SEO Bangla Tutorial | এসইও কেন গুরুত্বপূর্ণ | Full SEO course

SEO Bangla Tutorial 

E-Commerce বা Online  মার্কেটিং জগতে জগতে SEO আমাদের কাজের সাথে ওতপ্রোতভাবে জড়িত। এসইও কে কোনোভাবেই Online জগতে ইগনোর করা সম্ভব নয়। সেই উদ্দেশ্যেই আমরা আমাদের Banglatip ওয়েবসাইটে নিয়ে এসেছি SEO Bangle Tutorial এর সম্পূর্ণ গাইড-লাইন।

এসইও কেন দরকার এবং এটি কোন কোন উপায়ে কাজ করে আজকের SEO Bangla Tutoorial-এ এগুলো জানতে চেষ্টা করবো।

SEO এর পূর্ণ রুপ হচ্ছে Search Engine Optimization

এটি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে নিদির্ষ্ট কী-ওয়ার্ড বা বিষয় ‍দিয়ে যদি সার্চ দেওয়া হয়, তাহলে উক্ত কী-ওয়ার্ড বা বিষয় যেসকল ওয়েবসাইটে আছে তাদের প্রদ্রর্শন করে।

এর মূল উদ্দেশ্য হলো সার্চ ইন্জিনে অন্য ওয়েবসাইটকে পেছনে ফেলে আপনার ওয়েবসাইটকে সামনে নিয়ে আসা। অথবা  কমপক্ষে দ্বিতীয় ফেজে বা প্রথম ১০টি রেজাল্টের মধ্যে আপনার ওয়েবসাইটটিকে রাখা। মূলত সার্চ ইন্জিনের প্রথম বা দ্বিতীয় ফেজে থাকলে প্রচুর ভিজিটর পাওয়া যায়।

কীভাবে?

Well, আপনাকে যদি এখন বলা হয় বিশ্বের ১০জন ধনীর ব্যক্তির তালিকা দাও।তো আপনি কী করবেন? নরমালি Google-এ যাবেন অথবা অন্য কোনো সার্চ ইন্জিনে গিয়ে সার্চ করবেন “Top ten richest man in the world”-“বিশ্বের সেরা দশজন ধনী ব্যক্তির নাম”

তারপর কী করবেন? আপনার মোবাইল কিংবা ল্যাপটপ/ডেস্কটপে ভেসে উঠা তথ্যের মধ্যে ১ম লিংক, ২য় লিংক……১০ম লিংক, এইগুলোর মধ্যে থেকে আপনি আপনার কাঙ্খিত উত্তর নিয়ে নিবেন। আর এই প্রথম ফেজের ১০টা রেজাল্টের মধ্যে কাঙ্খিত উত্তর না ফেলে সর্বোচ্চ আপনি দ্ধিতীয় ফেজে যেতে পারন।

সুতরাং এখন বুঝতেই পারছেন, এসইও এমন একটি টেকনিক বা টেকনোলোজি যা আপনি সঠিক উপায়ে রপ্ত করতে পারলে আপনি আপনার পুরাতন কিংবা একেবারে সম্পূর্ণ নতুন একটি ওয়েবসাইটে প্রচুর পরিমাণে ট্রাফিক বা ভিজিটর আনতে পারবেন।

তাহলে বন্ধুরা চলুন, আমরা উক্ত Banglatip Website-এর মাধ্যমে আজকে SEO Bangal Tutorial এর প্রাথমিক ধারণা নেই।( Bangla Search Engine পর্বে সার্চ ইন্জিন নিয়ে আলোচনা রয়েছে )

Read More  ছাত্রদের জন্য অনলাইনে আয়

আজকের পর্বে আমরা শিখবো ,

  • এসইও কেন গুরুত্বপূর্ণ? (Why SEO so important?)
  • এসইও প্রকারভেদ (Kinds of SEO)

অর্থ্যৎ Actual এসইও কাজ করতে গেলে আমরা যেভাবে SEO করে থাকি।

এসইও কেন গুরুত্বপূর্ণ?

এসইও-এর মূল টার্গেট হলো একটি ওয়েবাসইটে যথেষ্ট ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসা। একটি ওয়েবসাইটের জন্য এসইও খুবই গুরুত্বপূর্ণ। একটি প্রবাদ আছে, ”প্রচারেই প্রসার”। সুতরাং এখানে সার্চ ইন্জিনকে আমরা একটা প্রচারের মাধ্যমও বলতে পারি।

মনে করুণ আপনি একটা Health care রিলেটেটি ওয়েবসাইট ক্রিয়েট করেছেন। আর সঠিক উপায়ে এসইও করেছেন। এতে করে দৈনিক বা মাসিক প্রচুর পরিমাণ ট্রাপিক বা ভিজিটর আসছে আপনার ওয়েবসাটে। অর্থাৎ এখান থেকে আপনি প্রচুর পরিমাণে টার্গেটেট কাস্টমার বা ট্রাফিক পাচ্ছেন। এতে করে আপনি আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারছেন। আলটিমেটলি, আপনি সার্চ ইন্জিন দ্ধারা উপকৃত এবং লাভবান হচ্ছেন। যত বেশি ভিজিটর তত বেশি ইনকাম।

OK বন্ধুরা, এখন আমরা জানবো, কোন কোন Way-তে এসইও (SEO) করা হয় অর্থাৎ সার্চ ইন্জিন অপটিমাইজেশনের (এসইও)- প্রকারভেদ:

কাজের পদ্ধতি অনুযায়ী এসইও ৩ ভাগে ভাগ করা হয়েছে:

  • White Hat SEO (হোয়াইট হেট এসইও)
  • Black Hat SEO (ব্ল্যাক হেট এসওই)
  • Gray Hat SEO ( গ্রে হেট এসইও)

White Hat SEO:

এসইও-এর যে পদ্ধতিতে কোনো রকম স্প্যামিং বা স্ক্যানিং না করে সঠিক নিয়ম অনুসারে সার্চ ইন্জিনগুলোতে কাঙ্খিত কী-ওয়ার্ড বা ফেজ রেঙ্ক করাকেই মূলত White Hat SEO বলে।

অর্থাৎ সার্চ ইন্জিনের সকল নিয়ম-কানুন (Search Engine Rules) মেনে আপনার কী-ওয়ার্ড বা ফেজকে অপটিমাইজ করা।

White Hat SEO কে তার কাজের উপর ভিত্তি করে ২ভাগে ভাগ করা হয়েছে:

  • On Page SEO
  • Off Page SEO

Black Hat SEO:

যে পদ্ধতিতে Search Engine কে বোকা বানিয়ে কোনো Keyword বা Page কে রেঙ্ক করানো হয়, সে পদ্ধতিকেই আমরা Black Hat SEO (ব্ল্যাক হেট এসইও) বলি।

Read More  ব্লগ সাইটে Image SEO করার নিয়ম

অর্থাৎ Search Engine Rules অনুসরণ না করে ফেজ রেঙ্ক করাকেই ব্ল্যাক হেট এসইও বলে।

Gray Hat SEO:

Black Hat SEO এবং White Hat SEO এর combination এ যে এসইও হয় সেটাকেই Gray Hat SEO বলে।

আর একটি ওয়েব সাইটকে সঠিক উপায়ে রেঙ্ক করানোর জন্য সব-সময় আমরা চেষ্টা করবো White Hat SEO ( হোয়াইট হেট এসইও) করার এবং Black Hat SEO ( ব্ল্যাক হেট এসইও) থেকে দূরে থাকবো। অন্যথায় সকল সার্চ ইন্জিন আমাদের ওয়েব সাইটকে পেনাল্টি ‍দিবে। এতে করে চিরতরে আমাদের ওয়েবসাইট রেঙ্ক ফেইল করবে।

Watch below video to know deeply about SEO Bangla Tutorial:

1 thought on “SEO Bangla Tutorial | এসইও কেন গুরুত্বপূর্ণ | Full SEO course”

Leave a Comment