকেও বড় মেয়েদের ইচ্ছা শক্তি আরো বেশি যে তাদের হাত এবং পায়ে মেহেদী ডিজাইন করার।

Read More  আন্তর্জাতিক কল রেট

এবার ঈদের কিছু জনপ্রিয় মেহেদি ডিজাইন দেওয়া হলো।

বিয়ের মেহেদি ডিজাইন

বিয়ের মেহেদি ডিজাইন

বিয়ের সময় কী রকম বা বিয়ের আগের দিন হাতে কি রকম মেহেদি ডিজাইন দেওয়া হবে তা নিয়ে পড়তে হয় নানা চিন্তায়। অনলাইন বিয়ের মেহেদি ডিজাইন লিখে সার্চ করলে অনেক রেজাল্ট শো করে। তার মধ্যে কোনটা আমরা বেচে নিবো তা নিয়ে পড়তে হয় নানা ট্যানশনে। তাই বিয়ের সময় মেহেদি দেওয়ার ক্ষেত্রে যেন সে সমস্যা ফেস না করতে হয়, এজন্য অনেকগুলো মেহেদি ডিজাইনের নাম দেওয়া হলো-

  • মুঘল ইন্সপায়ারড মেহেদি ডিজাইন
  • সার্কুলার মেহেদি ডিজাইন
  • জ্যামেতিক মেহেদি ডিজাইন
  • ট্রেডিশনাল মেহেদি ডিজাইন
  • বর-কনে আঁকা মেহেদি ডিজাইন
  • অ্যারোবিক স্টাইল মেহেদি ডিজাইন
  • মিনিমালিস্টিক মেহেদি ডিজাইন
  • ওয়েডিং হেসট্যাগ মেহেদি ডিজাইন
  • পার্সোনালাইজড মেহেদি ডিজাইন
  • রাজস্থানি মেহেদি ডিজাইন
  • লাইফ গোল মেহেদি ডিজাইন

এছাড়াও আরো অনেকগুলো বিয়ের মেহেদি ডিজাইন দেওয়া হলো যা বিয়ের আগের দিন খুব সহজেই যে কেউ তার হাতে অথবা পায়ে দিতে পারবে।

মেহেদি ডিজাইন বই ডাউনলোড

মেহেদি প্রিয় মানুষগুলো যেহেতু প্রতিনিয়ত হাত বা পায়ে মেহেদি ডিজাইন করে সেহেতু তারা চায় তাদের কাছে একটি ভালো মানের এবং আপডেট মেহেদি ডিজাইন বই থাকে। এতে করে তারা ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিবে এবং পরবর্তীতে যেকোনো সময়ে তা দেখে দেখে মেহেদি ডিজাইনের ক্ষেত্রে অ্যাপ্লাই করবে সাথে বইয়ের ডিজাইন থেকে অন্য কাউকে সাজেশান দিবে।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, প্রায়ই সময় একজন মেহেদি প্রিয় মানুষ সেই কাঙ্খিত আশা পূর্ণ করতে পারে না বিভিন্ন কারণে, এর মধ্যে অন্যতম হলো তারা বই ডাউনলোড করতে পারে না কোনো বিশ্বস্ত সোর্স থেকে।

যদি আপনি মেহেদি ডিজাইনের বই ডাউনলোড করতে চান, তাহলে এখান থেকে ডাউনলোড করতে পারেন।

পায়ের মেহেদি ডিজাইন | পায়ের সিম্পল মেহেদি ডিজাইন

এক্ষেত্রে মেয়েরা বেশির ভাগ সময়ই পায়ে মেহেদি ডিজাইন করে থাকে। পায়ের অনেকগুলো সিম্পল মেহেদি ডিজাইন রয়েছে। যা খুব সহজেই মেয়েরা তাদের পায়ে দিতে পারে।

বর্তমানে অনুষ্ঠান কিংবা উৎসব ছাড়াই মেয়েরা মেহেদি লাগিয়ে থাকে। আগের সময়ে মেয়েরা হাতেই বেশি মেহেদি ডিজাইন করে থাকতো কিন্তু বর্তমানে মেয়েরা পায়েও মেহেদি ডিজাইন করে থাকে। অধিকাংশ মেয়েরা কোনো রকম জটিল ডিজাইন দিতে চায় না তাই তারা খুজে পায়ের সিম্পল মেহেদি ডিজাইন। তাদের সুবিধার্থে এখানে পায়ের সিম্পল  মেহেদি ডিজাইন পরে দেওয়া হবে।

ইন্ডিয়ান মেহেদি ডিজাইন | ইরানি মেহেদি ডিজাইন

ইন্ডিয়ান মেহেদি ডিজাইন | ইরানি মেহেদি ডিজাইন

বর্তমানে মেয়েরা মেহেদি ডিজাইনের ক্ষেত্রে অধিকাংশগুলো ইন্ডিয়ান এবং ইরানি মেহেদি ডিজাইন গুলোকে ফলো করে। আর করবেই না বা কেন? তাদের মেহেদি ডিজাইনগুলো হয় অনেক চমৎকার। ইন্ডিয়ান ডিজাইনগুলোও অনেক চমৎকার হয়ে থাকে দেশী মেহেদী ডিজাইন থেকে। তবে ইন্ডিয়ান থেকে ইরানি মেহেদি ডিজাইনও পিছিয়ে নেই কোনোভাবে। ইরানি মেয়েরা চমৎকার ভাবে তাদের হাতে মেহেদি ডিজাইন করে থাকে। তারই ধারাবাহিকতায় এখানে কিছু ইরানি এবং ইন্ডিয়ানি মেয়েদের মেহেদি ডিজাইনের নমুনা দেওয়া হলো।

পুজায় মেহেদি ডিজাইন

পুজায় মেহেদি ডিজাইন

প্রতিটি বছরে যখন পূজা আসে, তখন পূজোর আনন্দকে দ্বিগুণ করার উদ্ধেশ্যে আমরা হতে-পায়ে মেহেদী লাগিয়ে থাকি। শিশু হতে বুড়ো প্রায়ই সবাই এই খুশিতে সামিল হই। আর এই সময় অনেকে তাদের কাঙ্খিত মেহেদী ডিজাইন খুঁজে পায় না। তারই প্রেক্ষিতে আজকের আমাদের এই আর্টিকেলের পাশাপাশি পূজোয় মেহেদি ডিজাইন এর কিছু ছবি নিয়ে আসলাম। এখানে উল্লেখিত প্রতিটি ছবি আপনি এই পুজোয় ব্যবহার করতে পারেন। হাতে-পায়ে সুন্দর ও চমৎকারভাবে মেহেদী ডিজাইন করে পুজোর আনন্দকে দ্ধিগুণ করে তুলুন।

Read More  দাঁতের যত্ন ও দাঁতের ব্যথা সমস্যা সমাধানে করণীয়

এখানে উল্লেখিত পূজার মেহেদী ডিজাইনটি বেশ জনপ্রিয় ইন্টারনেটে। তারই ধারাবাহিকতায় এখানে মাত্র সিঙ্গেল একটি ডিজাইন প্রোভাইড করা হলো। আশা করা যায়, সংখ্যা ঘরিষ্ঠ লোকজন অথবা বিশেষ করে মেয়েরা এবার পূজোয় এই মেহেদির ডিজাইনটাকে বেশ পছন্দ করবে।

বৌদ্ধদের উৎসবে মেহেদি ডিজাইন

বৌদ্ধদের উৎসবে মেহেদি ডিজাইন

মুসলিম-হিন্দু, খ্রিষ্ট্রানের মতো বৌদ্ধরাও তাদের ধর্মীয় উৎসবে আনন্দ-পূর্তি করে থাকে। কিন্তু সেই উৎসবে বিশেষ করে মেয়েরা তাদের আনন্দকে আরো সম্প্রসারিত করার জন্য হাতে ও পায়ে মেহেদী ব্যবহার করে থাকে। একই সাথে পুরুষরাও বৌদ্ধ উৎসবে গায়ে মেহেদী লাগিয়ে থাকে। দিন দিন এই প্রচলন আরো বৃদ্ধি পাচ্ছে। বৌদ্ধদের অনুষ্ঠানেও মেয়েদের মেহেদি ব্যবহারের দিকটি লক্ষণীয়। তারা উৎসব কিংবা যেকোনো অনুষ্ঠানে মেহেদি ব্যবহার করে থাকে। তারই প্রেক্ষিতে আজকের আর্টিকেলে সাধারণত বৌদ্ধদের এই আনন্দময় সময়ের একটি কারণ হিসেবে মেহিদি ডিজাইনকে উল্লেখ করলাম। বৌদ্ধ মেয়েরা চমৎকারভাবে তাদের হাতে-পায়ে খুবই সুন্দরভাবে মেহেদী ডিজাইন করে থাকে। যাইহোক, এই আর্টিকেলের মাধ্যমে তাদের পছন্দের মেহেদী ডিজাইনের ছবি পাবে, তাই নিয়ে আশাবাদী।

সহজ মেহেদী ডিজাইন

সহজ মেহেদী ডিজাইন

সহজ মেহেদী ডিজাইন হলো ছেলে ও মেয়ে উভয়দের জন্যই বেশ আকর্ষণীয় একটি দিক। প্রতিটি বাৎসরিক বিশেষ অনুষ্ঠান সহ নানা রকম কর্মকান্ডে বিশেষ করে মেয়েরা তাদের হতে আকর্ষণীয় কিছু মেহেদী ডিজাইন করে থাকে। তবে এই ডিজাইন করতে গিয়ে অনেকের অনেক রকম বেগ পেতে হয়। যেমন এখানে বেশ কিছু নতুন নতুন মেহেদী ডিজাইনের ছবি উল্লেখ করা হয়েছে যা অনেকের কাছে বেশ কঠিন মনে হতে পারে। তাদের জন্যই এই পোস্টের এ পর্ব টি। আমাদের হিন্দু ভাই-বোনদের সকল পূজোতে তারা হাত-পা য়ে মেহেদী ডিজাইনের জন্য নানা রকম আকর্ষণীয় কিছু সুন্দর সুন্দর ডিজাইন খুঁজে থাকে। কিন্তু দেখা যায় বেশিরভাগে ক্ষেত্রেই তারা সেসব ডিজাইন খুঁজে পায় না অথবা যদিও ডিজাইন পায় তবে তা তাদের অঙ্কন করতে কষ্ট পেতে হয়। এরকম অবস্থায় যদি সামনে চলে আসে কিছু সহজ সহজ ডিজাইন তবে কেমন হয় ব্যাপারটা! অবশ্যই বেশ ভালো এবং প্রায়ই সকল মেহেদী লাভার রাই খুশি হবে।

শুধু কী পূজোয়? বছরে মুসলিমদের ২টি ঈদ। ঈদে মেয়ে ছেলে সবাই হাতে সুন্দ সুন্দর মেহেদী ডিজাইন করে থাকে। সব ক্ষেত্রেই দেখা যায় কঠিন মেহেদী ডিজাইনগুলো সবাই এড়িয়ে যায়। আর যাবেও না কেন? এসব ডিজাইন অনেকের নিকট খুবই বিরক্তকর। সেক্ষেত্রে যদি ভালো এবং সহজ কিছু মেহেদী ডিজাইন পাওয়া যায়, তাহলে তো আর কথাই নেই। সুতরাং বোঝা গেল বাৎসরিক নানা রকম ধর্মীয় উৎসবে মেহেদী ডিজাইন হলো ইয়াং ছেলে মেয়েদের জন্য গুরুত্বপূর্ণ একটি কাজ। তাই তাদের কাজকে সহজ করে দিতেই পোস্টে উল্লেখ করা হয়েছে কিছু নতুন নতুন সহজ মেহেদী ডিজাইন।

বৌদ্ধদের বৌদ্ধপূর্ণিমা সহ খ্রিষ্টানদের বড় দিন এবং বিয়ে ইত্যাদি উৎসবে সবার মেহেদী ডিজাইন খোজা শুরু হয়। এছাড়াও জন্মদিনের কিছু সহজ মেহেদী ডিজাইন এখানে দেওয়া হয়েছে। মূলত সার্বিকভাবে এখানে দেওয়া প্রায় সকল প্রকার ইজি মেহেদী ডিজাইনগুলো দ্ধারা আপনারা বেশ ভালো ভাবে উপকৃত হবে পারবেন।

আজকের নগদ মোবাইল ব্যাংকিং সম্পর্কে জানুন
আজকের বিকাশ অফার সম্পর্কে জানুন

মূল কথা

একজন বাংলাদেশি হিসেবে যুগে যুগে মেহেদি ব্যবহার হয়ে আসছে সে সাথে নানা ডিজাইন। তবে দেশীয় ডিজাইনগুলোও পিছিয়ে নেই। মেয়ে ছেলে উভয়ই সেই আগের কাল থেকেই মেহেদি ব্যবহার করে আসছে হোক সেটা কোনো রকম অনুষ্ঠান বা উৎসব। বর্তমানে তো কোনো রকম উৎসব বা অনুষ্ঠান ছাড়াই মেয়ে ছেলেরা হাতে পায়ে মেহেদি ব্যবহার করে থাকে এবং বিভিন্ন মেহেদি ডিজাইনও করে থাকে।

মেহেদি ডিজাইন সম্পর্কে আরো জানতে দেখুন

7 thoughts on “মেহেদি ডিজাইন | দেখে নিন ২০২১ এর আকর্ষণীয় কিছু ডিজাইন”

Leave a Comment