এস.ই.ও (SEO) – ব্লগ সাইটে যেভাবে SEO করবেন | পরিপূর্ণ টিউটোরিয়াল

ব্লগ সাইটে  এসইও করার সঠিক নিয়ম

একজন সফল ব্লগারের জন্য এসইও – SEO টার্মটা খুবই পরিচিত। কিন্তু একজন নতুন  লার্নারের কাছে বিষয়টা খুবই কঠিন মনে হবে এবং কি অনেকে হয়তো প্রথম এ নামটি শুনেছে। তবে ব্লগিং করার জন্য ব্লগ সাইটের আর্টিকেল রেংক করতে এসইও এর ভূমিকা না বললেই নয়।

ব্লগিং এর জন্য প্রথমে দরকার একটা প্রোপার সাইট। আর এই সাইট তৈরি হতে পোস্ট দেওয়া পর্যন্ত সাইটে SEO করে যেতে হয়। এবং কি পোস্ট দেওয়ার পরও একটি সাইটকে রেংক করার জন্য সঠিক উপায়ে সাইটের জন্য এসইও করতে হয়।

গুগলের ব্লগস্পট বা ব্লগ সাইট কিংবা ওয়ার্ডপ্রেস সাইট, প্রতিটি সাইটের জন্যই এসইও একটি গুরুত্বপূর্ণ বিষয়। কোনো ভাবেই একে বাদ দেওয়া যাবে না বা যায় না।

আমরা যখন আমাদের ব্লগ সাইটে পোস্ট দিয়ে যাবো, তখন আমাদের পোস্টগুলোকে গুগল + বিং সার্ট ইন্জিনকে তা অবগত করতে হয়। এরপর একই টাইপের অনেকগুলো পোস্ট গুগলে সাবমিট করা আছে। হাজারো বা লাখো পোস্টের মধ্য থেকে গুগল কেন আমাদের পোস্টকে তার সার্চ রেজাল্টের প্রথম পজিসানে দেখাবে? হ্যাঁ, গুগল এমনি এমনি আমাদের সাইটকে সার্চ রেজাল্টের সর্বপ্রথম পজিসনে এনে দেবে না। এর জন্য আমাদের সঠিক উপায়ে এসইও করতে হবে। আর ব্লগ সাইটে আমাদের সঠিকভাবে এসইও করতে হবে। ফলে গুগল আমাদের সাইটের রেজাল্টকে রেজাল্টের প্রথম দিকে দেখাবে। আর এই কারণেই ব্লগ সাইটে এসইও SEO করা খুবই গুরুত্বপূর্ণ।

ব্লগ সাইটে যেভাবে এসইও – SEO করবেন

একটা ব্লগ সাইটকে সামগ্রিকভাবে সার্চ ইন্জিন ফ্রেন্ডলি করার জন্য প্রতিনিয়তই এসইও করতে হয়। সাইট কাস্টমাইজেসন হতে শুরু করে সাইটে প্রতিটা পোস্ট পর্যন্ত। একজন ব্লগার তার সাইটকে হাই অথোরিটি করার জন্য প্রতিনিয়ত তাকে  সাইটে পোস্ট দিয়ে যেতে হবে। আর প্রতিটা পোস্টকেই সে এসইও করতে হবে।

ব্লগ সাইটে এসইও করার ধাপগুলো

পারফেক্ট ডোমেইন নেইম সিলেক্ট করা> ভালো মানের হোস্টিং নেওয়া> সঠিকভাবে সাইট কাস্টমাইজেসন>গুগল ওয়েবমাস্টার সেটআপ করা>গুগল এনালাইটিকস অ্যাড করা>এসইও ফ্রেন্ডলি পোস্ট – SEO friendly Post করা> ইমেইজ এসইও করা> যথাযতভাবে ইন্টারলিংক করা>যথাযতভাবে আউটবাউন্ড লিংক করা>লিংক বিল্ডিং/ব্যাকলিংক করা এবং টেকনিক্যাল এসইও সম্পর্কে সাধারণ জ্ঞান থাকা।

Read More  Off Page এবং on page SEO কী? | SEO Bangla Tutorial

ব্লগ সাইট এসইও এর ধারাবাহিক পর্বে আমরা সম্পূর্ণ এসইও শিখার চেষ্টা করবো। এছাড়াও আলোচনা করবো এসইও এর খুটিনাটি সব কিছু। উপরের উল্লেখ করা প্রতিটি বিষয় আমরা আলাদা আলাদা পোস্টের মাধ্যমে জানার চেষ্টা করবো। এছাড়া ব্যাকলিংকের ক্ষেত্রে আমরা ফ্রীতে ২০০+ প্রোপাইল ব্যাকলিংক দিয়ে দিবো।

ব্লগিং এর ধারাবাহিক পোস্টগুলো পড়লে আশা করি ব্লগিং এবং ব্লগিং এর জন্য এসইও এর বিষয়ে আপনারা সম্পূর্ণ একটি বিষয়ভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

ব্লগিং এর এসইও এর ধারাবাহিক পর্বের প্রথম দিকে আমরা On Page – অন ফেইজ এসইও নিয়ে গভীর আলোচনা করবো। তারপর আমরা Off Page – অপ ফেইজ এসইও নিয়ে আলোচনা করবো।

ব্লগিং এর অন ফেইজ এসইও এর মধ্যে থাকবে পারেফেক্ট ডোমেইন নির্বাচন করা, হোস্টিং নেওয়া, সাইট রান করা, সাইট কাস্টমাইজেসন করা, গুগল ওয়েব মাস্টারে সেটআপ করা, গুগল অন্যালাইটিকসে অ্যাড করা, এসইও ফ্রেন্ডলি পোস্ট করা, সঠিকভাবে ইন্টারলিংকিং করা এবং ইমেইজ অপটিমাইজ করা।

অন্যদিকে ব্লগিং এর ধারাবাহিক পর্বের দ্বিতীয় ভাগে থাকবে কীভাবে আমরা Off Page এসইও করবো তা নিয়ে আলোচনা।

ব্লগিং এর এসইও টিউটোরিয়াল দেখে যে কেউ বাংলা ব্লগ সাইট এবং ইংলিশ ব্লগ সাইট খুব সহজে তৈরি করতে পারবে এবং সঠিক উপায়ে সম্পূর্ণ এসইও করতে পারবে। তবে অবশ্যই আপনাদের প্র্যাক্টিস করে যেতে হবে।

SEO সম্পর্কে আরো জানতে এটি পড়ুন
On Page ও Off Page SEO সম্পর্কে জানতে পড়ুন

সুতরাং উপরের উল্লেখ করা জিনিসগুলো বাস্তবায়নের মাধ্যমেই একজন ব্লগ সাইটে খুব সহজে SEO এসইও করতে পারে। আর এগুলোই হলো প্রাথমিকভাবে ব্লগিং এর এসইও এর জন্য গুরুত্বপূর্ণ। আজকের পর্বটি মূলত ব্লগিং এর এসইও এর পরিচয় পর্ব মাত্র এবং ব্লগিং এর বাকি পর্বগুলোতে কী কী শিখবো তার একটা নমুনা দেওয়ার জন্যই এ পর্বটি। সুতরাং ব্লগিং এর পরের পর্বগুলো দেখার এবং সাথে সাথে শিখার জন্য অনুরোধ রহিল।

একটি ব্লগ সাইটের জন্য কী এসইও করা জরুরী?
Read More  অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কি- বিস্তারিত গাইডলাইন

যদি উত্তরটা এক কথায় বলি, তাহলে হ্যাঁ। অবশ্যই অবশ্যই একটি ব্লগ সাইটের জন্য এসইও SEO খুবই জরুরী। এসইও ছাড়া একটি সফল সাইট কল্পনা করা অসম্ভব।

গুগল ব্লগস্পট এবং ওয়ার্ডফ্রেস সাইটের এসইও করার পদ্ধতি কী একই রকম?

মোটামোটি একই রকম। তবে সামান্য কিছু ভিন্নতা রয়েছে তাও কিছু কিছু ক্ষেত্রে। তবে সামগ্রিকভাবে পদ্ধতি একই রকম।

ব্লগ সাইটে এসই করার জন্য কোনো রকম কোর্স করতে হবে?

ইচ্চা ও চেষ্টার শক্তি থাকলে গুগল এবং ইউটিউবের মাধ্যমেই যেকেউ খুব ভালোভাবেই এসইও শিখতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে সিনিয়রদের থেকে পরামর্শ নিতে হবে।

ব্লগ সাইটে এসইও SEO সম্পর্কে আরো জানতে দেখুন

Leave a Comment