ছেলেদের চুলের যত্ন | ৬টি উপায়ে চুলের যত্ন নিন

ছেলেদের চুলের যত্ন

চুল হচ্ছে মানুষের একটি খুবই Improtant Organ. আপনার Face-এর ওভারঅল Look-টা কেমন হবে তা ৪০-৫০% চুলের উপর নির্ভর করে। আপনি যেখানেই থাকেন না কেন, আপনি যেই হন না কেন at the certain point of time, you will feel that আপনি বুঝতে পারবেন আপনার চুল থিন আউট হচ্ছে। So আপনি যখন ইয়াং থাকবেন, তখন থেকেই ছেলেদের ক্ষেত্রে আপনার চুলের যত্ন সম্পর্কে জানা উচিত।

আজকের ছেলেদের Hair care routine বা  চুলের যত্ন পর্বে আমরা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো ছেলেদের শুষ্ক চুলের যত্ন, ছেলেদের চুলের জন্য ভালো শ্যাম্পু আরো অনেক বিষয়ে যা আপনারে চুলের ওভারঅল Health কে Improve করতে সাহায্য করবে।

ছেলেদের চুলের যত্ন নেওয়ার উপায়

  • Hair Oiling (হেয়ার ওয়েলিং)
  • Hair Massaging ( হেয়ার মেসাজিং)
  • Hair Shampooing (হেয়ার শ্যাম্পুয়িং)
  • Hair Conditioning (হেয়ার কন্ডিশানিং)
  • Hair Combing (হেয়ার কম্বিং)
  • Hair Serum (হেয়ার ছি-রাম)

 Hair oiling (হেয়ার ওয়েলিং):

ছেলেদের চুলের যত্ন- Hair oiling

আপনাকে চুলে সপ্তাহ একবার-দুইবার Oiling করতেই হবে। Because, Oiling চুলের জন্য সহকারী হিসেবে কাজ করে অর্থাৎ এটা আপনার চুলকে অনেক রকম ব্যকটেরিয়া থেকে protect করবে । Generally, আপনি রাতে চুলে তেল লাগাবেন এবং সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলবেন but আমাদের হাতে এতো সময় কোথায়! আমরা যেটা করতে পারি, তেলটাকে একটু গরম করে ফেলুন then এটা মাথায় use করুণ। গরম তেল ব্যবহার করার কারণ হচ্ছে, গরম তেল আপনার মাথার স্কেলপের কোষগুলোকে open করে দিবে এবং যা খুব সহজে স্কেলপে সিপিং হয়ে যাবে। গরম তেল আপনার চুলে Bacteria infection রোধ করবে এবং It also gives you Strength and Shine. কিন্তু অতিরিক্ত তেল ব্যবহার করা উচিত নয়। যেমন, কারো যদি Dry hair/ড্রাই হেয়ার বা চুল হয়ে থাকে সপ্তাহে ২ বার তেল ব্যবহর করতে পারেন। কিন্তু কারো যদি তৈলক্ত চুল বা Oiling hair হয়ে থাকে তাহলে সপ্তাহে তার ১বার তেল ব্যবহার করা উচিত। তবে এটা আপনাকে Find out করতে হবে কোনটা আপনার জন্য বেস্ট।

Hair Massaging ( হেয়ার মেসাজিং):

ছেলেদের চুলের যত্ন- Hair Massaging

আপনাকে চুলে Oiling করার সাথে সাথে চুলে Massaging করতে হবে। Hair Massaging করার ফলে ঐ Specific জায়গাটা  Hit up হবে যার ফলে ব্লাড সারকুলেশন শুরু হয়ে যাবে। এতে করে আপনার চুল দ্রুত লম্বা হবে এবং সতেজ থাকবে।

Hair shampooing (হেয়ার শ্যাম্পুয়িং):

ছেলেদের-চুলের-যত্ন-Hair-shampooing

এখানেই বেশিরভাগ ছেলেরা ভুলটা করে থাকে।Shampoo সাধারণত দুই ধরনের হয়ে থাকে। একটা হলো Anti-Dandruff Shampoo এবং আরেকটা হলো Mild Shampoo. এসব শ্যাম্পুতে বিশেষ কিছু কারণ দেওয়া থাকে। উদাহরণসরুপ: For shine, for Silk ইত্যাদি। কিন্তু আপনাকে সবসময় মাথায় রাখতে হবে সব-সময় রোজ রোজ Anti-Dandruff Shampoo ব্যবহার করা যাবে না। আপনি যদি সপ্তাহে ৩দিন Shampoo ব্যবহার করেন তাহলে সপ্তাহে ১দিন Anti-Dandruff Shampoo ব্যবহার করুণ। আর অন্য  নরমাল বা Mild Shampoo গুলো ব্যবহার করেন।

বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার উপায়

এখন আপনার যদি Dry Hair বা শুষ্ক চুল হয় তাহলে কী আপনার Anti-Dandruff Shampoo ব্যবহার করা উচিত?  এক্ষেত্রে আপনি সপ্তাহে একদিন না করতে পারলে অন্তত ২সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন। আমাদের দেশ বাংলাদেশ-এ যে গরম আর যে Weather, এই আবহাওয়ায় আপনার খুসকি বা Dandruff –এ সমস্যা হবেই।  এক্ষেত্রে আপনি ২সপ্তাহে একবার এন্টি ডেনড্রাপ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

Hair Conditioning (হেয়ার কন্ডিশানিং):

ছেলেদের-চুলের-যত্ন-Hair-Conditioning

আমাদের দেশে একটা মিথ আছে যে, Hair Conditioner ব্যবহার করলে চুল পড়ে যায়। Which is not true. শ্যাম্পুর কাজ হচ্ছে চুল থেকে Extra Dark এবং অতিরিক্ত Oil অপসারণ করা।আর Conditioner এর কাজ হচ্ছে চুলকে Moisturize করা। But don’t over do it. আপনি যদি ওয়েলিং হেয়ার বা তৈলাক্ত চুল হয় তাহলে সপ্তাহে একবার Conditioner ব্যবহার করতে পারেন। আর যদি আপনার ড্রাই বা শুষ্ক চুল হয় তাহলে আপনি আরেকটু বেশি ব্যবহার করতে পারেন।

Hair Combing (হেয়ার কম্বিং):

ছেলেদের-চুলের-যত্ন-Hair-Combing

কখনো অন্য চুরুনি ব্যবহার করবেন না । Always শুষ্ক চুলের চুরুনি ব্যবাহর করবেন। আর চিরুনি ব্যবহার করার সময় খেয়াল রাখবেন যেন চিরুনির দাঁতগুলো যেন আপনার মাথার সেলে লাগে। যার ফলে আপনার স্কেলপ আবারোও মেসাজ হবে এবং ব্লাড সারকুলেশন বাড়বে।

Hair Serum (হেয়ার ছি-রাম):

ছেলেদের-চুলের-যত্ন-Hair-Serum

আপনি যদি আপনার হেয়ার কেয়ার বা চুলের যত্নের রুটিনকে এক ধাপ উপরে নিয়ে যেতে চান, তাহলে চুলে অবশ্যই Hair Serum ব্যবহার করবেন। Hair Serum আপনার চুলকে আরো বেশি সাইনিং এবং চকচকে ভাবে নিয়ে আসবে। আর Hair Serum আপনার চুলের বডিতে ব্যবহার করবেন, স্কেলপে নয়।  ব্যবহারের কয়েকদিন পর আপনি আগের থেকে কিছুটা হলেও পরিবর্তন দেখতে পাবেন।

দাঁতের যত্ন সম্পর্কে জানুন

তো এই ছিল আজকে আমাদের ছেলেদের চুলের যত্নের টিপস। আশা করি উপরোক্ত বিষয়গুলো যদি আপনি আয়ত্ত করতে পারেন নিজের মধ্যে তাহলে কিছুদিনের মধ্যেই আপনি আপনার চুলে আগের চেয়ে  অনেকটা ভিন্নতা লক্ষ করতে পারবেন এবং ইচ্চা মতো আপনার চুলের স্টাইল করতে পারবেন

সরিষার উপকারিতা জানতে পড়ুন

মধুর উপকারিতা জানতে পড়ুন

ছেলেদের চুলের যত্ন সম্পর্কে আরো জানতে

1 thought on “ছেলেদের চুলের যত্ন | ৬টি উপায়ে চুলের যত্ন নিন”

  1. আপনার পোস্ট টি পড়ে খুবই ভাল লাগল। এই ধরনের আরও health and beauty রিলেটেড তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন health and beauty tips

    Reply

Leave a Comment