বদহজম থেকে দ্রুত মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় (Home remedies to get rid of indigestion fast)

বদহজম, যা ডিসপেপসিয়া নামেও পরিচিত। এটা আমাদের পেটের উপরের অংশে অস্বস্তি সৃষ্টি করে এবং প্রায় প্রত্যেকেই এটি কোনো না কোনো সময়ে অনুভব করে।

টেক্সাসের হেলথ কেয়ার অ্যাসোসিয়েটস-এর ফ্যামিলি মেডিসিন চিকিৎসক  ডাঃ জোলসন থারাকান বলেছেন, “অজীর্ণ সাধারণত পাকস্থলীর অ্যাসিডের ভারসাম্যহীনতার কারণে হয়, অর্থাৎ পাকস্থলীর অ্যাসিডের অতিরিক্ত উৎপাদন বা কম উৎপাদনের কারণে ” । 

এছাড়াও খাদ্যতালিকাগত কারণ যেমন ক্যাফিনযুক্ত পানীয়, মশলাদার খাবার এবং অ্যাসিডিক খাবার পেটে জ্বালাতন করতে পারে। Lifestyle Choice  যেমন ধূমপান এবং অ্যালকোহল পানেও বদহজম হতে পারে। শারীরবৃত্তীয় এবং শারীরবৃত্তীয় সমস্যা যেমন হাইটাল হার্নিয়াস, নিম্ন খাদ্যনালী স্ফিংটারের অক্ষমতা, অ্যাকালাসিয়া, গ্যাস্ট্রিক এবং অন্ত্রের গতিশীলতা সমস্যা, অগ্ন্যাশয়ের অপ্রতুলতা, লিভার এবং গলব্লাডার রোগও বদহজমের কারণ হতে পারে। পেটের সংক্রমণ যেমন হেলিকোব্যাক্টর পাইলোরি সংক্রমণ বদহজম হতে পারে।”

দ্রুত বদহজমের উপশম পাওয়া মোটামুটি সহজ, যতক্ষণ না এই অবস্থাটি দীর্ঘস্থায়ী, অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যার কারণে হয়। কীভাবে দ্রুত বদহজম থেকে মুক্তি পাবেন সে সম্পর্কে আমাদের নিচের ঘরোয়া প্রতিকারগুলির জন্য পড়ুন।

কিছু বাণিজ্যিকভাবে সহজলভ্য ওষুধ এবং সাপ্লিমেন্ট  দ্রুত বদহজম নিরাময়ে সাহায্য করতে পারে। পেট ফাঁপা, ফোলাভাব, ডায়রিয়া এবং বুকজ্বালা থেকে প্রশান্তিদায়ক উপশমের জন্য, নিম্নলিখিত চিকিৎসা গুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

বদহজম থেকে দ্রুত মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

1. ওভার-দ্য-কাউন্টার অ্যান্টাসিড: (Over-the-counter antacids)

বাণিজ্যিকভাবে সহজলভ্য অ্যান্টাসিডগুলি সম্ভবত বদহজমের ব্যথা দ্রুত পরিত্রাণ পেতে সর্বাধিক ব্যবহৃত চিকিৎসা। যেহেতু তারা আপনার পাকস্থলীর pH বাড়াতে সাহায্য করে, আপনি পেটের অতিরিক্ত অ্যাসিডের কারণে বদহজমের অস্বস্তি কমাতে অ্যান্টাসিড ব্যবহার করতে পারেন। 

অ্যাসিড রিফ্লাক্স, উপরের জিআই ব্যথা, গ্যাস, ফোলাভাব এবং বুকজ্বালা সাধারণত অ্যান্টাসিড ওষুধের প্রতি ভালোভাবে সাড়া দেয়। অভার-দ্য-কাউন্টার অ্যান্টাসিড যেমন টিউএমএস, ম্যালোক্স, এবং মিল্ক অফ ম্যাগনেসিয়া অবশ্যই বদহজম উপশম করতে সাহায্য করে ৷

2. বেকিং সোডা (সোডিয়াম বাইকার্বনেট): Baking soda (Sodium bicarbonate)

বেকিং সোডা বদহজমের উন্নতি করতে পরিচিত,” ডাঃ থারাকান বলেছেন।

সোডিয়াম বাইকার্বোনেটের উচ্চ pH থাকায় এটি পেটে অ্যাসিডকে নিরপেক্ষ করে এবং ফোলাভাব, গ্যাস এবং উপরের GI অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে। এই চিকিত্সাটি ব্যবহার করার জন্য, প্রায় চার আউন্স জলে এক-আধ চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন।

অত্যধিক সোডিয়াম বাইকার্বোনেট অস্বস্তিকর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যার মধ্যে পেটে ব্যথা, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া। আপনি যদি এই চিকিত্সাটি ব্যবহার করতে চান তবে আপনাকে অবশ্যই ডোজগুলির মধ্যে কমপক্ষে দুই ঘন্টা অপেক্ষা করতে হবে।

Read More  মোটা হওয়ার খাদ্য তালিকা

বদহজমের চিকিৎসার জন্য অত্যধিক বেকিং সোডা খাওয়া আপনার স্বাস্থ্যের উপরও বিরূপ প্রভাব ফেলতে পারে, বিশেষ করে যদি আপনি বয়স্ক হন। বিশেষজ্ঞদের মতে, 60 বছরের কম বয়সী প্রাপ্তবয়স্কদের 24 ঘন্টার মধ্যে সাতটি আধা চা চামচের বেশি বেকিং সোডা খাওয়া উচিত নয়। 60 বছরের বেশি বয়সীদের 24 ঘন্টার মধ্যে তিন আধা চা চামচের বেশি খাওয়া উচিত নয়।

বদহজম হলে কি খাবেন

খুব তাড়াতাড়ি খাওয়া, চর্বিযুক্ত বা মশলাদার খাবার খাওয়া বা অতিরিক্ত খাওয়া হল কিছু সাধারণ বদহজমের কারণ। এবং আপনি যেমন খাওয়ার মাধ্যমে বদহজমকে উত্তেজিত করতে পারেন, তেমনি আপনি কিছু পেট-শান্তিকারী খাবার বা পানীয় গ্রহণ করেও বদহজমের চিকিত্সা করতে পারেন। বদহজমের ব্যথা থেকে দ্রুত মুক্তি পাওয়ার জন্য এখানে সেরা খাবার এবং পানীয় রয়েছে।

3. পেপারমিন্ট বা ক্যামোমাইল: (Peppermint or chamomile)

গবেষকরা খুঁজে পেয়েছেন যে পেপারমিন্ট বদহজমের সাথে যুক্ত পেটের ব্যথা কমানোর জন্য একটি কার্যকর প্রাকৃতিক প্রতিকার। আপনি পেপারমিন্ট চায়ে চুমুক দিতে পারেন কারণ গরম জল আপনার পেটকে প্রশমিত করতে সাহায্য করবে, অথবা যদি আপনার কাছে পুদিনা essential তেল থাকে তবে এটিও কাজ করতে পারে।

পেপারমিন্ট পেটকে প্রশমিত করতে সাহায্য করবে

ক্যামোমাইল বদহজম কমাতেও সাহায্য করতে পারে কারণ এটি স্বাভাবিকভাবেই প্রদাহ এবং খিঁচুনি কমায়, তাই এটি পেটের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি রক্ত ​​পাতলা করে থাকেন তবে আপনার বদহজম ঠিক করতে ক্যামোমাইল ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না।

4. লিকোরিস রুট: (Licorice root)

লিকোরিস আপনার বদহজমকে দ্রুত উপশম করতে সাহায্য করতে পারে কারণ এতে এমন যৌগ রয়েছে যা আপনার পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে।

যদিও বিজ্ঞানীরা এখনও পুরোপুরি বুঝতে পারেননি যে কীভাবে ভেষজ পেটের অস্বস্তি প্রশমিত করতে সহায়তা করে, গবেষণা পরামর্শ দেয় যে, এটি পাচনতন্ত্রের মাধ্যমে খাবারের চলাচলকে উন্নত করে।

বদহজম উপশম করতে, আপনি লিকোরিস রুট চিবাতে পারেন বা চা তৈরি করতে গরম জলে যোগ করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে যেন বেশি সেবন না হয়। লিকোরিস বেশি মাত্রায় গ্রহণ করলে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে, তাই প্রতিদিন 2.5 গ্রাম বা তার কম ব্যবহার করুন।

5. মৌরি: (fennel)

মৌরি বীজ হল আরেকটি সাধারণ খাবার যা দ্রুত বদহজমের উন্নতি করতে পরিচিত।

Read More  গ্রামীণফোন জরুরি ব্যালেন্স: Grameenphone Emergency Balance

মৌরির বীজ চিবানো বা মৌরি চায়ে চুমুক দিলে পেটের খিঁচুনি, ফোলাভাব এবং বমি বমি ভাব বদহজমের সাথে জড়িত। ভেষজটি স্বাভাবিকভাবেই পেটের খিঁচুনি কমাতে পারে এবং গবেষকরা এটিও খুঁজে পেয়েছেন যে এটি বিলম্বিত গ্যাস্ট্রিক না হওয়ার উন্নতিতে সাহায্য করে যা ডিসপেপসিয়ায় আক্রান্ত অনেক লোককে প্রভাবিত করে।

6. আদা: (ginger)

বদহজম সহ বিভিন্ন ধরণের স্বাস্থ্যগত অবস্থার জন্য আদার ঔষধি ব্যবহারের একটি শতাব্দী-দীর্ঘ ইতিহাস রয়েছে। ভেষজটিতে এমন যৌগ রয়েছে যা গবেষকরা খুঁজে পেয়েছেন যা পেটের সংকোচনকে ত্বরান্বিত করতে সাহায্য করতে পারে।এটি আপনার পরিপাকতন্ত্রের মাধ্যমে বদহজম-সৃষ্টিকারী খাবারগুলিকে আরও দ্রুত সরাতে সাহায্য করতে পারে, আপনাকে প্রশান্তিদায়ক ত্রাণ দেয়।

আদা

আদার মধ্যে উপস্থিত যৌগগুলি বমি বমি ভাব এবং ডায়রিয়া উপশম করতে সাহায্য করতে পারে যা বদহজমের সাথে হতে পারে এবং বমি কমাতে পারে। দ্রুত উপশমের জন্য, আপনি আদা চা পান করতে পারেন বা, যদি আপনি কিছু পেট করতে পারেন, আপনি সাদা ভাতের মতো মসৃণ খাবারে আদা যোগ করতে পারেন। আপনার লক্ষণগুলিকে আরও খারাপ না করতে ধীরে ধীরে খেতে ভুলবেন না।

7. আপেল সিডার ভিনেগার: (Apple cider vinegar)

কিছু লোকের বদহজম হয় কারণ তাদের পাকস্থলী খাবার সঠিকভাবে হজম করার জন্য পর্যাপ্ত অ্যাসিড তৈরি করে না। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন তবে এক থেকে দুই চা চামচ আপেল সিডার ভিনেগার জলে খেলে বদহজম থেকে দ্রুত মুক্তি পেতে পারেন ।

যেহেতু আপেল সিডার ভিনেগার প্রাকৃতিকভাবে অ্যাসিডিক, এটি আপনার শরীরের উত্পাদন এবং পাকস্থলীর অ্যাসিড নিঃসরণকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। আপনার পেটে আরও অ্যাসিড থাকলে, আপনার শরীর আপনার খাবার দ্রুত হজম করতে পারে, যা বদহজমের সাথে যুক্ত অস্বস্তি, ফোলাভাব এবং অম্বল উপশম করতে সাহায্য করতে পারে।

8. অ্যালোভেরা: (Aloe vera)

গবেষকরা খুঁজে পেয়েছেন যে ঘৃতকুমারী বদহজমের বিভিন্ন উপসর্গের জন্য একটি কার্যকর প্রাকৃতিক চিকিৎসা, যার মধ্যে রয়েছে:

  • অম্বল
  • পেট ফাঁপা
  • অ্যাসিড regurgitation
  • খাদ্য পুনর্গঠন
  • বেলচিং
  • বমি বমি ভাব
  • গিলতে সমস্যা (ডিসফ্যাগিয়া)

একটি গবেষণায় দেখা যায় , যারা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগে আক্রান্ত তারা চার সপ্তাহ ধরে প্রতিদিন 10 মিলিলিটার অ্যালো জুস খান। গবেষণার শেষে, বিজ্ঞানীরা উপসংহারে পৌঁছেছেন যে ঘৃতকুমারী সমস্ত অংশগ্রহণকারীদের দ্বারা ভালভাবে লক্ষ্য  করা হয়েছে এবং তাদের বদহজমের লক্ষণগুলির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা হ্রাস করেছে।

কীভাবে রাতে বদহজম থেকে মুক্তি পাবেন? (How to get rid of indigestion at night?)

আপনি যদি খুব দ্রুত রাতের খাবার খান বা খুব চর্বিযুক্ত, চর্বিযুক্ত বা মশলাদার খাবার বেছে নেন, তাহলে আপনি সন্ধ্যায় বদহজমের শিকার হতে পারেন। রাতে প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করলেও পেটের প্রদাহ হতে পারে, যা বদহজমের লক্ষণ যেমন বুকজ্বালা, উপরের পেটে ব্যথা বা বমি বমি ভাব হতে পারে।

Read More  গ্রামীণ ফোন ইমার্জেন্সি ব্যালেন্স কোড: Gp Loan Code

“রাতে বদহজম থেকে পরিত্রাণ পেতে, আপনার বিছানার মাথা উঁচু রাখা উচিত,  ঘুমানোর দুই ঘন্টার মধ্যে খাওয়া এড়িয়ে চলা, শোবার আগে ব্যায়াম এড়ানো, রাতের ক্যাপ (অ্যালকোহলযুক্ত পানীয়) এড়ানো এবং শোবার আগে ধূমপান করা উচিত নয়।

9. আপনার উপরের শরীর উন্নত করুন: (Improve your upper body)

আপনি শুয়ে থাকতে এবং ঘুমাতে যাওয়ার মতো অনুভব করতে পারেন, কিন্তু দুর্ভাগ্যবশত, অনুভূমিকভাবে শুয়ে থাকা আপনার বদহজমের লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলবে। আপনি যখন শুয়ে থাকেন, তখন পাকস্থলীর অ্যাসিড পিছনের দিকে এবং আপনার গলায় যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, যেখানে এটি গুরুতর অম্বল ব্যথার কারণ হতে পারে। এই অস্বস্তি এড়াতে, আপনার উপরের বুকে, ঘাড় এবং মাথাকে সাহায্য করার জন্য কয়েকটি বালিশ ব্যবহার করুন।

যদি সম্ভব হয়, আপনার পেট এখনও ভরা থাকলে শুয়ে থাকা এড়িয়ে চলাই ভাল। বসা বা দাঁড়ানো আপনার খাবার দ্রুত হজম করতে সাহায্য করতে পারে এবং আপনার বদহজমের লক্ষণগুলিকে কমিয়ে আনতে পারে।

10. একটি উষ্ণ স্নান নিন বা একটি উষ্ণ কম্প্রেস প্রয়োগ করুন: (Take a warm bath or apply a warm compress)

তাপ উত্তেজনা এবং ক্র্যাম্পিং শিথিল করে এবং ফোলাভাব উপশম করে বদহজম কমাতে সাহায্য করতে পারে। আপনি যখন বিছানায় এবং বদহজমের জন্য প্রস্তুত হন, তখন একটি উষ্ণ স্নান আপনাকে কেবল শান্ত হতে এবং ঘুমের জন্য প্রস্তুত হতে সাহায্য করবে না, তবে এটি দ্রুত বদহজম উপশমও দিতে পারে। এটি বিশেষত সত্য যখন আপনি এটিকে উপরে উল্লিখিত বদহজমের চিকিত্সাগুলির সাথে একত্রিত করেন।

আপনি যদি স্নানের অনুরাগী না হন এবং এটি মধ্যরাত, আপনি আপনার পেটের অংশে একটি উষ্ণ কম্প্রেস বা হিটিং প্যাড প্রয়োগ করার চেষ্টা করতে পারেন যাতে ক্র্যাম্পিং এবং ব্যথা প্রশমিত হয়।

উপরের নিয়মগুলো অনুসরণ করলে আশা করা যায়, আপনি দ্রুত বদহজম সমস্যা থেকেই মুক্তি পেতে পারেন ।

আরও পড়ুন : জন্ডিস রোগের ঘরোয়া টোটকা বা চিকিৎসা

Leave a Comment