হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়

প্রিয় পাঠকবৃন্দ,  আমাদের সবচাইতে শখের জিনিসটা যদি হারিয়ে যায় তাহলে কেমন লাগবে? আমরা সারাদিন সবচাইতে বেশি সময়ে কাটাই আমাদের মোবাইলের সাথে। অথচ কখনো কি ভেবে দেখেছেন শখের ফোনটি খুঁজে না পেলে বা হারিয়ে গেলে কেমন লাগবে! নিশ্চয়ই আপনাকে শখের ফোনটি হারিয়ে গিয়েছে।  তাই তো আমাদের আজকের হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় আর্টিকেলটি  আপনি ওপেন করেছেন। ফোন চুরি হয়ে গেলে অথবা হারিয়ে গেলে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে আমাদের আজকের আলোচনায় বিস্তারিত জানানো হবে।

থানায় জিডি করে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়

অনেকের ফোন হারিয়ে গেলে জিডি করাটা বেশ ঝামেলা মনে করে থাকেন অনেকেই।  অনেকে তো আবার এটাও ভেবে থাকেন যে ফোন হারিয়ে গেলে সেটি আর খুঁজে পাওয়া যাবে না।  জিডি করা অর্থাৎ থানায় আপনার মোবাইলটি হারিয়ে গেছে এই মর্মে সাধারণ ডায়েরি করা খুবই কাজের।  বিষয়টি একেবারেই ঝামেলার নয়। যদি আপনার মোবাইল ফোনটি হারিয়ে গিয়ে থাকে বা চুরি হয়ে গিয়ে থাকে তাহলে আপনার প্রথম কাজ যদি আপনার মোবাইল ফোনটি হারিয়ে গিয়ে থাকে বা চুরি হয়ে গিয়ে থাকে তাহলে আপনার প্রথম কাজ হবে আপনার নিকটস্থ থানায় গিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করা। পরবর্তীতে কোনভাবে আপনার ফোনটি যদি পাওয়া গিয়ে থাকে তাহলে আপনারই তার প্রমাণ করতে হবে জিডির কপি অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় রেখে যেতে হবে।  এজন্য সবাই আগে জিডি করবেন মোবাইল হারিয়ে গেলে। এক্ষেত্রে যেখান থেকে আপনার ফোনটি হারিয়ে গেছে সেখানে তার থানায় গিয়ে জিডি করতে হবে।  এবং আপনাকে অবশ্যই পুলিশি সহায়তায় হারিয়ে যাওয়া ফোনটি খুঁজে পাওয়া চেষ্টা করতে হবে। পুলিশের সহযোগিতা পেলে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় হবে আরো বেশি সহজ এবং পাওয়ার সম্ভাবনা বহুলাংশে বেড়ে যাবে।

 

Find My Device এর মাধ্যমে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়

হারিয়ে যাওয়া iphone খুঁজে পাওয়ার উপায়

যদি আপনার শখের আইফোনটি হারিয়ে যায়, তাহলে iphone খুঁজে পাওয়ার জন্য সেরা টুল হচ্ছে Find My iPhone। iCloud.com ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই Find My iPhone টুলটি ব্যবহার করা যাবে।  তো ওয়েবসাইটে গিয়ে আপনাকে আপনার অ্যাপেল একাউন্ট ব্যবহার করে সাইন ইন করতে হবে এরপর All Devices অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর নিজের হারিয়ে যাওয়া ফোনটিকে সিলেক্ট করতে হবে।  এবার একটি ম্যাপের উপরে আপনার হারিয়ে যাওয়া ফোনটি কোথায় রয়েছে সেটি খুব সহজে দেখিয়ে দেবে এই টুলটি।  এভাবে আপনি খুব সহজে আপনার হারিয়ে যাওয়া iphoneটি খুজে পাবেন।

হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পাওয়ার উপায়

Android Device Manager ব্যবহার করে আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ডিভাইসটি খুঁজে পাওয়া সম্ভব।  যেকোনো স্মার্টফোন অথবা কম্পিউটারে ব্রাউজার থেকে সার্চ করে বের করতে হবে Find My Device ওয়েবসাইটটি।  তারপর আপনার মোবাইলে যেই জিমেইল অ্যাকাউন্টটি রয়েছে লগইন করা অবস্থায় সেই একই gmail অ্যাকাউন্টটি আপনার হাতে থাকা কম্পিউটার বা স্মার্টফোন ডিভাইসে লগইন করতে হবে।  এবার আপনার কাছে একাধিক অ্যাড্রেস থাকলেও যে ডিভাইসটি আপনার হারিয়ে গিয়েছে কেবলমাত্র সেটিকে সিলেক্ট করুন।  এবার একটি ম্যাপ এর উপরে আপনার নিজের হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি লোকেশন দেখতে পারবেন। 

Read More  অসুস্থতার জন্য ছুটির আবেদন

 আপনার আশেপাশে ফোনের লোকেশন দেখালে Play Sound অপশনটি সিলেক্ট করতে হবে। এই অপশনটি Select করলে একাধারে ৫ মিনিট আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি রিং হতে থাকবে।  এবং কি কোন সিলেক্ট অথবা Do not Distrub মোডে দেওয়া থাকলে এই অপশনে ফোন বাঁচতে থাকবে। অর্থাৎ কোনোভাবেই ফোনটি Silent করা যাবে না। এটি হচ্ছে অ্যান্ড্রয়েড হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়। 

ফাইন্ড মাই ডিভাইস চালু হয়েছে কিনা নিশ্চিত করুন

 find my device feat যদিও স্মরণীয় ভাবে চালু হয়ে যায় কিন্তু কিছু কিছু সময় সঠিকভাবে নিশ্চিত হয় না ভালো। এ ব্যাপারে নিশ্চিত হতে প্রথমে আপনাকে চলে যেতে হয় মোবাইলের Settings (সেটিং) অপশনে। সেটিংস অপশন থেকে স্পষ্ট করে Google নামক একটা অপশন পেয়ে যাবে। গুগল অপশনে ঢুকে সার্ভিসেস অন দিস ডিভাইস (Services on this device) সেকশনটি খুঁজে নিতে হবে। এবার এখান থেকে ফাইন্ড মাই ডিভাইস অপশনটি বের করুন।  তাকে ট্যাগ করলেই  আপনার সামনে নতুন একটি স্ক্রিন ভেসে উঠবেন।  চালু রয়েছে কিনা এটি বুঝতে পারবেন এবং আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় হিসেবে কি কি উপায় রয়েছে তা দেখতে পাবেন। 

Find my device ব্যবহার করার নিয়ম

 নিয়ম ফাইন্ড মাই ডিভাইস সেবাটি যে কোন প্লাটফর্ম থেকে আপনি ব্যবহার করতে পারবেন।  আপনি চাইলে আরেকটি মোবাইল ফোনে মাইন্ড মাই ডিভাইস ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও আপনার ফোনের ব্রাউজার কিংবা কম্পিউটার ব্রাউজার থেকে আপনি সেবাটি গ্রহণ করতে পারবেন।  এজন্য আপনার প্রয়োজন হবেনা Find My Device নামক একটি ইনস্টল করার।  তবে প্রয়োজন হলে গুগল প্লে স্টোর থেকে Find My Device অ্যাপসটি মোবাইলে ইন্সটল করে নিতে পারবেন।  ব্রাউজার থেকে ঢুকলে আপনাকে সরাসরি https://www.google.com/android/find/ এই লিংকটি  ওপেন করতে হবে। 

যদি আপনার শখের ফোনটি হারিয়ে গিয়ে থাকে বা চুরি হয়ে গিয়ে থাকে এবং আপনি হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় জানতে চান। তাহলে বলবো সেই মোবাইলটিতে google account sign-in করা থাকতে হবে। যদি google একাউন্ট সাইন-ইন করা থাকে তাহলে অন্য একটি এন্ড্রয়েড মোবাইল অথবা কম্পিউটারের প্রথমে আপনার হারিয়ে যাওয়ার মোবাইলে টাকা গুগল একাউন্টটি সাইন-ইন করতে হবে। এরপর চলে যেতে হবে Find My Device অপশনে।  অপশনটি কিভাবে ব্যবহার করবেন উপরে জানিয়ে দিয়েছে। অপশনটি চালু করলে নিজের ছবিটির মতো একটি পেজ আপনার সামনে হাজির হবে।

Read More  লিচুর ১১টি স্বাস্থ্য উপকারিতা

লক্ষ্য গুলো দেখতে পাবেন,  আমার মোবাইলটি কালো রংয়ের এবং মডেল নাম্বার হচ্ছে- Redmi Note 10 Pro Max,  আমার মোবাইলে ৭৪% চার্জ হয়েছে কোন ওয়াইফাইতে কানেক্ট অবস্থায় রয়েছে এবং কোন লোকেশনে বর্তমানে মোবাইলটি রয়েছে সবই দেখতে পাচ্ছি।  আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় হিসেবে যা যা প্রয়োজন তার সবই এখানে রয়েছে।  এছাড়া অতিরিক্ত আরো তিনটি সুবিধা আপনি পেয়ে যাবেন এখানে। যেগুলো হচ্ছে;

  • প্লে সাউন্ড (Play Sound)
  • সিকিউর ডিভাইস (Secure Device)
  • ইরেজ (Erase Device)

প্লে সাউন্ড (Play Sound)

এই অপশনটির নাম হয়তো শুনেই বুঝতে পারছেন।  এই অপশনটি চালু করলে আপনার ফোনটি যদি সাইলেন্ট করা থাকে অথবা ভলিউম কমানো থাকে তবুও আপনার মোবাইলটি আওয়াজ করতে থাকবো। অর্থাৎ আপনার মোবাইলে রিংটোনের টানা পাঁচ মিনিট বাদ দিয়ে থাকবে। এক্ষেত্রে চোর কোনভাবেই আপনার ফোনটি সাইলেন্ট করতে পারবে না বা ডু নট ডিস্টার্ব মোডটি চালু করতে পারবেনা।  চালু করলেও কাজ হবে না।  আপনি যদি কোন এলাকার মোবাইল উদ্ধার করতে চান তাহলে এটি আপনাকে অনেক উপকার করবে।  যেহেতু বেশ কিছুটা অংশ জুড়ে খুঁজতে হবে তাই আপনি কাছাকাছি গিয়ে প্লিজ সাউন্ড ফিচারটি চালু করে দিলেই আপনার জন্য মোবাইলটা খুঁজে বের করা সহজ। হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় হিসেবে এটি খুবই  কার্যকরী।  অনেক সময় যাতায়াত পথে  বাসে,  ট্রেনে কিংবা লঞ্চে আমাদের মোবাইল চুরি হয়ে গিয়ে থাকে।  এসব সময় এই প্লেস সাউন্ড অপশনটি আমাদের ফোনটিকে খুঁজে পেতে বা উদ্ধার করতে সহযোগিতা করবে।  খুঁজে পেয়ে গেলে “Stop Sound”  ক্লিক করে শব্দ বন্ধ করতে হবে।  যেই মোবাইল থেকে আওয়াজ বাড়ানোর  নির্দেশ দিয়েছিলেন সেই মোবাইলটি পাওয়ার অফ করে  দিতে হবে। 

সিকিউর ডিভাইস (Secure Device)

অনেকেই আমাদের মোবাইলে ব্যক্তিগত ছবি,  ডকুমেন্টস ইত্যাদি  সংরক্ষণ করে রাখি। তবে আমাদের ফোনটি হারিয়ে গেলে যাতে বড় সমস্যা আমাকে করতে হয়।  এই সমস্যা থেকে রেহাই পেতে হলে  গুগলের সিকিউর ডিভাইস (Secure Device) সেবাটি গ্রহণ করতে হবে।  এটিহারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায়  হিসেবে খুবই কার্যকরী।  এই অপশনটি ব্যবহার করে আপনার ফোনটি পুরোপুরি লক করে ফেলতে পারবেন।  যদি ইন্টারনেটের সাথে যুক্ত নাও থাকে পরবর্তীতে ইন্টারনেটের সাথে কানেকশন দেওয়া হলেই তৎক্ষণাত আপনার ফোনটি পুরোপুরিভাবে লক হয়ে যাবে। এর ফলে চোর আপনার মোবাইলটি ব্যবহার করতে পারবোনা।  শুধু এটাই নয় এই ফিচারটি ব্যবহার করে আপনার মোবাইলের লক স্ক্রিনে আপনার তরফ থেকে যে কোন মেসেজ দেখাতে পারবেন।  এক্ষেত্রে সর্বোচ্চ ১০০টি বর্ণ লেখা যাবে।  হারানো মোবাইলটি যতবারই কেউ চালু করবে চেষ্টা করবে চালু করার তখন তার সামনে এই মেসেজটি দেখাবে।  আপনার মোবাইল নম্বর দিয়ে দিতে পারেন ফলে যদি কোন সব ব্যক্তি হাতে আপনার মোবাইলটা পড়ে থাকে তাহলে বেড়ে যাবে যে আপনি ফোনটি ফেরত পাবেন। হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় হিসেবে এটি খুবই কার্যকর এবং বুদ্ধিমানের উপায়।

Read More  মালয়েশিয়া থেকে ইতালি যাওয়ার উপায়

ইরেজ ডিভাইস (Erase Device)

ইরেজ ডিভাইস অপশনটি ব্যবহার করলে আপনার মোবাইল পাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যাবে।  এটি হচ্ছে সর্বশেষ ধাপ বা সর্বশেষ সম্পর্ক।  বুঝতেই পারছেন ইরেজ ডিভাইস (Erase Device) বলতে বোঝানো হচ্ছে আপনার ফোন থেকে সকল তথ্য, ছবি, ডকুমেন্ট ডিলেট করে দেয়া হবে।  আপনার মোবাইলে যত ধরনের ডাটা রয়েছে সব নিউজ এর মধ্যেই ডিলিট হয়ে যাবে।  সাথে মোবাইলে সাইন ইন করা আপনার google একাউন্টটিও সাইন আউট হয়ে যাবে। এর ফলে ফাইন্ড মাই ডিভাইস সার্ভিসটি ব্যবহার করতে এর মাধ্যমে আপনার মোবাইলটি খুঁজে পাবেন না।  এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা যাবে যখন আপনার মোবাইলে খুবই গোপনীয় কোন তথ্য রয়েছে বা স্পর্শকাতর কোন তথ্য রয়েছে যেটি অন্য কারো হাতে পড়া থেকে রক্ষা করতে হবে। ঠিক তখনই আপনি ইরেজ ডিভাইস (Erase Device) ব্যবহার করতে পারবেন। হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় গুলোর মধ্যে সর্বশেষ অপশন এটি। 

Google find my device সেবা ব্যবহার করা শর্ত

ফাইন্ড মাই ডিভাইস সেবাটি ব্যবহার করতে হলে আপনাকে নিচে দেওয়া শব্দগুলো অবশ্যই মানতে হবে। অর্থাৎ এই শর্তগুলো পূরণ না হলে আপনি গুগল Find My Device এর  চমৎকার সেবা গুলো ব্যবহার করতে পারবেন না। 

  • মোবাইলটি চালু থাকতে হবে
  • মোবাইলে একই গুগল একাউন্ট সাইন ইন করতে হবে
  • মোবাইলের  ইন্টারনেট কানেকশন অথবা ওয়াইফাই এর সাথে সংযুক্ত করতে হবে
  • মোবাইলটি গুগল প্লে তে দৃশ্যমান হতে হবে
  • লোকেশন অর্থাৎ জিপিএস সেবা চালু করতে হবে
  • সর্বোপরি ফাইন্ড মাই ডিভাইস পরিষেবাটি সেটিংস থেকে চালু করে থাকতে হবে

উপসংহার

 আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে।  শখের ফল হারিয়ে গেলে অনেকেই দিশেহারা হয়ে পড়েন কি, করবেন কিভাবে করবেন তা নিয়ে। আপনার মোবাইলটি হারিয়ে গেলে সবচাইতে বড় কি করে করবেন আপনি নিজেই। কারণ আমরা বর্তমানে আমাদের নিজেদের সকল তথ্য মোবাইল ফোনে সংরক্ষণ করে রাখি। তাই আমরা হয়তোবা চাইবো না আমাদের আর সমান কোন বিষয় অন্যজন জানতে পাক।  এজন্য হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় জানার জন্য আমরা ব্যকুল হয়ে পরি। আমি হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজে পেতে হলে যেই যেই নিয়মগুলো প্রয়োজন হবে যে যে মাধ্যম প্রয়োজন হবে আজকের আমরা সেগুলো সম্পর্কে আলোচনা করেছি। আশা করছি, হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে কোন প্রশ্ন নেই, এ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা দ্রুততম উত্তর দিব। 

Leave a Comment