মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি | বিনামূল্যে ওয়েবসাইট তৈরি

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি! (create a website by mobile) বাক্যটি পড়ে অনেকে বিষ্ময় হবে আবার অনেকে অবিশ্বাস করবে। যদি আরেকটি বাক্য তথা বিনামূল্যে ওয়েবসাইট তৈরি বাক্যযোগ অ্যাড করি, তাহলে কি পূর্বের চেয়ে বিষ্ময়ভাগ কিছুটা বাড়বে না? হ্যাঁ, অবশ্যই বাড়বে তবে তা একেবারে নতুনদের ক্ষেত্রে। যদিও বাক্যগুলো দেখতে ও শোনতে কিছুটা উদ্ভট অথবা অবিশ্বাসযোগ্য লাগতে পারে, তবে এটা ঠিক যে বর্তমানে বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা সম্ভব এবং এটা আপনি নিজেও পাড়বেন।

আপনারা জানলে অবাক হবেন যে, বর্তমানে ইন্টারনেটে থাকা অনেকগুলো ব্লগ-সাইট মোবাইলেই তৈরি করা। এছাড়াও বাংলাদেশের অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলো মূত মোবাইলের মাধ্যমেই বানানো হয়েছে। এখন আপনাদের মনে বিশেষ করে নুতুনদের মাঝে একটি প্রশ্ন আসতে পারে যে, ওয়েবসাইট কি? অথবা ওয়েবসাইট কাকে বলে?

ওয়েবসাইট হচ্ছে মূলত একটি ওয়েব-পেইজ। যেখানে অসংখ্য তথ্য স্টোরেজ অবস্থায় থাকে। একটি ওয়েব হোস্টিং এর মধ্যে অসংখ্য ডাটা তথা ছবি, ভিডিও, ফাইল, তথ্য সম্মলিত ইত্যাদি থাকে। যাতে ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে আমরা অ্যাক্সেস নিতে পারি। পৃথিবীর যেকোনো প্রান্ত হতে সার্চ ইঞ্জিন দ্ধারা কয়েক সেকেন্ডেই বের করা সম্ভব এই সব তথ্য।

আমাদের মাঝে অধিকাংশের পিসি বা কম্পিউটার নেই। তাহলে কি আমরা ওয়েব সাইট বানানো থেকে বিরত থাকবো? অবশ্যই না কিন্তু এই জায়গায় অধিকাংশে ভুল করে থাকে বা ভুল সিদ্ধান্ত নিয়ে থাকে। অনেকে কাজ শিখা ও প্র্যাক্টিসের হাল ছেড়ে দেয়। বর্তমানে অনলাইনে অসংখ্য সিএমএস (CMS = Control Management System) রয়েছে। যেগুলো দ্ধারা আমরা একটি স্মুথ ও রিলায়েবল ওয়েবসাইট বিনামূল্যে তৈরি করতে পারি। এইক্ষেত্রে কোনো টাকা লাগবে না, সম্পূর্ণ ফ্রী তে ওয়েবসাইট তৈরি করা যায়। বর্তমানে মার্কেটে অনেকগুলো ভালো সিএমএস রয়েছে। চলুন সেগুলোর নামগুলো জানা যাক।

  • WordPress .org
  • Google blogspot
  • Weebly
  • Wix
  • Bolt
  • Drupal

এখানে মাত্র কয়েকটি সিএমএস এর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়াও আরো অনেকগুলো CMS বর্তমানে রয়েছে। যেগুলোর মাধ্যমে আপনি একটি সুন্দর ও দৃষ্টিনন্দন সাইট ফ্রীতেই কোনো রকম টাকা ছাড়াই বিনামূল্যে তৈরি করতে পারবেন। তাহলে চলুন, বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করে কিভাবে তা জানা যাক।

বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম – Way for creating a free website with mobile

বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম

এখানে বেশ কয়েকটি সিএমএস এর নাম উল্লেখ করা হয়েছে। যদি এই সিএমএসগুলো সম্পর্কে আরো ডিটেইলস জানতে চান, তাহলে দয়া করা গুগল সার্চ করুন। মূলত সবগুলো সিএমএস এর কাজ একই ধরনের। তাই আলোচনার সুবিধার্থে আজকের আর্টিকেলে আমরা মাত্র দুটি সিএমএস নিয়ে কথা বলবো।

  • ওয়ার্ডপ্রেস ডট অরগ
  • গুগল ব্লগস্পট সাইট

মূলত এই দুইটি সিএমএস হলো বর্তমানে বেশ জনপ্রিয় (Popular CMS for Website) ও বেশি ব্যবহৃত। চলুন তাহলে বিলম্ব না করে বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট (free website by mobile) তৈরি করার নিয়ম এই দুটি সিএমএসের মাধ্যমে বোঝা যাক।

Read More  কম্পিউটার থেকে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার সহজ উপায়

বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়ার্ডপ্রেস (WordPress site) ওয়েবসাইট তৈরি করার নিয়ম

বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়ার্ডপ্রেস (WordPress site) ওয়েবসাইট তৈরি করার নিয়ম

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এবং বেশি ব্যবহৃত কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম(CMS) হলো হলো ওয়ার্ডপ্রেস। আর এটি জনপ্রিয় হওয়ার কয়েকটি উল্লেখযোগ্য কারণ রয়েছে, সেগুলো হলো-

  • কোনো রকম কোডিং জ্ঞান প্রয়োজন পড়ে না।
  • পূর্ব নির্ধারিত গভীর জ্ঞানের দরকার নেই।
  • তুলনামূলকভাবে সহজ।
  • ফ্রী/বিনামূল্যে  এবং প্রিমিয়াম ভাবে ব্যবহার করা যায়।

এই মূহর্তে বিশ্বে থাকা ১.৩ বিলিয়ন ওয়েবসাইটের মধ্যে মোট ৪৫৫ মিলিয়ন ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস wordpress দ্ধারা তৈরি হয়েছে। তাহলে বোঝাই যাচ্ছে যে, হিউজ পরিমাণ ওয়েবসাইট বর্তমানে ওয়ার্ডপ্রেস সিএমএস এর আন্ডারে রয়েছে।

এখন মূখ্য বিষয় হলো কিভাবে আমরা আমাদের হাতে থাকা স্মার্টফোন দ্ধারাই একটি ওয়েবসাইট ক্রিয়েট করতে পারি? হুম। সেক্ষেত্রে আপনাকে প্রথমে https://wordpress.org এ চলে যেতে হবে। এবং সেখানে থেকে আপনি তাঁদের দেখানো স্টেপগুলো ফলো করে বিনামূল্যে একটি নতুন ওয়েবসাইট ক্রিয়েট করতে পারেন। তার পূর্বে আপনাকে একটি সুন্দর ও ভালো নিশ আইডিয়া জেনারেট করতে হবে। তারপর নিয়মঅনুযায়ী একটি সুন্দর লগু ও ফেবিকন/আইকন তৈরি করতে হবে। এটা আপনি ক্যানভা অথবা ফটোশপ দিয়ে তৈরি করতে পারেন। আরো চাইলে আপনি এই ক্ষেত্রে কোনো একজন গ্রাফিক্স ডিজাইনার কে হায়ার করতে পারেন। এরপর আপনি কয়েকটি ইউটিউব টিউটিরিয়াল দেখতে পারেন যে, কিভাবে মোবাইলে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায়। এটি লিখে ইউটিউবে সার্চ দিলেই আপনি অহোরোহ ভিডিও পাবেন। সেই ভিডিওগুলো থেকে একটু ধারণা নিয়ে আপনি মোবাইলে ট্রাই করতে পারেন। এভাবে কয়েকবার ভিডিও দেখে দেখে প্র্যাক্টিস করলে আশা করি আপনি নিজেই একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট আপনার হাতে থাকা হ্যান্ডসেট দিয়েই বিনামূল্যে তৈরি করতে পারবেন।

আপনাদের/পাঠকদের সুবিধার্থে রিলেটেড একটি ভিডিও এখানে অ্যাড করে দিবো। আপনি এর কাস্টমাইজেশন আপনার ইচ্ছামতো করতে পারেন। ওয়েবসাইটের ডিজাইন সহ সেটিংসগুলো আপনি নিজে নিজেই করতে পারেন। তাই আজকের আর্টিকেলে আমরা ওয়ার্ডপ্রেস সিএমএস-কে লিস্টের প্রথমে রেখেছি।

মোবাইলের মাধ্যমে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে চাইলে আপনাকে প্রথমে নিশ অনুযায়ী ব্রান্ডএবল ডোমেইন নেই সিলেক্ট করতে হবে। এরপর সাইটিকে ভালোভাবে ডিজাইনের জন্য বা কাস্টমাইজড করার জন্য আপনাকে লগু ডিজাইন, আইকন ডিজাইন, মেনুবার ডিজাইন, ক্যাটাগরি তৈরি করা, হেডার এবং ফুটারের লে-আউট ঠিক করা, স্লাইডগুলো কাস্টমাইজড করা, বডিকে আকর্ষণীয় করা সহ ইত্যাদি দিকে বিশেষ নজর দিতে হবে। অন্যথায় একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইটের লোক(Look) আসবে না। তাই যদি আপনি এসব শিখতে এবং করতে অক্ষম হয়ে থাকেন, তাহলে দয়া করে একজন ভালো ও অভিজ্ঞ কাউকে অর্থাৎ ওয়েব ডিজাইনার কে হায়ার করতে পারেন। এতে করে আপনাকে মোবাইল দিয়ে এসব কষ্ট আর করতে হবে না। সুতরাং মোবাইলের মাধ্যমে বিনামূল্যে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ওয়েবসাইট তৈরির জন্য উপরোক্ত পদ্ধতিগুলো অবলম্বণ করতে পারেন।

Read More  প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

বিনামূল্যে মোবাইল দিয়ে ব্লগস্পট (Google blogspot) ওয়েবসাইট তৈরি করার নিয়ম

বিনামূল্যে মোবাইল দিয়ে ব্লগস্পট (Google blogspot) ওয়েবসাইট তৈরি করার নিয়ম

বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার আরেকটি সিএমএস প্লাটফর্ম হলো গুগল ব্লগস্পট। নিশ্চয় অবাক হয়েছেন। জ্বি, গুগলের নিজস্ব একটি সার্ভিস রয়েছে ব্লগস্পট নামে। ব্লগস্পট সাইট ফ্রীতে তৈরি করে লাখ টাকা ইনকাম করাও সম্ভব। যদিও ব্যাপরটা অনেকের নিকট খটকা লাগতে পারে, তবে বাস্তবিক অর্থে তা ঠিক। গুগল নিজেই তাঁর ইউজারদের কে সাজেস্ট করে থাকে, তাঁরা যেন, তাদের জিমেইলের আন্ডারে একটি ওয়েবসাইট তৈরি করে রাখে। এবং প্রতিনিয়ত সেই সাইটে তারঁ পোস্টগুলো পাবলিশ করে থাকে। এই নিয়ে আমরা আমাদের বাংলাটিপ সাইটে বেশ কয়েকটি আর্টিকেল দিয়েছি যে, কিভাবে ফ্রীতে ওয়েবসাইট তৈরি করে হাজার-লাখ টাকা ইনকাম করতে পারেন। তাই এখানে আর বিস্তারিত আলোচনা করা হলো না। যেহেতু  একাধিক পোস্টের মাধ্যমে সাইটের ডিজাইন হতে শুরু করে, সাইট কাস্টোমাইজেশন, এসইও ফ্রেন্ডলি পোস্ট সহ ইত্যাদি নিয়ে এই সাইটে পোস্ট রয়েছে। তাই যদি আপনি সত্যিকার অর্থেই আপনার মোবাইল দিয়ে সম্পূর্ণ বিনামূল্যে একটি বা একাধিক ওয়েবাসইট তৈরি করে লাখ টাকা ইনকাম করতে পারেন তাহলে দয়া করে আমাদের পূর্ববর্তী রিরেটেড পোস্টগুলো অনুসরণ করুন। আশা করি বিন্যমূল্যে তৈরি হওয়া ওয়েবসাইট সম্পর্কে সম্মুখ একটি ভালো জ্ঞান লাভ করতে পারবেন।

বর্তমানে অনলাইনে থাকা অন্যান্য সিএমএসগুলোর মধ্যে গুগলের ব্লগস্পট হলো অন্যতম একটি । অন্য সকল CMS গুলোর মতোই ব্লগস্পট ব্যবহার করা বেশ সহজ। যদি বলতে হয়, তাহলে ওয়ার্ডপ্রেস থেকেও ব্লগস্পট সাইটগুলো কন্ট্রোল করা আরো সহজ। সাইটের লেআউট, স্ট্রাকচার সহ A-Z কন্ট্রোল করা বেশ ইজি। তাই আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ভালো ও আকর্ষণীয় সাইট তৈরি করতে চান,তাহলে আপনিক আমাদের সাইটের পূর্ববর্তী পোস্টগুলো পড়তে পারেন।

এখানে একটি বিষয় উল্লেখযোগ্য যে, উক্ত সমস্ত কাজগুলো কিন্তু আপনি একটি স্মার্টফোন দিয়েই করতে পারেন। ভালো কনফিগারেশনের একটি ফোন দ্ধারা আপনার স্বপ্নে একটি সু্ন্দর ও দৃষ্টিনন্দন ওয়েবসাইট তৈরি করতে হেল্প করবে। সুতরাং আপনার ইচ্ছা ও আগ্রহের উপর ডিপেন্ড করে আপনার সামগ্রিক কাজ-কর্ম। তাই যদি আপনার আগ্রহ ও ইচ্ছা প্রবল থাকে, তাহলে এখনই শুরু করে দিতে পারেন গুগল ব্লগস্পট সাইট দিয়ে আপনার কাঙ্খিত ওয়েবসাইট। আশা করি বিষয়টি বোঝাতে সক্ষম হয়েছি। এই বিষয়ে আরো পরিষ্কার ধারণা পেতে ওয়েবসাইট রিরেটেড আমাদের অন্য পোস্টগুলো দেখতে পারেন। সেখানে শূণ্য হতে শুরু করে অ্যাডভান্স লেভেল পর্যন্ত সব কিছু নিয়ে আলোচনা করা হয়েছে।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার উপকারিতা – Benefits of creating a website by mobile

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার উপকারিতা

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার উপকারিতা অনেক রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো আপনাকে বিলাসিতার ন্যায় অনেক টাকা ব্যায় করে দামী দামী কম্পিউটার বা পিসি অথবা ল্যাপটপ কিনতে হয় নি। এরকম আরো অনেকগুলো সুবিধা রয়েছে। কিছু সুবিধা সম্পর্কে চলুন জানা যাক। আমরা যদি মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরিতে অব্যস্ত হই, তাহলে যখন আমাদের সাইটে কাজ করতে হবে বা নতুন পোস্ট দিতে হবে,তখন আমরা সরাসরি আমাদের মোবাইল থেকে পোস্ট করতে পারি। আবার ধরুণ আপনি কোনো জায়গায় ঘুরতে বা বেড়াতে গেলেন, এমতোবস্থায় এখন আপনাকে ওয়েবসাইটে কাজ করতে হবে, তখন আপনার নিকট কোনো রকম কম্পিউটার বা ল্যাপটপ নেই! কিন্তু আপনার নিকট একটি স্মার্টফোন রয়েছে। এখন আপনি যদি মোবাইল বা স্মার্টফোন দিয়ে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করতে হয় অথবা মেইনটেইন করতে হয়, তা জানেন, তাহলে ব্যাপারটা অবশ্যই বেশ ভালো হয়। সে সময় আপনার ইমার্জেন্সি কাজটি আপনি স্মার্ট মোবাইল ফোনের দ্ধারাই করতে পারবেন। মূলত এগুলোই হলো মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার উপকারিতা।

Read More  ভিটমেট সফটওয়্যার | ভিটমেট apps download

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি উপকারিতা – Benefits of creating a free website

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি উপকারিতা

বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি! তাও আবার মোবাইল ফোনে! কাল্পনিক অর্থে বাক্যগুলো কিছুটা দুষ্কর মনে হলেও বাস্তবে তা অবশ্যই সম্ভব। তাই এই পার্টে জানবো বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার উপকারিতা সম্পর্কে। সাধারণত উপকারিতা হিসেবে রয়েছে এখানে কোনো রকম টাকা লাগে না। শুধু মাত্র আপনাকে যথেষ্ট পরিমাণ শ্রম দিতে হবে। অন্যথায় কোনো ভাবেই এই সেক্টরে টিকে থাকা সম্ভব নয়। সাধারণত আমরা যখন একটি ওয়েবসাইট তৈরি করতে যাই, তখন আমাদেরকে টাকা খরচ করে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হয়। অন্যথায় কোনো ভাবেই সম্ভব নয় যে একটি ওয়েব সাইট তৈরি করা। কিন্তু আমরা যদি এই ক্ষেত্রে ফ্রীতেই একটি ওয়েবসাইট বিনামূল্যে তৈরি করে ফেলতে পারি, তবে বিষয়টা অবশ্যই বিষ্ময়কর হবে। ঠিক এই কারণেই আজকের আর্টিকেলে মূলত এমন দুটি সিএমএস অপশান নিয়ে কথা বলেছি, যেগুলোকে ব্যবহার করে যে কেু বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারবে।

বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা নিয়ে শেষ কথা

আমরা কি কি জানলাম আজকের আর্টিকেলে? মূলত কিভাবে আমরা নিজেদের জন্য অথবা অন্য কারো জন্য একদম বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারি। কয়েকটি সিএমএস নিয়েও কথা বলা হয়েছে। এখানে বিশেষ করে বর্তমানে রানিং জনপ্রিয় ২টি সিএমএস তথা ওয়ার্ডপ্রেস ও ব্লগস্পট নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি পুরো আর্টিকেলটি দ্ধারা আপনারা পাঠকগণ বেশ ভালোভাবে উপকৃত হতে পেরেছেন। যদিও এখনোও এমন কেউ থেকে থাকেন, যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরির বিষয়টি ক্লিয়ার বা পরিষ্কার বোঝেন নি, তাহলে দয়া করে পুনরায় পুরো পোস্টটি আরেকবার মনোযোগ সহকারে পড়ুন। আশা করি বিনামূল্যে কিভাবে মোবাইল দিয়ে একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করা যায়, সে সম্পর্কে অবগত হবেন। (প্লে স্টোর ডাউনলোড এবং নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম পড়ুন পাশাপাশি ফেসবুক ভেরিফাই করার নিয়ম জানুন)

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা সম্পর্কে আরো জানতে

Leave a Comment