তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব এবং ব্যবহার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা ও ব্যবহার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা ও ব্যবহার
  • তথ্য প্রযুক্তি কী বা কাকে বলে? What is information technology?
  • যোগাযোগ প্রযুক্তি কী বা কাকে বলে? What is communication technology?
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী বা কাকে বলে? What is information and communication technology?
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার। the uses of information and communication technology.

তথ্য প্রযুক্তি

তথ্য প্রযুক্তি

এ কথা বলার অপেক্ষা রাখে না যে বর্তমান যুগে আমাদের প্রতিনিয়ত এবং প্রতিটি কাজের ক্ষেত্রে সব সময় কিছু না কিছু তথ্যের প্রয়োজন হয়। যেমন, যখন আমরা পড়াশোনা করছি তখন দেখা যায় কিছু topic আমাদের বুঝতে সমস্যা হচ্ছে, immediately কিন্তু আমরা নেটে বা Google-এ গিয়ে সেই topic বা term টা আমরা search দেই। এবং সেই সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি। অথবা দেখা গেল, আমাদের কোন Mobile Phone বা Computer কিনতে হবে, সে ক্ষেত্রে আমরা কিন্তু কেনার আগেই ঐ Specific Mobile অথবা Computer-এর specific মডেল, এর Mobile Ram, Mobile Rom, Mobile Battery or Mobile Price etc অথবা ঐ কম্পিউটারের Ram, Rom, Processor or PC price etc অথবা আমি যে কাজের জন্য এটা কিনতে চাচ্ছি সেটা আমার কাজের ক্ষেত্রে কতটা সহায়ক হবে সেটা কিন্তু আমারা Mobile or Computer কিনার আগেই জেনে যাচ্ছি। কৃষির ক্ষেত্রে, নতুন কিছু কিনার ক্ষেত্রে বা ব্যবসার ক্ষেত্রে অথবা কোনো কিছু শুরু করার আগে আমরা সে জিনিসটা নিয়ে একটু পড়াশোনা করি। এই ক্ষেত্রে আমাদের বই কিনতে হয় না বরং খুব সহজেই Online থেকে internet use করে জেনে যাচ্ছি। আরো জানতে Computer tips in bangla পর্বটি পড়ুন।

তারপর দেখ, এই যে এখন তুমি এই আর্টিকেলটি পড়ছো, এটাও কিন্তু কোনো কিছু শেখার জন্যই শিখছি। অতএব, আমাদের প্রতিনিয়তই তথ্যের প্রয়োজন পড়বে এবং পড়ছে। এছাড়া আছে Newspaper, job Circular ইত্যাদি আমাদের যথা সময়ে দরকার লাগে বা লাগছে। এখন প্রশ্ন হচ্ছে, এই তথ্যগুলো আমাদের হাতের কাছে কীভাবে আসে? বা কোন প্রযুক্তির মাধ্যমে আমরা এই তথ্যগুলো পাই?

Read More  কম্পিউটার থেকে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার সহজ উপায়

আসলে এই যে তথ্যগুলো নির্দিষ্ট জায়গা থেকে এবং বাচাইকরণের/যাচাইকরণের মাধ্যমে আমাদের হাতে immediately একোরেটভাবে আসার জন্য যে প্রযুক্তিগুলো নিয়োজিত, সেইগুলোই হলো তথ্য প্রযুক্তি।

যোগাযোগ প্রযুক্তি

যোগাযোগ প্রযুক্তি

 নাম শুনেই বোঝা যাচ্ছে যোগাযোগ প্রযুক্তি আসলে যোগাযোগ করার সাথে সম্পর্কিত। তো উদাহরণ দিয়ে বলা যেতে পারে যেমন: আমরা যে ইউটিউব ভিডিও দেখি, সেটা কিন্তু কম্পিউটারের storage এ জমা নেই।আমরা এটা internet এর মাধ্যমে দেখছি। তাহলে প্রশ্ন আসে এটা আমাদের কম্পিউটারে নেই কিন্তু তাহলে এটা আমরা দেখছি কীভাবে? নিশ্চয়ই কোথাও না কোথাও এটা স্টোরেজ করা আছে, আর সেখান থেকে কোনো এক মাধ্যম দিয়ে আমাদের কাছে আসছে। অথবা আমরা যখন mobile দিয়ে কথা বলি তখন ঐ পাশ থেকে কথাগুলো কীভাবে আমাদের কাছে আসছে। অর্থাৎ some how যেভাবেই হোক আমার কথা ঐপাশে যাচ্ছে এবং তার কথা আমার কাছে আসছে। তো এইভাবে যে এক device থেকে অন্য device এ তথ্য আদান-প্রদান, এইগুলোকে আসলে বলা হয় Data Communication. এবং এই Data Communication এর সাথে যে সংশ্লিষ্ট যে সকল প্রযুক্তি আছে, সেগুলোকে আসলে যোগাযোগ প্রযুক্তি বলা হয়। যেমন: আমরা যখন স্যাটেললাইট ব্যবহার করে টিভি বা ইন্টারনেট ব্যবহার করে তথ্য আহরণ করি বা যোগাযোগ করি, এগুলোকে তখন Satellite communication বলে। আবার যখন অপটিকেল ফাইবার ব্যবহার করে যোগাযোগ করি সেগুলোকে ফাইবার অপটিক কমিনিকেশন বলে। অথবা তারের মাধ্যমে যেমন, এক কম্পিউটার আরেক কম্পিউটারের সাথে ল্যানের মাধ্যমে কানেক্ট থেকে যোগাযোগ করি তখন এগুলোকে ল্যান কমিনিকেশন বলে। আবার তার বিহীন মাধ্যমে যোগাযোগ যেমন ব্লুথু বা ওয়াই-ফাই মাধ্যমে যোগাযোগ করি, এগুলোকে আমরা বলছি ওয়ারলেস কমিনিকেশন।

বাংলাদেশের সেরা ওয়েবসাইট এর তালিকা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা

এতক্ষণ আমরা তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করে এসেছি। তো যোগাযোগ প্রযুক্তি ও তথ্যপ্রযুক্তিকে সম্মেলিতভাবে ব্যবহার করে যে প্রযুক্তি হয় সেটাকে আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলি। যদি উদারহণ দেই তাহলে, যখন আমরা আমাদের ফোনে কথা বলি তখন কিন্তু আমাদের কথাটি ফোনে process হয় তারপর ফোন সেটাকে send করে দেয় যেকোনো Data Communication meida সেটা হতে পারে রবি বা গ্রামীণফোনের টাওয়ারের মাধ্যমে যার কাছে আমাদের তথ্যটি প্ররণ করতে হবে তার রিসিভারে যায় এবং সেখান থেকে ডেটা প্রসেসিং হয়ে information হয়ে তার কাছে যায়। একইভাবে, তার কথাগুলো আমাদের কাছে আসে। এটাই আসলে একই সাথে information technology এবং communication technology সমন্ময়।

আবার ধরুণ আপনি যে এই আর্টিকেলটি পড়ছেন, এটা তো আমি একদিন লিখেছি এবং সেটা আমি হোস্টিং কোম্পানিতে স্টোরেজ করে রেখেছি। আর এটা এখন আপানার পিসি বা মোবাইলে বিভিন্ন Communication media মাধ্যমে আসছে। আর এইভাবেই যে সম্মেলিত প্রযুক্তিটা, এটাই হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

Read More  মোটা হওয়ার খাদ্য তালিকা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

বর্তমান যুগটি হলো প্রযুক্তি নির্ভর যুগ। আমাদের ঘুম থেকে উঠেই প্রযুক্তির উপর নির্ভর শুরু হয় এবং রাতে শুয়ার আগ  পর্যন্ত এবং কি যেই বিচানায় শুই, সেটাতে প্রযুক্তির ছোয়া আছে।

যদি উদাহরণ দেই, আমরা ঘুম থেকে উঠি তারপর ব্রাশ করতে যাই, এরপর নাস্তা করার জন্য বিভিন্ন স্প্রই মেশিন অথবা ফ্রিজ থেকে খাদ্য বের করে নাস্তা করি। এরপর গাড়িতে করে অফিস-বিদ্যালয় অথবা আমাদের কর্মস্থলে উপস্থিত হই। সেখানে গিয়ে কম্পিউটার বা প্রজেক্টরের সামনে বসি। উপরে এসি কিংবা বাতাস দেওয়ার মতো ফ্যান ব্যবহার করি। অফিস-ক্লাস শেষে বাসায় আসি গাড়ি দিয়ে এবং বাসায় আসার পর মনকে সতেজ করার জন্য একটু টিভি দেখি এবং কারো সাথে যোগাযোগ করার জন্য মোবাইল ফোনের মাধ্যমে তাকে কল দেই এবং কথা বলি। এবং রাতে সতেজএবল একটা স্প্রিংময় বেডে শুয়ে রাতে ঘুমাই।

উপরের এই পেরা থেকে আপনি কী ধারণা করতে পারেন? কোনো ভাবে কী আমরা এই আধুনিক যুগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে এড়িয়ে চলে যেতে পারবো অথবা এর গুরুত্বকে অস্বীকার করতে পারবো? সুতরাং, সর্বোপরি বলতে পারি বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার, আমাদের জন্য কল্যাণকর।

অবাক করা ৪ টি বাংলা হেলথ টিপস Bangla Health Tips জেনে নিন

ঈদের মেহেদি ডিজাইনগুলো দেখুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা সম্পর্কে জানতে

Leave a Comment