ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক। আজকে খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। আমাদের আজকের আলোচনার বিষয় ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী এ সম্পর্কে। আজকের পোস্টে ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী  সুইস্পষ্ট ধারণা দেয়ার চেষ্টা করব। ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী  ছাড়াও ঈদের দিনের সুন্নত কাজ কয়টি, ঈদের দিনের সুন্নত সমূহ, ঈদের দিনের সুন্নত কাজ গুলো কি কি ও ঈদের দিনের আমল সমূহ নিয়ে আলোচনা করা হবে। চলুন তাহলে দেখে নেওয়া যাক ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী।

ঈদুল ফিতর এবং ঈদুল আযহা এগুলো আল্লাহ তায়ালার পক্ষ থেকে দেওয়া তার বান্দাদের জন্য বিশেষ উপহার বা পুরস্কার। রমাদান মাস ব্যাপী ইবাদত করার পর আল্লাহ তায়ালার নগদ পুরস্কার হিসেবে রয়েছে এই ঈদুল ফিতর। মহান আল্লাহ আমাদের ঈদুল ফিতরের আনন্দ দিয়েছেন আর জিলহজ্বের প্রথম ১০ দিন ইবাদত করার পর, হজের ইবাদত করার পর নগদ পুরস্কার হিসেবে আল্লাহ তা’আলা আমাদের ঈদুল আযহার আনন্দ দিয়েছে। আল্লাহর দেওয়া উপহার আল্লাহর দেওয়া নিয়ম অনুযায়ী ব্যবহার করা একজন বুদ্ধিমান ইমানদারের কাজ। আর এজন্য আজ আমরা ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী বা ঈদের দিনের সুন্নত সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করবো। কিভাবে আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদের দিন উদযাপন করতেন। সাহাবায়ে কেরামদের ঈদের দিনের আমল সমূহ। 

ঈদের দিনের সুন্নত সমূহ – ঈদের দিনের সুন্নত কাজ গুলো কি কি

১। ঈদগাহে একটু আগে আগে যাওয়া।ঈদুল ফিতরের সুন্নাহ সম্পর্কে বলতে গেলে সবার আগে যে বিষয়টি সামনে আসে, অন্যান্য দিনের তুলনায় ঈদের দিনে একটু আগে আগে ঘুম থেকে ওঠা। ফজরের নামাজে উপস্থিত হওয়া ঈদের নামাজে উপস্থিত হওয়ার চাইতে অনেক অনেক গুরুত্বপূর্ণ। ঈদগাহে একটু আগে আগে যাওয়া ঈদের দিনের সুন্নত সমূহ প্রথম সুন্নহ। 

Read More  আদার উপকারিতা | স্বাস্থ্যগতভাবে আদা খাওয়ার ১৫টি উপকারিতা

দুঃখজনক হলেও সত্য যে, আমাদের সমাজে বরং উল্টা চিত্র দেখা যায়। অন্যান্য দিনের তুলনায় এই দিন আমরা সকালে একটু দেরি করে ঘুম থেকে উঠে এবং অনেকেই ফজরের নামাজে উপস্থিত হতে পারেন না। এই কালচারটি পরিবর্তন হওয়া উচিত। প্রথম সুন্নাহ হচ্ছে চাঁদ রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যাওয়া এবং ঈদের দিন একটু আগে আগে ঘুম থেকে উঠা। 

২। খেজুর বা মিষ্টি জাতীয় কিছু খেয়ে ঈদগাহে যাওয়া বা মিষ্টি জাতীয় কিছু খাওয়া

৩। গোসল করা এবং তার সাথে সুগন্ধি ব্যবহার করা ও মেসওয়াক করা

৪। যার যে পোশাক আছে তার মধ্যে উত্তম পোশাকটি পরিধান করা। নতুন পোশাক আবশ্যক নয়, সুন্নাহ নয়, তবে যা আছে তার মধ্য থেকে উত্তম পোশাকটি পড়া উত্তম বা সুন্নাহ। 

৫। ঈদগাহে যাওয়ার সময় চেষ্টা করুন কোন যানবাহন ব্যবহার না করে পায়ে হেটে যেতে। বৃদ্ধ বা অসুস্থদের জন্য বিষয়টি আলাদা।  সুস্থ ব্যক্তির জন্য পায়ে হেঁটে ঈদগাহে যাওয়া সুন্নত। এতে এর সৌন্দর্য বিকশিত হয় এবং প্রকাশ পায়। 

আরও পড়ুনঃ কি কি সমস্যা থাকলে বিজিবি চাকরি হয় না

৬। ঈদগাহে যাওয়ার সময় তাকবীর বলতে বলতে যাওয়া, “আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ”। এই তাকবীরটি বলতে বলতে ঈদগাহে যাওয়া সুন্নত, গল্প করতে করতে ঈদগায়ে যাওয়া উচিত নয়। ঈদগাহে যাওয়ার সময় আমাদের সকলের মুখে এই তাকবিরটি বলতে থাকবো। 

৭। ঈদগাহে যাওয়ার সময় যেই পথ দিয়ে গিয়েছিলেন ফেরার সময় বিপরীত পথ দিয়ে আসা। ঈদগাহ থেকে বাড়িতে আসার জন্য যদি বিকল্প কোন রাস্তা না থাকে তাহলে, রাস্তার যেই পাশ দিয়ে ঈদগাহে গিয়েছি তার উল্টো পাশ দিয়ে আসার চেষ্টা করব। 

৮। ঈদের দিনে হাসি খুশি থাকা। কোন কারনে মনে দুঃখ থাকলেও  যত সম্ভব হাসিখুশি থাকা। সকলের সাথে আনন্দে সময় কাটাতে হবে। ঈদের দিনে হাসিমুখে থাকা ঈদের গুরুত্বপূর্ণ একটি সুন্নাহ। 

Read More  পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ সার্কুলার

৯। মসজিদে বা বন্ধ জায়গায়  ঈদের নামাজ আদায় না করে উন্মুক্ত বা মাঠে ঈদের নামাজ আদায় করা উচিত এবং উত্তম সুন্নাহ। ঈদের আনন্দ এর মধ্যে প্রকাশিত হয়। তবে কোনভাবেই কোন রাস্তাঘাট, পথ ইত্যাদি বন্ধ করে মানুষের দুর্ভোগ হয় এরকম পরিস্থিতির সৃষ্টি করে দখল করে সেরকম জায়গায় ঈদের নামাজ পড়া উচিত নয় । উন্মুক্ত জায়গা যদি পাওয়া যায় জায়গার মালিক যদি অনুমতি দেন তাহলে সেখানে ঈদের নামাজ পড়া যেতে পারে অথবা শহর অঞ্চলে যদি সেরকম জায়গা না থাকে তাহলে মসজিদে ঈদের নামাজ হতে পারে। 

১০। ঈদ উপলক্ষে একে অন্যকে শুভেচ্ছা জানানো। সাক্ষাৎকারে হতে পারে এবার মোবাইল ফোন হতে পারে। সাহাবায়ে কেরামদের একে অন্যের সাথে সাক্ষাৎ হলে বা যোগাযোগ হলে শুভেচ্ছা জানাতেন এইভাবে, “তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম সালিহাল আমাল” এর অর্থ হচ্ছে।  গোটা রমজান ব্যাপি আমি আপনি যেসকল নেক আমল করেছি আল্লাহ তাআলা আমাদের উভয়ের নেক আমলগুলোকে কবুল করে নিন। এ দোয়াটিকে সংক্ষেপে এইভাবে বলা যেতে পারে, “তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম”। 

আমাদের আজকের আলোচনা বিষয় ছিল ঈদের দিনের সুন্নত কাজগুলো কী কী সে সম্পর্কে। ঈদের দিনের সুন্নত কাজ কয়টি, ঈদের দিনের সুন্নত সমূহ, ঈদের দিনের সুন্নত কাজ গুলো কি কি, ঈদের দিনের আমল সমূহ ইত্যাদি বিষয়গুলো আমাদের জেনে রাখা প্রয়োজন। তারই ধারাবাহিকতায় আমরা এই পোস্টে আপনাদের জন্য ঈদের দিনের সুন্নত কাজ গুলো কি কি সেটা জানানোর চেষ্টা করেছি। আপনাদের সুবিধার জন্য আমরা পোষ্টের মধ্যে এই সম্পর্কিত একটি ভিডিও দিয়েছি, চাইলে দেখে নিতে পারেন। 

আরও পড়ুনঃ স্বামীর অনুমতি ছাড়া একজন নারী ৭টি আমল করতে পারবেনা

Leave a Comment